নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তা প্রসবের বেদনা মগজব্যাপী স্থায়ী হওয়ার আগেই কলম ধরতে হতো। মাথার মধ্যে জমে থাকা ভয়ংকর সব চিন্তাগুলোকে পরিণতি দেয়া মত শব্দ কোনো কালেই ছিল না।তারপরও সেই সব গল্প লেখতেই হতো,যেগুলো লেখার পর শান্তিতে ঘুমানো যায়।

নির্বাক স্বপ্ন

নির্বাক স্বপ্ন › বিস্তারিত পোস্টঃ

যে গল্প শেখায় মাথা তুলে দাঁড়াতে

১৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:০৬

পাঠ প্রতিক্রিয়া-০১
বইয়ের নাম:দহনকাল
লেখকের নাম:হরিশংকর জলদাস
প্রকাশনী:মাওলা ব্রাদার্স

প্রান্তজনের প্রতি অশেষ ভালোবাসা নিয়ে হরিশংকর বাবু লেখতে বসেন।হরিশংকর জলদাস সরকারী চাকরী করা'র ফাঁকে সময় করে লেখতে বসেন একে বারেই নিজের তাগিদে।মাথা থেকে বোঝা নামাবার জন্য।শাদা কাগজে কলম চালান একধরনের দায় থেকে।এই দায়ের নাম মানসিক দায়,সামাজিক দায়।

'দহনকাল'হরিশংকর বাবুর লেখা প্রথম উপন্যাস।১৭৬ পৃষ্ঠার এই উপন্যাস কে পতেঙ্গার মাছ মারা সম্প্রদায়ের জীবনালেখ্য বলা যেতে পারে।১৯৭১ সালে বাঙ্গালীদের স্বাধিকার প্রতিষ্ঠার সংগ্রাম পরোক্ষভাবে উঠে এসেছে এখানে।
হরিশংকর জলদাসের প্রধান বৈশিষ্ট হচ্ছে প্রাঞ্জলতা।সমাজের নিচুতলার মানুষগুলো নিয়ে তিনি লেখে চলেছেন অহর্নিশি।
মাওলা ব্রাদার্স থেকে প্রকাশিত 'দহনকাল'প্রথম আলো বর্ষ সেরা বই ১৪১৬ এর সন্মান জিতে নেয়।'দহনকাল'য়ে মুক্তিসংগ্রাম থেকে উঠে এসেছে জেলে সম্প্রদায়ের জীবন সংগ্রামের কথা, অন্তদ্বন্দের কথা,শরীরের কথা,মনের ব্যাথা।রাধানাথ জলদাস কিংবা হরিদাস জলদাস কাউকেই এই উপন্যাসের প্রধান চরিত্র বলা চলে না।জেলে সমাজের প্রতিটা চরিত্রই এখানে মূখ্য।
অদ্বৈত মর্লবর্মনের পর হরিশংকর বাবু কলম ধরেছেন নিজ সম্প্রদায়ের কথা মানুষের কাছে পৌছানোর জন্য।তার এই লেখায় কোন প্রকার রাখ ঢাক নেই।নেই কাউকে খুশি করার প্রচেষ্টা।

ব্যাপক আলোচিত অসাধারণ এই বইটির প্রশংসা করেছেন,খোদ প্রধানমন্ত্রী শেখ হাসিনা।এই বইটি সমন্ধে চমৎকার প্রবন্ধ ও পাঠ করেছেন।
সাসপেন্স হীন এই বইটি তাগিদ দেয় টিকে থাকার।কালো মলাট বন্দি ১৭৬ পৃষ্ঠার এই গল্প শেখায় মাথা তুলে দাঁড়াতে।


মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ১৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যক্তিগত জীবনের ছায়া অবলম্বনে ইনার একটা বই আমি পড়েছি। খুবই ভাল লিখেন। বই নিয়ে এমন এমন রিভিউ আরো প্রত্যাশা রইলো।

১৯ শে আগস্ট, ২০১৬ রাত ১১:৪৬

নির্বাক স্বপ্ন বলেছেন: ধন্যবাদ রইল।রিভিউ লেখবো লেখবো করে আর লেখা হয়ে উঠে না ।নিয়মিত রিভিউ দেয়ার চেষ্টা করবো ।
তার লেখা দশ বারোটা উপন্যাসের সবগুলোর গুনগত মান সমন্ধে নিশ্চিত নই।তবে কসবি,রামগোলাম,জলপুত্র,মোহনার মধ্যে প্রকৃত হরিশংকর জলদাস কে খুঁজে পাওয়া সম্ভব।আর আপনি খুব সম্ভবত 'আমি মৃণালিণী নই' বইটির কথা বলেছেন।এই বইটা আমার কাছে তেমন ভালো লাগে নি।

২| ১৯ শে আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

নোমান প্রধান বলেছেন: বইটা পাবো কোথায়?

১৯ শে আগস্ট, ২০১৬ রাত ১১:১৭

নির্বাক স্বপ্ন বলেছেন: ভাই আমি এই বইটা বইমেলা থেকে কিনেছিলাম।শাহবাগ খুঁজে দেখতে পারেন।আর পিডিএফয়ে' অভ্যস্ত থাকলে বই নামানোর সাইটগুলোতে পেয়ে যাবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.