নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ল্যাটিন অনুবাদে মুসলিম বিজ্ঞানীদের নাম পরিবর্তন!

২৬ শে জুন, ২০১৫ ভোর ৪:৩১

স্বর্ণযুগে মুসলিম বিজ্ঞানীদের দ্বারা রচিত সকল বইই পরে ল্যাটিন ভাষায় অনুবাদ করা হয়। এই বইগুলো ল্যাটিন ভাষায় অনুবাদ করতে গিয়ে তারা বইয়ের লেখকের নামও ল্যাটিন ভাষায় অনুবাদ করে! এটা জানার বিষয় যে কোন বই যেকোন ভাষায় অনুবাদ করা হোক না কেন তার বিষয়বস্তু অনুবাদিত হবে কিন্ত লেখকের নাম অপরিবর্তিত থাকবে। কিন্তু ল্যাটিনরা সুকৌশলে মোসলমাদের অবদান খাটো করতে তাদের নাম সমেত বইগুলো অনুবাদ করে। এইরকম হাস্যকর নজির ইতিহাসে দ্বিতীয়টি আর নেই!
আরবি বইগুলো ইউরোপে ল্যাটিন ভাষায় অনুবাদ হওয়ার পর গ্রন্থকারের ল্যাটিন নাম দেখে বুঝার উপায় নেই যে তারা মুসলিম! আরবিতে তাদের নাম বেশ লম্বা হলেও তাদের ল্যাটিন নাম খুব সংক্ষেপ!
ইবনে সিনার পুরো নাম "আবু আলী আল হুসাইন ইবনে আবদুল্লাহ ইবনে সিনা" কিন্তু ল্যাটিন ভাষায় তার নাম 'আভিসিনা '(avicenna) বীজগণিতের জনক খাওয়ারিজমির পুরো নাম " আবু আবদুল্লাহ মুহাম্মদ ইবনে মুসা খাওয়ারিজমি হলেও তার ল্যাটিন নাম 'এলগরিজম ' (algorism)! ইবনে বাজ্জাহর পুরো নাম আবু বকর মুহাম্মদ ইবনে ইয়াহিয়া ইবনে আল-সায়িগ কিন্তু তার ল্যাটিন নাম 'আভামফেস '(avampece)! আল-ফরগনি আবুল আব্বাস আহাম্মদ ইবনে মোহাম্মদ ইবনে কাছির হল আল-ফরগনির পুরো নাম হলেও অনুবাদ এর সময় তার নাম দেওয়া হয় 'আলফ্রাগানস '(alfraganus)! পৃথিবীর প্রথম মানচিত্র অঙ্কনকারী আল-ইদ্রিসীর পূর্ণনাম আবু আবদুল্লাহ মুহাম্মদ ইবনে মোহাম্মদ ইবনে আবদুল্লাহ ইবনে ইদ্রিস আল শরীফ আল ইদ্রিসী। কিন্তু ল্যাটিন ভাষায় তিনি 'দ্রেসেস '(dreses) নামে পরিচিত!
শুধু ইবনে সিনা, বাজ্জাহ, খাওয়ারিজমি, আল-ফরগনি কিংবা আল-ইদ্রিসী নয় প্রায় সব মুসলিম বিজ্ঞানীদের প্রতি ল্যাটিন ইউরোপ অবিচার করেছে!
কিন্তু আদৌ কি তারা মুসলিম বিজ্ঞানীদের নাম ইতিহাস থেকে মুছে ফেলতে পারবে?

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০১৫ ভোর ৫:৩৪

ভয়ংকর বিশু বলেছেন: কয়দিন পরে কইবি আই ফোনের ডিজাইন করসিলো এক ইরানি গবেষক।

২| ২৬ শে জুন, ২০১৫ ভোর ৬:০০

মির্জা মোহাম্মদ ছাবের আলম বলেছেন: আপনি কতটুকু জানেন@ ভ্য়ংকর!

৩| ২৬ শে জুন, ২০১৫ ভোর ৬:৪০

আজাদ মোল্লা বলেছেন: ওনার মাথা খারাপ মানে বিশ্ত ।
আর জানার কথা
খালি পেটে লাফালাফি করা ওনার কাজ ।
বুঝতে পেড়েছেন ছাবের আলম ভাই ।

২৬ শে জুন, ২০১৫ সকাল ১১:০৭

নূর আলম হিরণ বলেছেন: ছোট ছোট কমেন্ট না করে বিস্তারিত ব্যাখ্যা করলে বিষয়টি স্পষ্ট বুঝতাম!

৪| ২৬ শে জুন, ২০১৫ সকাল ১১:০১

নূর আলম হিরণ বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.