নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শিক্ষক, সাংবাদিক ও সাহিত্যিক। ফেসবুকে যুক্ত হোনঃ www.facebook.com/dev.d.nipun

...নিপুণ কথন...

সময়ের সাথে দৌঁড়ে পারিনা, জীবনের দৌঁড়েও পিছিয়ে আমি!খুঁজে ফিরি আপন মানুষ, মাঝে মাঝে হই বেহুঁশ...হৃদয়ে অবিরাম স্বপ্ন গাঁথন, বলব আজ নিপুণ-কথন।

...নিপুণ কথন... › বিস্তারিত পোস্টঃ

বয়কটের সাথে ধর্মের সম্পর্কে নাই, আছে সম্পর্ক ব্যবসার।

১৭ ই এপ্রিল, ২০২৪ দুপুর ২:৫০


ভারতীয় প্রোডাক্ট বয়কটটা আসলে মুখ্য না, তারা চায় সব প্রোডাক্ট বয়কট করে শুধু তাদের নতুন প্রোডাক্ট দিয়ে বাজার দখলে নিতে। তাই তারা দেশীয় প্রতিষ্ঠিত ড্রিংককেও বয়কট করছে। কোকাকোলা, সেভেন আপ, স্প্রাইটসহ দেশে প্রচলিত সব ড্রিংককেই আস্তে আস্তে এরা বয়কটের কাতারে ফেলে দিচ্ছে।

কী নাম তাদের সেই নতুন ড্রিংকের? আমি নাম বলতে চাইছি না। তবে বিভিন্ন পোস্টে দেখবেন সবুজ রঙের সেই ড্রিংকের বোতলে লেখা আছে ফিলিস্তিনিদের ১.৫ টাকা করে দেওয়ার কথা। আজ যাকে মাথায় তুলে রাখছে কোকাকোলাকে ফেলে, সেই মোজোকেও বয়কটের ডাক একদিন তারা দেবে। তাদের ড্রিংকটাকে পুরোদমে বাজারে আসতে দেন! তারপর খেলাটা দেখবেন। আসলেই যে এই টাকা ফিলিস্তিনে যাচ্ছে, তার কিন্তু কোনো প্রমাণ নেই।

আসলে এটা একটা মার্কেটিং স্ট্রাটেজি। বাংলাদেশে কোনোদিন হালাল সাবান বলতে কিছু ছিলো না। হালাল বলে সাধারণ অ্যারোমেটিক সাবানকে মার্কেটে এনে কিছুদিন খুব ব্যবসাসফল হয়েছিলো একটি প্রতিষ্ঠান। তারপর আবার সেই সাবান হারিয়ে গেছে। কেয়ার কথাই ধরুন না!

বয়কট রব তুলে যাদেরকে উপরে তুলে আনা হচ্ছে, তারাও একদিন এমন হারিয়ে যাবে। এই বয়কট গোষ্ঠীই যখন বুঝতে পারবে বেশি টাকা দিয়ে নিম্নমানের খাবার খাচ্ছে, তখন তারাই একে বয়কট করে আবার কোক, সেভেন আপ, পেপসি, ফান্টা, স্প্রাইটে ফিরে আসবে।

এই সাময়িক আপদকালীন সময়ে কোক, সেভেন আপ, স্প্রাইটও সবাইকে জানানোর সুযোগ পেলো যে তারাও এই দেশেই উৎপাদিত হয়। এই দেশের মানুষ সেইসব কোম্পানিতে কাজের বিনিময়ে অর্থ পায়, যা দিয়ে তাদের সংসার চলে। কিন্তু এই সুযোগে তারা কি তাদের পণ্যের মান আরও বাড়াতে পারে না? একই কোক বর্ডার ক্রস করে ভারতে খেয়ে দেখুন, স্বাদে অনেক পার্থক্য। তাই আমি মনে করি এই সময়ে কোক গং তাদের পণ্যের মান আরও বাড়াতে পারে। তারা চাইলেই দাম আরও কমিয়েও লাভ রাখতে পারে।

১.৭৫ লিটার কোক কিছুদিন আগে কিনলাম ১২০ টাকা দিয়ে, সাথে একটা প্লাস্টিকের বড় গ্লাস দিলো। গত সপ্তাহে একই বোতল একই দামে কিনলাম, গ্লাস দিলো না। ফলে, এটা ভাবার অবকাশ নাই যে বয়কটকারীরা খুব একটা সফল। ইতিপূর্বে কোকে শুকরের রক্ত মেশায় বলেও একটা গুজব রটানো হয়েছিলো। তাও বেশিদিন টেকেনি। মানুষ কোক খাচ্ছে।

তবে আমি সারাজীবন কোক খেয়ে যাব। কেন জানেন? স্বাদের কারণে তো বটেই, আরও একটা বড় কারণ আছে। এই যে কোক স্টুডিওর মাধ্যমে এত দারুণ সব গান কোক আমাদের উপহার দিচ্ছে, তার জন্য। পহেলা বৈশাখে যেমন 'তাঁতি' নামে গানটা রিলিজ দিলো। তাতে বাংলার তাঁতশিল্পকে তুলে আনা হয়েছে, পরিচয় করিয়ে দেওয়া হয়েছে বিশ্বের সাথে। তাঁত বানানোর মেশিনের খটখট শব্দ থেকেই গানের মূল রিদমটা নেওয়া হয়েছে। সে কী অপূর্ব অসাধারণ সঙ্গীতায়োজন! কীভাবে তাঁতের জামদানি বানানো হয় তাও দেখানো হয়েছে। এসব কারণে হলেও আমি আমার কষ্টার্জিত অর্থে কোক কিনে খাবো।

যারা বয়কট করছে, তারা আসলে টাকা খরচ করে ড্রিংকস খায় বলে আমার মনে হয় না। আসলে তারা চায় না বাংলায় গান-বাজনা হোক। এটাই অন্যতম একটা বড় কারণ তাদের কোক বয়কট করার। কারণ কোক স্টুডিওর পিছনে কোক অনেক খরচ করে। দেশের শিল্পীদেরকে অন্ন জোগাচ্ছে কোক। অন্যদিকে ঐ বয়কট গোষ্ঠী চায় এদেশে গান-বাজনা না হোক, শিল্পীরা না খেয়ে মরুক। অথচ, পাকিস্তানেও কিন্তু কোক স্টুডিও আছে। সেখানকার কেউ কিন্তু কোক বয়কট করেনি! সুতরাং, এই বয়কট গেইমের সাথে আসলে ধর্মের সম্পর্ক নেই, সম্পর্ক আছে ব্যবসার। দেব দুলাল গুহ

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:০৯

খাঁজা বাবা বলেছেন: বয়কট ইন্ডিয়ার একটা সুনির্দিষ্ট রাজনৈতিক এজেন্ডা আছে।
আপনি বয়কট করেন বা না করেন আপনার ব্যাপার। কেউ আপনাকে জোর করছে না।
কিন্তু না বুঝে অহেতুক কমেন্ট করা উচিত না।

২| ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:২৩

মোহাম্মদ গোফরান বলেছেন: বয়কট নাটকের সাথে যারা জড়িত এরা ভণ্ড জঙ্গি মৌলবাদী নোংরা রাজাকার শ্রেণী।এদের কথা পাত্তা দিয়ে কেউ কিছুই বয়কট করেনি।

জয় বাংলা।

৩| ১৭ ই এপ্রিল, ২০২৪ বিকাল ৩:৩৪

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের কোকাকোলা তুরষ্ক কিনে নিয়েছে । বয়কট এখক কি তুরষ্ক কে করবো ?

৪| ১৭ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:০৭

রূপক বিধৌত সাধু বলেছেন: নির্দিষ্ট কোনো কোম্পানিকে প্রমোট করা উচিত না। সবাই মিলেমিশে খাক।

৫| ১৭ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:২৬

নতুন বলেছেন: তবে আমি সারাজীবন কোক খেয়ে যাব। কেন জানেন? স্বাদের কারণে তো বটেই, আরও একটা বড় কারণ আছে। এই যে কোক স্টুডিওর মাধ্যমে এত দারুণ সব গান কোক আমাদের উপহার দিচ্ছে, তার জন্য।

কোমল পানীয় শরীরের জন্য কোমল না। এটা ভালো জিনিস না।
আপনার বয়স হয়েছে বেশি ক্যামিক্যাল আর সুগার খেলে ডায়াবেটিক/হৃদরোগ উপহার পাবেন।

আমার একটা জিঙ্গাসা আছে।

ধরুন আপনার সামনে দুইটা কোকাকোলার বোতল আছে।

একটা সৌদি থেকে আমদানী করা আরেকটা ভারত থেকে আমদানী করা।

আপনি কোনটা ক্রয় করবেন? :|
কোন ভারতীয় বোতলটা ক্রয় করবেন? ;)
কেন সৌদি থেকে আমদানী করা বোতলটা ক্রয় করবেন না? #:-S

৬| ১৭ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৬:৩০

ঢাবিয়ান বলেছেন: সকল প্রকার দেশীয় পন্য অবস্যই প্রমোট করা উচিত। কোক , সেভেন আপ এর বিকল্প যদি দেশে তৈরী হয় তাতে খারাপ কি? এটাতো ভাল খবর। বিদেশে বসেও আমরা প্রান, রাধুনির প্রোডাক্ট কিনে খাই।স্বদেশি পন্যকে প্রমোট করলে পন্যের মানও বাড়বে , সেই সাথে বাড়বে কর্ম সংস্থানের সুযোগ।

৭| ১৭ ই এপ্রিল, ২০২৪ সন্ধ্যা ৭:০১

কামাল১৮ বলেছেন: ভালো প্রডাক্ট নিজেই নিজের প্রচার করে।বড় কোম্পানী গুলো প্রচারে প্রচুর খরচ করে।এই খরচের সাথে অনেকের জীবিকা জড়িত।

৮| ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ৮:১৬

নয়ন বড়ুয়া বলেছেন: ভালো বলেছেন। যারা বয়কট করে, তারা মনেহয় না এসবের আশে-পাশেও ঘেঁষে...

৯| ১৭ ই এপ্রিল, ২০২৪ রাত ১১:৩৭

হাসান কালবৈশাখী বলেছেন:

ভারতীয় পণ্য বয়কট করা কেন?

খালেদ মহিউদ্দিন একটি টকশোতে জিজ্ঞেস করেছিলেন আসিফ নজরুলকে।
জবাবে বললেন - ভারত নাকি বাংলাদেশের নির্বাচন অনুষ্ঠিত হতে সাহায্য করেছে।
কিভাবে করলো?
ভারত অবৈধ ভাবে প্রভাব খাটিয়ে আমেরিকাকে বাধ্য করেছে, যাতে আমেরিকা বাংলাদেশে কোন বানিজ্জ নিষেধাজ্ঞা না দেয়।

আমার প্রশ্ন ভারত কবে আমেরিকার চেয়ে শক্তিশালী হয়ে আমেরিকাকে বাধ্য করে ফেললো?
হিসেবে আমেরিকাকে বয়কট করার কথা সবার আগে। যেহেতু জবান দিয়েও বরখেলাপ করেছে,

ভারতের ভয়ে ব্যার্থ বাইডেন আর পিটার হাসের উচিত কঁঁচু গাছে গলায় দড়ি দেয়া।

১০| ১৮ ই এপ্রিল, ২০২৪ সকাল ১১:৪৮

কাঁউটাল বলেছেন: মোজো কোকের চেয়ে ভাল। টেস্ট ডিফারেন্ট। খেয়ে দেইখেন একবার। বিশেষ করে বিরিয়ানি খাওয়ার পরে কোকের চেয়ে মোজো অনেক বেশি মজা লাগে। যদিও দুইটাতেই প্রচুর সুগার এবং দুইটাই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.