নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\'\'অসাধারণ পৃথিবীতে একজন সাধারণ মানুষ\'\'

নিউটনিয়ান

নিজেকে সংজ্ঞায়িত করার কোনো সংজ্ঞা জানা নাই।

নিউটনিয়ান › বিস্তারিত পোস্টঃ

উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত স্বাধীনতা, উত্তরসরীদের ভূমিকা কি?

০৩ রা ডিসেম্বর, ২০১৮ রাত ৩:০৭

তখনকার প্রজন্ম তখনকার নিপীড়ক, অত্যাচারিত, জুলুমবাজ শাসকের বিরুদ্ধে লড়েছিল। ছিনিয়ে এনেছিল ভাষা, ছিনিয়ে এনেছিল স্বাধীনতা, ছিনিয়ে এনেছিল অধিকার।

আমরা আজকের প্রজন্ম আজকের শাসকের অন্যায়, অবিচার, অনৈতিকতার প্রতিবাদে কি করতেছি? আজও আমরা তখনকার প্রজন্মের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতার প্রাপ্তি নিয়েই তৃপ্তির ঢেকুর তুলতেছি। এ যেন নিজে কিছু না করে বাপের সম্পত্তির উপর নির্ভর করে থাকা।

কিন্তু যে উদ্দেশ্যে তখনকার প্রজন্ম জীবন বাজি রেখে স্বাধীনতা ছিনিয়ে এনেছে সে উদ্দেশ্য এখনকার প্রজন্ম কতটুকু পূরণ করতে পেরেছে? তখনকার সময়ে তখনকার শাসকের অন্যায় শাসনই স্বাধীনতার বীজ বপন করে। সে স্বাধীনতার মহত্ত্ব রক্ষার্থে আমরা বর্তমান প্রজন্ম কি ভূমিকা পালন করতেছি?

স্বাধীনতা মানে শুধু কাঁটাতার দিয়ে ঘেরা আলাদা ভূখণ্ড আর নতুন পতাকা নয়, স্বাধীনতা মানে মানুষের অধিকারের মুক্তি। যেখানে শাসক শুধুই জনগণের অধিকার দেখবে, জনগণের অধিকার নিয়ে লড়বে, জনগণের অধিকারের মূল্য দিবে।

স্বাধীনতা মানে জনগণই ঠিক করবে কার হাতে তাদের অধিকার রক্ষার দায়িত্ব দিবে এবং প্রয়োজন মনে করলে কাকে দায়িত্ব হতে অব্যাহতি দিবে। সেখানে শাসক যদি জনগণের অধিকারের উপর হস্তক্ষেপ করতে চায় তাহলেই তা হবে জনগণের স্বাধীনতার উপর হস্তক্ষেপ। জনগণের স্বাধীনতা যখনই খর্বিত হবে তখনই জনগণকে তার স্বাধীনতা ফিরিয়ে আনতে প্রতিবাদ ও প্রয়োজনে লড়াই করতে হবে।

এক ৭১ এই স্বাধীনতা অর্জিত হয়ে যায় নাই। ৭১ হল অনুপ্রেরণা। এই অনুপ্রেরণা নিয়ে আমাদের অন্তিম স্বাধীনতার জন্য যুদ্ধ করতে হবে। আজো আমরা স্বাধীন না, স্বাধীনতার অন্তরালে আমরা পরাধীন জাতি। এ পরাধীনতার অন্তরাল থেকে নিজেকে উন্মচন করতে হবে।

উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত স্বাধীনতার খোলস নিয়ে আর কতকাল। এবার নিজে কিছু করি।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৪৪

কানিজ রিনা বলেছেন: আসলে আমাদের আত্বত্যাগের স্বাধীনতা গুল
স্বাধীন হয় নাই। ভাষা আন্দলন থেকে শুরু
করে যত আত্বত্যাগ কোনটাই পরিপরিপূর্ন
স্বাধীনতা পায় নাই। মানুষ আত্ব্যত্যাগের বিশ্বাস
হাড়িয়েছে। ১৯৭১ মহান আত্ব্যত্যাগের স্বাধীনতা
দিয়ে দেশ স্বাধীন হয়েছিল। সেই আত্বত্যাগ
৩০ লক্ষ সহীদের আত্বা তার বংশধর আজ
নিরবে নিরবে নিভৃতে কাঁদে। ধন্যবাদ।

০৩ রা ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৩

নিউটনিয়ান বলেছেন: আমরা এক লুটেরাদের হাত হাত থেকে আরেক লুটেরাদের হাতে এসে পড়েছি। সবচেয়ে দুঃখের বিষয় হল, আগে অত্যাচারিত হতাম ভিনদেশি দ্বারা, এখন হচ্ছি স্বদেশী দ্বারা। আগে অত্যাচারিত হলেও লজ্জা ছিল না, এখন অত্যাচার এবং লজ্জা দুটোই পাচ্ছি।

২| ০৩ রা ডিসেম্বর, ২০১৮ সকাল ৭:৫৩

রাজীব নুর বলেছেন: আমি কিন্তু অন্য রকম ভাবি-
দেশ ভাগের পর থেকে আমরা কিন্তু সামনের দিকেই যাচ্ছি।

০৩ রা ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

নিউটনিয়ান বলেছেন: হা সামনের দিকে যাচ্ছি তা ঠিক আছে। কিন্তু কতটুকু যাবার কথা ছিল, কতটুকু গিয়েছি তা হচ্ছে দেখার বিষয়। কিছু পরিবর্তন সময়ের সাথে এমনিতেই হয়। বিশ্বের সবচেয়ে অনুন্নত দেশও যদি ১০ বছর আগের সাথে তার তুলনা করে তাহলে সে ও বলবে সে এগিয়েছে। আমরা আরও বেশী ডিসার্ভ করি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.