নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

খেলাকে শুধু বিনোদনের অংশই ভাবুন, অতিরিক্ত আবেগী হবেন না।

২৭ শে জুন, ২০১৮ রাত ২:৫১

যেভাবেই হোক, জিতেছে আর্জেন্টিনা। অথচ দলটা বাদ পড়েছে ধরে নিয়ে আগেই হতাশ হয়ে আত্মহত্যা করে বসলো ভারতের ঐ ছেলেটা! ওর বাবা মা এখনও নিশ্চিত বুক চাপড়ে কাঁদছেন। আর কোনো মায়ের পেটে যেন অমন ছেলের জন্ম না হয়।
.
খেলাকে বিনোদনের অংশ ভাবুন। টুকটাক খুনসুঁটি সহ্য করুন, আবার সময় হলে আপনিও পালটা জবাব দিন মার্জিত ভাষায়। কিন্তু খেলা নিয়ে কখনই অতিরিক্ত আবেগী হয়ে যাবেন না। ভিনদেশের সমর্থন করতে গিয়ে নিজের মহামূল্যবান জীবন নষ্ট করার মানে নেই। যারা আপনাকে পৃথিবীতে এনেছেন, মানুষ করেছেন, তাদের প্রতি আপনার দায়িত্ব আছে অনেক। তাদেরকে একা ফেলে যাবেন না। জয় পরাজয় খেলারই অংশ। পরাজয়কেও সহজভাবে নিতে হয়। আর্জেন্টিনা ঠিকই পরের রাউন্ডে গেলো, কিন্তু সেই ছেলেটি আর তার মায়ের কোলে ফিরে আসবে না!
.
খেলায় পক্ষ বিপক্ষ থাকবেই। সবাই ব্রাজিল বা আর্জেন্টিনার সমর্থন করবে না। এই দুই চিরপ্রতিদ্বন্দ্বী দলের সমর্থকদের মাঝে তর্কযুদ্ধ বাক্যবাণ চলবেই, এটা খেলার অংশ, চার বছর পরপর বিনোদন পাওয়ার উপলক্ষ্য। কিন্তু একে কখনই ব্যাক্তিগত শত্রুতা বা তিক্ততা বা রক্তারক্তির পর্যায়ে নিবেন না। কথার জবাব কথায় দিন, তবে অবশ্যই ভদ্রতা মাত্রা বজায় রেখে। বিশ্বকাপের সময়টা সবার জন্য আনন্দময় হোক।
.
দেব দুলাল গুহ

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৮ রাত ৩:২৫

রাকু হাসান বলেছেন: একদল সমর্থক এমন আছে । তাদের জন্য খেলা না দেখাই বেশি ভাল । খেলার বিনোদন নষ্ট করছে । অন্য কে আক্রমণ করছে । নিজ দল ,প্রিয় খেলোযাড় ছাড়া অন্য কোন বা খেলোয়াড়দের পাত্তাই দিচ্ছে না । যেন কোন টিম বা খেলোয়াড় ই না । আমি এটা বুঝি এত আবেগ দেখানোর কি আছে । খেলা আমি আপনি অনেকে দেখি কিন্ত সেটা যখন অন্য কে মানসিকভাবে আক্রমণ হয় তখন সে কষ্ট টা দুঃখজনক । অপরদিকে কেউ ভাল খেললেও ক্রেডিড দিচ্ছে না । খারাপ লাগে ।

২| ২৭ শে জুন, ২০১৮ ভোর ৫:২০

চাঁদগাজী বলেছেন:


খেলা বিনোদন; তবে, স্বাস্হ্যবান জাতি গঠনে খেলার বিকল্প নেই।

৩| ২৭ শে জুন, ২০১৮ সকাল ১০:২১

রাজীব নুর বলেছেন: ২০১৪ বিশ্বকাপে জার্মানি যেমন অসাধারণ ব্যালেন্স টিম ছিল - ফলাফল, চ্যাম্পিয়ন।

২০১৮'তে সমর্থকদের উল্লাস-উন্মাদনা ছাড়া ওরকম ব্যালেন্স টিমের দেখা এখনো পাওয়া যাচ্ছে না। ফলে বিশ্বকাপ কেবল ফুট-বল খেলা হচ্ছে, ফুটবল শৈলী পাওয়া যাচ্ছে না

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.