নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি নিভৃতা। ভালোবাসি পড়তে। একটু আধটু লেখালেখির অপচেষ্টা চলে মাঝেমাঝে।

নিভৃতা

সামুতে আট বছর আগে কোনভাবে যুক্ত হলেও আমার ব্লগিং জীবন আসলে শুরু জানুয়ারি, ২০২০ থেকে।

নিভৃতা › বিস্তারিত পোস্টঃ

সূক্ষ্মবিচার - ২য় ও শেষ খণ্ড

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:২৩


১ম খণ্ড Click This Link
 ©নিভৃতা
রচনাকাল: ১৮-০৪-২০১৯


আমি ঘরে ফিরলাম। কোনদিকে না তাকিয়ে দুইটা স্যুটকেস ভর্তি করলাম নিজের ও মেয়েদের কাপড়ে। শাশুড়ি বার বার জিজ্ঞেস করতে লাগলেন ব্যাপারটা কী? আমি কোন উত্তর দিলাম না। স্বামী বাসায় ছিলেন না। আমার কর্মকাণ্ড দেখে শাশুড়ি খবর দিয়ে তাকে বাসায় আনালেন। সে কী হয়েছে জিজ্ঞেস করতে লাগলো। তার সাথে কথা বলতেও আমার ঘৃণা হচ্ছিল।

আমি তার হাতে ঔষধের বিলটা দিলাম। সে যা বোঝার বুঝে গেল। আমার হাত পা ধরে শত অনুনয় বিনয় করতে লাগলো। বার বার ক্ষমা চাইতে লাগলো। কিন্তু তার মত একটা অমানুষকে ক্ষমা করার কোন প্রশ্নই ওঠে না। দরকার হলে মেয়েদের নিয়ে না খেয়ে মরব তবু তার মত অসুরের ছায়া আমি আমার মেয়েদের উপর পড়তে দেবো না।

আমি আমার বাবার বাড়িতে ফিরে এলাম। আমার বাবা মা আমাকে সাদরে গ্রহণ করলেন। আমার বাবার দুই নম্বর সন্তান আমি। আমার বাবার প্রথম সন্তানও মেয়ে। তাই বলে বাবাকে কোনদিন আক্ষেপ করতে দেখিনি। ইচ্ছে করলে বাবা ছেলের লোভে আরো সন্তান নিতে পারতেন। আমার মায়ের উপর চাপ সৃষ্টি করতে পারতেন। কিন্তু কখনোই তা করেন নি। বরং একটা ছেলের চেয়ে কোন অংশে আমাদের কম করে দেখেননি। মেয়ে বলে কখনও হেয় করেননি।

কোথায় আমার বাবা আর কোথায় আমার স্বামী! অথচ দুজনেই কিন্তু পুরুষ মানুষ। ছি, ছি! সন্তান ছেলে নয় বলে বিষ দিয়ে নিজের সন্তানকে মেরে ফেলে, এমন একটা ইবলিশকে আমি ভালবেসেছিলাম, এমন একটা ইবলিশের সাথে দিনের পর দিন কাটিয়েছি ভাবতেও কষ্ট হচ্ছে। কষ্টে বুকটা ফেটে চৌচির হয়ে যাচ্ছে আমার।

যাই হোক, এক সময় আমার কষ্টটা কমতে থাকলো। ঘৃণার পরিধিটাও যেন ধীরে ধীরে কমে আসতে লাগলো। ঐ ইবলিশটাকে তো আমি সত্যি সত্যিই ভালবেসেছিলাম। আমার ভালবাসায় তো কোন খাদ ছিল না। সেই ভালোবাসা আবার তার অস্তিত্ব জানান দিতে লাগলো। ঐ যে বাঙালি মেয়েদের যা স্বভাব, সেই গণ্ডি থেকে আমার মত এক সাধারণ মেয়ে বের হবে কী করে? আমার মনটা আবার দূর্বল হয়ে পড়লো।


দুই তিন দিন ধরে অনবরত ফোন করেছে সে। রাগের কারণে আমি ফোন ধরিনি। এখন মনে হচ্ছে কিছু তড়পাক লোকটা, এসে  কান্নাকাটি করুক। কিছু শাস্তি হোক। এরপরে না হয় আবার ফিরে যাবো। এতদিনের সংসার, এতদিনের মায়ার ডোর, এত সহজেই কি ছিঁড়ে ফেলা যায়? আমি তার অপেক্ষা করতে লাগলাম সব ভুলে। কিন্তু সে আমাদের নিতে আসা তো দূরে থাক, কোন একটা ফোনও করছিল না আর।

আরো দুদিন পর খবর পেলাম সে আরেকটা বিয়ে করেছে। আমার আর সইবার ক্ষমতা ছিল না। আমি একেবারেই ভেঙে পড়লাম। আমার বাবা মা অনবরত আমাকে সাহস জুগাতে লাগলেন। যত বড় কষ্টই হোক সব কষ্টই এক সময় সয়ে যায়। আল্লাহ সেভাবেই মানুষকে তৈরি করেছেন। আমারও সয়ে গেলো। আমি ঐ ইবলিশের কথা ভেবে ভেবে আর সময়ের অপচয় করতে চাইলাম না।

আমার চার মেয়েই আমার সব। ওদেরকে মানুষের মত মানুষ করে তুলবো আমি। বুকে পাথর বেঁধে আমি আবার নিজেকে খাড়া করলাম। প্রতিশোধের আগুন যে ভিতরে ভিতরে জ্বলছিল না, তা না। কিন্তু সেই আগুনটাকে মাটি চাপা দিয়েই রাখলাম। প্রতিশোধ নিতে গিয়ে মেয়েদের ভবিষ্যত আমি নষ্ট করতে পারি না।

আমি ঐ ইবলিশের দিক থেকে মন সরিয়ে আমার মেয়েদের দিকে দৃষ্টি দিলাম। আগেই বলেছি মেয়েগুলো আমার খুব লক্ষ্মী। সবগুলো মেয়েই পড়াশোনায় ভাল করতে লাগলো। মেয়েগুলোর দিকে তাকিয়ে আমি আমার সব দুঃখ ভুলে থাকি। এক সময় মেয়েগুলো বড় হলো। একে একে পড়াশোনা শেষ করলো। প্রত্যেকেই ভাল চাকরিতে ঢুকলো। ভাল ঘরে ওদের বিয়ে হলো।

ওদিকের টুকটাক খবর মাঝেমাঝে আমার কানে আসতো। ঐ ঘরে ইবলিশের নাকি একটা ছেলে হয়েছে। ইবলিশের মনোবাসনা তবে আল্লাহ পূরণ করেছেন। মাঝেমাঝে আল্লাহর উপর খুব অভিমান হয়। ভাবি পৃথিবীর ইবলিশগুলোকে আল্লাহ কোন শাস্তি কেন দেন না। বরং ইবলিশগুলোর মনোবাসনা আরো পূর্ণ করে দেন। কেন? কিন্তু কোন উত্তর আমি খুঁজে পাই না।

আমার মেয়েদের ঘরে নাতি নাতনি হলো। সবাই ছুটিতে আমাদের, মানে আমাকে আর আমার বাবা মাকে দেখতে আসে। বাচ্চাকাচ্চার কলকাকলিতে ঘর ভরে ওঠে। খুশিতে আমার চোখের কোণে জল চক চক করে। আমিও মেয়েদের কাছে বেড়াতে যাই। মেয়েগুলো আমাকে নিয়ে কাড়াকাড়ি শুরু করে। কার বাড়ি রেখে কার বাড়ি যাই। এ যেন এক মধুর উপদ্রব।

ওদিকে শুনতে পেলাম ইবলিশের ছেলে নাকি বিয়ে করেছে। ইবলিশ নাকি নিজের সব সম্পদ ঘরবাড়ি ছেলেকে লিখে দিয়েছে। ছেলে আর ছেলে বউ নাকি ইবলিস আর ইবলিসের সেই শকুনী মাকে খুব আদর যত্ন করে। এসব শুনে আমার বুকের ভেতরটা মোচড় দিয়ে ওঠে। ইবলিশের এত সুখ আমার সহ্য হয় না। আমার বুক ফেটে কান্না আসে। ভাবি আমার এই কষ্টের অবসান কি কোনদিন হবে না?

তারপর এলো সেই দিন, যেদিন আমি আমার দীর্ঘ দিনের লুকোনো সেই দগদগে ক্ষতে কিছুটা যেন ঠাণ্ডা মলমের প্রলেপ পেলাম। আমার খুব আরাম লাগলো। অনেক দিন পর বড় শান্তি লাগছিল। সেই ইবলিশ আর তার মাকে নাকি তার ছেলে, ছেলে বউ এবং তার দ্বিতীয় স্ত্রী মিলে  বৃদ্ধাশ্রমে পাঠিয়ে দিয়েছে। যেন এই দিনটির প্রতিক্ষায়ই আমার প্রতিটি ক্ষণ কাটতো।

  কিছুদিন পর আমি আর নিজেকে আটকে রাখতে পারলাম না। খুব ইচ্ছে হচ্ছিল সচক্ষে ঐ শয়তানগুলোর দুরবস্থা দেখার। অবশেষে আমি সেই বৃদ্ধাশ্রমে গেলাম। সেখানে ইবলিশকে পেলাম না পেলাম ওর মাকে। খুবই শোচনীয় অবস্থায় পেলাম উনাকে। বয়স আর অবহেলার ছাপ স্পষ্ট। ঠিক মত দাঁড়াতেও পারেন না। সমস্ত শরীর জ্বরে কাঁপছিল। আমি আর পাথর হয়ে থাকতে পারলাম না।

উনি আমার সাথে যত খারাপ ব্যবহারই করুন না কেন, ওর ঐ অবস্থা আমাকে মোটেই স্বস্তি দিচ্ছিল না। আমি আর পারলাম না। আমি উনাকে একটা ভাল হাসপাতালে ভর্তি করলাম। ডাক্তার পরীক্ষা নিরীক্ষার পর জানালেন উনি ক্যান্সারে আক্রান্ত। শুধু তাই না, তিনি এখন একেবারে জীবনের শেষ প্রান্তে উপনীত হয়েছেন। তবু কিছু চিকিৎসা আর সেবা যত্নে উনি কিছুটা সুস্থ হলেন। আমি উনাকে ইবলিশের কথা জিজ্ঞেস করলাম।

উনি কাঁদতে কাঁদতে আমাকে যা বললেন, তার সারমর্ম হলো, উনারা বৃদ্ধাশ্রমে যাওয়ার পর একদিন ইবলিশের বউ তাদের দেখতে বৃদ্ধাশ্রমে আসে। সেখানে ইবলিশ আর তার বউয়ের মধ্যে খুব কথা কাটাকাটি হয়। কথা কাটাকাটির এক পর্যায়ে ইবলিশের বউ যা বলে তা শুনে মা ছেলে দুজনই বিস্ময়ে বিহ্বল হয়ে পড়ে। ইবলিশের বউ জানায়, যে ছেলেকে এতদিন ইবলিশ নিজের ছেলে ভেবে এসেছে সে আসলে তার ছেলেই নয়। সেই ছেলে নাকি ইবলিশের বউয়ের প্রাক্তন প্রেমিকের। এই কথা শুনার পর ইবলিশ আত্মহত্যা করতে উদ্যত হয়। একসময় সে অপ্রকৃতস্থ হয়ে পড়ে। জিনিসপত্র ভাঙা শুরু করে। যাকে দেখে তার উপর ঝাঁপিয়ে পড়ে। বৃদ্ধাশ্রম কর্তৃপক্ষ তাকে সামলাতে না পেরে পাগলখানায় পাঠিয়ে দিয়েছে।

    সব শুনে অনেক দিন পর আমার বুকের গভীর থেকে একটা নিঃশ্বাস বেরিয়ে এলো। সেই নিশ্বাসে এক স্বর্গীয় তৃপ্তি জড়িয়ে ছিল।  যে কষ্টটা জগদ্দল পাথরের মত বুকের ভেতরে এঁটে বসেছিল এতদিন, হঠাৎই তা যেন গড়িয়ে নিচে নেমে গেলো। অনেক দিন পর বুকের ভেতরটা বড় হালকা লাগতে লাগলো। আল্লাহর প্রতি যে অভিমান মনের ভেতর দানা বেঁধেছিল তাও অবশেষে গলে গলে পড়তে লাগলো।
-------

মন্তব্য ২৪ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৩০

কাজী ফাতেমা ছবি বলেছেন: পড়বাম , লাইকের জায়গা দখল করে গেলাম

চা খাও আপি

পড়বাম , লাইকের জায়গা দখল করে গেলাম

চা খাও আপি

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৩৩

নিভৃতা বলেছেন: আহ! এই হাড় কাঁপানো ঠাণ্ডায় এক ধোঁয়া ওঠা গরম চা বড় প্রয়োজন ছিল।
ধন্যবাদ আপুমনি। চা টা সত্যি দারুণ। :)

২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:৫৩

ইসিয়াক বলেছেন: খুব ভালো লাগলো। আল্লাহ বিচার রয়ে সয়ে।
শুভকামনা রইলো্

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:২৬

নিভৃতা বলেছেন: অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা। ভালো থাকবেন।

৩| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২১

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: গল্প না বাস্তব?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:২৭

নিভৃতা বলেছেন: গল্প। কিন্তু বাস্তবে এমন প্রায়শই ঘটে।

৪| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:১৩

কাজী ফাতেমা ছবি বলেছেন: আপি জীবন এমনই শাস্তিগুলো বুমেরাঙ হয় শুধু একটু অপেক্ষা ধৈর্য্য ধরে।

তবে ইবলিশ না বলে নামটাই বলতেন ভালো হতো। জানি সে খারাপ কিন্তু মানুষ ।

সুন্দর গল্প জীবনের গল্প

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩০

নিভৃতা বলেছেন: ঠিকই বলেছ, মানুষকে ইবলিশ ডাকা ঠিক না। ভেবে দেখবো অন্য কিছু বলা যায় কিনা যাা দিয়ে নাজমার মনের রাগ, ক্ষোভ, অভিমানের মাত্রাটা প্রকাশ করা যায়।
অনুপ্রেরণা হয়ে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপুমনি। ভালো থেকো সব সময়।

৫| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৪০

রাজীব নুর বলেছেন: গল্প মনে হচ্ছে না।
মনে হচ্ছে বাস্তব কোনো ঘটনা।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩১

নিভৃতা বলেছেন: কারণ বাস্তবে এমন ঘটনা অহরহ ঘটে।

৬| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১০

নেওয়াজ আলি বলেছেন: অনন্য লিখনী ।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৫১

নিভৃতা বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকে। ভালোো থাকবেন।

৭| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৪৪

করুণাধারা বলেছেন: ছেলে হোক, মেয়ে হোক, দুটি সন্তান যথেষ্ট- এই কথাটা সকলের মনে রাখা দরকার।

অবশ্য মনে রাখলে কি আর এই গল্প হত! :(

আপনার এই গল্পের আগের পর্বে জিজ্ঞেস করেছিলেন "নতুন জীবনের" পরের পর্বের কথা। আমি অনেকদূর পর্যন্ত অনুবাদ করেছিলাম, কিন্তু এখন মনে হচ্ছে সেসব ভালো হয়নি। তাই আর দেয়া হচ্ছে না।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৫৮

নিভৃতা বলেছেন: অধির হয়ে বসে আছি আর আপনি এখন এই কথা বলছেন? আপনার লেখা খারাপ হতেই পারে না। পোস্ট করে ফেলুন প্লীজ।

৮| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৫৯

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কারণ বাস্তবে এমন ঘটনা অহরহ ঘটে।

দুনিয়া আধুনিক হয়ে গেছে তবু এরকম ঘটনা বন্ধ হয়নি।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:২৩

নিভৃতা বলেছেন: আধুনিক শিক্ষিত সমাজেই এমন ঘটনা বেশি ঘটে।

৯| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:২১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
যাক। শাস্ত পেয়েছে লোকটা। গল্পটার সুন্দর সমাপন হয়েছে।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৫

নিভৃতা বলেছেন: অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন

১০| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:০৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: অসাধারণ একটি গল্প।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৪:১৫

নিভৃতা বলেছেন: অশেষ ধন্যবাদ। শুভ কামনা রইল।

১১| ০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:১০

মুক্তা নীল বলেছেন:
প্রথম পর্ব পড়ে ভীষণ ভালো লেগেছে । দ্বিতীয় পর্বে শাস্তিটা একটু বেশিই হয়ে গেলো । শুধু খারাপ লাগছে এই ভেবে ,
বাচ্চারা সারাজীবন বাবার আদর স্নেহ থেকে বঞ্চিত
হলো । ভাল থাকুন শুভকামনা সহ ।

০৫ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:১৯

নিভৃতা বলেছেন: এই রকম লোক এই সমাজে রয়েছে এবং তাদের পরিণতি এমনই হওয়া উচিৎ বা হয়। আমার অন্তত এটাই মনে হয়েছে।
মন্তব্যে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা। ভালো থাকবেন সব সময়।

১২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১:১২

আনমোনা বলেছেন: গল্পের প্রথম পর্বটা ভালো লেগেছিলো। এবং মনে হয়েছিলো সেখানেই শেষ। তাই দ্বিতীয় পর্ব দেখে অবাক হয়েছিলাম।
এই পর্বটি যতটা না বাস্তব লাগলো, তার চেয়ে বেশী প্রতিহিংসার সপ্নপুরন মনে হলো।

০৬ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৯:৫৬

নিভৃতা বলেছেন: আসলে গল্পের শেষ দুইটাই হয়। অনুতাপের বদলে পাপ ও অন্যায় যখন সীমা লঙ্ঘন করে, আজ হোক কাল হোক তার পরিণতি ভোগ করতেই হয়। আর তখন পরিণতিটা ভয়ানক হয়। যাই হোক, হয়তো সেভাবে ব্যাপারটাকে ফুটিয়ে তুলতে পারিনি। :)
প্রতিটি গল্পে আমার সাথে থেকে লেখার আগ্রহটা আরো বাড়িয়ে দিয়েছেন। আপনাদের প্রতিটা মন্তব্য আমার জন্য অনেক বড় প্রাপ্তি। অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.