নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

সৎ বনাম অসৎ

১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১:০৬

আজকাল টাকা দিয়ে সব কেনা যায়। টাকা ছড়ালেই মেলে আদর সম্মান সমীহ। এই সমাজ সৎ মানুষটিকে সম্মান করে না, কারণ তিনি যে বেতন পান তা দিয়ে তার নিজের সংসার চালাতেই হিমশিম খেতে হয়, অন্যকে দিবেন কোথা থেকে?
.
তাকেই সমাজ মাথায় তুলে রাখে এবং প্রশংসার বন্যায় ভাসায়, যার আছে অবৈধ উপায়ে উপার্জিত অনেক অনেক টাকা। সেই টাকা দিয়ে তিনি অনেক মানুষকে খুশি করতে পারেন। তিনি পারেন উৎসবে ইচ্ছামতো অন্যদের পিছে খরচ করতে, পারেন টাকা ছড়াতে। তিনি থাকেন অট্টালিকায়, আয়েশী জীবনযাপন করে। তাই তার দিকেই সাধারণ মানুষ বেশি আকৃষ্ট হয়। কেউ বোঝে না, অবৈধ উপায়ে অর্থ রোজগারের কারণে যাদের টাকা মেরে তিনি এই অর্থবিত্তের মালিক হয়েছেন, তার মধ্যে তাদের মতো গরিবের টাকাও কিন্তু আছে।
.
অন্যদিকে সৎ মানুষটি সীমিত রোজগারের টাকা দিয়েই নিজে চলেন এবং অন্যকে বিপদে সাহায্য করার চেষ্টা করেন। বাবাকে দেখেছি নিজের সংসার চালানোর কষ্ট স্বত্বেও মানুষের বিপদে পাশে দাঁড়িয়েছেন। নতুন জামা কেনার সামর্থ না থাকলেও পুরাতন জামা দিয়ে দিয়েছেন রাস্তায় ভিখারীকে বাসায় ডেকে এনে। সৎ মানুষটি কারো উপকার করতস না পারলেও ক্ষতি করেন না কারো। কিন্তু অসৎ মানুষের স্বার্থে ব্যাঘাত ঘটলে যে কারো ক্ষতি করতে পারে।
.
সৎ মানুষের দেওয়া ১০ টাকা যে অসৎ মানুষের ১০০০ টাকার চেয়েও মূল্যবান আর বরকতের, সে কথা অনেকেই বোঝে না। হারাম উপার্জনের টাকায় কেনা কিছুই স্থায়ী হয় না, বরং তা ক্ষতির কারণ হয়, ডেকে আনে দুর্ভাগ্য। এটা সবাইকে বুঝতে হবে। কারণ অসৎ মানুষটার থেকে সুবিধা নিয়ে আপনি তাকে অন্যায় পথে উপার্জন করতে উৎসাহিত করছেন। এতে পরোক্ষভাবে কিন্তু আপনি ও আপনার মতো সাধারণ মানুষেরাই ক্ষতিগ্রস্ত হবে। আর অবৈধ পথে আসা টাকা সেভাবেই চলে যায়, হয় কোনো রোগভোগের মাধ্যমে অথবা অন্যভাবে। প্রকৃতিই বিচার করে, আজ নাহলে কাল।
.
আসুন অসৎ পথে অর্থ উপার্জন না করি। সততার পথ কষ্টের হলেও সেটা স্থায়ী এবং ঝামেলায় থাকলেও অন্য রকমের আনন্দ খুঁজে পাওয়া যায় ঐ জীবনে।

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১:১৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এই সমাজ সৎ মানুষটিকে সম্মান করে না,
................................................................... আমাদের মতো দেশে তাই ঘটে,
কিন্ত জাপান বা সিঙ্গাপুর নয় ।

২| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ১:৩৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সৎ থাকলে বিবেকের কাছেও পরিস্কার থাকা যায়। কোন হীনমন্যতায় ভূগতে হয় না...

৩| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৩:০৩

মাহমুদুর রহমান বলেছেন: পোষ্টে ভালো লাগা।
তাকেই সমাজ মাথায় তুলে রাখে এবং প্রশংসার বন্যায় ভাসায়, যার আছে অবৈধ উপায়ে উপার্জিত অনেক অনেক টাকা। সেই টাকা দিয়ে তিনি অনেক মানুষকে খুশি করতে পারেন।[sb]
কথাটা মন্দ বলেন নি।তবে তাকে একতরফা দোষ দিয়ে লাভ নেই।মানুষ কেবল টাকা ছাড়া অন্য কিছু বোঝে না।যার টাকা আছে তার খ্যাতি আছে।
কারন সেও জেনে গেছে টাকা ছাড়া জীবন মূল্যহীন।তাই সুনাম অর্জণ করতে হলে টাকার বিকল্প নেই।এজন্যই তার অসত পথে যাওয়া।

৪| ১০ ই নভেম্বর, ২০১৮ রাত ৯:৫৮

রাজীব নুর বলেছেন: আমি প্রথমে অসত হয়ে কোটি কোটি টাকা কামাবো। তারপর হজ করে ভালো হয়ে যাব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.