নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে কোনো ভূমিকায় সমানে লড়ে যাই, আপনি যেমন চান আমি ঠিক তাই।

নান্দনিক নন্দিনী

লেখালেখি হচ্ছে প্রেমে পড়ার মতন একটা ব্যাপার, কোনো ধরনের কর্তৃত্ব জাহির করা নয়।

নান্দনিক নন্দিনী › বিস্তারিত পোস্টঃ

জন্ম বিরতিকরণ পিল \'যেন কাশ ফুলের নরম ছোঁয়া\'- ডাহা মিথ্যা কথা! দয়া করে স্ত্রীকে জন্ম বিরতিকরণ পিল খেতে বাধ্য করবেন না- এটাই \'নারী দিবস\'এ আমার চাওয়া

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:১২



বিবাহিত জীবনের সাথে মানুষের যৌন জীবন অতপ্রোত ভাবে জড়িত। সেই জীবনের নানা প্রাপ্তি অপ্রাপ্তি জড়িয়ে আছে আপনার জানা না-জানার উপর। পরিকল্পিত পরিবার গড়ে তোলার ভিত্তিটা তাই মজবুত হওয়া চাই। পরিবার পরিকল্পনার সাথে যে বিষয়ের সম্পর্ক রয়েছে তার নাম ‘নিয়ন্ত্রণ’। আরেকটু সহজ করে বললে, “জন্ম নিয়ন্ত্রণ”। এর জন্য রয়েছে “ক্যাফেটেরিয়া অফ চয়েস”। মানে নিয়ন্ত্রণের একগুচ্ছ পদ্ধতি। সেখান থেকে জেনে বুঝে নিজেদের পছন্দ মত পদ্ধতি বেছে নেয়া। তো যেসব পদ্ধতি রয়েছে সেগুলো হল- ১) পিল, ২) ফোম ট্যবলেট, ৩)নরপ্লান্ট, ৪) ইনজেকশন, ৫) লাইগেশন (টিউবেকটমি), ৬) কপারটি, ৭) ভ্যাসেকটমি (for male), ৮) কনডম (for male), ৯) আইইউডি, ১০) ল্যাম (LAM)।

এদেশের ভাবীদের সুখী করতে গ্রাম থেকে গ্রামান্তরে পৌঁছে গেছে ‘মায়া বড়ি’। এদেশে ভাইদের সুখেই ভাবীরা সুখি হন। যেমন ভাইদের জন্য কনডোম বাজারে থাকলেও, তারা তা ব্যবহারে নারাজ। কেননা বিখ্যাত লেখক (নাম টা ইচ্ছে করেই উহ্য রাখা হল) তো পুরুষ কে ভাষা খুঁজে দিয়েছেন। লিখেছেন, পুরুষের জন্য যৌন জীবনে কনডমের ব্যবহার অনেক টা জুতা পড়ে পুকুরে সাতার কাটার অনুভূতি। তাহলে নিতান্ত সাধারনের একটা উক্তি বলি, সাত সন্তানের জনক এক রিকশা চালকের মতে, “মিষ্টি খাইলে হাতে নিয়েই খাইতে হইবো। পলিথিনে মুড়াইয়া মিষ্টি খাওনে কূনো মজা নাই”। আর তাই তিনি রাবার(কনডম) ব্যবহার করেন না।

পরিসংখ্যান বলছে, বাংলাদেশে শতকরা ২৬ ভাগ দম্পতি জন্ম নিরোধের জন্য খাবার বড়ি ব্যবহার করেন। শুদ্ধ ভাষায় জন্মনিয়ন্ত্রণকারী পিল। এই পিলের বিজ্ঞাপনে বলা হয় “স্বল্প মাত্রার” জন্ম নিয়ন্ত্রণকারী পিল যা সম্পূর্ন “পার্শ্বপ্রতিক্রিয়াহীন”।এই যে বলা হয়ে থাকে স্বল্প মাত্রার জন্ম নিয়ন্ত্রণকারী পিল। এবার আমার জানার জায়গা টা হলো, সাধারণ মাত্রাটা কত? আর “পার্শ্বপ্রতিক্রিয়াহীন” হলে কী কী পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে?

সাধারণত বড়ির প্রতিটি পাতায় ২১ টি সাদা বড়ি এবং ৭টি খয়েরি বা লাল রঙ এর বড়ি থাকে। এই বড়ি গুলোতে যে উপাদান থাকে তা ডিম্বানুকে পরিপক্ক হতে দেয় না, তাই গর্ভধারনও হয় না। জন্মনিয়ন্ত্রণকারী বড়ি খাবার আগে জেনে নেয়া প্রয়োজন- জন্ডিস আছে কিনা, উচ্চ রক্তচাপ আছে কিনা, ডায়াবেটিস আছে কিনা, খুব বেশি মাথা যন্ত্রণায় ভুগছেন কিনা, ঋতুস্রাব নিয়মিত হচ্ছে কিনা, তলপেটে বা স্তনে চাকা আছে কি না।

আসুন জেনে নেয়া যাক আশেপাশের ঔষুদের দোকানে পাওয়া যায় এমন কিছু কন্ট্রাসেপটিভ পিল এর নাম, দাম এবং উৎপাদনকারী প্রতিষ্ঠানের কারা –
Pill Name - Price - Company Name
1.Noret-28 - 23TK SMC
2.Rosen-28 - 25TK INCEPTA
3.Femicon - 35TK SMC
4.Minicon - 35TK SMC
5.Femipil - 15TK SMC
6.Mervelon - 105TK NOVESTA
7.Desolon - 85TK RENATA
8.Orastat Gold - 65TK NOVESTA

কন্ট্রাসেপটিভ পিল বা জন্ম বিরতিকরণ পিল তৈরি হয় এসট্রোজেন এবং প্রোজেস্টেরোন নামক দুই ধরনের হরমোন দ্বারা। এসস্ট্রোজেন ও প্রোজেস্টেরন সমন্বিত পিল ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। এসস্ট্রোজেন সব সময়ই রক্তে লিপিডের মাত্রা বাড়াতে সাহায্য করে। তাই যাদের অনেক আগে থেকেই রক্তে লিপিডের পরিমান বেশি, জন্ম বিরতিকরণ পিল খাওয়ার আগে তাদের জন্য বাড়তি সচেতনতা জরুরি। বিশেষত যাদের শরীরে জন্মগতভাবেই লিপিডের মাত্রা উচ্চ- তাদের জন্য এইসব পিল একেবারেই নিষিদ্ধ। এসস্ট্রোজেন মায়ের দুধের পরিমান কমিয়ে দেয়, ফলে শিশু খেতে পায় না।

পিলের সুবিধা গুলোর মধ্যে প্রথমেই উল্লেযোগ্য হল, অনাকাংক্ষিত গর্ভধারন রোধ করে। আর ব্যবহারে সুবিধা হয় 'ওরাল' বলে।

আর অসুবিধা?????
- বমি বমি ভাব
- বমি হওয়া
- মাথা ঘোরা, মাথা ব্যাথা
- স্তনে ব্যাথা
- বিষণ্ণতা
- চুল পড়ে যাওয়া
- কাম শক্তি কমে যাওয়া
- রজঃস্রাবের সময় পেট ব্যাথা হওয়া, পেট কামড়ানো
- পায়ের মাংশ পেশিতে যন্ত্রণাদায়ক খিল
- অনিওয়মিত রজঃস্রাব
- সাদা স্রাব
- যোনি ও যোনি মুখে ক্যানডিরার আক্রমণ
- ওজন বেড়ে যাওয়া
- চর্বি বেড়ে যাওয়া
- প্যানক্রিয়াটাইটিস
- গলব্লাডার স্টোন
- গ্লাইকোসুরিয়া
- উচ্চ রক্ত চাপ
- রক্তনালি তে রক্তের জমাট বেঁধে যাওয়া
- জরায়ুতে ফাইব্রয়েড নামক টিউমার হওয়া
- স্তনের ক্যান্সার

শরীরের যাবতীয় অনাচার সহ্য করে জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি বেছে নিতে হয় নারীদেরকে। কেননা জরায়ু যেহেতু তার, তাই জগতের যাবতীয় গরল তো তাকেই গলধকরন করতে হবে। এখানে ক্ষমতার চর্চাকে অগুরুত্বপূর্ন ভাবলে চলবে না। ফুকোর ক্ষমতার চর্চা কিংবা বডি পলিটিকস এর কথাই যদি বলি। তবে ক্ষমতার কেন্দ্রে থাকা পুরুষ জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ঠেলে দিয়েছেন নারীর দিকে। তাদের জন্য সহজ, স্বাভাবিক ও নিরাপদ পদ্ধতি থাকলেও তারা সেগুলো ব্যবহারে অনীহা প্রকাশ করেন। ক্ষমতার কেন্দ্রে থেকে সিদ্ধান্ত চাপিয়ে দেয়ার নামই তো রাজনীতি। পুরুষেরা জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতিকে প্রায়শ ঝামেলা বা বাড়তি দায়িত্ব বলে মনে করেন। তাই চিকিৎসকরা পর্যন্ত নারীকেই উৎসাহীত করেন জন্ম বিরতিকরণ বিভিন্ন পদ্ধতি গ্রহনে।

জন্ম নিয়ন্ত্রণ বলতে সন্তান সংখ্যা নিয়ন্ত্রণ এবং প্রত্যাশিত সময়ে গর্ভধারন কে বোঝানো হয়। ১৯৫৩ সালে বেসরকারী একটি প্রতিষ্ঠান প্রথম পরিবার পরিকল্পনার কাজ শুরু করে। তার প্রায় একযুগ পর সরকারী প্রতিষ্ঠান এই উদ্দেশ্যে এগিয়ে আসে। বাংলাদেশের প্রথম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় জনসংখ্যা সমস্যা কে এক নম্বর সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়। এরই ধারাবাহিকতায় ১৯৭৬ সালে জনসংখ্যা নীতির রুপরেখায় “পরিবার পরিকল্পনা নীতি” প্রনীত হয়। বর্তমানে বাংলাদেশে জনসংখ্যা বৃদ্ধির হার ১.৫৬ ভাগ।

জন্ম নিয়ন্ত্রণ কারী পিলের আগে প্রজনন রোধ করতে খ্রিষ্টপূর্ব ঊনবিংশ শতাব্দীতে মিশরের মেয়েরা অ্যাকাসিয়া পাতার সঙ্গে মধু যোগ করে অথবা জীবজন্তুর মল থেকে সাপোজিটরি তৈরি করে জরায়ুতে স্থাপন করত। খ্রিষ্টপূর্ব চতুর্থ শতাব্দীতে গ্রীসে অলিভ অয়েলের সঙ্গে সিডার তেল মিশিয়ে মলম তৈরি করে তা জন্মনিয়ন্ত্রণের জন্য জরায়ুর ভেতর ব্যবহার করতো মেয়েরা। মার্গারেট সাঙ্গার নামের এক নারী যিনি পেশায় ছিলেন নার্স। চিরকুমারী এই নারী প্রথম জন্ম নিয়ন্ত্রণ পিল বানাবার স্বপ্ন দেখেন।অধিক সন্তান জন্মদানের কারনে মায়ের তিলে তিলে নিঃশেষিত হয়ে মৃত্যু তাকে বেশ নাড়া দেয়। তিনি যেহেতু বিজ্ঞানী ছিলেন না তাই বড়ি বানাবার জ্ঞান বা পদ্ধতি তার জানা ছিলো না। আর্থিক সাহায্য দেয়ার জন্য এগিয়ে আসেন ক্যাথরিন ম্যাককরমিক নাম্মী এক সম্পদশালী নারী। তারা দুজনে মিলে খুঁজে বের করেন তরুন মেধাবী বিজ্ঞানী গ্রেগরী পিনকাস এবং প্রগতিশীল চিকিৎসক জন রক কে। যাঁদের ঐকান্তিক প্রচেষ্টা ও যৌথ গবেষণার ফলে ১৯৬০ এর দশকে আবিস্কৃত হয় জন্ম নিয়ন্ত্রণকারী পিল।১৯৯৪ সালে কায়রোতে জাতিসংঘ আয়োজিত নারী, প্রজনন ও জন্ম নিয়ন্ত্রণের ওপর ঐতিহাসিক সম্মেলন অনুষ্ঠিত হয় (ICPD)।

পিল খাওয়ার প্রভাব :
১) মেদ বাড়িয়ে শরীর ভারি ও অসাড় করে দেয় ।
২) বেশি দিন ধরে খেতে থাকলে একটা পর্যায়ে শরীরে সারাক্ষণ ক্লান্ত অনুভূত হতে পারে ।
৩) প্রতিনিয়ত খাওয়ার প্রভাবে মেয়েদের জরায়ুর আকার ছোট হয়ে যেতে পারে ।
৪) মেয়েদের মাথা ঝিমঝিমানির বড় কারণ নিয়মিত এসব পিল সেবন ।
৫) নিয়মিত ৫ বছরের বেশি সময় খেতে থাকলে পরবর্তীতে মেয়েদের সন্তান ধারণে অক্ষমতা দেখা দিতে পারে।
৬) এসব পিল বেশি বেশি খাওয়ায় মাঝে মাঝে ঘুম থেকে ওঠার পর মেয়েরা শরীরে চলাফেরার মতো শক্তিও হারিয়ে ফেলে।
৭) নিয়মিত ও দীর্ঘদিন জন্ম বিরতিকরন পিল খেলে সার্ভাইকাল ক্যান্সার সহ স্তন ক্যান্সার, ওভারিয়ান ক্যান্সার, লিভার ক্যান্সারের ঝুঁকি বেড়ে যায়।
৮) এই জন্ম বিরতিকরণ পদ্ধতি বন্ধ করে দেয়ার পর গর্ভধারণে দেরি হতে পারে।
৯) এইচআইভি/এইডস সহ যৌন সংক্রামক অসুখ প্রতিরোধে কোনো কার্যকরী ভূমিকা রাখে না।

একটু সচেতনতা যদি জীবনটাকে আরো সুন্দর করে তবে সচেতন হতে ক্ষতি কী? দীর্ঘস্থায়ী নিরাপদ জীবন হোক আমাদের সবার কাম্য। যৌথ জীবন হোক আস্থা, নির্ভরতা আর নির্ভাবনার জীবন।

ছবি সূত্রঃ ইন্টারনেট

মন্তব্য ২৯১ টি রেটিং +৭৯/-০

মন্তব্য (২৯১) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:২১

ডা: শরীফুল ইসলাম বলেছেন: এমন কোন রোগ নাই যা এই পিল খেলে হয় না। শতাব্দির সবচেয়ে ভয়ংকর ঔষধ এই জন্ম বিরতির পিল।
আমাদের সচেতন থাকা দরকার।
লেখককে সাধুবাদ জানাই এইরকম একটি পোষ্ট দেয়ার জন্য।

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৪৪

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ ডা: শরীফুল ইসলাম।
অনেক অনেক ভালো থাকুন সব সময় :)

২| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:২৫

সায়ান তানভি বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ পোস্ট। মেয়েদের উচিৎ এই বিষয়ে তার সঙ্গীককে সচেতন করা, আর পুরুষেরও উচিৎ তার সঙ্গীর মঙ্গলের দিকটা লক্ষ্য রাখা।

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৪৮

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ সায়ান তানভি,
সবার সচেতনতায় সুন্দর হোক প্রতিটি জীবন।
ভালো থাকবেন :)

৩| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: আজকে নারী দিবস নিয়ে অনেকগুলো পোস্ট এসেছে যে পোস্টগুলোতে গৎবাঁধ বিষয় নিয়েই বলা হয়েছে। আমি জানি না, এই পোস্টটিকে নারী দিবস উপলক্ষে লিখিত হয়েছে কিনা, তবে আমার মতে নারীদের অধিকার রক্ষার্থে যে তথ্যগুলো নারীপুরুষ সকলের কাজে আসবে, যার ব্যবহারিক চর্চার মাধ্যমে একজন পুরুষ নারীর প্রতি আরো সহমর্মী হবেন, দায়িত্বশীল হবেন, সম্মান করবেন সর্বপরি নারীদের স্বাস্থ্যগত ঝুঁকি কিছুটা হলেও দুর করার জন্য ব্রত হবেন, সেই লেখাই আমাদের সকলের জন্য গুরুত্বপূর্ন এবং প্রয়োজনীয়।

নারী দিবসকে কেন্দ্র করে এই বিষয়টি যথাযথ জানা বা বুঝার মাধ্যমে যদি আমাদের সকলের সচেতনতা সৃষ্টি হয়, তাহলে সেটাই কাম্য। আপনাকে ধন্যবাদ, আমাদের সমাজের প্রেক্ষাপটে কিছু অস্বস্তিকর ব্যাপারে আপনি সহজ করে বুঝাতে পেরেছেন।

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০৫

নান্দনিক নন্দিনী বলেছেন: কাল্পনিক_ভালোবাসা, ভাইয়া এই লেখাটা শুরু করেছি মাস দু'য়েক আগে। তথ্য সংগ্রহের জন্য পড়াশুনা করতে বেশ সময় লাগলো। তাছাড়া নারী দিবসের সম্মানার্থে আজকেই লেখাটা ব্লগে দিতে ইচ্ছে করলো। ব্লগে লেখালিখির ক্ষেত্রে আমি স্বাস্থ্য এবং সম্পর্ক বিষয় দুটিকে বেশি গুরুত্ব দেই।

মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। অনেক অনেক ভালো থাকবেন।

৪| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫৪

হাসান মাহবুব বলেছেন: জরুরী পোস্ট। আমার স্ত্রীও প্রথমদিকে পিল খেতেন। কিন্তু নানারকম জটিলতা দেখা দেয়ায় ওটা বাদ দিয়ে দিয়েছি। সামান্য বাড়তি প্লেজারের জন্যে যারা অর্ধাঙ্গিনীকে বিপদের মুখে ঠেলে দেয় তারা কেমন মানুষ?

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৫

নান্দনিক নন্দিনী বলেছেন: বিষয়টা অনেকেই জানতেন না বলেই হয়তো পিল খেয়েছেন কিংবা খাইয়িছেন। এখন জানার পর নিশ্চয় ভেবে দেখবেন।

ধন্যবাদ হাসান ভাই, ভালো থাকবেন :)

৫| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫৬

তার আর পর নেই… বলেছেন: ভাল পোস্ট। +++

কিছুদিন আগে অগ্নি সারথি জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি সম্পর্কে একটা পোস্ট দিয়েছিলেন। তার মতে, পুরুষরা ব্যবহার করছেন না সচেতনতার অভাবে … কিছু কিছু পোস্টে আপনার মতো সাহসী মন্তব্য প্রয়োজন।

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০৬

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ তার আর পর নেই…
অনেক অনেক ভালো থাকুন সব সময় :)

৬| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৫৯

মহিউদ্দিন হায়দার বলেছেন: স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে সবার সচেতন হওয়া উচিত। কারন স্বাস্থ্য সকল সুখের মূল।
অশেষ ধন্যবাদ

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:০৭

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ :) :)

৭| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৩

সাহসী সন্তান বলেছেন: খুবই গুরুত্বপূর্ন এবং সচেতনতা মূলক একটি পোস্ট! অনেক অজানা বিষয়ই জানা হলো। নারী দিবসে শুধু নারীদের বাহ্যিক দিকটা তুলে ধরলেই নারী দিবস সফল হবে না। তাদের ভিতরটাও সমাজের চোখে ফুটিয়ে তুলতে হবে!

এখনো গ্রাম গঞ্জে এমন হাজারও নারী আছে যারা বিশ্বাস করে জন্মবিরতি করণ পিলই জন্ম নিয়ন্ত্রণের একমাত্র মাধ্যম। কিন্তু তারা এটা জানে না যে জন্ম নিয়ন্ত্রণ করতে গিয়ে তারা নিজেদের শারিরীক এবং মানসিক ভাবে কতটা ক্ষতির মুখোমুখি করছে!

চমৎকার পোস্টে অনেক অনেক ভাল লাগা!
শুভ কামনা জানবেন আপু!

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২৩

নান্দনিক নন্দিনী বলেছেন: নিন্মবিত্ত এবং অনগ্রসর নারীদের ধারনা “স্বামীর সাথে ঘুমাইলে সেইদিন বড়ি খাইতে হয়” যার কারনে তারা অনাকাংক্ষিত গর্ভধারণ রোধ করতে পারেন না। তারা পিলের থেকে সুবিধা না পাক, অসুবিধা গুলো ঠিক-ই ভোগ করে। এদেশের দরিদ্র মানুষদের ফ্রি জিনিসের ভোক্তা বানানো সবথেকে সহজ কাজ, যেটা লুফে নেয় তথাকথিত স্বার্থান্বেষী এনজিও গুলো।

মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৮| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৩

আরণ্যক রাখাল বলেছেন: সুন্দর পোস্ট।
চমৎকার লিখেছেন।

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২৪

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন :)

৯| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: যে কোনো পদ্ধতি দীর্ঘমেয়াদী ভাবে নারী বা পুরুষ উভয়ের জন্য হানিকর। একসময় ডাক্তারের শরনাপন্ন হয়েছিলাম স্থায়ী সমাধান এবং যা ভালো সমাধান জন্ম নিয়ন্ত্রণের ব্যাপারে সেটা জানতে। ডাক্তার মোটামুটি সব পদ্ধতির কথা বলে " পিল" খাওয়াকেই নিরাপদ এবং ঝুঁকিহীন বললেন যদি ভুলে না যাই। কিন্তু এমন অনেক পুরুষ আছেন যিনি নিজের সঙ্গীকে পিল খেতে নিরুৎসাহিত করেন এবং স্বেচ্ছায় কন্ডম ব্যবহার করেন। কারণ সে পুরুষটিও জানেন দীর্ঘমেয়াদী পদ্ধতি কারো জন্য দীর্ঘদিন ভালো নয়। তাছাড়া কন্সিভ না করার সেফ টাইম মেইনটেন করেও যৌন জীবনে মাঝে মাঝে ভ্যারিয়েশন আনা যেতে পারে।

আর স্বল্পমাত্রার পিলের ব্যাপারে ভয়াবহ দিক হলো যারা স্থূলকায় তাদের জন্য পিল কার্যকরী নাও হতে পারে এবং তিনি কন্সিভও করে ফেলতে পারেন। আরেকটা ব্যাপার হলো এতে পিরিয়ডের সময় ব্লিডিং আর মাত্রাও কমে যায়। এই দুইটা অভিজ্ঞতা খুব কাছ থেকে দেখা।

আপনার লেখাটা পড়ে ভালো লাগলো নন্দিনী।

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৩

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ আপু, আপনার মন্তব্য পড়ে বাস্তব অভিজ্ঞতা জানা গেলো। আমি যত চিকিৎসকের সাথে কথা বলেছি তারা বলেছেন, “ তারা জানেন এটি ক্ষতিকর, তবে পিলের থেকে সহজ পদ্ধতি এখনো বাজারে আসে না। জন্ম বিরতিকরণ পদ্ধতি হিসেবে পিল সেবন জনপ্রিয় বলেই তারা এই পদ্ধতি টা রেফার করে থাকেন”।

অনেক অনেক শুভেচ্ছে। ভালো থাকবেন সব সময় :)

১০| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২২

কল্লোল পথিক বলেছেন:






ধন্যবাদ জানাই এইরকম একটি পোষ্ট দেয়ার জন্য।

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ কল্লোল পথিক ভাই।
ভালো থাকবেন :)

১১| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:২৪

জেন রসি বলেছেন: চমৎকার পোস্ট। পরিবার পরিকল্পনা সংক্রান্ত ব্যাপারগুলো নিয়ে আসলেই সচেতন হওয়ার সময় এসেছে। পিলের পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে হয়তোবা অনেকেই সচেতন নন। ধন্যবাদ আপনাকে।

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৭

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ। ভালো থাকবেন :)

১২| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩০

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: সুন্দর পোস্ট।

০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৬

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ :)

১৩| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩১

নাসরিন চৌধুরী বলেছেন: মনোযোগ দিয়ে পড়লাম। পিল ক্যান্সারের ঝুঁকি বাড়ায় সেটা আমার গাইনি ডাক্তার বলেছে। যেমন প্রতিটি প্রাপ্ত বয়স্ক নারীকে বছরে একবার তার জরায়ু থেকে শুরু করে ব্রেস্ট সবকিছু টেস্ট করে দেখা হয় যে কোথাও ক্যান্সার বাসা বেধেছে কিনা কিন্তু যারা পিল নেয় তাদেরকে প্রতি ছয় মাস পরপর পর্যবেক্ষণে রাখে মানে চেকাপ করে।

বেশ গুরুত্বপূর্ণ একটি পোষ্ট।

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৪৬

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ নাসরিন আপু। নারীদের আসলেই বছর অন্তর একবার স্বাস্থ্য পরীক্ষা করানো উচিৎ। আমার খুব প্রিয় একজন ম্যাডামের মাত্র একদিনের নোটিশে ব্রেষ্ট ক্যান্সারের সার্জারী করতে হয়েছে। ম্যাডাম এখোন পর্যন্ত আফসোস করেন, “যদি একটু সচেতন হতাম, উপসর্গগুলোকে গুরুত্ব দিতাম!”

অনেক অনেক ভালো থাকবেন। স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত চেকাপ করাবেন।

১৪| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩৬

হাসান নাঈম বলেছেন: লিখেছেন ভালই, তবে আমি ব্যাক্তিগত ভাবে ঔষধ নির্ভর কোন ব্যাবস্থাই পছন্দ করি না - সেটা নারী পুরুষ যার জন্যই হোক।
আরো নির্দিস্ট করে বল্লে - জন্ম নিয়ন্ত্রন বিষয়টাই আমার কাছে গ্রহনযোগ্য নয়।
হয়ত নিজে বহু ভাই বোনের মাঝে বড় হয়েছি বলে অথবা এখনও ততটা আধুনিক(!) হতে পারিনি বলে - আমার কাছে দুই/একটা বাচ্চার পরিবারকে মোটেই ভাল মনে হয় না। আমি মনে করি পরিবারে যত বেশী মানুষ থাকবে সন্তানদের বেড়েওঠা তত সহজ ও টেকসই হবে। মানুষ হয়ে মানুষকে সমস্যা মনে করা কিভাবে সম্ভব সেটাই আমি বুঝি না।

তবে যারা জনসংখ্যা বা মানুষকেই সমস্যা মনে করেন, তাদেরও উচিত দীর্ঘ মেয়াদে ঔষধ নির্ভর ব্যাবস্থার পরিবর্তে প্রাকৃতিক পদ্ধতি অনুসরণ করা। আর তারপরও যদি অনাকাংখিত সন্তান এসেই যায় তাকে আল্লাহর নেয়ামত মনে করে সানন্দে গ্রহন করে নেয়া। শুধুমাত্র নিজেদের কস্টের/দারিদ্রের কথা ভেবে ভ্রুত হত্যা বা গর্ভপাত কিছুতেই মেনে নেয়া যায় না।

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৪৮

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্ত্যবের জন্য ধন্যবাদ!
ভালো থাকবেন :)

১৫| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪২

কাজী ফাতেমা ছবি বলেছেন: সচেতনতামূলক পোষ্ট । ধন্যবাদ আপনাকে...। গুরুত্বপূর্ণ পোস্টের জন্য.....।

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫১

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ :)

১৬| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৩

মোস্তফা সোহেল বলেছেন: বিষয়টা সবারই জানা উচিৎ।

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫২

নান্দনিক নন্দিনী বলেছেন: সহমত
ধন্যবাদ :)

১৭| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৪

উল্টা দূরবীন বলেছেন: সচেতনতা মূলক পোস্ট। শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫৩

নান্দনিক নন্দিনী বলেছেন: :) :)

১৮| ০৮ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: খুব ভাল পোস্ট, আপনাকে অনেক ধন্যবাদ। :)

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫৫

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ !!

১৯| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০০

তুহিন সারোয়ার বলেছেন: পুরুষের জন্য যৌন জীবনে কনডোমের ব্যবহার অনেক টা জুতা পড়ে পুকুরে সাতার কাটার অনুভূতি। তাহলে নিতান্ত সাধারনের একটা উক্তি বলি, সাত সন্তানের জনক এক রিকশা চালকের মতে, “মিষ্টি খাইলে হাতে নিয়েই খাইতে হইবো। পলিথিনে মুড়াইয়া মিষ্টি খাওনে কূনো মজা নাই”। আর তাই তিনি রাবার(কনডোম) ব্যবহার করেন না। মজা পাইলাম, তবে অসাধাৱন পোস্ট

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫৬

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ :)

২০| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৭

এস কাজী বলেছেন: সুন্দর পোস্ট বললে হবে না, বলতে হবে খুবই উপকারী পোস্ট। জেনে রাখলেম অনেক কিছু।।

বিয়েশাদি তো একদিন ইনশাল্লাহ করব। তখন আবার পড়ব এই পোস্ট । ধন্যবাদ !!!

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫৮

নান্দনিক নন্দিনী বলেছেন: জেনে খুশি হলাম। দাওয়াত দিয়েন :)
মন্তব্যের জন্য ধন্যবাদ !

২১| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:১০

কাবিল বলেছেন: পিলের পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে আলোচনা করায় সচেতন বৃদ্ধি পাবে।
ভাল লিখেছেন।

০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫৯

নান্দনিক নন্দিনী বলেছেন: অসংখ্য ধন্যবাদ :)

২২| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:২০

টুনা বলেছেন: ধন্যবাদ শেয়ার করার জন্য। আমি বিশ্বাস করি যে আমার জীবন সঙ্গিনী তাকে ঝুঁকিতে ফেলে নিজের আনন্দ বাড়ানোর জন্য পিল খেতে বলাটা অপরাধ। সন্তানকেও বঞ্চিত করা হয় তার অধিকার ( মায়ের বুকের দুধ) থেকে। এত কিছু জানতাম না আজ যা জানলাম। তার পরেও এ পথে হাটিনি।

০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২০

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ! ভালো থাকবেন :)

২৩| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:২৪

অপর্ণা মম্ময় বলেছেন: পিনড পোস্ট হিসেবে পোস্টের বিষয়টাকে সচেতনতা বাড়াতে ব্লগবাসী এবং অফ লাইনে পড়া ভিজিটরদের সামনে আনার জন্য ব্লগ কর্তৃপক্ষকে শুভেচ্ছা।
লেখককেও অভিনন্দন জানাচ্ছি।

০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২১

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!!!!!!!!

২৪| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৪১

মোজাহিদ আলী বলেছেন: নারির জরায়ু থেকে আমার জন্ম। আর সেই জরায়ু নারির দুর্বলতা নয়। আমাদের ভাবতে হবে, শারিরিক ভাবে আমি অনেক শক্ত ঝুকিটা আমি নেব, দুর্বল জননিকে বিপদে ফেলব না। শতকরা ৯০ ভাগ নারিরাই জন্ম বিরতিকরন ব্যাবস্তা নেয়, আমি অভাক হই। সত্যি কথা বলতে কি পুরুষ হিসেবে আমি খুব লজ্জা পাচ্ছি !!!! ধন্যবাদ লিখক কে

০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২২

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ! ভালো থাকবেন।

২৫| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৪৪

ঘুম হ্যাপি বলেছেন: দরকার দায়িত্বপূর্ন ভালবাসা। সুন্দর পোষ্ট

০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২২

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ভালো থাকবেন।

২৬| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫২

বৈশাখী ঝড় বলেছেন: খুব গুরুত্বপূর্ণ পোস্ট। ধন্যবাদ তথ্যগুলো জানানোর জন্য

০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৩

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ! ভালো থাকবেন।

২৭| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:৫৬

আবু শাকিল বলেছেন: সময়টা যখন ব্যস্ততার তখনি মন্তব্য উপযোগী পোষ্ট হয়।
কিন্তু মন্তব্য দিতে পারি না।
ভাল পোষ্ট,সুন্দর পোষ্ট বলেই ভাগতে হয়।
সময়টা খুব ব্যাস্ত যাচ্ছে।
পোষ্ট প্রিয়তে নিলাম।

০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৪

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! শাকিল ভাই।
ভালো থাকবেন :)

২৮| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:০২

প্রামানিক বলেছেন: এদেশে ভাইদের সুখেই ভাবীরা সুখি হন। যেমন ভাইদের জন্য কনডোম বাজারে থাকলেও, তারা তা ব্যবহারে নারাজ। কেননা বিখ্যাত লেখক (নাম টা ইচ্ছে করেই উহ্য রাখা হল) তো পুরুষ কে ভাষা খুঁজে দিয়েছেন। লিখেছেন, পুরুষের জন্য যৌন জীবনে কনডোমের ব্যবহার অনেক টা জুতা পড়ে পুকুরে সাতার কাটার অনুভূতি। তাহলে নিতান্ত সাধারনের একটা উক্তি বলি, সাত সন্তানের জনক এক রিকশা চালকের মতে, “মিষ্টি খাইলে হাতে নিয়েই খাইতে হইবো। পলিথিনে মুড়াইয়া মিষ্টি খাওনে কূনো মজা নাই”। আর তাই তিনি রাবার(কনডোম) ব্যবহার করেন না।

এমন বক্তব্য দেয়ায় এই লেখক এবং রিক্সাওয়ালার শাস্তি হওয়া দরকার। কারণ সাঁতার কাটার অনুভুতি কি পুরুষ একা অনুভব করে না নারীদেরও এতে সমান অংগ্রহণ আছে? সেই অনুভুতির ভাগটা নরীদের না দিয়ে এককভাবে তাদের পক্ষে নেয়াটা উচিৎ হয়নি।

নারী দিবসে পিল খাওয়ার সুবিধা অসুবিধা নিয়ে লেখা পোষ্টটি খুবই ভাল হয়েছে। ধন্যবাদ



০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৫

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ! ভালো থাকবেন :)

২৯| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:১৪

অশোক বলেছেন: মনে রইল। ভবিষ্যতে কাজে লাগবে।

০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!

৩০| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:১৮

অলওয়েজ ড্রিম বলেছেন: আমার বৌকে বড়ি খেতে হয়নি একদিনও। মাঝেমাঝে কনডম, মাঝেমাঝে নিরাপদ সময়। এভাবেই আমরা অভ্যস্ত।

০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:২৬

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ! ভালো থাকবেন :)

৩১| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:২১

নতুন বলেছেন: চমতকার বিষয় তুলে ধরেছেন আপু।

এটা নারীদের মাঝে প্রচন্ড ভাবে সচেতনার জন্য প্রচারনা করা উচিত। সবাই নিজের অজান্তে এই পিল খেয়ে যাচ্ছে প্রতিদিন।

পরিবার নিয়ন্ত্রন করা অবশ্যই দরকার। কিন্তু সেটা ছেলেরা কন্ডোম পড়েও করতে পারে।

আমার স্ত্রীকে আমি জন্মনিয়ন্ত্রণ কারী পিল খেতে দেইনা। কারন আমিও অপ্রয়োজনে ওষুধ খাওয়া সমথ`ন করিনা।

আর আমাদের দেশের নারীদের সবাই এই পিলের পাশ`প্রতিকৃয়ায় ভোগে এবং অন্যান্য ব্যাধীতে ভোগে।

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫১

নান্দনিক নন্দিনী বলেছেন: সচেতনতার জন্য ধন্যবাদ ভাইয়া! ভালো থাকবেন :)

৩২| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:২৫

শামছুল ইসলাম বলেছেন: পোস্টটাকে স্টিকি করায় সামুকে ধন্যবাদ।

নির্মম সত্যটাকে উপব্ধি করতে পেরে খুব খারাপ লাগছেঃ

//শরীরের যাবতীয় অনাচার সহ্য করে জন্ম নিয়ন্ত্রন পদ্ধতি বেছে নিতে হয় নারীদেরকে। কেননা জরায়ু যেহেতু তার, তাই জগতের যাবতীয় গরল তো তাকেই গলধকরন করতে হবে। এখানে ক্ষমতার চর্চাকে অগুরুত্বপূর্ন ভাবলে চলবে না। ফুকোর ক্ষমতার চর্চা কিংবা বডি পলিটিকস এর কথাই যদি বলি। তবে ক্ষমতার কেন্দ্রে থাকা পুরুষ জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ঠেলে দিয়েছেন নারীর দিকে। তাদের জন্য সহজ, স্বাভাবিক ও নিরাপদ পদ্ধতি থাকলেও তারা সেগুলো ব্যবহারে অনীহা প্রকাশ করেন। ক্ষমতার কেন্দ্রে থেকে সিদ্ধান্ত চাপিয়ে দেয়ার নামই তো রাজনীতি। পুরুষেরা জন্ম নিয়ন্ত্রন পদ্ধতিকে প্রায়শ ঝামেলা বা বাড়তি দায়িত্ব বলে মনে করেন। তাই চিকিৎসকরা পর্যন্ত নারীকেই উৎসাহীত করেন জন্ম বিরতিকরণ বিভিন্ন পদ্ধতি গ্রহনে।//

আপনাকে অসংখ্য ধন্যবাদ অতীব গুরুত্বপূর্ণ একটা বিষয় তুলে ধরার জন্য।

শুভ বুদ্ধি জাগ্রত হোক।

ভাল থাকুন। সবসময়।

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫২

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্ত্যব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

৩৩| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:২৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: নারী দিবসে নারীদের প্রকৃত কল্যান কামী পোষ্টে ধন্যবাদ।

হায় আমাদের বিজ্ঞাপন খেকো মিডিয়া যদি একটু মানুবতার দৃষ্টিতে বিজ্ঞাপন নিতিমাল মেনে চলত!!!!

সাধঅরন অল্প শিক্ষিত বেশীর ভাগ নারী-পুরুষ তাদের মিথ্যা বিজ্ঞাপনের প্রলোভন, ফাদ, তথ্য বিকৃতি থেকে বাঁচতে পারত।

পোষ্টে ++++++++++++++++++++

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫৪

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্ত্যব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন :)

৩৪| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:২৯

সুদীপ্তা মাহজাবীন বলেছেন: অনেক দরকারী পোস্ট । আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫৫

নান্দনিক নন্দিনী বলেছেন: :) :)

৩৫| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৩২

আজিজার বলেছেন: যে সব পুরুষেরা নিচের মতামত দেয় তাদের জন্য নিরাপদ সময়সীমা (Safe Period) মেনে চলা উচিৎ।
"পুরুষের জন্য যৌন জীবনে কনডোমের ব্যবহার অনেক টা জুতা পড়ে পুকুরে সাতার কাটার অনুভূতি। তাহলে নিতান্ত সাধারনের একটা উক্তি বলি, সাত সন্তানের জনক এক রিকশা চালকের মতে, “মিষ্টি খাইলে হাতে নিয়েই খাইতে হইবো। পলিথিনে মুড়াইয়া মিষ্টি খাওনে কূনো মজা নাই”। আর তাই তিনি রাবার(কনডোম) ব্যবহার করেন না"।
সুন্দর পোষ্ট

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫৭

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্ত্যব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

৩৬| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৩৪

জনৈক শ্রেয়াস বলেছেন: সঅংকচবিহীন দরকারি লেখা।
ভাল লাগল। ধন্যবাদ

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫৮

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

৩৭| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৩৭

কাজী আসিফ বলেছেন: ভাল লিখছেন। ছেলে মেয়ে সবার পড়া উচিত।

০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫৯

নান্দনিক নন্দিনী বলেছেন: অসংখ্য ধন্যবাদ!!!!!

৩৮| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৫০

চাঁদগাজী বলেছেন:



খুবই প্রয়োজনীয় পোস্ট।

নিরাপদ সময়ে, স্বামী স্ত্রী মিলনই সমাধান; বিয়ের আগে একজন মহিলা ডাক্তার থেকে এ বিষয়ে ট্রেনিং নিলে বিয়ের অনুমতি দেয়া দরকার।

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ

৩৯| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:০৭

রুমন আমিন বলেছেন: সচেতনতার সাথে সাথে সময় হইছে পুরুষদের দায়িত্ব নেওয়ার

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০১

নান্দনিক নন্দিনী বলেছেন: অসংখ্য ধন্যবাদ!!!!!

৪০| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:০৯

বিজন রয় বলেছেন: দারুন সচেতনমূলক পোস্ট।
অনেক ধন্যবাদ পোস্টদাতাকে।

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৩

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্ত্যব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

৪১| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১০

বিজন রয় বলেছেন: নারীদের ছোট করা, হেয় করা, নির্যাতন করার এটাও একটি পথ বটে।

সামুকে ধন্যবাদ স্টিকি করার জন্য।

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৪

নান্দনিক নন্দিনী বলেছেন: :( :(
অসংখ্য ধন্যবাদ!!!!!

৪২| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১২

বিজন রয় বলেছেন: তবে আমাদের দেশে পুরুষদের অনেক সুবিধা তাদের স্ত্রীরা সহজেই অনেক কিছু মেনে নেয় বলে।

০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০৬

নান্দনিক নন্দিনী বলেছেন: স হ ম ত
ধন্যবাদ!!!!!

৪৩| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১২

মুদ্‌দাকির বলেছেন: অন্যদের কথা ভিন্ন কিন্তু এক জন ডাক্তার বোধহয় স্ত্রী কে পিল বা অন্য কোন হরমোন ব্যাবহার করাবেন না। আর যদি তাই করেন বুঝতে হবে ভালোবাসাটা হয়ত পার্ফেক্ট না। লেখকের সাথে একটা ব্যাপারে ভিন্ন মত পোষন করব আর তা হল কনডমটা শুধুই পুরুষের একার তৃপ্তি র তারতম্য করেনা স্ত্রী রও করে তাই অব্জেকশন সেখানথেকেও আসতে পারে। আসলে জন্ম নিয়ন্ত্রনের প্রকৃতই কোন সুখকর উপায় নেই।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫০

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

৪৪| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১৮

মুদ্‌দাকির বলেছেন: মহিলাদের হাড্ডিগুলো দুর্বল করেদেয় এই পিল। অন্যান্য হরমনের জটিলতা আর রক্ত আর রক্তচাপের সমস্যা করে এই পিল।

লেখককে ধন্যবাদ। জরুরী বিষয় টি আলোচনার জন্য। আমরা সাধারনত কনভেনশনাল বিশ্বাসের বাইরে যেতেই পারি না।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫১

নান্দনিক নন্দিনী বলেছেন: দেখা যাক.......
অসংখ্য ধন্যবাদ!!!!!

৪৫| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১৯

জুন বলেছেন: অত্যন্ত সচেতনতামুলক একটি পোষ্ট। এখান থেকে শুধু নারীরাই নয় পুরুষরাও সচেতন হবে তাদের স্ত্রীর শারিরীক ও মানসিক স্বাস্থ্যের ব্যাপারে। অসাধারন লেখনী। ভালোলাগা রইলো।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে কাল থেকেই চেয়েছিলাম নারীদের নিয়ে একটি লেখা ষ্টিকি হোক নান্দনিক নন্দীনি। আপনার লেখাটি ষ্টিকি হয়ে সে চাওয়া পুরন হলো। তার জন্য সামহ্যোয়ার ইন কর্তপক্ষকে অনেক ধন্যবাদ সাথে আপনাকেও এমন ব্যতিক্রমী লেখার জন্য।
+

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:০৪

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন জুন :)

৪৬| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:২২

বাকপ্রবাস বলেছেন: পিল ছাড়ার ফিল আসুক সবার মনে সেই প্রত্যাশা রইল এবং এমন একটা গুরুত্বপূর্ণ পোষ্ট এর জন্য ধন্যবাদ

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:০৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ

৪৭| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪৬

আরজু পনি বলেছেন: Niree dibose gotanugotikotar baire AUSADHARON post. Like ar prio button chaplam janina hoyeche kina, next week e ek choto boner biye, goto rate birth control system niye aunek kichu bujhalam jeno pill kheye nijer khoti na kore.
Somewherein authority ke thanks joruri post take sobar nojore anar jonno.
Amar pochondo valo jani. Apni ausadharon post diye seta abar proman korlen :D
Respect.
Banglish er jonno sorry.

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:০৮

নান্দনিক নন্দিনী বলেছেন: আরজু পনি আপু, ইয়েএএএএএ :)
ধন্যবাদ! ধন্যবাদ!!
অসংখ্য ধন্যবাদ!!!!!
ভালো থাকবেন সব সময় :)

৪৮| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৫২

মোঃ আবু হেনা সাজ্জাদ বলেছেন: তিলে তিলে শেষ করে ফেলে। সচেতনতা জরুরী।
মাতৃত্ব হোক নিরাপদ

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:১০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ !

৪৯| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৩

এরশাদ বাদশা বলেছেন: সময়োপযোগী, অনন্য একটি পোস্ট। সাইড এফেক্ট এর যে লিস্ট দেখলাম, এগুলা যদি সত্যি হয়- তাহলে বাজারে এতো এতো পিল বা বড়ি কিভাবে আসে? এগুলো যাচাই করার জন্য সরকারী প্রতিষ্ঠানের কি কোনো উদ্যোগ নেই?
যাহোক, আমি নিজেকে একজন সচেতন পুরুষ কিংবা আদর্শ সঙ্গী বলতেই পারি। কারণ- পিল খাওয়ার জন্য আমি আমার স্ত্রীকে বাধ্য করিনি। জন্ম নিয়ন্ত্রনের দায়িত্বটা আমি নিজের কাঁধেই নিয়ে নিয়েছি।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:১২

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ এরশাদ বাদশা।
ভালো থাকবেন !

৫০| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৬

সুরাইয়া বিথী বলেছেন: আপু ,খুবই শিক্ষামূলক একটি পোস্ট লিখেছেন,, ধন্যবাদ আপনাকে !!

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:১২

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ। ভালো থাকবেন :)

৫১| ০৮ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৬

ভ্রমরের ডানা বলেছেন: সময়ের আহব্বানে নান্দনিক বাস্তবতার প্রতিচ্ছবি তুলে ধরেছেন! সাধু সাবধান! তাই প্রিয়তে নিচ্ছি! ধন্যবাদ।


ভাল থাকবেন!

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:১৫

নান্দনিক নন্দিনী বলেছেন: সাবলীল মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন !


৫২| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৫

অন্তঃপুরবাসিনী বলেছেন: অনেক তথ্য সমৃদ্ধ এবং সচেতনত মূলক পোষ্ট।
আপনাকে ধন্যবাদ আপু। বিষয়টা সম্পর্কে আমাদের জানানোর জন্য।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:১৬

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!
মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ। ভালো থাকবেন :)

৫৩| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:২০

ফেরদৌসা রুহী বলেছেন: সবাই সচেতন হোক।স্বামী,স্ত্রী দুজনেরই অবশ্য কর্তব্য স্বাস্থ্য সুরক্ষায় যা কিছু করনীয় তা করা।

আমি কখনো পিল খাইনি তাই এ সম্পর্কে আমার কোন অভিজ্ঞতা নাই। তবে অনেকের কাছে একটু আধটু শুনেছি এর কুফল সম্পর্কে। এখন আরো বিস্তারিত জানলাম।

আপনার পোস্ট মানেই স্পেশাল কিছু। অনেক ধন্যবাদ সচেতন্মূলক পোস্টের জন্য।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:১৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ফেরদৌসা রুহী বলেছেন: "আপনার পোস্ট মানেই স্পেশাল কিছু। অনেক ধন্যবাদ সচেতন্মূলক পোস্টের জন্য।"
অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ রুহী।
ভালো থাকবেন সব সময় :)

৫৪| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:২১

ফেরদৌসা রুহী বলেছেন: সবাই সচেতন হোক।স্বামী,স্ত্রী দুজনেরই অবশ্য কর্তব্য স্বাস্থ্য সুরক্ষায় যা কিছু করনীয় তা করা।

আমি কখনো পিল খাইনি তাই এ সম্পর্কে আমার কোন অভিজ্ঞতা নাই। তবে অনেকের কাছে একটু আধটু শুনেছি এর কুফল সম্পর্কে। এখন আরো বিস্তারিত জানলাম।

আপনার পোস্ট মানেই স্পেশাল কিছু। অনেক ধন্যবাদ সচেতন্মূলক পোস্টের জন্য।

৫৫| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

লুতপাইন বলেছেন: খুউউব ভাল পোস্ট আপু

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:২১

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ লুতপাইন :)

৫৬| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

মোহাম্মদ রাহীম উদ্দিন বলেছেন: জনস্বাস্থ্য সচেতনায় আপনার এই পোস্ট এককথায় একরকম প্রতিশোধকের ভুমিকা পালন করবে।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:২২

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ

৫৭| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:
গুরুত্বপূর্ন ও উপকারী একটা পোস্ট।

অনেক ধন্যবাদ আপনাকে।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:২৫

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ। ভালো থাকবেন :)

৫৮| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০৫

অবাকবিস্ময়২০০০ বলেছেন: ভালো পোষ্ট ! ভালো থাকবেন

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:২৬

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!
আপনিও ভালো থাকবেন :)

৫৯| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৩৭

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: অত্যন্ত সচেতনতামূলক পোস্ট! আমার বাবা-মা দু’জনেই পরিবার পরিকল্পনা বিভাগে জব করেছেন, আমি নিজেও করেছি... সব মিলিয়ে মেয়েদের উপর চাপিয়ে দেয়া এই পিল খাওয়ার ব্যাপারটা অত্যন্ত ক্ষতিকর বলে আমিও জানি ! আমি নিজেও অনেক কে বলেছি এই ব্যাবস্থা যেন দীর্ঘমেয়াদী না করে! তবে পুরুষ যদি না বোঝে সেক্ষেত্রে মেয়েদের কিছুই করার থাকে না!

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩০

নান্দনিক নন্দিনী বলেছেন: হাল ছেড়ে দিলে তো চলবে না, পুরুষদেরকে বুঝিয়ে বলতে হবে। তাহলে অবশ্য-ই বুঝবে। নারী তো তাদের প্রিয়জন, তাই না?
বাস্তব অভিজ্ঞতা জেনে ভালো লাগলো ঈপ্সিতা।
ভালো থাকবেন সব সময় :)

৬০| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৪০

শাহরিয়ার ইসলাম খান বলেছেন: ঘটনা সাংঘাতিক ভবিষতে বউটারে পিল খাওয়াবোনা কনডম দিয়েও স্বাদ মিটবেনা বড়ই চিন্তার বিষয়

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩২

নান্দনিক নন্দিনী বলেছেন: :) :)

৬১| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৪৪

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অলওয়েজ ড্রিম বলেছেন: আমার বৌকে বড়ি খেতে হয়নি একদিনও। মাঝেমাঝে কনডম, মাঝেমাঝে নিরাপদ সময়। এভাবেই আমরা অভ্যস্ত।

আসেন ভাই কোলাকুলি করি :D


পোস্টটা ভাল লেগেছে ।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩৩

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

৬২| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৫১

মহা সমন্বয় বলেছেন: জ্ঞান বৃদ্ধি পাইল :`>

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩৩

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ

৬৩| ০৮ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:৫৩

লিও কোড়াইয়া বলেছেন: কথাগুলি আমার বিবাহিত জীবনে কাজে আসবে। অনেক ভাল লাগল কথাগুলো।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:০২

নান্দনিক নন্দিনী বলেছেন: হা হা হা, তা বিয়েটা কবে?
অসংখ্য ধন্যবাদ!!!!!

৬৪| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৮:০৩

কি করি আজ ভেবে না পাই বলেছেন: অমূল্য পোষ্টখানি
বাড়ালো সচেতনতা;
বড়ির কুফল নিয়ে
আঁধারে আজো জনতা।

চকমকে কত এ্যাড
আস্থার সেরা প্রতীক;
কেউবা ''আসল পুরুষ''
মেলে সুখ জাগতিক।

এইভাবে পড়ে লোকে
বিজ্ঞাপনের ফাঁদে;
বুঝেনা সে যায় নিয়ে
ঝুঁকির অতল খাদে!!!

শেখা হলো,জানা হলো
কৃতজ্ঞ মোরা সকলে;
সামুকেও মেনি থ্যাংকস্‌
পোষ্ট ষ্টিকিতে দিলে বলে।

১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:০১

নান্দনিক নন্দিনী বলেছেন: হাত তালি, হাত তালি :)

অসংখ্য ধন্যবাদ!!!!!

৬৫| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৮:০৭

জেব্রা মাস্টার বলেছেন: ভাল একটি লিখা দিয়ে ব্লগ যাত্রা শুরু করলাম। সময়োপযোগী ও জরুরী পোস্ট। আন্তরিক অভিনন্দন রেখে গেলাম

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:৫৮

নান্দনিক নন্দিনী বলেছেন: ব্লগে স্বাগতম! অনেক ভালো ভালো লেখা পাবো আশা করছি :)
ধন্যবাদ !

৬৬| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৮:০৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অলওয়েজ ড্রিম বলেছেন: আমার বৌকে বড়ি খেতে হয়নি একদিনও। মাঝেমাঝে কনডম, মাঝেমাঝে নিরাপদ সময়। এভাবেই আমরা অভ্যস্ত।

আসেন ভাই কোলাকুলি করি :D


হেসে হই কুটি কুটি
মাটিতে গড়াগড়ি;
দেখে তার উচ্ছ্বাস
সে কি তার বেরাদরি। =p~ :P :-B

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:৫৭

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

৬৭| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৮:১২

স্কারলেট টিউলিপ বলেছেন: খুব প্রয়োজনীয় একটি বিষয় নিয়ে লিখেছেন।
শুভেচ্ছা রইল! :)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:০৭

নান্দনিক নন্দিনী বলেছেন: :) :)
ভালো থাকবেন

৬৮| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৮:২১

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
শুরু থেকেই স্ত্রীকে পিল খেতে নিরুৎসাহতো বটেই, এমনকি বাধা দিয়েছি॥

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:০৬

নান্দনিক নন্দিনী বলেছেন: অসংখ্য ধন্যবাদ!!!!!

৬৯| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৯:০১

শহুরে আগন্তুক বলেছেন: আশা করি আপনার এ লেখা সমাজে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখবে :) ... পোস্ট স্টিকি করার জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:০৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!
অসংখ্য ধন্যবাদ!!!!!

৭০| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৫

কথাকথিকেথিকথন বলেছেন: ভালো পোস্ট । অনেকেই ফিল ব্যবহার করেন তার ক্ষতি না জেনেই । আপনার পোস্টের মাধ্যমে অনেকেই জানবেন । সেক্স লাইফকে দীর্ঘ মেয়াদী সাফল্য মণ্ডিত করতে হলে সঙ্গিনীকেও সামর্থ ধরে রাখার জন্য সহযোগীতা করা সঙ্গীর দায়িত্বের মধ্যে পড়ে । এতে করে পারিবারিক সম্পর্কও প্রফুল্ল হয় ।

আপনাকে অনেক ধন্যবাদ ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:০৫

নান্দনিক নন্দিনী বলেছেন: সুলিখিত এবং গোছানো মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

৭১| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

মারাত্ব কাজের পোস্ট। অনেকের কাজে আসবে।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:০২

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!

৭২| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৯:২০

মহান অতন্দ্র বলেছেন: সুন্দর লেখা। লেখিকাকে ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫২

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

৭৩| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৯:৪২

জুনা্যেদ সিদ্দিক বলেছেন: সচেতনমূলক পোষ্ট করায়,আপনাকে অনেক অনেক ধন্যবাদ।আশাকরি,এ ধরনের সচেতন মূলক পোষ্ট থেকে অনেক লোক উপকৃত হবে।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:০১

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।

৭৪| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৯

রাবেয়া রাহীম বলেছেন: সচেতনমূলক চমতকার বিষয় তুলে ধরেছেন । ধন্যবাদ ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:০০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

৭৫| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১০:০৩

আত্মমগ্ন আিম বলেছেন: ১।

সুন্দর এবং অতিগুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে লিখেছেন।
ধন্যবাদ।

পুরুষতান্ত্রিক সমাজে নারীরা এই জন্মবিরতিকরণ পিল আর ইঞ্জেকশনের কারনে নীরবে-নিভৃতে প্রানঘাতী রোগগুলোর স্বীকার হচ্ছেন।

অথচ, জীবনের এক পর্যায়ে এসে এই নারীরা যখন এর জটিলতাগুলোতে ভুগতে থাকেন, তখন পুরুষদের বিরক্তির সীমা থাকে না!

কাজ করতে গিয়ে যখন এই চিত্র দেখি, মহিলাদের বোঝাই, তাদের স্বামীদের বোঝাই, কিছুই বদলায় না!

কারন এখনো পুরুষদের মানসিকতাই বদলাতে পারিনি।

অনেকদিন আগে, কমিউনিটি মেডিসিনের ক্লাসে স্যার বলেছিলেন পুরুষদের এই মানসিকতার কথা, "এত টাকা দিয়ে বিয়ে করে যদি 'মজা'ই না পাইলাম, তাহলে কি লাভ!"

এই মানসিকতার পুরুষ নামক কলঙ্কদের উদ্দেশ্যে বলছি, "বিয়ে যদি শ্রেফ মজার জন্যই করে থাক, তবে বিয়ে করার দরকার নাই; ব্রোথেলে গেলেই হয়, টাকা আর মজাটাই যেহেতু
মূল ইস্যু!"

আর আমার বোনদের বলি, "অসামঞ্জস্যপূর্ণ উচ্চ অংকের দেনমোহর তোমার সম্মান বাড়ায় না, বরং তোমাকে পন্যে পরিনত করার সুযোগ করে দেয়!"

কারন, সম্পর্কের স্থায়িত্ব ভালবাসার উপর সবচেয়ে বেশি নির্ভরশীল।


২।

এই সমস্যার মূলে কিন্তু আমাদের পলিসি মেকিং এর দূর্বলতাটা বেশী দায়ী।

আমাদের মন্ত্রণালয়ের নাম হল, "স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়।"

অথচ, ফিল্ড লেভেলে কাজ করে বুঝতে পারছি, পরিবার পরিকল্পনার যে আসল কনসেপ্ট, সেটাই আমাদের এজেন্ডাতে নেই!

যদি সম্ভব হয়, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়ের ওয়েবসাইট ভিজিট করলেই বুঝবেন প্রকৃত অবস্থা কি!

পরিবার পরিকল্পনার শুরু নবদম্পতির বাবা-মায়ের সংসারে তাদের জন্মের দিনটি থেকেই।
শুনতে খুব অদ্ভুত শোনাচ্ছে জানি।
কিন্তু আসলেই তাই।

প্রথমেই আসুন, নতুন পরিবার যারা তৈরী করতে যাচ্ছে, তাদের বয়:সন্ধিকাল থেকে এই সম্পর্কে সঠিক ও স্বচ্ছ ধারনা কি দেয়া হচ্ছে? বয়:সন্ধিকালে শরীরের প্রয়োজনীয় পুষ্টির ব্যবস্থা কি করা হচ্ছে? এদেশের অধিকাংশ মেয়েরা অপুষ্টিতে ভুগছে, ধনী-গরীব নির্বিশেষে।

আজ বিয়ে হলে কাল যে মেয়েটি সন্তান নেবে, তার শারিরীক অবস্থা, পুষ্টির অবস্থা খারাপ হলে সে তো একটি সুন্দর পরিবার গঠনে তার যে ভূমিকা, সেটা পালিন করতে পারবে না।

কোন বয়েসে সন্তান নেবে, কখন নিলে ভাল হয়, এসব ব্যাপারে কোন দম্পতিই ভাল পরামর্শ করে না, এমনকি চিকিৎসকের শরণাপন্ন ও হননা!

বেশিরভাগ মেয়েই আমরা পাই প্রথমবার কনসিভ করার পর ডাক্তারের কাছে আসে। এর আগে বিয়ের আগের দিন থেকেই অনেকে এর/ওর বুদ্ধিতে পিল খাওয়া শুরু করে।

তাই, আমি মনে করি, পুরো পরিবার পরিকল্পনা জিনিসটিকেই ঢেলে সাজাতে হবে।
তবেই এতে কাজ হবে।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৫৯

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন :)

৭৬| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১০:১২

শূণ্য মাত্রিক বলেছেন: বিজ্ঞাপনে ওরা দেখায় "সল্প মাত্রার " জন্ম বিরতিকরন পীল.... ঐ সময়ই আমার সন্দেহ হইছিল ঘাপলা বোধহয় কিছু একটা আছে। যাই হোক আজ শিউর হয়ে গেলাম। আমি এখনো বাচ্চা ছেলে

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৫২

নান্দনিক নন্দিনী বলেছেন: ...............

৭৭| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৫

শূণ্য মাত্রিক বলেছেন: পুরো মন্তব্য আসলনা কেন বুঝলাম না :(

বাকিটুকু " আমাদের বিয়ে হতে হতে আশা করি যুতসই কোন পদ্ধতি চলে আসবে যাতে সাতার ও জুতা উভয় দিকটাই মাথায় রাখা হয় :D

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৫৩

নান্দনিক নন্দিনী বলেছেন: :) :)

৭৮| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৬

ইয়েলো বলেছেন: অতীব জরুরী একটি লিখা সংকোচ বিহীনভাবে লিখেছেন।শুভেচ্ছা রইল আপনার প্রতি সাহসী লিখার জন্য

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৫০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

৭৯| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৫

রবিন্দ্রনাথ ঠাকুর বলেছেন: ki jug asiache bapu ! socheton koria onek narir upokar koriachen :)

arju ponir comment khanar shesh line droshtobbo .

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ জানিবেন :)

৮০| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১০:৫০

দুঃখ বিলাস বলেছেন: ``````````````````ভাল লিখছেন``````````````````````````````````````````````````````````

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৮

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!

৮১| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১০:৫৫

ঐন্দ্রিলা নিশাত বলেছেন: পিলের পার্শ্বপ্রতিক্রিয়া নেই দাবী করা হলেও এর প্রভাব যারা গ্রহণ করে তারা বেশ ভাল জানে। যে সকল পুরুষ তাদের স্ত্রীর নানাবিধ শারীরিক ও মানসিক সমস্যা দেখেও এটা বেছে নেন লম্বা সময় ব্যাপী তারা নিজের আনন্দের কথাই ভাবেন। স্বামী-স্ত্রী কে পরস্পর পরস্পরের পরিপূরক হতে হবে। একে অন্যের ভাল মন্দের বিষয়ে সচেতন হতে হবে।

অসাধারণ এই পোস্টটির জন্য আপনাকে ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৭

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ ঐন্দ্রিলা নিশাত।
ভালো থাকবেন সব সময় :)

৮২| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১১:০৭

সায়েম মুন বলেছেন: চমৎকার লিখেছেন। শেয়ার দিলাম।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৬

নান্দনিক নন্দিনী বলেছেন: অসংখ্য ধন্যবাদ!!!!! সায়েম মুন :)

৮৩| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১১:৩৭

মুরাদ আহম্মদ খাঁন বলেছেন: পুরুষের জন্য যৌন জীবনে কনডোমের ব্যবহার অনেক টা জুতা পড়ে পুকুরে সাতার কাটার অনুভূতি।

কে বলেছেন জানতে চাই .।.।.।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৫

নান্দনিক নন্দিনী বলেছেন: পড়াশোনা শুরু করেন, জেনে যাবেন।
ধন্যবাদ

৮৪| ০৮ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৭

আমিই মিসির আলী বলেছেন: অতি মূল্যবান এবং মজার লেখা।
++++

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৪

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

৮৫| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩৫

রোদেলা বলেছেন: এমন দরকারী পোস্ট সচরাচর পাই না,অনেক ধন্যবাদ আপনাকে ।কনডম আর পিলের দুনিয়া থেকে বহু দূরে চলে গেছি,তবুও প্রিয়তে রাখলাম ভবিষ্যতে কাজে লেগে যেতে পারে।তবে কিছু কথা খুব টাচ করে গেল---

শরীরের যাবতীয় অনাচার সহ্য করে জন্ম নিয়ন্ত্রন পদ্ধতি বেছে নিতে হয় নারীদেরকে। কেননা জরায়ু যেহেতু তার, তাই জগতের যাবতীয় গরল তো তাকেই গলধকরন করতে হবে। এখানে ক্ষমতার চর্চাকে অগুরুত্বপূর্ন ভাবলে চলবে না। ফুকোর ক্ষমতার চর্চা কিংবা বডি পলিটিকস এর কথাই যদি বলি। তবে ক্ষমতার কেন্দ্রে থাকা পুরুষ জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ঠেলে দিয়েছেন নারীর দিকে। তাদের জন্য সহজ, স্বাভাবিক ও নিরাপদ পদ্ধতি থাকলেও তারা সেগুলো ব্যবহারে অনীহা প্রকাশ করেন। ক্ষমতার কেন্দ্রে থেকে সিদ্ধান্ত চাপিয়ে দেয়ার নামই তো রাজনীতি। পুরুষেরা জন্ম নিয়ন্ত্রন পদ্ধতিকে প্রায়শ ঝামেলা বা বাড়তি দায়িত্ব বলে মনে করেন। তাই চিকিৎসকরা পর্যন্ত নারীকেই উৎসাহীত করেন জন্ম বিরতিকরণ বিভিন্ন পদ্ধতি গ্রহনে।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:৪৩

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ!!!!!
ভালো থাকবেন :)

৮৬| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪০

তানিয়া হাসান খান বলেছেন: খুব একটা জরুরী পোস্ট। লেখককে ধন্যবাদ :) প্রিয়তে রাখছি :)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২৭

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ!
ভালো থাকবেন ।

৮৭| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১:৩১

মানসী বলেছেন: সত্যিই সচেতনা মূলক পোস্ট। কিন্তু সমাধান পাওয়া যত দুষ্কর তার চেয়ে সেই সমাধান কার্যকারী করা ততটাই অনীহামূলক। পুরো বিষয়টাই শাঁখের করাতের মতো-যেতেও কাটে আসতেও কাটে। তাই শেষ পর্যন্ত -'আমি জেনে শুনে বিষ করেছি পান।'

পোস্টে +++++++++++

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২৬

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন মানসী :)

৮৮| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ৩:২৯

রুদ্র জাহেদ বলেছেন: শরীরের যাবতীয় অনাচার সহ্য করে জন্ম নিয়ন্ত্রন পদ্ধতি বেছে নিতে হয় নারীদেরকে।কেননা জরায়ু যেহেতু তার, তাই জগতের যাবতীয় গরল তো তাকেই গলধকরন করতে হবে।এখানে ক্ষমতার চর্চাকে অগুরুত্বপূর্ন ভাবলে চলবে না। ফুকোর ক্ষমতার চর্চা কিংবা বডি পলিটিকস এর কথাই যদি বলি। তবে ক্ষমতার কেন্দ্রে থাকা পুরুষ জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি ঠেলে দিয়েছেন নারীর দিকে। তাদের জন্য সহজ, স্বাভাবিক ও নিরাপদ পদ্ধতি থাকলেও তারা সেগুলো ব্যবহারে অনীহা প্রকাশ করেন। ক্ষমতার কেন্দ্রে থেকে সিদ্ধান্ত চাপিয়ে দেয়ার নামই তো রাজনীতি। পুরুষেরা জন্ম নিয়ন্ত্রন পদ্ধতিকে প্রায়শ ঝামেলা বা বাড়তি দায়িত্ব বলে মনে করেন। তাই চিকিৎসকরা পর্যন্ত নারীকেই উৎসাহীত করেন জন্ম বিরতিকরণ বিভিন্ন পদ্ধতি গ্রহনে।

খুব গুরুত্বপূর্ণ ও সচেতনতামূলক পোস্ট।সবার সচেতন হওয়া উচিত।ইয়ে আমার জেনেই তৃপ্তি বিয়েশাদির সময় আবার ভাবতে হবে।ততদিনে অবশ্য আরো অভিনব কিছু আবিষ্কৃত হবে।ধন্যবাদ আপুনি অসাধারন পোস্টের জন্য।নারী-পুরুষ সবার সচেতনতা কাম্য...

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২৪

নান্দনিক নন্দিনী বলেছেন: বিয়ের দাওয়াত চাই :)
ভালো থাকো সব সময় ।

৮৯| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৭:৫০

মোঃ আমানউল্লাহ বলেছেন: ধন্যবাদ এরকম একটা গুরুত্বপূর্ণ পোস্ট করার জন্য । তবে এ ব্যাপারে সবচেয়ে উত্তম পন্থা হলো ইসলাম এর রিতিনীতি অনুসরন করা ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২২

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ

৯০| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৮:০৯

Mohammad Ullah বলেছেন: অত্যন্ত সচেতনতামুলক একটি পোষ্ট।
" পিলের বিজ্ঞাপনে বলা হয় “স্বল্প মাত্রার” জন্ম নিয়ন্ত্রণকারী পিল যা সম্পূর্ন “পার্শ্বপ্রতিক্রিয়াহীন”। এই যে বলা হয়ে থাকে স্বল্প মাত্রার জন্ম নিয়ন্ত্রনকারী পিল। এবার আমার জানার জায়গা টা হলো, সাধারণ মাত্রাটা কত? আর “পার্শ্বপ্রতিক্রিয়াহীন” হলে কী কী পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে? "
অসুবিধাগুলো কি 'সাধারণ মাত্রার', নাকি 'স্বল্প মাত্রার' "পার্শ্বপ্রতিক্রিয়া"? স্বল্প মাত্রার অসুবিধার লিস্ট এই হলে ..... এ তো ভয়াবহ অবস্থা!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২১

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন :)

৯১| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ৯:২৭

দর্শনপ্রিয়কার্তিকেয় বলেছেন: তথ্য সমৃদ্ধ পোস্ট

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!

৯২| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:০৬

রানা আমান বলেছেন: খুবই উপকারী এবং সমাজ সচেতনতামুলক পোস্ট ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৮

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!




৯৩| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১০:১৬

মোঃ আবুল হোসেন (হাবিব) বলেছেন: কষ্ট করে এত চমৎকার পোষ্ট দেয়ার জন্য অনেক অনেক ধন্যবাদ।

তবে আমি জানতে চাচ্ছিলাম যে, পুরুষের জন্য যেসব পদ্ধতি বা দীর্ঘমেয়াদি পদ্ধতি চালু আছে তাতে করে পুরুষেরও তো যৌন জীবনে এবং স্বাস্থ্যে পার্শ্বপ্রতিক্রিয়া আসতে পারে বা থাকতে পারে, আর থাকাটাই স্বাভাবিক, যার জন্য ভবিশ্যতে দুজনকেই দূর্ভোগ পোহতে হতে পারে।
সেক্ষেত্রে সবচাইতে ভাল উপায় কোনটা? যাতে করে তুলনামুলক ভাবে দুজনেই পরিতৃপ্তি নিয়ে ভাল থাকা যায়।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৬

নান্দনিক নন্দিনী বলেছেন: এ বিষয়ে আপনি চিকিৎসকের পরামর্শ নিন।
মন্তব্যের জন্য ধন্যবাদ!
ভালো থাকবেন :)

৯৪| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:১৩

তার ছেড়া বলেছেন: জ্ঞানমূলক এবং অত্যন্ত দরকারী পোষ্ট। প্লাস দিলাম

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৪

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ :)

৯৫| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২৪

জিমার পেঙ্গুইন বলেছেন: উপকারী পোস্ট আপু। অনেক ধন্যবাদ

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১৩

নান্দনিক নন্দিনী বলেছেন: :) :)

৯৬| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:২৯

আরজু পনি বলেছেন: Off topic: Naree dibos upolokkhye Dhaka University-r Auporajeyo Bangla-r samne bot tolate Women and Gender Studies dept ar Bangladesh Mohila porishoder uddoge poster prodorshoni hosse. Cholbe aj bikal 4pm porjonto.

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১২

নান্দনিক নন্দিনী বলেছেন: জ্বরের কারনে যেতে পারি নাই :(

৯৭| ০৯ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩৩

মায়াবী রূপকথা বলেছেন: অফলাইনে পড়েছিলাম কাল। অসাধারণ লিখেছেন আপু। শুভ কামনা রইল :)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

৯৮| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:২৪

সুখী মানুষ বলেছেন: আগেই ধারণা করছিলাম, এমন কিছু একটা হইতে পারে। তাই ট্যাবলেট, ফেবলেটের গুষ্টি কিলাই ;) । নিজের সুখের চাইতে অর্ধাঙ্গীনির শরীর বেশী জরুরী।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:১০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ

৯৯| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৩৪

নুর ফ্য়জুর রেজা বলেছেন: কয়েকদিন আগে আমার এক ডাক্তার বন্ধু ঠিক এমনই কিছু তথ্য আমার সাথে শেয়ার করেছিলো ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০৮

নান্দনিক নন্দিনী বলেছেন: তাই নাকি !!
ধন্যবাদ :)

১০০| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:৫৬

মাহমুদা আক্তার সুমা বলেছেন: প্রাপ্ত বয়স্ক শিক্ষার্থীদের পাঠ্যদান কর্মসূচীতে সংযুক্ত করার অনুরোধ জানাচ্ছি সরকারকে। আর সামু কর্তৃপক্ষকে সরকারের কাছে এই অত্যন্ত প্রয়োজনীয় পোষ্টটি তুলে ধরার জন্য অনুরোধ রইল। প্রিয়তে নিলাম। অনেক অনেক শুভেচ্ছা। পুরস্কার পাওয়ার যোগ্য পোষ্ট বলে আমার ধারনা।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০৭

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!
অসংখ্য ধন্যবাদ!!!!!
ভালো থাকবেন :)

১০১| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১:১০

কিউপিড রিটার্নস বলেছেন: প্রিয়তে নিলাম।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০৬

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

১০২| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ১:১১

বিজন রয় বলেছেন: অনেকেই সচেতন হয়ে গেল এই পোস্টের মাধ্যমে। এখন তো পিল ওয়ালাদের ব্যবসা বন্ধ হয়ে যাবে। হা হা হা হা ....

পোস্টের তথ্য আর আপনার লেখনী দুটোই প্রশাংসার।
আবার পড়ে গেলাম।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ব্যবসা বন্ধ হবে কেন???
গবেষণা থেকে আরো নিরাপদ পিল বাজারজাত হবে। বিজ্ঞান কখনো থেমে যেতে শেখায় না……………… সামনের পথকে মসৃন করতে শেখায়!
ধন্যবাদ, ভালো থাকবেন :)

১০৩| ০৯ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৩২

তানজির খান বলেছেন: বিবাহ করিবার বহু পূর্বেই আপনার পোস্ট পড়িয়া জানিতে পারিলাম উহার কার্যকাম। ভাল লিখেছেন, সচেতনতা বাড়াতে এই লেখা অনন্য ভূমিকা রাখবে বলে আমি মনে করি। ধন্যবাদ আপনাকে

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০০

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

১০৪| ০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:০১

ছটিক মাহমুদ বলেছেন: ধন্যবাদ। ভাল বিষয়। কিন্তু এ ধরনের বিষয়ে তথ্যসূত্র দিলে বেশি বিশ্বাসযোগ্য হতো। লেখক ডাক্তার বা এ বিষয়ক কোন গবেষক কিনা আমরা জানি না।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:০২

নান্দনিক নন্দিনী বলেছেন: তথ্যগুলো সত্য !!
ভালো থাকবেন :)

১০৫| ০৯ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৩

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: কনডম ব্যবহারে সুখ নেই কে বলেছে? কথায় আছে না "মানুষ অভ্যাসের দাস" অভ্যাস করুন সব স্বাভাবিক হয়ে যাবে।




দয়া করে জীবন সংগীনিকে ভালোবাসুন এবং তাকে বাঁচতে দিন।



পোস্টের জন্য ধন্যবাদ।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৯

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

১০৬| ০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০৩

মনিরা সুলতানা বলেছেন: নান্দনিক পোষ্ট নন্দিনী যেমন টা আশা করি ..
প্রায়শই ভাবি খোলামেলা ভাবে গুছিয়ে কিছু কথা লিখব ,কিন্তু পেরে উঠি না
তোমারাই পারবে শুভ কামনা :)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৮

নান্দনিক নন্দিনী বলেছেন: সময় নিয়ে বসে লিখতে শুরু করেন..........
আমি আপনার লেখার মুগ্ধ পাঠক!
ধন্যবাদ মনিরা আপু :)

১০৭| ০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০৩

মনিরা সুলতানা বলেছেন: অফ টপিক : স্টিকি মোবারক নন্দিনী :)

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৫

নান্দনিক নন্দিনী বলেছেন: ইয়েএএএএএএ :)

অসংখ্য ধন্যবাদ!!!!!

১০৮| ০৯ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

অর্বাচীন পথিক বলেছেন: +++++

যদি ও আমরা খুব সচেতন এই ব্যাপারে কিন্তু তারপর ও পোষ্ট টা পড়ে অনেক কিছু জানতে পারলাম।

অনেক ধন্যবাদ এই রকম একটা পোষ্টের জন্য।

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৫

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

১০৯| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:২২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: তাহলে বেশ বোঝা গেল খাবার বড়ি স্বাস্খ্যের জন্য ক্ষতিকর। এই ক্ষতিকর জিনিসটা কি নিষিদ্ধ করা যেকে পারে না?

০৯ ই মার্চ, ২০১৬ রাত ৯:৫৪

নান্দনিক নন্দিনী বলেছেন: নিষিদ্ধ নয়,
নিরাপদ জন্ম বিরতিকরণ পিল আসুক :)
ধন্যবাদ!

১১০| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১০:২১

তামান্না তাবাসসুম বলেছেন: অনেক ধন্যবাদ আপা

১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:২২

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

১১১| ০৯ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কৃত্রিম প্রতি খাদ্য বস্তুর সেটা ঔষধ হউক বা অন্য কোন খাদ্য দ্রব্য যেমন কৃত্রিম ফুড কালার। রাসায়নিক প্রতিটি বস্তুর প্রতিক্রিয়া থাকবেই। এই প্রতিক্রিয়া গুলোর কোন কোনটি আবিষ্কৃত হয়েছে কোনটি এখনও অনাবিষ্কৃত রয়েছে। এমন অনেক এন্টিবায়োটিক আবিষ্কৃত হয়েছিল আজ থেকে ৫০/৬০ বছর পূর্বে যেগুলো ১০-২০ বছর ব্যবহার করার পরে নিষিদ্ধ ঘোষিত হয়েছে। ১৯৬০ সালের দিকে মাতৃত্ব-কালীন দুর্বলতা ও অবসাদ দূর করার জন্য ১ টা ভ্যাকসিন আবিষ্কার করা হয়েছিল কানাডায় যা ব্যবহারের কারণে কানাডা, আমেরিকা ও ইউরোপে এমন শিশু জন্ম গ্রহণ করেছিল যাদের কারো হাত নাই কারো পা নাই। ঐ শিশু গুলোর বয়স এখন ৬০-৭০ বছর। ঐ কোম্পানি দেউলিয়া হয়ে গেছে ক্ষতিপূরণের কেসে। জন্মের পর থেকে ঐ শিশু গুলো ও তাদের পরিবার চলতেছে সরকারি সাহায্যে। ঐ ঘটনার প্রায় ৫০ বছর পরে ২০১৫ সালে ঐ ঘটনায় ক্ষতিগ্রস্ত মানুষদের পক্ষে একটি রায় দিয়েছে কানাডার আদালত। যাতে নির্দেশ দিয়েছে ঐ সকল বিকলাঙ্গ মানুষের চিকিৎসার সম্পূর্ন খরচ বহন করার জন্য।

যে কানাডায় বিকলাঙ্গ শুিশু জন্ম গ্রহনের জন্য দায়ী ভ্যাকসিন তৈরি হয়েছিল সেই একই কানাডার টরোন্টো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আবিষ্কার করেছে সর্বকালের সেরা ঔষধ ইনসুলিন; যা শত কোটি মানুষের জীবন রক্ষা করতেছে।

আজ থেকে ২০ বছর পূর্বেও যে এক্স-রে বা কেমো-থেরাপি মেশিন দিয়ে মানুষের জীবন রক্ষা করা হতো সেই একই এক্সরে মেশিন চালানো মানুষটি ক্যান্সারে আক্রান্ত হতো অতিরিক্ত রেডিয়েশনের কারণে। কিন্তু এক্সরে মেশিন যখন প্রথম ব্যব হার করা শুরু হলো তখন কেউই ভাবেনি ঐ মেশিন চালিয়ে যে মানুষটি ক্যান্সার রোগীর চিকিৎসা করে জীবন রক্ষা করে চলছে সেই একই মেশিন ঐ মানুষটির প্রাণ সংহার করে চলছে। বৈজ্ঞানিকরা যখন জানতে পারলো যে এক্স-রে বা কেমো-থেরাপি মেশিন থে নির্গত অতিরিক্ত বিকিরণ মেশিন চালানোর মানুষটির ক্ষতি করতে তখন তারা মেশিন পরিচালনা কারী মানুষটির জন্য বিকিরণ প্রতিরোধক কাপড় তৈরি করলো; মেশিনের শরীরে বিকিরণ নিবারক শেল্ডিং তৈরি করলো। বর্তমান প্রজন্মের এক্স-রে বা কেমো-থেরাপি মেশিন গুলো কয়েক শত গুন বেশি নিরাপদ।

এক প্রজন্মে অনেক মানুষ মারা গেছে কম নিরাপদ এক্স-রে বা কেমো-থেরাপি মেশিন এর জন্য। তাই বলে আপনি ঐ ঘটনার জন্য ঐ সময়কার মেশিন তৈরি কারী কোম্পানি বা আবিষ্কারকদের দায়ী করে ফাঁসির দড়িতে ঝুলাতে পারে না। বৈজ্ঞানিক আবিষ্কার ও আবিষ্কৃত বস্তুটির উৎকর্ষ সাধন একটি চলমান প্রক্রিয়া।

১৯৬০ সালের দিকে সখন সারা বিশ্বে চরম খাদ্য সংকট দেখা দিলো ও জনসংখ্যা বৃদ্ধির মানব সভ্যতার নিরাপত্তার জন্য হুমকি স্বরূপ হিসাবে আবর্তিত হলো তখন জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতির প্রয়োজনীয়তা দেখা দিলো। শুরুটা কেন শুক্রাণুর উর্বরতা শক্তি কমানোর পরিবর্তে ডিম্বাণুর দিয়ে শুরু হলো সেটা সমাজ বিজ্ঞানীদের গবেষণার বিষয় আমি কিছু বলার যোগ্যতা রাখি না।

কয়েক দশক চলার পরে যখন জন স্বাস্থ্য গবেষকরা মহিলাদের জন্ম নিয়ন্ত্রণ পিল ব্যবহারের দীর্ঘমেয়াদি প্রতিক্রিয়া নিয়ে গবেষণা শুরু করলো তখন গবেষণায় উঠে আসতে লাগল এর ক্ষতিকর প্রভাব। সেই সাথে তা থেকে রক্ষা পাওয়ার উপয়া নিয়ে গবেষণা। যার ফলশ্রুতিতে চালু হলো পুরুষদের জন্য জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি: ভ্যাসেকটেমি নামক স্থায়ী বন্ধাত্যকরণ পদ্ধতি।

আপনার পোষ্টে মেয়েদের দীর্ঘমেয়াদি জন্ম নিয়ন্ত্রণ পিল ব্যবহারের ফলে অনেক গুরুত্বপূর্ণ সমস্যা উঠে এসেছে এই জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

কিন্তু দুঃখজনক ভাবে বলতে হচ্ছে কোন সমাধান এর কথা আপনি উল্লেখ করেন নি। আপনি একতরফা ভাবে অভিযোগ করে চলেছেন পুরুষদের বা সমাজকে। সেই ক্ষেত্রে বলা চলে আপনার পোষ্ট টি একতরফা অভিযোগ কারি বক্তব্যের সংকলন; যেমনটি বিভিন্ন দেশের বিরোধী রাজনীতিবিদের করতে দেখা যারা সরকারের কোন পলিসির সমালোচনা করে যায় কিন্তু ঐ সমস্যার সমাধান দেওয়ার যোগ্যতা রাখেন না। আমার শেষোক্ত মন্তব্যটিতে যদি কোন মেয়ে ব্লগার কষ্ট পেয়ে থাকেন তবে আমি আন্তরিক ভাবে দুঃখিত।

আমি যদি আপনাকে প্রশ্ন করি আপনি কি শত ভাগ নিশ্চিত যে পুরুষদের স্থায়ী জন্ম নিয়ন্ত্রণ পদ্ধতি "ভ্যাসেকটেমি" এর কোন দীর্ঘমেয়াদি পার্শ্বপ্রতিক্রিয়া হবে না?

শেষ বারের মতো উপরের একটি লাইন তুলে দিলাম।

"বৈজ্ঞানিক আবিষ্কার ও আবিষ্কৃত বস্তুটির উৎকর্ষ সাধন একটি চলমান প্রক্রিয়া।"

১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:৩৮

নান্দনিক নন্দিনী বলেছেন: মোস্তফা কামাল পলাশ, আমি জন্ম বিরতিকরণ পিলের প্রভাব নিয়ে লিখেছি। সেটা নারীদের সেবন করতে হয় বলে এখানে আপনার মনে হতে পারে পুরুষকে প্রতিপক্ষ হিসেবে দাড় করিয়েছি। যে দেশে সিদ্ধান্ত নেয়ার সর্বময় ক্ষমতা পুরুষের হাতে থাকে, সে দেশে সিদ্ধান্ত গ্রহীতা আরো বেশি সচেতন ভাবে সিদ্ধান্ত কেন নেন না? কেন সবখানে নারীকে ঠকানো হচ্ছে? কেন কেউ বলে না, প্রতিদিন নারী তার মৃত্যু ডেকে আনছে। সমস্যা সামনে আসলে সমাধানও চলে আসবে।

পুরুষদের জন্য যে “ভ্যাসেকটেমি” নামক পদ্ধতি আছে, সেটা নিয়ে লেখার দিন তো শেষ হয়ে যায়নি, তাই না? তথ্য বৃষ্টি হলে তো পাঠক অনেক কিছুর ভীড়ে, অনেক কিছুই মনে রাখতে পারবে না। তাই ধীরে ধীরে সব বিষয়ে আলোচনা হওয়াই তো ভালো। কী বলেন?

আচ্ছা, ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও তো মানুষ ধূমপান করে তাই না? আমি চাই মানুষ জানুক এবং নিজের সিদ্ধান্ত নিজেই নিক। এদেশে সেধে পরামর্শ দিতে গেলে লোকে ভুল বোঝে। ভাবে পরামর্শদাতা নিজের লাভের কথা ভেবে পরামর্শ দিচ্ছেন।

মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন সব সময় :)

১১২| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:০৫

বর্ণহীণ বলেছেন: ভালো পোস্ট।
সময়ে কাজে লাগবে।

১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:৩৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ বর্ণহীণ !

১১৩| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১২:৫৭

তাসজিদ বলেছেন: আমার পরিচিত অন্তত ৫-৬ জন দম্পতি আছে, যারা নিয়মিত পিল ব্যাবহার করার ফলে স্ত্রী সন্তান ধারণ করতে পারছেন না। এজন্য কাকে দায়ী করা হবে। সমাজকে, রাষ্ট্র কে নাকি অতি মুনাফা লোভীদের।

চমৎকার পোস্ট।

১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:৪২

নান্দনিক নন্দিনী বলেছেন: কাউকে দায়ী করলে কি সমস্যার সমাধান হবে?
নিরাপদ জন্ম বিরতিকরণ পিল আসুক।
মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন :)

১১৪| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১:৩৫

গোধুলীর সুর্য বলেছেন: কোনো মেয়ে যদি বলে কনডম দিয়ে কাম সারলে তাহার শান্তি হয়না। আবার সেই জন যদি বলে বছর দুয়েক নিবনা, আবার সেই জন নিজেই পিল খাওয়ার জন্য ডক্টর এর কাছে যায় তাহলে কি করা যাবে ?

১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:৫১

নান্দনিক নন্দিনী বলেছেন: সচেতন করতে হবে। পিল এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানাতে হবে।
ধন্যবাদ, ভালো থাকবেন।

১১৫| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:


ব্লগার @নান্দনিক নন্দিনী,

আপনার "“সাক্ষী ছিলো শিরস্ত্রান” (বুক রিভিউ-০১)" পোষ্টে আমার ৩ থেকে ৪ টি মন্তব্য ছিলো সেই সাথে আপনার প্রতি উত্তর যেগুলো আপনি পরবর্তীতে মুছে দিয়েছেন। ঐ মন্তব্যগুলোর মধ্যে একটিও আপত্তিকর মন্তব্যও ছিলো না। মন্তব্য গুলো ছিলো আপনার বুক রিভিউ এর সাথে দ্বিমত পোষণ করে কিছু বক্তব্য ও তার সপক্ষে তথ্য। জনাব তাজউদ্দিন আহমদকে যথাযথ সম্মানের স্থানে রেখেই তার গ্রহণ করা কিছু পলিসি নিয়ে দ্বিমত পোষণ করেছি। একই সাথে ব্লগার চাঁদগাজিও করেছে আপনার পোষ্টে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পলিসির সাথে একমত হতে পারেন নি বলেই অর্থমন্ত্রী হিসাবে সরিয়ে দিয়েছিলেন।

আপনি যদি আপনার ব্লগে রাজা-বাদশাহ্‌ যুগের রাজ সভার ভাঁড় কবিদের মতো তৈলাক্ত মন্তব্য আশা করেন প্রতিটি পোষ্টে তবে সেটা নিজের ব্লগের উপরে নির্দিষ্ট করে লিখে রাখুন। এতে করে অন্তত কিছু ব্লগারের সময় বাঁচবে। কারণ অনেক ব্লগারই শুধু "পোষ্ট" ভাল হইছে, কিংবা "পিলাচ দিলাম" টাইপের মন্তব্য করে না। তাদেরকে সময় নিয়ে তথ্য যোগাড় করে মন্তব্য করতে হয়।

আপনার বুক রিভিউ এর সাথে দ্বিমত পোষণ করে করা আমার মন্তব্য গুলো মুছে দিয়েছেন যখন ঐ পোষ্টটি আর কেউ অনুসরণ করতেছিল না; যা একজন মন্তব্যকারি হিসাবে আমার জন্য চরম অপমান জনক।

বর্তমান পোষ্টে উপরের ১১০ নম্বর মন্তব্যটি করার পরে আপনার "“সাক্ষী ছিলো শিরস্ত্রাণ” (বুক রিভিউ-০১)" পোষ্টে গিয়ে দেখতে পেলাম যে আমার মন্তব্য গুলো মুছে দিয়েছেন।

আমি রাজ কবি গোপাল ভাঁড় নই তাই আপনার লেখা সকল পোষ্টে "পোষ্ট ভাল হইছে" "পিলাচ দিলাম" টাইপের তৈলাক্ত মন্তব্য করা সম্ভব না। তাই আপনার প্রতি আমার অনুরোধ উপরে করা আমার মন্তব্যটি মুছে দিবেন। অন্যের অগোচরে আপনার সাথে দ্বিমত পোষণ করে করা মন্তব্য গুলো মুছে ফেলার সুযোগ আমি আপনাকে আবারও দিতে চাই না।

সেই সাথে ব্লগ কর্তৃপক্ষকেও অনুরোধ করবো আমার করা উপরোক্ত মন্তব্যটি মুছে দেওয়ার জন্য।


ব্লগার হিসাবে আপনার ব্লগে করা এটাই আমার শেষ মন্তব্য। হ্যাপি ব্লগিং।


১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:২১

নান্দনিক নন্দিনী বলেছেন: @মোস্তফা কামাল পলাশ, আমি একে একে আপনার অভিযোগ গুলো নিয়ে কথা বলতে চাই;
- প্রথমত আমি কি করছি?
- আমার পোষ্টে আপনার ২টো কমেন্ট মুছে দিয়েছি
- কখন মুছে দিয়েছি?
- পোষ্টটি যখন আর কেউ পড়ছিলো না তখন (আপনার বক্তব্য অনুযায়ী)
- কেন মুছে দিয়েছি?( এটাই মূল প্রশ্ন)
- কারন টা আপনি জানেন না তাই বলছি, আপনার মন্তব্য আমার ভালো লাগে নাই তাই মুছে দিয়েছি।

দেখুন পলাশ আপনি বা আমি, আমরা কেউই মুক্তিযুদ্ধের সময় জন্মায়নি। মুক্তিযুদ্ধ সম্পর্কে আমাদের যতখানি জানার সুযোগ হয়েছে তার পুরোটাই কোনা না কোনো মাধ্যমের মাধ্যমে। তথ্যসূত্র গুলো কমন নয়, পারিপার্শ্বিকতাও কমন নয়। আমাদের বিশ্বাস এবং মূল্যবোধও এক নয়। সেখান থেকে আমি সাক্ষী ছিলো শিরস্ত্রাণ বইটার একটা রিভিউ লিখেছি। আপনারও সুযোগ ছিল এবং আছে বই টি নিয়ে আরেকটা রিভিউ লেখার। আপনি সেটা না করে, আমাকে শিক্ষিত করার মহান ব্রত নিয়ে ঝাপিয়ে পড়লেন। শুধু তাই নয় আপনি বলেও বসলেন, “বোঝাই যাচ্ছে মুক্তিযুদ্ধ নিয়ে আপনার (আমার) জ্ঞান কতখানি”। কেন?? আমি জানতে চা্ই, এটা বলার কি রাইট আপনার আছে।

এই ধরনের মন্তব্য করার পরে সেই কমেন্টের প্রতি উত্তর কি হতে পারে আমার জানা নাই। এই রুচি নিয়ে যারা ব্লগিং করে তারা যতই জানুক আমি নিশ্চিত তারা অন্যকে সম্মান করতে জানে না। আমি বিশ্বাস করি “সেলফ সেন্সরশীপ ইজ দ্যা বেস্ট সেন্সরশীপ”। আমি প্রায়শই নিজের পোষ্টগুলো পড়ি। ভুলত্রুটি গুলো খুঁজে বের করার চেষ্টা করি। কিভাবে লিখলে আরো কমিউনিকেটিভ হতো সেগুলো নিয়ে চিন্তা করি। ব্লগের পোষ্ট পড়লে কমেন্টগুলো পড়া হয়। আমি চাই না সেখানে এমন কিছু কথা থাকুক যা আমাকে হার্ট করবে। কারন আমি নিজেকে সম্মান করি।

লেখার উত্তর হতে পারে একই বিষয়ে আরেকটি লেখা। মন্তব্য করে নিজের জ্ঞান জাহির করে নয়। আমার পরবর্তী পোষ্টে আপনি কোনো মন্তব্য করবেন কিনা সেটা একান্তই আপনার ব্যক্তিগত অভিপ্রায়। তবে আশা করি আপনার ব্লগিং জীবন সুন্দর হোক, সাফল্য মন্ডিত হোক। ভালো থাকবেন।

১১৬| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১:৪১

এন এফ এস বলেছেন: মোস্তফা কামাল পলাশ এর সাথে অনেকটুকু সহমত পোষণ করছি। ছোটো একটা বিষয় তুলে ধরছি, কনডম ব্যবহারের ফলে বীর্য যোনিপথ দিয়ে জরায়ুতে যেতে পারে না। সাম্প্রতিক বিভিন্ন গবেষণায় উঠে এসেছে বীর্যের বিভিন্ন রাসায়নিক বা জৈবিক উপাদান নারীদেহের প্রফুল্লতা, মানসিক সুসাস্থ্য প্রভৃতি বিষয়াদি নিয়ন্ত্রণ করে থাকে। তো কনডম ব্যবহারের ফলেও ( পিল এর মত ) বিভিন্ন উপসর্গ দেখা দেয় ( কারণ বীর্যের উপাদান সমূহ যোনী গাত্রে শোষিত না হতে পারা )।
জন্ম নিয়ন্ত্রন একটি এমন প্রক্রিয়া যে প্রক্রিয়ায় আপনি যে পদ্ধতিই অবলম্বন করুন না কেন, বিভিন্ন ক্ষতির উপসর্গ প্রকাশ পাবেই।
সত্যিই দোষটা বা দায়টা শুধু পুরুষের উপর চাপিয়ে দেয়া টা হয়তোবা ঠিক নয়।

আপনার পোস্টটা খুবই সচেতনতা মূলক। তাই আপনাকে ধন্যবাদ :) যদি পোস্টের বাচনভঙ্গিটা একটু অন্যরকম মানে পুরুষই দোষী এমন না হত তাহলে আরও গ্রহণীয় ও সুন্দর হত

১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:৫৩

নান্দনিক নন্দিনী বলেছেন: সাবলীল এবং অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

১১৭| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ৮:১৯

শিস্‌তালি বলেছেন: আমাদের সাড়ে পাঁচ বছরের দাম্পত্য জীবনে আমার স্ত্রীকে কখনও পিল খেতে হয়নি পিল খেতে দেইনি :) অসাধারণ পোস্টের জন্য ধন্যবাদ!

১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:৫৪

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ। ভালো থাকবেন !

১১৮| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ৮:২৩

শিস্‌তালি বলেছেন: আচ্ছা এটা কি সত্য অতিরিক্ত পিল খেলে পরবর্তীতে সন্তান ধারণ করতে সমস্যা হতে পারে?

১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:৫৬

নান্দনিক নন্দিনী বলেছেন: পিল খাওয়ার প্রভাব :
১)
২)
৩)
৪)
৫) নিয়মিত ৫ বছরের বেশি সময় খেতে থাকলে পরবর্তীতে মেয়েদের সন্তান ধারণে অক্ষমতা দেখা দিতে পারে।

ধন্যবাদ!!

১১৯| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ৮:৫০

প্রতিবাদী ডাঃ আবদু সালাম বলেছেন: আপনি লিখেছেনঃ বিশেষত যাদের শরীরে জন্মগতভাবেই লিপিডের মাত্রা উচ্চ- তাদের জন্য এইসব পিল একেবারেই নিষিদ্ধ।
লিপিড কি এবং এর ক্রিয়া প্রতিক্রিয়া আসলে কি? অনুগ্রহ করে জানবেন।

১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:৫৯

নান্দনিক নন্দিনী বলেছেন: অবশ্য-ই জানাবো………… তার জন্য কিছুটা সময় প্রয়োজন। আশাকরি সে পর্যন্ত ব্লগে-এ থাকবেন।
ধন্যবাদ!!

১২০| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ১০:২৭

কাল্পনিক_ভালোবাসা বলেছেন:

সেলফ সেন্সরশীপ বলে একটি ব্যাপার আছে। তা অনুযায়ী যে কোন মন্তব্য পোস্টদাতা নিজেই সরিয়ে নিতে পারেন, সেই অধিকার যে কারো আছে। তবে সুষ্ঠ আলোচনা, বির্তকের স্বার্থে আমি মনে করি কোন সমালোচনা মুলক মন্তব্য অথবা বিপরীত মত প্রকাশ করে এমন কোন মন্তব্য না মুছে ফেলাই উচিত। এতে স্বাভাবিক ব্লগিং সৌন্দর্য নষ্ট হয়।

ব্লগার মোস্তফা কামাল পলাশ যে অভিযোগটি করেছেন, তা অনভিপ্রেত। যেহেতু আপনি তুলনামুলক ভাবে নতুন ব্লগার, তাই আশা করি প্রিয় নন্দিনী, আপনি দ্রুত ব্লগের প্রচলিত এই সকল ধারার সাথে খাপ খাইয়ে নিবেন।

শুভেচ্ছা রইল।

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:১২

নান্দনিক নন্দিনী বলেছেন: এরপর থেকে বিরূপ মন্তব্য পেলে তৎক্ষণাত কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা হবে। দেখাও হবে, "কর্তৃপক্ষ কি সমাধান করেন"।

অভিযোগকারী ব্লগা্রের প্রতি অনুরোধ রইলো, কিছু এটিকেট জেনে অন্যের পোষ্টে মন্তব্য করবেন।
মন্তব্যের জন্য ধন্যবাদ কাল্পনিক_ভালোবাসা। ভালো থাকবেন।

১২১| ১০ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৪০

বিদ্রোহী সিপাহী বলেছেন: কাউকেই যেন ক্ষতিকারক কিছু ব্যবহার করতে না হয়। লেখার জন্য ধন্যবাদ।
প্রয়োজন সংযম ও প্রকৃত নিয়মনীতি মেনে চলা। ভোগবাদী সমাজে প্রচুর উপকরণ রয়েছে যা আমাদের উপকার করার পাশাপাশি আমাদের দুশ্চিন্তারও কারণ হয়ে দাঁড়ায়। আর উপকারের পরিবর্তে অপকারটাই বেশি করছে। বিয়ের পর মেয়েরা পিল খেলে মুটিয়ে যায় তা আগে থেকেই জানা ছিল। আর আপনার লেখা পড়ে পিলের প্রতি অবিশ্বাস আরও বেড়ে গেল।

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৩

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

১২২| ১০ ই মার্চ, ২০১৬ দুপুর ১২:২২

নূর মোহাম্মদ নূরু বলেছেন: সচেতনতামূলক পোস্ট!! কিন্তু আমরা কি সচেতন হই!!
দু-একদিন এটি নিয়ে হয়তো আলোচনা হবে কারণ এটি
স্টিকি করা হয়েছে!! মন্তব্য না করলে পাছে কেউ কিছু বলে তাই!!
যা হোক বিষয়টি তাদেরই মাথায় বেশী রাখতে হবে দ্বায় যাদের!!
ধন্যবাদ লেখক বিষয়টি তুলে ধরার জন্য।

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৪

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন

১২৩| ১০ ই মার্চ, ২০১৬ দুপুর ১:৩৩

আহাসানুজ্জামান তূর্য বলেছেন: আপু আপনি একটা বিষয় ভুলে যাচ্ছেন সেটা হল কনডম এ আনেক ছেলের ও মেয়ের অ্যালার্জি থেকে ।
এবং ২য় ও সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় হলঃ আনেক ইসলামিক রাষ্ট্রে ও বাংলাদেশে ও শর্ত সাপেক্ষ ধর্মীও ও আইনগত ভাবে একের
অধিক বিবাহ আনুমিত আছে । সে ক্ষেত্রে সেই পুরুষ যদি কেন স্থায়ী সমাধান ও নিতে পারবে না ।
আবার মনে করেন কেন পুরুষ এর বয়স ৩৫ বছর ও ২ সন্তান আছে ।কেন কারনে তার বউ মারা গেল তখন তাকে তো আবার বিয়ে করতে হবে নাকি ??

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৭

নান্দনিক নন্দিনী বলেছেন: চিকিৎসকের পরামর্শ নিন।
ধন্যবাদ!

১২৪| ১০ ই মার্চ, ২০১৬ বিকাল ৩:১০

Nazmul Naz Neel বলেছেন: আমাদের দেশের এনজিওগুলো জন্মনিয়ন্ত্রন নিয়ে কাজ করে ঠিকই কিন্তু সেগুলো জন্মনিয়ন্ত্রনই করে আর তিলে তিলে শেষ করে দেয় আমাদের মায়েদের জীবনের গুরুত্ত্বপুর্ন অনেক কিছু।
এই তথ্যগুলো গ্রামে গ্রামে পৌছায়ে এনজিওগুলোর মাধ্যমে যদি নারীর পাশাপাশি পুরুষদের কেও উদ্ভুদ্ধ করা যেতো!!!!

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৯

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন

১২৫| ১০ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৪৩

ঢাকাবাসী বলেছেন: আমাদের এই পুরুষ শাসিত সমাজে পুরুষদের জন্য অস্হায়ী ও স্হায়ী কিছু পদ্ধতি থাকা সত্বেও কেউ তাতে আগ্রহী নন এটাই সমাজে বৈষম্য আর তাতে কেউ কিছু ভাবেন বলে মনে হয়না। যত এক্সপেনিমেন্ট সব মেয়েদের উপর! জঘন্য! মেয়েদেের অধিকার নিয়ে খালি আলোচনা আর সেমিনারে নাস্তা খাওয়া হয়, পরদিনই সব শুরু করে আমার নাস্তা এখনো কেন রেডি না?

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:২২

নান্দনিক নন্দিনী বলেছেন: এর নাম নির্মম বাস্তবতা।

আমার কোনো পোষ্টে এটাই আপনার প্রথম মন্তব্য। পেয়ে ভালো লাগলো।
আপনার ইউরোপ ট্যু’রের ছবি দেখে তো ইউরোপে যাওয়ার শখ হয়েছে। যাবো ইনশা আল্লাহ।

ভালো থাকবেন সব সময় :)

১২৬| ১০ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:১৬

নীরব আহমেদ বলেছেন: no pill no condom only use natural plan
10-10-10

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৩

নান্দনিক নন্দিনী বলেছেন: Thank you

১২৭| ১০ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৫৪

অর্বাচীন পরিব্রাজক বলেছেন: ধন্যবাদ

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৪

নান্দনিক নন্দিনী বলেছেন: আপনাকেও ধন্যবাদ!

১২৮| ১০ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:০৬

আজিজুলবিডি বলেছেন: আচ্ছা! এখন কি করা যায়? কি করলে দু-কুলই রক্ষা করা সম্ভব। বলবেন কি?

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৭

নান্দনিক নন্দিনী বলেছেন: জন্ম বিরতিকরণ পদ্ধতি কোনটা গ্রহন করবেন, সেটা দু’জনে মিলে চিকিৎসকের পরামর্শ অনু্যায়ী সিদ্ধান্ত নিন।
ধন্যবাদ :)

১২৯| ১০ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

আসাদ খাঁন বলেছেন: ভাল এবং খুবই দরকারি লেখা।

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৭

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

১৩০| ১০ ই মার্চ, ২০১৬ রাত ৮:১৪

নুর ইসলাম রফিক বলেছেন: যদিও আমি কনডম আর পিলের দুনিয়ায় এখনো আসিনি তবুও সচেতনতার জন্য অনেক অনেক ধন্যবাদ এই পোষ্ট সংগ্রহকারীকে।

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৮

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন

১৩১| ১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৭

প্রতিবাদী ডাঃ আবদু সালাম বলেছেন: অপেক্ষায় থাকলাম!

১০ ই মার্চ, ২০১৬ রাত ৯:২৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ! ধন্যবাদ!!

১৩২| ১০ ই মার্চ, ২০১৬ রাত ১১:৫৮

Nazmul Shekh বলেছেন: এই রকম একটা পোস্ট দেওয়ার জন্য ধন্যবাদ, আমার বউ আমাকে বলেছিল যে ও জনমবিরতি পদ্ধতি নিতে চায়, কিনতু আমার সাফকথা কোন পদ্ধতি নেওয়া যাবেনা। প্রোয়জনে আমি ধৈর্য ধরব তাও তোমাকে কোন পদ্ধতি নিতে দেবনা। আমি ওকে বুঝিয়েছি সব পদ্ধতিই পারসপ্রতিক্রিয়া আছে, এবং ও সেটা বুঝেছে। আমরাও সেভাবেই মেলামেশা করি।

১১ ই মার্চ, ২০১৬ রাত ১২:৫৩

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন!

১৩৩| ১১ ই মার্চ, ২০১৬ রাত ১২:৩৭

তাশমিন নূর বলেছেন: চমৎকার সচেতনতামূলক পোস্ট। অনেক ধন্যবাদ।

১১ ই মার্চ, ২০১৬ রাত ১২:৫৫

নান্দনিক নন্দিনী বলেছেন: আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন

১৩৪| ১১ ই মার্চ, ২০১৬ রাত ১২:৪১

কাজী জুনায়েদ বলেছেন: সত্যি বলতে কি, আমাদের দেশে জন্মনিয়ন্ত্রণের জন্য পিল আর কনডমই বেশী প্রচলিত। কিন্তু আর আমার জানা মতে খুব বেশী প্রয়োজন না হলে বেশীর ভাগ দম্পতিই জন্মনিয়ন্ত্রণে পিল ব্যাবহার করেনা। যাই হোক, অনেক তথ্যবহুল পোস্ট। ভাল লাগলো।

১১ ই মার্চ, ২০১৬ রাত ১২:৫৬

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন

১৩৫| ১১ ই মার্চ, ২০১৬ রাত ১:৪৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন:


ব্লগার @নান্দনিক নন্দিনী ,

নিজের সুবিধামত সময়ে বিরুদ্ধ মতের মন্তব্য মুছে দিয়েছেন সে জন্য ভুল স্বীকার তো করলেনই না সেই সাথে আবারও চেষ্টা করলেন অন্যর উপর নিজের ভুল চাপানোর।

শুনুন, সামহোয়ারইন ব্লগ আপনার ব্যক্তিগত ওয়েবসাইট না এটি একটি কমিউনিটি ব্লগ এই কথাটা মানে হয় না জানেই একাউন্ট খুলে ব্লগিং শুরু করেছেন কম্পিউটার ও ইন্টারনেট এক্সেস থাকলে অনেকেই যেটা করে। আপনি যদি ইতিহাস খাওয়াতে আসেন ব্লগে তবে ভালো কথা সেই বিষয়টা আপনার ব্লগের উপরে লিখে রাখুন। আর যদি ইতিহাস নিয়ে আলোচনা করতে আসেন তবে বিরুদ্ধ মত সহ্য করার মানসিকতা রাখতে হবে।

আপনার সাথে আমার দ্বিমত হয়েছিল ২ টি বিষয় নিয়ে:

প্রথমত দ্বিমত : আমি বলেছিলাম জনাব তাজ উদ্দিন আহমেদ অর্থমন্ত্রী হিসাবে দেশ পরিচালনার সময় নিজের ব্যক্তিগত আবেগের উপরে উঠতে পারেন নি। যেই সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মার্কিন সরকারকে অনেক অনুরোধ করে নিজ দেশের দুর্ভিক্ষ পীড়িত মানুষের জন্য ত্রাণ সামগ্রীর জন্য অনুনয় বিনিনয় করে খাদ্য সাহায্য যোগাড় করতে চেষ্টা করিতেছিলেন সেই সময় জনাব তাজ উদ্দিন আহমেদ প্রকাশ্যে মিডিয়ার বক্তব্য দেন আমরা আমেরিকার কোন সাহায্য নিবো না। এর পরের দিনই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে আবারও মিডিয়ার ঘোষণা দিতে হয় জনাব তাজ উদ্দিন আহমেদ যা বলেছেন সেটা উনার ব্যক্তিগত মতামত সরকারের না।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেন জনাব তাজ উদ্দিন আহমেদকে অর্থমন্ত্রীর পদ থেকে সরিয়ে দিয়েছিলেন তার সংবাদ কাটিং



FM is fired The Daily Times News Burlington North Carolina October 27 1974

২য় দ্বিমত: আপনি বলেছিলেন স্বাধীনতা যুদ্ধের সময় আমেরিকা আমাদের বিরোধিতা করেছিল; আমি বলেছিলেন সেটা পুরোপুরি সত্য; সেই সাথে এটাও সত্য যে যুদ্ধের সময় ভারতে আশ্রয় নেওয়া ৭০ লাখ শরণার্থীর জন্য সবচেয়ে বেশি খাদ্য শস্য সাহায্য দিয়েছিল আমেরিকা। যুদ্ধের পরে ১৯৭২ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বাংলাদেশ সরকার যে বৈদেশিক সাহায্য পেয়েছিল তার সবচেয়ে বড় ডোনার ছিল আমেরিকা।

নিচের ৩ টা পেপার কাটিং দিলাম আপনার জন্য ১৯৭২ থেকে ১৯৭৫ সালের মধ্যকার যেগুলোতে নির্দিষ্ট করে উল্লেখ আছে আমেরিকার বাংলাদেশকে কি পরিমাণ অর্থ সাহায্য করেছে:



Bangladesh accepts US Aid but doesnt mention it Daily Indepent Journal March 15 1973 San Rafael California



Bangladesh Trouble is ahead March 24 1974 Greenville Missisipi The Delta Democrat Times



US Aid and Corruption in 1-Year Old Bangladesh ,Los Angeles Times December 24 1972

আপনি বলেছিলেন যুদ্ধের সময় আমেরিকায় পণ্ডিত রবীশঙ্কর ও জর্জ হ্যারিসন কনসার্ট করে অর্থ সংগ্রহ করেছিল। আমি আপনাকে বলেছিলাম একটা মিউজিক কনসার্ট করে এমন অর্থ যোগাড় করা যায় না যা দিয়ে ৭০ লাখ মানুষকে ৯ মাস ধরে খাওয়ানো সম্ভব। এর পরে বলেছিলাম এই রকম ১৯৭১ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বাংলাদেশের রাজনীতি ও যুদ্ধ নিয়ে সাধারণ জ্ঞান যার তার সাথে আলোচনা করা যায় না। আপনি বলেছিলেন আমাকে ইতিহাস লিখতে। আমি উত্তর করেছিলাম যে আমার পড়া-লেখার ব্যস্ততা আগামী ৬ মাস পড়ে শেষ হলে লিখবো ও আপনাে আমন্ত্রণ জানাবো সেই লেখায় আলোচনা করার জন্য।

এবার অন্য ব্লগার বিচার করুক আমার কোন মন্তব্যের জন্য আপনি নিজের ব্লগে আমার মন্তব্য গুলো মুছে দিলেন।

শুনুন, সামহোয়ারইন ব্লগে ব্লগিং এর ৬ বছর পূর্তি হবে আগামী এপ্রিল মাসে। আপনি যদি মনে করেন আপনি শুধু ভাত খেয়ে ব্লগিং করেন আর অন্য ব্লগাররা ঘাস খেয়ে ব্লগিং করে তবে বোকার স্বর্গে বাস করতেছেন। ঘাস খয়ে ব্লগিং করলে এত দিনে কাওরান বাজারের মাংসের দোকানে কেজি দরে বিক্রি হতাম। যেহেতু কাওরান বাজারে কসাইয়ের ছুরির নিচে জবাই হই নাই ও ৬ বছর ধরে ব্লগিং চালিয়ে যাচ্ছি তারে করে এটা নিশ্চিত ঘাস খেয়ে ব্লগিং করি না।

সামহোয়ার ইন ব্লগে রেজিস্টার্ড ব্লগারের সংখ্যা দেড় লাখের মতো। কত জন ব্লগার নিয়মিত ভাবে ৬ বছর ধরে ব্লগে ব্লগিং করে টিকে আছে সেটা বাম দিকের ব্লগ লিস্টে ক্লিক করে দেখেন নিতে পারে। সেই সাথে তারা কি লেখে আর কি মন্তব্য করে সেটাও দয়া করে দেখে রাখবেন তাতে করে সগৌরবে ব্লগিং করতে পারবেন। এটা কমিউনিটি ব্লগ জগৎ ব্যক্তিগত ওয়েবসাইট না এখানে যদি ছল-চাতুরীর আশ্রয় নেন তবে অনেক রথী মহারথী ব্লগারের মতো ১/২ বছরেই হারিয়ে যেতে হবে।

আমার বিশ্বাস এই মন্তব্যটাও আপনি সময় মতো মুছে দিবেন তাই মন্তব্য করার পরে একটা স্ক্রিনশট নিয়ে রাখলাম পরে যেন আবারও অন্যের উপর দোষ চাপাতে না পারেন।

১৩৬| ১১ ই মার্চ, ২০১৬ রাত ১:৫৭

নবাব চৌধুরী বলেছেন: নিঃসন্দেহে আপনার লেখাগুলো প্রশংসার দাবী রাখে।যদি শিক্ষিত সমাজে সচেতনতার সৃষ্টি করা যায় নিশ্চই এই সমস্যাটা বহুলাংশে সমাধান সম্ভব।আপনি যে সাইড ইফেক্টগুলোর কথা বলেছেন আমি আমাদের অনেকের মাঝেই এই সমস্যাগুলো দেখেছি।
এরকম করে জানা হয়নি এর আগে।আপনাকে ধন্যবাদ এতো সুন্দর, সহজ,সাবলীল ভাষায় পোস্ট দেয়ার জন্য।
অবশ্যই সচেতন থাকবো।

১১ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৩

নান্দনিক নন্দিনী বলেছেন: সাবলীল এবং অনুপ্রেরণামূলক মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।
ভালো থাকবেন :)

১৩৭| ১১ ই মার্চ, ২০১৬ দুপুর ১:২৬

আততায়ী আলতাইয়ার বলেছেন: গুরুত্বপূর্ন তথ্যবহুল পোস্ট। যতদূর জানি নারীদের প্রাকৃতিক ভাবে কিছু নিরোধকালিন সময় থাকে সেটার সাথে সমন্বয় করে জন্মনিয়ন্ত্রন পদ্ধতির সমন্বিত প্রয়োগ হতে পারে যেখানে পিল এর ব্যাবহারর ইমার্জেন্সি সাপেক্ষে অত্যন্ত কম থাকবে। নিরাপত্তা ও সুস্থতাকে সবার আগে প্রাধান্য দিতে হবে

১১ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৫

নান্দনিক নন্দিনী বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন।

১৩৮| ১১ ই মার্চ, ২০১৬ বিকাল ৪:৪০

আব্দুল্লাহ তুহিন বলেছেন: কন্ট্রাসেভটিভ পিলের মত সব ড্রাগসের-ই বিভিন্ন পার্শ প্রতিক্রিয়া রয়েছ, তবুও প্রয়জনের খাতিরে এগুলো সেবন করা লাগে। পথে দুর্ঘটনা হবে এই ভয়ে ঘরে বসে থাকলে গন্তব্য কি নিজে থেকে ধরা দেবে?

১১ ই মার্চ, ২০১৬ রাত ১১:৪৬

নান্দনিক নন্দিনী বলেছেন: বুঝলাম না!

১৩৯| ২৫ শে মার্চ, ২০১৬ রাত ১০:১২

কালীদাস বলেছেন: লেখাটায় প্রুভড ফ্যাক্ট আরও বেশি আশা করেছিলাম এবং কোন পাবলিশড পেপারের রেফারেন্স। সেটা লেখাটাকে শক্তিশালী করত। তারপরে ধরেন লংরানে কিরকম সমস্যা হয় সেটাও টাচ করলে ভাল হত, অবশ্যই কোন স্ট্রং রেফারেন্সসহ। কারণ, এই সাইড ইফেক্টগুলো সার্বজনীন হলে, যারা এগুলো ডেভেলপ করেছে, তারা সারা দুনিয়া থেকেই পিল জিনিষটা উঠিয়ে দিত। সবচেয়ে বড় কথা হল, পিল জিনিষটা কনডমের চেয়ে লেস ইউজ ইফেক্টিভ, এবং এসটিডি ঠেকানোর জন্য কনডমের বিকল্প নেই। আর একটা ছোটখাট পয়েন্ট বলি, বাংলাদেশের কনট্রাসেপশন প্রোফাইলে ল্যামকে কাউন্ট করা হয়না, ল্যাম ছাড়াই আমাদের কনট্রাসেপটিভ প্রেভালেন্স প্রায় ৭০% (বিডিএইচএস রিপোর্ট থেকে বলছি)।

২৮ শে মার্চ, ২০১৬ রাত ১২:৪৯

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ কালীদাস !!
একাডেমিক লেখা নয় বলে রেফারেন্সিং করা হয় নাই। তবে যা যা লিখেছি, পড়াশুনা করে জেনে-বুঝে লিখেছি। আপনার দেয়া তথ্য সংরক্ষিত থাকলো। আরও কোনো তথ্য জানা থাকলে জানাবেন প্লিজ, উপকৃত হবো।
মন্তব্যের জন্য অনেক অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন সব সময় :)

১৪০| ৩১ শে মার্চ, ২০১৬ রাত ২:১০

ভবোঘুরে বাউল বলেছেন: নান্দনিক পোস্ট। অনেক ইনফো পেলাম পোস্ট থেকে। অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য। শুভকামনা।

৩১ শে মার্চ, ২০১৬ রাত ২:১৩

নান্দনিক নন্দিনী বলেছেন: :) :)

১৪১| ০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৪৭

জহির রাসেল বলেছেন: আপনাদের মতো ব্লগাররা আছেন বলেই আমরা ছোটরা ব্লগে আসি।

ধন্যবাদ।

০৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১০:২২

নান্দনিক নন্দিনী বলেছেন: ব্লগে স্বাগতম :) :)

১৪২| ০৮ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

রুহুল গনি জ্যোতি বলেছেন: চমৎকার লিখেছেন। তবে বাকী পদ্ধতিগুলো নিয়েও আলোচনা করা হলে লেখাটি সম্পূর্ণ হতো। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

০৮ ই মে, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

নান্দনিক নন্দিনী বলেছেন: রুহুল গনি জ্যোতি, বাকী পদ্ধতিগুলো নিয়েও আলোচনা করা হবে। আমাকে একটু সময় দিন। লেখা নিয়ে কাজ হচ্ছে।
মন্তব্যের জন্য ধন্যবাদ :) :)

১৪৩| ০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: অত্যন্ত জরুরী ও সময় উপযোগী পোষ্ট, আশা করি যারা পড়েছেন অন্তত কিছু হলেও উপকৃত হয়েছেন, ব্লগার কে ধন্যবাদ তিনি সময় নিয়ে লিখেছেন, একটি লেখার পেছনে অনেক শ্রম দিতে হয় কারন তার পেছনে সুত্র থাকে, থাকে গবেষণা ও, আবারো ধন্যবাদ । তবে যারা রাগ করছেন তাদের প্রতি সহানুভুতি ছাড়া কিছু করার নেই, রাগ করছেন কেনো সামহোয়ার ইন ব্লগে কোনো লেখা এতোবার পড়া হয়নি তাই !!! ??? আর কমেন্ট ও পড়েছে যথেষ্ট তাই !!! ??? আপনি কি জন্ম বিরতিকরণ পিল মার্কেটিং এ কাজ করেন সেই ক্ষেত্রে বলতে হবে এই পোষ্টৈর জন্য আপনার কোম্পানীর বিক্রি বাট্টা কমবে না তাই রাগ করার কোনো কারণ নেই, আর হিট হওয়া লেখা কে হিংসা না করে এমন লেখা লিখুন আপনার লেখাও সবাই হুমরি খেয়ে পড়বে । পরিশেষে ধন্যবাদ খুবই মুল্যবান তথ্য দেওয়ার জন্য ।

১৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:১০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ ঠাকুরমাহমুদ

১৪৪| ০৯ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:০৪

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: খুব ভালো লাগল

১৯ শে জুলাই, ২০১৮ রাত ৯:১২

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!!!!!

১৪৫| ০৩ রা অক্টোবর, ২০২০ রাত ১০:২৫

সাজিদ উল হক আবির বলেছেন: চলে যাবেন না আপা। থাকেন প্লিজ। লেখা দেখি এই একটা বাদে বাকি সবই ড্রাফ্‌টে নিয়ে নিয়েছেন!

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৭

নান্দনিক নন্দিনী বলেছেন: কোথাও যাচ্ছি না সাজিদ উল হক আবির। এখনেই মানে সামুতে আছি আরো অনেকদিন।
অসংখ্য ধন্যবাদ! অনেক অনেক দিন বাদে বিশুদ্ধ আন্তরিকতার অনুভব পেলাম।

১৪৬| ০৩ রা অক্টোবর, ২০২০ রাত ১০:৩৫

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

কনডমই জন্ম নিরোধের জন্য সেরা উপায়।

পিল যেহেতেু হরমোন নিয়ে কাজ করে এটার কোন নিরাপদ উপায় কখনো আনা সম্ভব হবে না।
হরমোনের পার্শ্বপ্রতিক্রিয়া থাকাই স্বাভাবিক।

তাই সবার জন্য কনডমই হোক আদর্শ পদ্ধতি।

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৮

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ মোহাম্মদ সাজ্জাদ হোসেন।
যে পদ্ধতি নিরাপদ সেটাই গৃহিত হোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.