নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে কোনো ভূমিকায় সমানে লড়ে যাই, আপনি যেমন চান আমি ঠিক তাই।

নান্দনিক নন্দিনী

লেখালেখি হচ্ছে প্রেমে পড়ার মতন একটা ব্যাপার, কোনো ধরনের কর্তৃত্ব জাহির করা নয়।

নান্দনিক নন্দিনী › বিস্তারিত পোস্টঃ

সংকটটা আস্থাহীনতার...

১৭ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:৪৬



চারপাশের কোথাও একটা ভ্যাকুয়াম তৈরি হচ্ছে। অচিরেই ভেঙ্গে পড়ার আশংকা নিয়ে দিন যাপন করছি। পেশাগত কারনেই আমাকে ১৮ থেকে ২৫ বছরের ছেলে-মেয়েদের সাথে দিনের একটা উল্লেখযোগ্য সময় কাটাতে হয়।সেখানে আমি একটা প্রজন্মের প্রতিনিধিত্ব করি এবং আরেকটি প্রজন্মকে পর্যবেক্ষন করি। অত্যন্ত দুঃখের সাথে লক্ষ্য করেছি এখনকার ছেলে মেয়েরা পড়ছে, ভালো ভাবে পাশও করছে। তবে তারা পড়াশুনাকে ভালোবাসে না। তবে তারা কী ভালোবাসে? সেটা আমি অনেক ভাবে জানার এবং বোঝার চেষ্টা করেছি। কিন্তু অদ্ভুত বিষয় হলো তারা কোনো কিছুকেই ভালোবাসে না। কেবল হিসেব আর হতাশা নিয়ে পরস্পরের প্রতি দোষারোপ করে যাচ্ছে। একটাই কথা, “তারা জীবনে কী পেয়েছে”। আমি প্রশ্ন করেছিলাম, “তোমরা আসলে কি পেতে চাও”। এবং উত্তর হচ্ছে “তারা সেটা জানে না”।

শূন্যতাটা কোথায়? কিসের? মানুষ বয়সকে ধারন করে আর সময়কে যাপন করে। যারা বর্তমান প্রজন্মকে নির্দ্বিধায় দোষারোপ করেন তারা কী ভেবে দেখেছেন "এই প্রজন্মকে কতটা অস্থির সময় পার করতে হচ্ছে?" মানসিক বয়:সন্ধিকালীন সময়ে এসে তারা দেখছে, আস্থা রাখার মতো মানুষ নেই। প্রযুক্তির হাতছানিতে কেবলই পিছিয়ে পড়ার আশংকা। ভীষণ অপ্রিয় সব বিষয়াদি চারপাশে আলোচিত। আপরাধ, অপ্রাপ্তি আর অপবাদ এই তিন নিয়েই তাদের সকাল দুপুর রাত। লাগামহীন প্রত্যাশার চাপে প্রতিনিয়ত চিড়ে চ্যাপ্টা। অথচ যাদেরকে আয়োজন করে দোষারোপ করা হচ্ছে, তাদের অনেকের-ই কৈশোরটুকু পেরিয়েছে, এই সেদিন। অথচ তাদের জীবন কৃত্তিমতায় মোড়া।

এই জেনারেশন সাহিত্যের বই পড়ে জীবনের বোধ গুলো বোঝে না। সিনেমা দেখে নারীর শরীর দেখার জন্য। রোদচশমার রং বদলে ফেলে যারা পৃথিবী বদলে ফেলার স্বপ্ন দেখে তাদের কাছে চাইবার কিছু নেই। এখনকার তরুন প্রজন্ম সারাক্ষন-ই ডেড মেটাল বা রক কিংবা র্যা পে মশগুল থাকে, নয়ত স্নায়ু টানটান করা ইংরেজি থ্রিলার পড়ে। অথাচ আমাদের প্রিয় ছিল জীবনান্দ। একটা প্রজন্ম; যারা প্রয়োজনীয়তা এবং অপ্রয়োজনীয়তকে আলাদা করতে পারে না। অপরিহার্য শব্দের মানে জানে না। চিন্তার দৈন্যদশাকে অতিক্রমের ভাবনা ভাবে না। ভুগছে কেবল কমোডিটি ফেটিশিজমে। সবকিছু আশাতীত দ্রুততা। ব্রান্ড কোহোলিক, আর ভোগবাদ!

বাজার অর্থনীতিকে ফুলিয়ে ফাপিয়ে মানুষকে স্বভাব অভাবী করে তোলা হচ্ছে। টেকনোলজি এডাপ্ট করা আর আইডিওলজি এডাপ্ট করা এককথা নয়। তাই তো যা কিছু আজ ব্যক্তিগত তাই রাজিনৈতিক। যেকোন পরিবর্তনে তারুন্য-ই যোগ্যতম সময়। শুধু যোগ্যতম বললে, কমিয়ে বলা হয়, বলা উচিৎ যথার্থ সময়। আপনি অর্জন করবেন তারুন্যে, বর্জনও করবেন তারুন্যে। দূর্নীতিকে না বলার সময় এই তারুন্য। অনিয়মকে রুখে দাড়াবার সময় এই তারুন্য। উপায়ের নৈতিকতার বিচার হওয়া উচিৎ উদ্দেশ্যের সততার ভিত্তিতে। তারুন্যকে গালমন্দ করার জন্য মুখিয়ে থাকাতো অগ্রজদের নিজেদের লজ্জ্বা ঢাকবার ব্যর্থ চেষ্টা। কী উদাহরন , কিংবা নজির, কিংবা দৃষ্টান্ত অগ্রজরা রেখে যাচ্ছেন তরুণদের জন্য।

বাংলালিংক এই জেনারেশনকে বলছে “শেয়ারিং জেনারেশন”। ইন্টারনেট শেয়ার করে মুগ্ধ করছে পরিবারের অগ্রজদের। এরা আসলে পুজিবাদের পোকায় খাওয়া “Neck Down” জেনারেশন। " এদের ঐক্যটা আদর্শের নয়, তর্কের। কোড আর ইমেজ দ্বারা নির্মিত বাস্তবতায় বুকের মধ্যে সংগ্রামের স্বপ্ন ধারন করার সাহস এদের দেয়া হয়না। বনসাই করে রাখা হয়। আহত অনুভূতির ক্ষত সারতে তারা কেএফসি’র শীতল বাতাসকে বেছে নেয়। সেখানে বিশ্বাস আর মূল্যবোধের বড় অভাব, যা জীবন বোধের প্রকাশ। সমাজে সোশাল ক্যাপিটাল নেই। বিশ্বাস, আস্থা, সততা, নিষ্ঠা, স্বচ্ছতা। সময়টা নির্লজ্জভাবে দুর্নীতি পরায়ন হয়ে উঠেছে। বিবেক বর্জিত ভোগবাদ আর “give & take” ফাঁদে মুখ থুবড়ে পড়েছে। সুস্থ জীবনার্দশের অনুপস্থিতিতে শ্রেনিভেদে বদলে যাচ্ছে বিশ্বাস আর মতাদর্শ। যার পরিনাম এক ও অভিন্ন।

সুযোগ বাড়লে, সম্ভাবনা বাড়ে। তবে তাতে সাফল্যের হার নিশ্চিত ভাবে বাড়েনা, যতক্ষণ না আপনি সুযোগের সদ্ব্যবহার করছেন। আমাদের কলেজে একজন শিক্ষক ছিলেন মনিরুজ্জামান স্যার। স্যারের একটা কথা আমি প্রায়শই বলি, জীবনে এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিস গুলো শুন্য। আর লেখাপড়া হচ্ছে এক। একের পরে শুন্যের সংখ্যা বাড়লে জীবনের মান বাড়ে। না হলে শুন্য গুলো মুল্যহীন হয়ে থাকবে।

জ্ঞানের স্বচ্ছতা আর ভাষার প্রতি ভালোবাসা থাকা চাই। ভাববেন না, আমি প্রজন্মকে গালমন্দ করার জন্য মুখিয়ে আছি। পারিপ্বার্শিকতা দেখে আমার মনে হচ্ছে। অবস্থা এবং অবস্থানের পরিবর্তন দরকার। শুন্যতা এবং কৃত্তিমতা পরিহার করা চাই। জীবনে কোথাও না কোথাও পৌঁছতে হয়। তাই চালকের আসনে বসে নিষ্ঠাটা বড্ড জরুরি। শুধু অনুরোধ অতি আবেগে জানালা দিয়ে হাত, মাথা বের করে নিজের ক্ষতি করবেন না।

মন্তব্য ২৮ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০১৬ রাত ১২:১৬

চাঁদগাজী বলেছেন:



আপনার বয়স বাড়ছে, এটা সাময়িক সমস্যা, সিনড্রম; আপনি বের হতে পারবেন, ধৈয্য ধরেন।

১৮ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৫০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!!

২| ১৮ ই অক্টোবর, ২০১৬ রাত ১:০০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ভাল লাগল পোষ্ট খানি।

১৮ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৬:৫২

নান্দনিক নন্দিনী বলেছেন: সুজন ভাই, অনেক অনেক দিন বাদে দেখা পেলাম।
ধন্যবাদ, ভালো থাকবেন।

৩| ১৮ ই অক্টোবর, ২০১৬ ভোর ৬:১৯

রক্তিম দিগন্ত বলেছেন:
এই প্রজন্মের দোষ তো ভালই দিলেন, কিন্তু এই প্রজন্মের আগের প্রজন্মটা যে দোষগুলোর প্রধান দোষী তা বলেননি।

এই প্রজন্ম কিছুই পারে না, জানে না - তাহলে বলুন, এই প্রজন্মের আগের প্রজন্মটা কী পারতে দিয়েছে, কী জানতে দিয়েছে?

এই প্রজন্মের আগের প্রজন্ম কাগজের ডিগ্রিতে খুবই উচ্চশিক্ষিত, কিন্তু বাস্তবিক জ্ঞানে তারা মূর্খ, পরাধীনতার বাহক তারা। ঐ প্রজন্মই কিন্তু এইসব শিক্ষা দিয়ে এই প্রজন্মের জন্ম দিয়েছে। তাহলে এই প্রজন্ম আসলে শিখবেটা কী? ভেবে দেখেছেন?

জীবনানন্দ না পড়ে এই প্রজন্ম থ্রিলার পড়ায় ব্যস্ত। তাই ধারণা আপনার - এই প্রজন্মের কোন আদর্শই নেই। কিন্তু, আগের প্রজন্ম কী এটা জানে যে - যার আদর্শ বা শিক্ষা নেওয়ার ইচ্ছা আছে, পিপাসা আছে - সে কোন কিছু থেকেই শিক্ষা নিতে পারবে। নাহ আগের প্রজন্ম এটা জানে না। তারা জানে গৎবাঁধা বুলিই। তারা জানে এই এই কাজ করলে, এই এই জিনিস জানলেই শিক্ষা পাওয়া যাবে - এর বাইরে যা আছে সব আলতু-ফালতু-ফেলনা।
আপনার কথায়ই তো তা স্পষ্ট। মেটাল গান শোনা, থ্রিলার পড়াকে আপনি দোষের কাতারে ফেলছেন।

আগের প্রজন্ম শিক্ষার দুটো ভাগ করেছিল - সুশিক্ষা ও কুশিক্ষা।
আর এই প্রজন্ম সুশিক্ষা ও কুশিক্ষা দুটোকেই শিক্ষা মনে করে।

উদাহরণ দেই - ধরুন কোন আমের জুস প্রস্তুতকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ উঠলো যে তারা জুস তৈরি করায় পঁচা আম ব্যবহার করে।
এই খবরটা শুনে পূর্বের প্রজন্ম ছিছি রব তুলবে, ঐ প্রতিষ্ঠানকে উচ্ছেদ করার দাবি তুলবে, এমনকী তাদেরকে হত্যাকারীর কাতারেও ফেলবে।
কিন্তু এই প্রজন্ম খবরটা শুনে বলবে, হোক পঁচা আম - প্রতিষ্ঠানটা জুসের জন্য আমই ব্যবহার করে তা তো নিশ্চিত। অন্যগুলোর মত তো আর আমের নাম করে অন্যকিছুকে চাপিয়ে দেয় না।

জ্বি এটাই পার্থক্য।
আগের প্রজন্মের অনেক দোষ আছে। তারা সবকিছুকেই ডুবিয়েছে। এই প্রজন্ম সে ডুবে যাওয়া সমাজের শিকার। তারা দোষটা নিচ্ছে মাথা পেতেই এবং এটাকে উন্নত করার চেষ্টাও করছে। যেই চেষ্টাটা আগের প্রজন্ম করতোই না।

প্রজন্মের পার্থক্য তুলে ধরার কোন প্রয়োজন আমার ছিল না। কিন্তু আপনার পোস্ট বাধ্য করলো।
কিছু কিছু কথা অবশ্য ভুল বলেননি আপনি। কিন্তু দোষটা তো দিচ্ছেন দোষীদের উপর না, দোষের শিকার হওয়াদের উপর।

যাই হোক - নো হার্ড ফিলিংস অ্যাবাউট মাই স্টেটমেন্ট।

১৮ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০১

নান্দনিক নন্দিনী বলেছেন: রক্তিম দিগন্ত, কেরানী পোষ্টে চাকরি করা বাবাও চান তার ছেলে ভালো কিছু করুক। আগের প্রজন্ম বস্তা পঁচা বলেই তো তারা বুভুক্ষের মতো আকাংক্ষা করে আপনার প্রজন্ম ভাল ভাল কিছু পরিবর্তন এনে সমাজকে স্থিতিশীল করবে। আমি সেই সুন্দর, সাফল্য আর সৌন্দর্য্যের বাস্তব গল্প গুলোর অপেক্ষায় রইলাম। আপনি আমাকে নিরাশ করবেন না। আমি আপনার সেই লেখা প্রিয়তে নিয়ে রাক্ষার জন্য দিন গুনতে শুরু করলাম .......

৪| ১৮ ই অক্টোবর, ২০১৬ ভোর ৬:৪০

ক্লে ডল বলেছেন: ভাল লাগল!

১৮ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০২

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ !!!!!!!!!!!!!!!!!!!!!!

৫| ১৮ ই অক্টোবর, ২০১৬ সকাল ১১:১১

মোস্তফা সোহেল বলেছেন: অনেক ভাল লিখেছেন

১৮ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০৪

নান্দনিক নন্দিনী বলেছেন: অনেক অনেক ধন্যবাদ !!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

৬| ১৮ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:০১

মায়িদা জান্নাত বলেছেন: ধন্যবাদ। আমি সেই প্রজন্মের একজন নবাগতা, যাদের কথা আপনি বলছেন। অন্যদের কথা বলতে পারবোনা, তবে আমি আপনার সাথে একমত। আমার জীবনে এমন অনেক প্রশ্ন আছে যার উত্তর জানা নেই। আমাকে নিয়ে অনেকের অনেক স্বপ্ন থাকলেও আমার নেই। কারণ আজ পযন্ত এটাই বুঝলাম না, জীবন কী!!!!

১৮ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০৭

নান্দনিক নন্দিনী বলেছেন: পৃথিবীর সবথেকে অমিমাংসীত কনসেপ্ট "জীবন কী"
বড় হয়ে তুমিই না হয় আমাকে জানিয়ে যেও, জীবন কী।

৭| ১৮ ই অক্টোবর, ২০১৬ দুপুর ১২:৪২

মূল-উপদল বলেছেন: এটা সাময়িক সমস্যা নয়, পশ্চিমা বিশ্ব এই পথে অনেকদুর হেটেছে(আমাকে কেউ বারাক ওবামার মেয়েদের উদাহরন দিবেন না), তাদের কেউ এইসব পরিবর্তন করতে গেলে তাদের লাশ রাস্তা ঘাটে, হোটেলের রুমে পড়ে থেকেছে। আমরাও এই পথে অনেকদুর হাটবো, পশ্চিমারাই তো পথ দেখাচ্ছে, আস্তে আস্তে এইভাবে সবকিছু ধবংশ হয়ে যাবে।

১৮ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:০৯

নান্দনিক নন্দিনী বলেছেন: আমি ভীষণ আশাবাদী মানুষ। আমি বিশ্বাস করি "সুদিন আসবেই"!!!

৮| ১৮ ই অক্টোবর, ২০১৬ দুপুর ২:১২

আলোরিকা বলেছেন: ' শূন্যতাটা কোথায়? কিসের? মানুষ বয়সকে ধারন করে আর সময়কে যাপন করে। যারা বর্তমান প্রজন্মকে নির্দ্বিধায় দোষারোপ করেন তারা কী ভেবে দেখেছেন "এই প্রজন্মকে কতটা অস্থির সময় পার করতে হচ্ছে?" মানসিক বয়:সন্ধিকালীন সময়ে এসে তারা দেখছে, আস্থা রাখার মতো মানুষ নেই। প্রযুক্তির হাতছানিতে কেবলই পিছিয়ে পড়ার আশংকা। ভীষণ অপ্রিয় সব বিষয়াদি চারপাশে আলোচিত। আপরাধ, অপ্রাপ্তি আর অপবাদ এই তিন নিয়েই তাদের সকাল দুপুর রাত। লাগামহীন প্রত্যাশার চাপে প্রতিনিয়ত চিড়ে চ্যাপ্টা। অথচ যাদেরকে আয়োজন করে দোষারোপ করা হচ্ছে, তাদের অনেকের-ই কৈশোরটুকু পেরিয়েছে, এই সেদিন। অথচ তাদের জীবন কৃত্তিমতায় মোড়া।' @ রক্তিম দিগন্ত

দারুণ লিখেছেন নন্দিনী ! এখানে কাউকে দোষারোপের কিছু নেই সময়ের আবর্তনে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে এভাবেই চলছে------- বর্তমান সময় / বিশ্ব আসলে একটু বেশিই অস্থির আমাদের মত বুড়োদের কাছে ;)


১৮ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:১১

নান্দনিক নন্দিনী বলেছেন: আলোরিকা, অনেক অনেক ভালোবাসা রইলো আপনার জন্য !!

৯| ১৮ ই অক্টোবর, ২০১৬ বিকাল ৩:২৫

অগ্নি সারথি বলেছেন: পুজিবাদের পোকায় খাওয়া জেনারেশন তো অবশ্যই।
সাম্প্রতিক সময়ে তারুন্যের সংকট আর অসংকট নিয়ে আসলে বিস্তর একটা গবেষনা প্রয়োজন। আমার মনে হয়েছে আপনি বিষয়গুলো শুধু মাত্র কয়েকজন কে দেখেই জেনারেলাইজ করে ফেলেছেন। আপনি আমি যেটাকে আমাদের কনটেক্সটে শূন্যতা হিসেবে ভাবছি সেটা আদৌ তাদের প্রেক্ষাপটে শূন্যতা হিসেবে বিবেচ্য কিনা তাও একটা প্রশ্ন।

১৮ ই অক্টোবর, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

নান্দনিক নন্দিনী বলেছেন: গবেষণা করাটা আসলেই প্রয়োজন।
আমার অবস্থানে থেকে সবাইকে স্যাম্পলিং এর আওতায় আনা সম্ভব নয়। যতটুকু পরেছে সেখান থেকেই এই লেখা।
ভালো থাকবেন ভাইয়া।

১০| ১৮ ই অক্টোবর, ২০১৬ রাত ৯:৫৬

আহমেদ জী এস বলেছেন: নান্দনিক নন্দিনী ,




ভেবে দেখার মতো বিষয় নিয়ে লিখেছেন । অনেকেই ভালো মন্তব্য রাখছেন ।

আপনি প্রশ্ন করেছিলেন, “তোমরা আসলে কি পেতে চাও”। এবং উত্তর হচ্ছে “তারা সেটা জানে না”।
আমরাও কেউ এটা সঠিক জানিনে । পোস্টের আলোচনার ভেতর দিয়ে হয়তো কিছুটা জানার শখ মিটবে কিন্তু এ প্রজন্মের এবং তাদের নিয়ে আমাদেরও আস্থার সংকট কাটবেনা কখনও।

১৮ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:৩৪

নান্দনিক নন্দিনী বলেছেন: আমূল প্রতিযোগীতার মধ্যে থাকলে মানুষের "অভাব বোধ" কখনো শেষ হয় না।
একটা চক্রের মধ্যে ঢুকে পড়ে সংকটাপন্ন অবস্থায় থেকে যায়।
চাপিয়ে দেয়া পারিপার্শ্বিক পরিস্থিতিকে কেবল সয়তে থাকে আর বয়তে থাকে।

ভাল থাকবেন আহমেদ জী এস।

১১| ১৮ ই অক্টোবর, ২০১৬ রাত ১০:৪৯

মার্কো পোলো বলেছেন:
জীবনে এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিস গুলো শুন্য। আর লেখাপড়া হচ্ছে এক। একের পরে শুন্যের সংখ্যা বাড়লে জীবনের মান বাড়ে। না হলে শুন্য গুলো মুল্যহীন হয়ে থাকবে।
স্যারের কথাটুকু খুবই ভাল লাগলো। ++

১৮ ই অক্টোবর, ২০১৬ রাত ১১:০৬

নান্দনিক নন্দিনী বলেছেন: অনেক ধন্যবাদ!!

১২| ১৯ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:০১

শ্রাবণধারা বলেছেন: আপনার লেখাটা পড়তে ভালো লাগলো । তবে ১৮ থেকে ২৫ বছর বয়সটা তো মোটের উপর ছন্নছাড়া, একাকিত্ত্বের আর আবিষ্কারের, তাই এটা নিয়ে খুব বেশি উত্তেজিত হওয়ার কিছু নেই বলে মনে করি ।

আপনি লিখেছেন "এখনকার তরুন প্রজন্ম সারাক্ষন-ই ডেড মেটাল বা রক কিংবা র্যা পে মশগুল থাকে, নয়ত স্নায়ু টানটান করা ইংরেজি থ্রিলার পড়ে। অথচ আমাদের প্রিয় ছিল জীবনানন্দ।" এটা সঠিক নয়। আমি আমার সময়ে চারপাশের ছেলেমেয়েদেরকে বড়জোড় হুমায়ুন আহমেদ পড়তে দেখেছি আর ফেন্সিডিল খেতে দেখেছি । রবীন্দ্রনাথ বা জীবনানন্দ পড়া ছেলেমেয়ে কমই ছিল আশেপাশে ।

ইয়াবা না খেয়ে তরুন তরুনীদের রক গান শোনা বা ইংরেজি থ্রিলার পড়া খুব ভালো লক্ষণ - এরা অচিরেই রবীন্দ্রনাথও পড়বে, লালনগীতিও শুনবে । টেকনলজি আর গরীবদেশে পাতি-পুজিতন্ত্রের তৈরী "কমোডিটি ফেটিশিজম" ব্যপারটা একটা সংকট তৈরী করেছে সত্য, কিন্তু আমি মনে করি এটা সাময়িক।

সব বাচ্চারাই সৃজনশীল - সত্যি বলতে কি এই সৃজনশীলতা স্কুল কলেজ আর টেলিভিশন ধ্বংস করে দেয় । আর তাই তারা পড়াশুনাকে ভালোবাসে না, তাদের উপর চাপিয়ে দেোয়া কোন কিছুকেই তার ভালোবাসে না । পরিশেষে, ঢাকা শহর পৃথিবীর কুখ্যাত পরিবেশের শহর - বিশেষত শিশুদের জন্য এটা সম্ভবত হাবিয়া দোজখের চাইতেও খারাপ। আমাদের শিশুদের হাবিয়া দোজখের ভিতরে বসিয়ে রেখে আমি কি করে চাইতে পারি তারা "আনন্দধারা বহিছে ভুবনে" গাক বা রূপসী বাংলার কবিতা পড়ুক ?

২৬ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:০৩

নান্দনিক নন্দিনী বলেছেন: ব্যস্ততা থেকে ফিরে কথা হবে

১৩| ১৯ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:০৫

করুণাধারা বলেছেন: প্রথমে লাইক আর +++++

যে কথাগুলো মনে মনে বলি কিন্তু লিখে উঠতে পারি না তা আপনি কি সুন্দর ভাবে লিখেছেন। আমার আত্মজ আত্মজা কে আমি আমার বিশ্বাস, শিক্ষা, ভাললাগা, কালচার কোন কিছুর উত্তরাধিকার দিতে পারি নি। ঠিক বলেছেন - এটা আস্থার সংকট । বস্তুতান্ত্রিক সমাজে এরা জানেই না তাদের চাহিদার শেয কোথায়। এরা জানে না জীবনে যা চায় তা তারা পাবে কিনা। যে ছেলেটি সারাজীবন স্বপ্ন দেখেছে মেডিকেলে পড়বে বলে সে যখন দেখল প্রশ্ন ফাস হয়ে তার প্রাপ্য সীট অন্য কারো দখলে চলে যায়, তখন সে কিসে আস্থা স্থাপন করবে? এরা আদর্শহীন স্বপ্নহীন তাই মানুষ মেরে বেহেশত যাবার মত অদ্ভুত কথা এরা বিশ্বাস করে। এই প্রজন্মের অধিকাংশই অনিশ্চিত গন্তব্যের দিকে এগিয়ে চলে - আস্থাহীন।

আমি হতাশ হই এই ভেবে যে আমি আমার অর্থ সম্পদের উত্তরাধিকার দিয়ে যেতে পারলেও আমার আচার, বিশ্বাস, ভাললাগার কিছুই তাদের দিতে পারলাম না যদিও আমি সবটুকু সাধ্য দিয়ে চেষ্টা করেছি। কেন যে পারলাম না!

২৬ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:০৩

নান্দনিক নন্দিনী বলেছেন: ব্যস্ততা থেকে ফিরে কথা হবে

১৪| ২৪ শে অক্টোবর, ২০১৬ সকাল ১০:২০

কল্পদ্রুম বলেছেন: ধন্যবাদ।সম্পূর্ণ লেখাটা পড়লাম।আপনার অভিযোগগুলো আংশিকভাবে সত্য।তবে আপনার পর্যবেক্ষণ সম্ভবত উচ্চবিত্ত,উচ্চ মধ্যবিত্তর আশেপাশে সীমাবদ্ধ।রোদচশমার পরিবর্তন করে দুনিয়া পরিবর্তন,ব্রান্ড,কেফসি,ইন্টারনেট শেয়ারিং এগুলো মধ্যবিত্ত,নিম্নমধ্যবিত্তের জীবনের সাথে যায় না।কোনটা প্রয়োজনীয় কোনটা অপ্রয়োজনীয় সেটা তারা ভালো করে জানে।অসমান সমাজ ব্যবস্থায় প্রজন্ম নিয়ে কথা বলাটা অনেক ঝুঁকিপূর্ণ।

তবে ভাববেন না আমি হতাশাবাদীর দলে।একটু চোখ কান বিস্তৃত করুন দেখবেন এই প্রজন্মের ভিতর অনেক আশার আলো দেখতে পাবেন।আমি কিন্তু আমার আশে পাশে এই প্রজন্মের অনেককেই দেখি তারা ইংরেজি থ্রিলার(বাংলা থ্রিলারই বাদ দিলেন কেন) এর যেমন ভক্ত,তেমনি মুজতবা আলী,শরৎচন্দ্র,সুনীল,হুমায়ুন এর ও পাঠক।হেভি মেটালে যেমন হেড ব্যাং দেয়।আর্টসেলের অনিকেত প্রান্তরে ডুব মারে।
আমাদের প্রজন্মের চিন্তাভাবনা একশো বছর আগে জীবন বোধের সংজ্ঞায় আটকানো।আপনি যেটাকে শূন্যতা বলেছেন আমি সেটাকে বলবো-'বিভ্রান্তি'।আমাদের প্রজন্মের জমাট চিন্তাভাবনা তরল করতে হবে।তাহলে পরবর্তী প্রজন্মের এই বিভ্রান্তি দূর হয়ে যাবে।

আপনার ব্লগবাড়িতে এসে আপনাকেই জ্ঞান বিতরণ করে গেলাম।কিছু মনে করবেন না।আমার মতের সাথে একমত নাও হতে পারেন।

ভালো থাকবেন।

২৬ শে অক্টোবর, ২০১৬ সকাল ১১:০৪

নান্দনিক নন্দিনী বলেছেন: ব্যস্ততা থেকে ফিরে কথা হবে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.