নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"যুদ্ধ ছাড়া কোনো জাতিকে ধ্বংস করে দিতে চাও, তবে ঐ জাতির তরুণদের মাঝে অশ্লীলতা বেহায়াপনা ছড়িয়ে দাও।\" সুলতান সালাউদ্দিন আইয়ুবী (রহ:)

সামিউল ইসলাম বাবু

যেটুকু পাও ছোট্ট সময়/কাজ করে যাও রবের তরে/ক্ষনিক সময় বিস্রাম নিও/ঘুমিও না তুমি অলসতা ভরে//

সামিউল ইসলাম বাবু › বিস্তারিত পোস্টঃ

বাংলা সিনেমাঃ একটি ছোট্ট পর্যালোচনা

১৩ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:০০

সাংবাদিক হচ্ছেন জাতির শিক্ষক, সিনেমা নাটকের পরিচালক জাতির নির্মাতাঃ
সাংবাদিকের কাছ থেকে সমাজের সকল শ্রেণীর মানুষ শিখে থাকেন।সিনেমা নাটকের পরিচালক যা তৈরী করে তা দেশ বা সমাজের ঐ শ্রেণী দেখে সময় পার করে। যারা অাগামির দেশ নেতৃত্বে অাসবেন তথা যুব সমাজ এবং দেশের পরবর্তী প্রজন্ম তৈরীর কারিগর নারী সমাজ।

অামি বেশি কিছু বলতে চাইনা।অামার প্রশ্ন প্রেম কাহীনির সিনেমা দেখে যুব সমাজ কি শিখবেন, সে ব্রিটিশ প্রিয়ড থেকে চলছে।অার সিরিয়াল দেখে অামাদের নারী সমাজ কি শিখছেন। সকলের কাছে প্রশ্নটি রইলো।


সিনেমা ও সিরিয়ালের কিছু চিত্রঃ









পরিচালক প্রযোজক সিনেমা নির্মাতা এবং সমাজের সকলের কাছে অামার প্রশ্ন। অাপনারা এই প্রেম কাহীনি অার কতদিন দেখাবেন।অার অামরাইবা অার কত ধরনের প্রেম কাহীনি দেখবো। সিরিয়াল ও সিনেমা নির্মাতাদের উদ্দেশ্যে প্রশ্ন রইলো। অামনারা অাগামির প্রজন্মকে কিভাবে দেখতে চান? অাপনাদের উদ্দেশ্যটা কি?

দেখুন, যদি একটি বিজ্ঞান ভিত্তিক সিনেমা তৈরী করেন অামাদের ছেলেরা বিজ্ঞানের দিকে অবশ্যই উদ্বুদ্ধ হবে।কারণ মানুষ পড়লে ভুলে যায়, কিন্তু একটি সিনেমা দেখলে তা সহজে ভলেনা। এইখানে কথা থেকে যায়। অনেক অভিনয় শিল্পীর সন্তান সিনেমা টিভি কম দেখে(একট সাক্ষাতকারে একজন অভিনেত্রী বলেছিলেন) এই যদি অবস্থা হয়, তবে প্রশ্ন থেকে যায় এই প্রযুক্তি, এই অাধুনিকতা এতো এতো টিভি চ্যানেল অামাদের জাতি গঠনের পরিবর্তে, জাতি ধ্বংসের হাতিয়ারে পরিনত হয়েছে। অার যদি এই হয় তবে অবশ্যই অাপনারা অপরাধী।

দেখুন, একটি মননশীল সিনেমা নাটক একটি দেশ জাতি গঠনে অনেক ভুমিকা রাখে। তাই অাপনারা দয়াকরে দেশপ্রেম, মানুষের কষ্ট, জাতি গঠনের কৌশল সামাজিক সম্পৃতি, বড় হওয়ার স্বপ্ন, যুবকদের কিভাবে বেড়ে ওঠা প্রয়োজন, দেশের প্রতি অামাদের দ্বায়িত্ব বোধ ইত্যাদি বিষয় নিয়ে সিনেমা নাটক করেন। এতে দেশ ও জাতি অনেক উপকৃত হবে। অাপনারা একটি ছোট্ট ভুল করলে অনেক বড় ক্ষতি পুরন দেওয়া লাগবে জাতিকে।


জাতির বিবেকের উদ্দেশ্য...

[ছবি সংগ্রহঃ ইন্টারনেট]

মন্তব্য ৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:১৭

গিরি গোহা বলেছেন:
ভালোলাগলো, সময় উপযোগী পোষ্ট

১৩ ই অক্টোবর, ২০১৬ দুপুর ২:৩৩

সামিউল ইসলাম বাবু বলেছেন: thanks

২| ১৩ ই অক্টোবর, ২০১৬ সকাল ৮:২৪

শেখ জামাল ১২ বলেছেন:

যথার্ত বলেছেন

১৩ ই অক্টোবর, ২০১৬ দুপুর ২:৩৪

সামিউল ইসলাম বাবু বলেছেন: ধন্যবাদ

৩| ১৩ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:৩৭

আলগা কপাল বলেছেন: ভাইরে, পরিচালক প্রযোজকরা ব্যবসার উদ্দেশ্যে সিনেমা তৈরি করে। বাংলাদেশের ৯০% এর বেশি লোকের বৈজ্ঞানিক সিনেমা দেখার কোন জ্ঞান নেই। তারা কিছুই বুঝবে না।কিছু কান্নাকাটি, নায়িকাকে গুন্ডার অপহরণ, নায়কের ঢিশুম ঢিশুম ফাইট ছাড়া সিনেমা হয় এটা বাংলার কত জন লোক জানে? কোন সাই ফাই সিনেমা বাংলায় তৈরি হলে কলেজের ১০% এবং বিশ্ববিদ্যালয়ের কিছু বিজ্ঞানপাগল ছাত্র ছাড়া তেমন কেউ দেখতে যাবে না। বাচ্চাদের তো হল নিষিদ্ধ।( কি আর করা যাবে, আইটেম সং ছাড়া ছবি হয় না।) সুতরাং সিনেমা ফ্লপ। তাছাড়া বিজ্ঞানভিত্তিক সিনেমা তৈরি করার মত যোগ্য বাংলাদেশে জন্ম নেয় নাই। বড় কথা চলবে না।

১৩ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:৪২

সামিউল ইসলাম বাবু বলেছেন:
সহমত।

অাসলে অামাদের দেশ প্রেমের অভাব তাই এই অবস্থা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.