নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে কোনো ভূমিকায় সমানে লড়ে যাই, আপনি যেমন চান আমি ঠিক তাই।

নান্দনিক নন্দিনী

লেখালেখি হচ্ছে প্রেমে পড়ার মতন একটা ব্যাপার, কোনো ধরনের কর্তৃত্ব জাহির করা নয়।

নান্দনিক নন্দিনী › বিস্তারিত পোস্টঃ

দু’বছর ধরে মুনিয়ার স্বজন’রা কোথায় ছিলেন?

২৭ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৫৯



বসুন্ধরা গ্রুপের কর্ণধার আহমেদ আকবর সোবহানের তৃতীয় পুত্র সায়েম সোবহান আনভীর। জন্মসূত্রে ধন কুবের। বয়স ৪২ বছর। যদিও তিনি এদেশের একজন সফল বিজনেস ম্যান। কিন্তু গণমাধ্যমে ঘুরে বেড়ানো ১মিনিট৩৬ সেকেন্ডের সেলফোন কনভার্সেশন শোনার পর কোনোভাবেই তাকে আমার জেন্টেলম্যান মনে হয়নি। ব্যক্তি জীবনে তিনি বিবাহিত এবং সন্তানের জনকও।

ঘটনার ভুক্তভোগী মোসরাত জাহান মুনিয়া। বয়স ২১ বছর। তিন ভাই-বোনের সবার ছোট মুনিয়া। মিরপুর ক্যান্ট পাবলিক স্কুল এন্ড কলেজের এইচএসসি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মুনিয়া থাকেন গুলশানের বাসা নং ১৯, রোড নং ১২০ এর তৃতীয় তলায়। ফ্ল্যাটভাড়া মাসে লাখ টাকা। দুইমাসের ভাড়া এডভান্স দিয়ে চলতি বছরের মার্চ মাসে ফ্ল্যাটে ওঠেন মুনিয়া। সোমবার ২৭ এপ্রিল বেলা ১১টার পরে মৃত্যু হয় মুনিয়ার। এটা হত্যা না আত্মহত্যা সেটা এখনো স্পষ্ট নয়। মামলার এজাহারে বলা হয়েছে, সায়েম সোবাহান আনভীর (৪২) এর সাথে দুই বছর পূর্বে পরিচয় হয় মুনিয়ার। পরিচয়ের পর থেকে বিভিন্ন রেসস্টুরেন্টে দেখা করতো তারা। নিয়মিত আলাপ হতো ফোনে। এক পর্যায়ে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। ২০১৯ সালে স্ত্রী পরিচয়ে বনানীর একটি ফ্ল্যাটে ওঠেন তারা। ২০২০ সালের ফেব্রুয়ারীতে সায়েমের পরিবার বিষয়টি সম্পর্কে অবগত হন। সায়েমের পরিবার থেকে মুনিয়াকে ঢাকা থেকে চলে যেতে বলেন। মুনিয়ার বাড়ি কুমিল্লায়। তার পরিবারও কুমিল্লাতে থাকেন।

একুশ বছর বয়সি একটা মেয়ে তার দ্বিগুন বয়সি এক শিল্পপতির প্রেমিকা। তারা স্বামী স্ত্রী পরিচয়ে দুই বছর ধরে ঢাকাতে বসবাস করেন। অভিযোগকারীর বক্তব্য থেকে এটা স্পষ্ট যে মোসরাত জাহান মুনিয়ার পরিবার বিষয়টি জানতেন। তাহলে কেন তারা মুনিয়াকে বাধা দেননি? বিয়ের প্রলোভনে একা মুনিয়া নয় পুরো পরিবার পড়েছিলেন।

এজাহারে বলা হয়েছে, বীর মুক্তিযোদ্ধার এতিম সন্তান মুনিয়া। একজন মুক্তিযোদ্ধার সন্তান একটা অনৈতিক সম্পর্কে জড়ানোর আগে কী পিতার (মৃত) মান-সম্মান নিয়ে ভেবেছেন? তাহলে এখন মুক্তিযোদ্ধার সন্তান দাবী করে ঘটনাকে মানবিক করার চেষ্টা কেন?

গণমাধ্যমের বিভিন্ন রিপোর্টে দেখলাম স্বজন’রা অন ক্যামেরাতে এটা যে একটি হত্যাকান্ড তার পক্ষে নানা তথ্য এবং প্রমাণ দিচ্ছেন। ঝুলন্ত ডেডবডির কাছেই চেয়ার ঠি ভাবে দাঁড়িয়ে ছিলো। দুই পা সামান্য বাঁকা পাওয়া গেছে। গলার বাম দিকে অর্ধচন্দ্রাকৃত ক্ষত। সব ঠিক আছে। এই ঘটনার তীব্র নিন্দা জানাই। মোসরাত জাহান মুনিয়া’র একটা স্বাভাবিক জীবন পাওয়ার কথা ছিল। কিন্ত এই যে বসন্তের কোকিল স্বজন’রা ক্যামেরার সামনে চোখে পানি ফেলছেন, তারা গত দুই বছর কোথায় ছিলেন??

সমাজের বিত্তশালীদের প্রতি স্বভাবতই একধরনের ক্ষোভ রয়েছে আমাদের। সেই ক্ষোভ উগরে দেয়ার জন্য যে কোনো ঘটনাতে সাধারণ মানুষ নিজেদের বিচারকের আসনে বসান। বিত্তশালী’রা খারাপ বলে রায় দেন। মেনে নিলাম বিত্তশালীরা খারাপ। তারা চরিত্রহীন। জানতে ইচ্ছে করে যারা নিজেদেরকে তাদের কাছে তুলে-মেলে ধরে তাদের বিষয়ে সাধারণ মানুষ কি ভাবে। ভুক্তভুগীর পদক্ষেপও ভুল, অনৈতিক এবং অন্যায় হতে পারে। এই যে লোভ কিংবা লাভের চিন্তা থেকে মানুষ বের হতে পারে না এটা সভ্যতার জন্য লজ্জার। লোভ একটি আন্তর্জাতিক পাপ! মায়া কান্না বড় খারাপ জিনিস…

মন্তব্য ৩৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৪৬

বিদ্রোহী সিপাহী বলেছেন: সুশিক্ষায় শিক্ষিত এই শব্দটা সমাজের কোন স্তরেই আর নেই। 'আমার চাই' এই সর্বগ্রাসী লোভের গ্যাড়াকলে প্রায় পুরো সমাজ!

২৮ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:০০

নান্দনিক নন্দিনী বলেছেন: মানুষের 'আরো চাই' মোহটাই খারাপ।

২| ২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১:৪৫

নেওয়াজ আলি বলেছেন: সামাজিক অবক্ষয়ে লোভ পাপ মৃত্যু । বিচার হবে না, জনতা এদের থুথু দিক।

২৮ শে এপ্রিল, ২০২১ ভোর ৪:০১

নান্দনিক নন্দিনী বলেছেন: সময়ের অবক্ষয়। যে কোনো মূল্যে বিলাসবহুল জীবন লাগবে।

৩| ২৮ শে এপ্রিল, ২০২১ রাত ২:১৮

সোহানী বলেছেন: ঠিক একই প্রশ্ন আমারো। বড়লোকের উচ্ছেন্নে যাওয়া ছেলের রক্ষিতা ছিল দিনের পর দিন। তখন কোথায় ছিল তাদের মায়া কান্না!!! ২১ বছরের একটি মেয়েকে শাসন করার ক্ষমতা রাখে না!!

২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ আপু।
যৌক্তিক প্রশ্ন তুলেছেন।
আজকাল সহানুভূতি বড় বেশি সহজলোভ্য হয়ে গেছে।

৪| ২৮ শে এপ্রিল, ২০২১ ভোর ৬:৩৯

ইসিয়াক বলেছেন: লোভে পাপ পাপে মৃত্যু।

জীবনে অর্থ বিত্তই সব নয়। সুশিক্ষার চরম অভাব। নৈতিক মূল্যবোধের মারাত্মক অবক্ষয় আমাদের সমাজকে ক্রমশ গ্রাস করে চলেছে। সিনেমার মত ঝাঁ চকচকে জীবনের প্রতি এত আকর্ষণ কেন বুঝি না। যা অতি সহজে পাওয়া যায় তা থেকে কখনও মঙ্গল হতে পারে না।

২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০১

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ ইসিয়াক ভাই।

৫| ২৮ শে এপ্রিল, ২০২১ ভোর ৬:৫৮

অগ্নিবেশ বলেছেন: কোন দৃষ্টিতে এটি অনৈতিক সম্পর্ক? ধর্মীয় না আইনগত?

২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০২

নান্দনিক নন্দিনী বলেছেন: নীতির দৃষ্টিতে।

৬| ২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ৯:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মেয়েটাই বা কীভাবে স্ত্রী হওয়ার স্বপ্ন দেখত? এতটুকু জ্ঞান এই যুগের মেয়েদের নেই? বাবা মা না থাকলে অনেক ছেলে মেয়েই স্বাধীন হয়ে বেপরোয়া হয়ে উঠে...

২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০২

নান্দনিক নন্দিনী বলেছেন: গন্তব্যের জন্য ধন্যবাদ।

৭| ২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৪২

নীল আকাশ বলেছেন: আমার মতে আনভীর না , এই মেয়ের সব ভাইবোনদের'কে প্রকাশ্যে ফাসিতে ঝুলানো উচিত। যেন দেশের বাকি লোভী পরিবারগুলি আগে থেকেই সাবধান হয়ে যায়। দরকার হলে দেশে নতুন আইন হোক। নিজের প রিবারের কাউকে স্বেচ্ছায় বেশ্যবৃত্তিতে প্ররোচিত করার অপরাধ মৃত্যূদন্ড।
লেখা ভাল লেগেছে। কিছু অংশ আমি ব্যবহার করতে পারি একটা লেখার জন্য।
ধন্যবাদ আপনাকে।

২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৪

নান্দনিক নন্দিনী বলেছেন: আসলে যে কোনো ঘটনা থেকে মানুষের সচেতন হওয়া উচিৎ।

৮| ২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫৫

লোনার বলেছেন: ভালো বিশ্লেষণ!

২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৩৮

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ।

৯| ২৮ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:০৪

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: মুনিয়ার পরিবারও মুনিয়াকে ব্যবহার করে টুপাইস হাতিয়ে নেয়ার ধান্ধায় ছিল তাহাতে কোন সন্দেহ নেই। দুপক্ষই সমান দোষী।

২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৩৮

নান্দনিক নন্দিনী বলেছেন: হয়তো।

১০| ২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৪১

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


টাকার কাছে আমরা কেন যেন অসহায় হয়ে যাচ্ছি।

২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৪৩

নান্দনিক নন্দিনী বলেছেন: উচ্চাভিলাষের কাছে...

১১| ২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৪৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

আরো অনেক অঘটনার মতো এই টাও মানুষ আগামী কয়েক সপ্তাহ পরে ভুলে যাবে।
তারপর আবার আরও একটা নতুন ঘটনা আসবে।
ধারাবাহিক এই নাটক চলতেই থাকবে.....

২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫৭

নান্দনিক নন্দিনী বলেছেন: সেটা ঠিক। তবে অভিভাবকদের সচেতন হতে হবে।

১২| ২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১১

রানার ব্লগ বলেছেন: আমি মনে করি না মেয়েটা লোভী, আমি তাকে একজন এতিম অসহায় মানুষ হিসেবেই দেখছি। মেয়েটার পারিবারিক ইতিহাস বলে মেয়েটার বাবা মা কেউই বেচে নেই, এই বয়সের এক মেয়ে অথবা ছেলে কে মানুষিক শারীরিক প্রটেকশন দেয়ার জন্য একান্ত অভিভাবক লাগে, সেই ক্ষেত্রে মেয়েটি মাতৃ পিতৃ হীন একজন মানুষ, অভিভাবক হিসেবে যার থাকার কথা ছিলো সে হলো তার বড় ভাই, তার সাথে সম্পত্তির ভাগ নিয়ে মামলা চলছে স্বাভাবিকভাবে ভাইয়ের সাথে যোগাযোগ বন্ধ, মেয়েটির দরকার ছিলো একজন অভিভাবক, সেক্ষেত্রে তার বেছে নেয়াটা ভুল ও বিপদজনক ছিলো এবং সে তার জীবন দিয়ে মাসুল দিয়ে গেছে।

এই পৃথিবীতে মা বাবা ছাড়া বেচে থাকাটা অনেক কঠিন, এক দুই তিন বেলা না খেয়ে থাকা যায় কিন্তু মা বাবা ছাড়া বেচে থাকার যে স্ট্রাগল এটা দুঃসাধ্য একটা বিষয়।

২৮ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৮

নান্দনিক নন্দিনী বলেছেন: এদেশে আরও অনেক এতিম আছে, তবে সবাই বিত্তশালীদের শয্যাসঙ্গী হবার স্বপ্ন দেখে না।
যার অভিভাবক ছিল না, তার জন্য পুলিশ বাদীপক্ষ হয়ে মামলা লড়বে। এখন বড়ভাই সবুজ, বড়বোন নুসরাত জাহান ক্যামেরা দেখে কান্না করছে কেন? বোনকে নিরাপদ বৈবাহিক জীবন দিতো।

বিষাক্ত জেনে নিশ্চয়ই আপনি এনাকোন্ডার পাশে থাকবেন না।
মেয়েটার লোভ এবং ব্যভিচারের বিচার হোক। সেউ সাথে আত্মহত্যায় প্ররোচনারও বিচার হোক।

১৩| ২৮ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০৪

রানার ব্লগ বলেছেন: হ্যা তার লিগ্যাল অভিভাবকদের ব্যার্থতাকে আমি প্রধান অপরাধ হিসেবে গন্য করছি, তাদের এখনকার আচরণ মোটেও ক্ষমার যোগ্য নয়।
আমি আবারো বলছি মেয়েটা লোভি ছিলো না সে একজন অবলম্বন খুজছিলো যাকে শক্ত করে ধরে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারবে। যখন আপন ভাই বোন শত্রু হয় তখন মায়ের থেকে মাসির প্রতি আগ্রহ বারে।

সে ভুল করেছে, অবলম্বন খুজতে গিয়ে নেকড়ের খাচায় ঢুকে গেছে পরিনতি মৃত্যু।

তার লিগ্যাল অভিভাবকদের অবশ্যই জবাবদিহি করতে হবে কেনো একটা মেয়ে এত্ত অল্প বয়সে ঘরছাড়া।

২৮ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩০

নান্দনিক নন্দিনী বলেছেন: অবলম্বন খোঁজার ব্যাপারে মেয়েটা বেশ (কু) বুদ্ধির পরিচয় দিয়েছে। না হলে, সামাজিক -আর্থিক- বয়স -যোগ্যতা বিবেচনায় - আনভীর কোনো ভাবেই যায় না।

সমমর্যাদা -যোগ্যতা- অবস্থান দেখে জেনে বুঝে অবলম্বন নির্বাচন করতে হয়।

তাছাড়া মুনিয়ার নেট লাইফ দেখে তাকে মোটেও 'অবলা' ভেবে ভুল করবেন না।

অতি লোভে তাঁতী নষ্ট।

১৪| ২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৪৮

ডাব্বা বলেছেন: @রানার ব্লগ
আমাদের জীবনের নিউক্লিয়াসে একটি গুরুত্বপূর্ণ মৌলিক পরিবর্তন ঘটেছে। বেশ কয়েকবছর ধরে দেখছি এই ধারা। যে করেই হোক অর্থ উপার্জন করতে হবে, যে করেই হোক, বড় হতে হবে। যে করেই হোক, উপরে উঠতে হবে।

'যে করেই হোক' - একটি দৈন্যতার নাম।

২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৫১

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ ডাব্বা (!)

১৫| ২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৫৫

ডাব্বা বলেছেন: @অগ্নিবেশ
বলেছেন: কোন দৃষ্টিতে এটি অনৈতিক সম্পর্ক? ধর্মীয় না আইনগত?

উভয় দৃষ্টিতে এটি অনৈতিকতার উদাহরণ।

২৮ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৫১

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ।

১৬| ২৯ শে এপ্রিল, ২০২১ ভোর ৬:৪৮

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: মেয়েটার বয়স কতই হয়েছিল। এতো তরুণ বয়সে মানুষ যুক্তি বা দূরদর্শিতার চাইতে আবেগ দ্বারাই পরিচালিত হয়। পিতৃমাতৃহীন এই তরুণীটিকে অনেকে দোষারোপ করছেন। কিন্তু যে সমাজ আমরা তৈরী করে ফেলেছি, তার এতে কতটুকু ভূমিকা আছে তা অনেকেই আমরা এড়িয়ে যাচ্ছি। কারণ ? আমাদের অনেকেই এই চরম ম্যাটিরিলিয়াসটিক সমাজের সৃষ্ট বিভিন্ন অন্যায়, বৈষম্য ও অরাজকতার বেনিফিশিয়ারি।

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ২:১২

নান্দনিক নন্দিনী বলেছেন: বিশুদ্ধানন্দ, যদি সায়েম সোবহান আনভীর সিস্টেমের বাহক বা প্রতিনিধি হয় তাহলে মুনিয়ার মৃত্যু (অপ)কে সিস্টেম লস বলে ধরে নেয়া ছাড়া আর কিছু বলার নাই।
মুনিয়া যদি সামাজিক অবক্ষয়ের কারণে এই জীবন বেছে নিয়ে থাকে তবে বলতেই হচ্ছে, এটা অবক্ষয়ের উপসর্গ মাত্র। বাস্তবতা আরও ভয়াবহ।

১৭| ২৯ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:১৬

জুল ভার্ন বলেছেন: আপনার বক্তব্য সমর্থন করি।

২৯ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২০

নান্দনিক নন্দিনী বলেছেন: ধন্যবাদ!

১৮| ০৫ ই মে, ২০২১ রাত ২:০৫

রাজীব নুর বলেছেন: গণমাধ্যম এখন মোটামুটিভাবে দুর্বৃত্ত ব্যবসায়ীদের লাঠিয়াল হিসেবেই নিজেদের ভুমিকা পালন করছে। সহজ সরল সত্য কথা হলো- আমাদের দেশে নিরপেক্ষ কোনো টিভি চ্যানেল, দৈনিক পত্রিকা বা অনলাইন নিউজ পোর্টাল নেই। নেই। অবশ্য আমাদের দেশে নিরপেক্ষ কিছুই নেই।

০৫ ই মে, ২০২১ রাত ৮:৪৮

নান্দনিক নন্দিনী বলেছেন: অপ্রাসঙ্গিক মন্তব্য...

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.