নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"যুদ্ধ ছাড়া কোনো জাতিকে ধ্বংস করে দিতে চাও, তবে ঐ জাতির তরুণদের মাঝে অশ্লীলতা বেহায়াপনা ছড়িয়ে দাও।\" সুলতান সালাউদ্দিন আইয়ুবী (রহ:)

সামিউল ইসলাম বাবু

যেটুকু পাও ছোট্ট সময়/কাজ করে যাও রবের তরে/ক্ষনিক সময় বিস্রাম নিও/ঘুমিও না তুমি অলসতা ভরে//

সামিউল ইসলাম বাবু › বিস্তারিত পোস্টঃ

২১ ফেব্রুয়ারি নয় ৮ ফাল্গুন হোক আমাদরে মাতৃভাষা দিবস পালন

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:২১



রাষ্ট্রভাষা হিসেবে উর্দুকে চাপিয়ে দেয়ার অপচেষ্টা করা হয়। হাজার বছরের বাংলার ভাষা-সংস্কৃতির ঐতিহ্য আর বাংলা ভাষাসম্পদের চারিত্র্য রক্ষার অবশ্যম্ভাবী প্রতিবাদ, ভাষা নিয়ে অান্দোলন, অতপরঃ অাত্মত্যগ বিশ্ব-মানাচিত্রে বাঙালীদের করেছে অনন্য। তবে যে কারণে অামরা বাংলার ভাষার জন্য অামরা প্রাণ দিলাম। অন্যের ভাষাকে অামরা অামাদের মাতৃভাষা হিসেবে মেনে নিবোনা। সেটাইতো অামাদের অান্দোলনের মূল কারণ ছিলো। তবে দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, সেই ভাষাতে অামরা মাতৃভাষা দিবস পালন করতে পারছিনা। কোন তারিখ নয় সোমবার যদি জাতিসংঘ দিবস হতে পারে।তবে কেনো ৮ ফাল্গুন মাতৃভাষা দিবস হতে পারবেনা। তাহলে অামারা কি এভাবে ভাষা শহীদদের অাত্মত্যাগের মূল্য দিচ্ছি!!!

আমাদের উপর সম্পূর্ণ অন্যায়ভাবে উর্দু ভাষাকে চাপিয়ে দেয়ার ষড়যন্ত্র করা হয়। আর আমরা এখন ইচ্ছে করেই ইংরেজি আওড়াচ্ছি।বিষয়টা এমন হয়েগেছে এতোদিন জোর করে সম্পদ কেড়ে নেওয়া হত। আর এখন আমরা সেচ্ছা্য় দিয়ে আসছি...


কথা বলার সময় নিজের মর্যাদা প্রকাশ করতে গিয়ে অামরা ইংরেজি ভাষা ব্যবহার করছি। এফ.এম রেডিও বা টেলিভিশনে কথা বলতে গেলে অামরা বাংলা ইংরেজী মিশিয়ে না বললে অাত্মতৃপ্ত হয়না। তাহলে অামাদের এই ভাষার জন্য অাত্মত্যাগ কি কোন মূল্য পেলো।

আজকের প্রজন্মের কাছে, বিশ্ববাসীর কাছে, ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালনের মাহাত্ম্যকে তুলে ধরতে হলে প্রয়োজন ইতিহাস-অন্বেষা এবং সঠিক তথ্য পরিবেশের সদিচ্ছা। রাষ্ট্র, সরকারি-বেসরকারি প্রচারমাধ্যম কিংবা বাংলা একাডেমিসহ অন্যান্য গবেষণা-প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয় এ দায়িত্ব পালনের দায় গ্রহণ করতে পারে।

ভাষাকে বাঁচাতে হলে, ভাষার মর্যাদা ও অধিকারকে সমুন্নত রাখতে হলে সবার আগে প্রয়োজন ভাষা পরিকল্পনা। দুঃখজনক হলেও সত্য যে, যে উদ্দেশ্য ও লক্ষ্য নিয়ে আমাদের অগ্রজপ্রতিমরা ভাষার জন্য যে আত্মাহুতি দিয়েছিল; সে উদ্দেশ্য আজও বাস্তবায়িত হয় নাই।

বাংলাদেশের সংবিধানের ৩নং অনুচ্ছেদে উল্লেখ আছে, প্রজাতন্ত্রের রাষ্ট্রভাষা হবে বাংলা কিন্তু সর্বস্তরে বাংলা ভাষার ব্যবহার আজও নিশ্চিত করতে পারি নাই। সব সরকারই এ ব্যাপারে নিরব ভূমিকা পালন করেছে। ২১শে ফেব্রুয়ারি আসলে অতিরিক্ত ভাষাপ্রীতি আমাদের মধ্যে জাগ্রত হয়। আর আমাদের মিডিয়া গুলো হয়েছে এক একটা ভাড়। যার নিজের কোন পরিকল্পনা নেই। সবাই বাণিজ্যিক...

উচ্চো অাদালত থেকে অাবশ্যই অাইন হওয়া জরুরী কথা বলার সময় ভাষার ব্যবহার কিরুপ হবে।

অামরা কেনো ২১ ফেব্রুয়ারি মাতৃভাষা দিবস পালন করছি। ৮ ফাল্গুন হবে অামাদের মাতৃভাষা দিবস।

ভাষার মাসে একটাই দাবি ২১ ফেব্রুয়ারি নয় ৮ ফাল্গুন "বিশ্ব মাতৃভাষা দিবস" চাই।

অবশ্যই অামাদের সচেতন হতে হবে এবং সকল সচেতন মানুষকে কথা বলতে হবে।

ভাষার মাসে অামাদের সকলের প্রত্যয় হোক ৮ফাল্গুন মাতৃভাষা দিবস ঘোষণা করা হোক।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২৬

শায়মা বলেছেন: আমারও মনে হয় এটাই হওয়া উচিৎ।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৪

রাজীব নুর বলেছেন: ২১ শে ফেব্রুয়ারী আন্তজার্তিক মাতৃভাষা দিবস।

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:৪৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: দাবী করে তো পোস্ট প্রসব করলেন, কিন্তু মানবেন কতটুকু? আজকের বাংলা তারিখ বলতে পারবেন পত্রিকা দেখা ছাড়া? ভাষা শহীদরা( সম্ভবত ৩ জন আবার victim of circumstances, কোন আন্দোলনেই ছিল না) কি বাংলা মাসের জন্য শহীদ হয়েছিলেন? তাহলে এই সস্তা আবেগ(৮ই ফাল্গুন) কেন দেখায় কিছু জনতা?

মানুষ এক দিনের লোক দেখানো পান্তা ইলিশ, লিটনের ফ্ল্যাট-এর জন্য ১৪ই এপ্রিল পহেলা বৈশাখ পালন করে। কিন্তু এক সপ্তাহ পরেই কেউ আর বাংলা তারিখ বলতে পারে না। এই সমস্ত চেতনা বন্ধ না হলে আমরা এগুতে পারব না...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.