নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের বুকে বীরের বেশে, বঙ্গসন্তান ছুটে দেশে দেশে

২০ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৫৪

এমন এক গর্বিত দেশের সন্তান আমরা, যে দেশের নাম অর্জিত হয়েছে রক্ত দিয়ে, যে দেশের ভাষা রক্ষিত হয়েছে রক্তের বিনিময়ে। যে দেশের সোনার সন্তানদের ত্যাগ, তিতিক্ষা, অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে গঠিত আজকের এই সোনার দেশ।

পৃথিবীর বুকে একমাত্র 'ব' দ্বীপ আমাদের এই বাংলাদেশ, যার বুক ছিড়ে বয়ে গেছে শিরা উপশিরার মত শত নদ নদী, মাথা উঁচু করে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে পর্বত, বনভূমি, গিরিশৃঙ্গ। পৃথিবীর বৃহত্তর ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবন এবং বিশ্বের সর্ববৃহৎ সমুদ্র উপকূল কক্সবাজার সমুদ্র সৈকত এই বাংলাদেশেই অবস্থিত। সবুজের সমারহে সজ্জিত প্রাকৃতিক সৌন্দর্যের এক নৈসর্গিক লীলাভূমি এই বঙ্গভূমি।

ছয় ঋতুর বৈচিত্রময়তায় সজানো ঋতুমাত্রিক এমন দেশ কোথায় আছে আর। আছে বেলে মাটি, পলি মাটি, এঁটেল মাটি, দোআঁশ মাটি, বেলে দোআঁশ মাটি, আরো কত বাহারি নামের উর্বর সব মৃত্তিকা। মাটির এমন প্রকারভেদ এ ভূমিকে করেছে উর্বর। মাটির উর্বরতার কল্যাণে বৎসরব্যাপী উৎপন্ন হয় হরেক রকমের শস্য কনিকা। তাই কৃষিপ্রধান দেশ হিসেবে আমরা গর্ব করতেই পারি।

কত গাছগাছালি ঘেরা, ফুলে ফলে শোভিত, ফসলে ফসলে পরিপূর্ণ, পাখ পাখালির কলরবে, নদ নদীর কলতানে সরব থাকে বাংলার আনাচ কানাচ।

এখানে সাম্প্রদায়িক সম্পৃতির এক উজ্জ্বল দৃষ্টান্ত বিরাজমান। নানা জাতি, ধর্ম, বর্ণের মানুষের এমন মহামিলনস্থল বিশ্বের বুকে খুবই বিরল। পালা পার্বণে, উৎসবে আয়োজনে বাংলা যে তুলনাহীন।

জারি, সারি, ভাটিয়ালি, বাউল, পালা গানের ছন্দে অনুরননিত হয় বাংলার আকাশ বাতাস। কত কবি সাহিত্যিক যুগ যুগ ধরে গঠন করেছেন সমৃদ্ধশালী বাংলা সাহিত্য।

বাংলার কথা, বাংলার সীমাহীন গুনের গুণগান গেয়ে শেষ করা যাবেনা। এক কথায় যদি বলা হয়, বাংলা হলো বসুন্ধরার বুকে ঝলমল করা একটা হীরকখণ্ড। প্রতিটি বাঙ্গালী মাত্রই বাংলার অস্তিত্ব তার রন্দ্রে রন্দ্রে অনুভব করে থাকে।

যে বাংলার এত জয়গান, এত গুনগান, যে বাংলায় পাওয়া যায় জীবনের আস্বাদন, সেই বাংলা ছেড়ে কেনো আজ আমরা পরবাসে? সাত সমুদ্র তের নদী পেরিয়ে, যোজন যোজন মাইল পাড়ি দিয়ে, পরিবার পরিজন ছেড়ে কিসের আশে পড়ে থাকা এই দূর পরবাসে। হ্যাঁ, কারন অবশ্যই আছে। যে দেশ আমাদেরকে এত কিছু দিল, আমরা দেশকে কি দিতে পেরেছি? এই যে উপরওয়ালা কতৃক প্রাপ্ত আশীর্বাদ আমরা আজ ধ্বংস করতে বসেছি। ওই কৃপা আমরা কাজে লাগাতে পারি নাই। আজো ক্ষুধা, দারিদ্রতা, হিংসা হানাহানি, কোন্দল, নানামুখী সমস্যায় জর্জরিত সমাজ। না হলে এই দেশ আজ অন্য অবস্থায় থাকত, কেউ আর নিজ দেশ ছেড়ে বাহিরে পড়ে থাকতে হত না। অনেক অনাচার দুর্নীতি, মানুষের অসাধুপরায়নতার পরেও দেশ এগিয়ে যাচ্ছে বিন্দু বিন্দু করে, যা সম্ভব হচ্ছে কারণ আজও দেশে বৈদাশিক মুদ্রার প্রবাহ বিরাজমান। দেশের আজ যতটুকুই উন্নয়ন তার সিংহভাগই বৈদাশিক মুদ্রারই অবদান।

প্রবাসে থাকা মানে এই না যে দেশের দায়বদ্ধতা থেকে দূরে থাকা বা দেশকে ভুলে প্রবাসের আরাম আয়েশের জীবন বেচে নেয়া। একজন প্রবাসী যেমন তার ও তার পরিবারের মান উন্নয়নে ভূমিকা রাখে, তেমনি ভূমিকা রাখে তার নিজ দেশ ও সমাজের মান উন্নয়নে। এক একজন প্রবাসী এক এক দেশে তার নিজ দেশের প্রতিনিধি হিসেবে কাজ করে থাকে। বিশ্বের দরবারে জাতিকে তুলে ধরতে প্রবাসীদের ভূমিকা অন্যতম। বিভিন্ন দেশে, বিভিন্ন পর্যায়ে, বিভিন্নভাবে বাঙ্গালীরা কাজ করে যাচ্ছে সফলতার সাথে, সন্মানের সহিত। সর্বোচ্চ থেকে সর্বনিম্ন, সব পর্যায়েই সফল এবং বিশ্বাসভাজন কর্মী হিসেবে বাংলাদেশীদের সুনাম দেশে দেশে। তাদের পাঠানো কষ্টার্জিত অর্থ দেশের অর্থনীতিকে ত্বরান্বিত করে। দেশের অর্থনীতির হৃদপিণ্ড হলো প্রবাসীদের পাঠানো বৈদাশিক মুদ্রা। দেশের সবরকম বিপদে আপদে প্রবাসীরা অগ্রগণ্য ভূমিকা পালন করে থাকে।

আমরা যত দূরেই থাকিনা কেনো, দেশের প্রতি টান কখনই কমে না বরঞ্চ বেড়েই চলে সময়ের সাথে সাথে। ওই আপন দেশই তো আমাদের শেকড়, প্রেরনার প্রধান শক্তি। দেশের নাড়ির টান কখনই অগ্রাহ্য করার মত নয়। প্রতিটি বাঙালীই যেনো এক একটা বাংলাদেশ। বাঙ্গালী প্রবাসীরা বাংলাকে বহন করে বেড়ায় দেশ হতে দেশান্তরে। আমরা যেখানে যেভাবেই থাকিনা কেনো, আমাদের এক ও একমাত্র পরিচয় আমরা বাংলা মায়ের বঙ্গসন্তান।।

মন্তব্য ১২ টি রেটিং +০/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:০৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: বাংলার কথা, বাংলার সীমাহীন গুনের গুণগান গেয়ে শেষ করা যাবেনা।
আমাদের দেশ অনেক সমৃদ্ধ অন্যান্য দেশ থেকে

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১২

নিউটনিয়ান বলেছেন: দেশ এমনিতেই সমৃদ্ধ, কিন্তু আমরা এর মূল্যায়ন করতে জানিনা, করিনা।

২| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:১৮

সাগর শরীফ বলেছেন: ভাল লিখেছেন ।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৩

নিউটনিয়ান বলেছেন: ধন্যবাদ

৩| ২০ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৪৩

রাজীব নুর বলেছেন: রবীন্দ্রনাথের "দুই বিঘা জমি' কবিতাটি নিয়ে চলচ্চিত্র বানানো কি সম্ভব?

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৪

নিউটনিয়ান বলেছেন: হা সম্ভব। চলচ্চিত্র বানানোর জন্য ভালো অসাধারণ মেসেজ আছে এতে।

৪| ২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৭

চাঙ্কু বলেছেন: ভাল লাগল!

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৫

নিউটনিয়ান বলেছেন: ধন্যবাদ

৫| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৪৯

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: এদেশের অর্থনিতির চাকার লুব্রিকেন্ট হচ্ছে প্রবাসীদের ঘাম আর রক্ত ।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৬

নিউটনিয়ান বলেছেন: এর মূল্যায়ন করা জানতে হবে।

৬| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:০১

করুণাধারা বলেছেন: দেশে প্রতি আপনার ভালোবাসার পরিচয় পাওয়া যায় লেখাটা পড়ে।

ভালো থাকুন সবসময়।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৬

নিউটনিয়ান বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.