![]() |
![]() |
নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস |
১।
সুখগুলো ছুঁয়ে আছে বিষাদ এর নীল !
কিছু সুখ আমি ফিরে ফিরে দেখি, তারা কেমন করে মুখোশ খুলে দুঃখ হয়ে যায়!
২।
সবাই তার যৌবনের কাছে ফিরে যেতে চাই। অবুঝ যৌবনের কাছে।
যেখানে সবার ই কিছু ভুল প্রিয় ক্ষত হয়ে আছে।
৩।
শোক আর ক্ষত গুলো সম্পদ হয়ে ওঠে গোপন সিন্দুকে।
একান্ত নিজস্ব সে সম্পদের খোঁজ অন্যেরা পায় না কখনো।
৪।
যখন আমি ও আমার ছায়া এক হই তখন আমিও অসীম।
অসীম অন্ধকারে আমার এ আত্মগোপন কৃষ্ণবিবরের মতই।
৫।
শিল্পের স্বাধীনতা দিয়েছে মাটি, শব্দ নয়।
সব শব্দ বাক্য গঠন করতে পারে না, কিন্তু মাটি কখনোই অসম্পূর্ণ নয়।
৬।
মুগ্ধতার ভেতর কিছু ঈর্ষাকাতরতা ও থাকে; কিছু দীর্ঘশ্বাস কিছুটা দহন।
তবু বিস্ময়ে মুগ্ধ চোখের মত চমৎকার দৃশ্য পৃথিবীতে দ্বিতীয়টি নেই।
৭।
আলো অন্ধকারের সন্ধিক্ষণ সব থেকে পবিত্র সময়।
এসময় মানুষ জীবন কে ভালোবাসতে চাই!
৮।
মানুষ গুলোকে আমরা ধরে রাখতে পারি না; স্মৃতি তে রাখি।
আর হয়তো তাই, প্রিয় স্মৃতিগুলোও দুঃখের নীল ছোঁপে ভরা!
৯।
স্বপ্ন তাকে ধরতে প্রলুব্ধ করে। কিন্তু স্মৃতি নিজে ধরা দেয়, পাশে এসে বসে, থেকে যায়।
স্বপ্ন নয়, স্মৃতি ই বেশি মায়াময়; বেশি কৌশলী।
১০।
আমার ভয়াবহতম দুঃস্বপ্নটি আমার ই সৃষ্টি। সুন্দরতম স্বপ্নটিও তাই।
আর ডিজেভু গুলো আমার ই অতিমানবিক ক্ষমতা-
যেখানে আমার চূড়ান্ত ক্রিয়েটিভিটি বরাবর ই ∞ (infinity).
কোনটাই স্বপ্নের সম্পত্তি নয়।
১১।
আমরা উপাসনালয় তৈরী করে কখনযে যে যার ঈশ্বর কে বন্দি করেছি আমরা নিজেরাও জানি না। আমাদের যতো পাপ পুন্য বোধ বেঁচে আছে এক উপাসনালয়ে।
১২।
দূর্ভিক্ষের ছবির শিল্পগুণও মুগ্ধকরে আমাদের, আর প্রচ্ছন্ন হয়ে যায় ফ্রেমবন্দি মানবিক আবেগ অনুভূতি। শিল্পের চোখও মানবিক চোখ নয়।
©somewhere in net ltd.
১|
২৮ শে আগস্ট, ২০১৭ রাত ১১:৪২
বিজন রয় বলেছেন:
৪।
যখন আমি ও আমার ছায়া এক হই তখন আমিও অসীম।
অসীম অন্ধকারে আমার এ আত্মগোপন কৃষ্ণবিবরের মতই।
............. এটা আমাকে অনেক ভাবাচ্ছে।
++++