নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

এখন পর্যন্ত পৃথিবীতে দামী কয়েকটি তরল।

১২ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

অনেক ধরনের তরলের সাথে আমরা পরিচিত। তবে এর মধ্যে সবথেকে কিছু দামী তরলের কথা জেনে নিতে পারেন। ডলারের হিসাবে আন্তর্জাতিকভাবে বিনিময় মূল্য উল্লেখ করা হয়েছে। কারণ এগুলোর সহজলভ্যতার ভিত্তিতে স্থানভেদে দামের তারতম্য হয়।

রক্তঃ মানব শরীরে বহু জৈব ও অজৈব পদার্থের সমন্বয়ে গঠিত সামান্য লবণাক্ত, আঠালো, ক্ষারধর্মী ও লালবর্ণের ঘন এই তরল দাম প্রতি গ্যালন ১,৫০০ ডলার।

গামা হাইড্রোজিব্রাট্রিক এসিড(GHB): এই তরলটি ডিপ্রেশন, ইনসোমিনিয়া আক্রান্ত রোগীকে চিকিৎসার জন্য ব্যবহার করা হয়। এনাস্তেটিক মেডেসিন হিসাবে এটি ব্যবহৃত হয়ে থাকে। তবে এটিকে "ডেট রেইপ ড্রাগ" হিসাবে অনেকে চিনে থাকে। পরিমিত ডোজে এটি যৌন উদ্দিপক ও ঘুম কাতুরে করে তুলে। এই তরলের দাম প্রতি গ্যালন ২,৫০০ ডলার করে।

ব্ল্যাক প্রিন্টার ইংকঃ এটা বিবেচ্য বিষয় নয় যে আপনার প্রিন্টারের দাম কত কিন্তু ব্ল্যাক প্রিন্টার ইংকের মূল্য প্রতি গ্যালন ২,৭০০ ডলার।

মার্কারিঃ মেটালিক এই তরল মেডিক্যাল অনেক টুলস তৈরিতে কাজে লাগে যেমন থার্মোমিটার। মার্কারি বাল্ব এর ভিতরেও এই তরল ব্যবহৃত হয়। একটা মার্কারি বাল্ব ভেঙ্গে গেলে পরিবেশে ২০-৩০ মিলিগ্রাম মার্কারি তরল মিশে যায় যা পরিবেশের জন্য বেশ ক্ষতিকর। যাই হোক প্রতি গ্যালন এই তরলের মূল্যে ৩,৪০০ ডলার।

ইনসুলিনঃ ডায়াবেটিক রোগ নিয়ন্ত্রণ করতে ইনসুলিন বেশ কাজের এক তরল। কানাডিয়ান বিজ্ঞানী ফ্রেডিক গ্র‍্যান্ট বেনটিং ও চার্লস বেস্ট একত্রে ১৯২২ সালে এ ইনসুলিন আবিস্কার করেছিলেন। বর্তমানে এই তরলের বাজারমূল্য ৯,৬০০* ডলার। তবে ২০২৫ সাল নাগাদ এটি ১৫,০০০ ডলার ছাড়িয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

চ্যানেল নং ৫: সারা বিশ্বে বহুল ব্যবহৃত ও দামী এক সুগন্ধি তরল। ১৯৯২ সালে এটি বিখ্যাত কেমিস্ট কোকো চ্যানেল তৈরি করেন। ৫টি ভিন্ন রাসায়নিক থেকে উৎপন্ন এই তরলেত বাজারদর ২৬,০০০ ডলার প্রতি গ্যালন।

নাল কাঁকড়ার রক্তঃ প্রায় ৫০ বছর পূর্বে এই কাঁকড়ার রক্তে ব্যাক্টেরিয়া প্রতিষেধক পাওয়া যায় যা চিকিৎসা বিজ্ঞানে অভূতপূর্ব অবদান রেখে আসছে। নীল রঙের এই রক্ত বাজারমূল্যে বেশ চড়া গ্যালন প্রতি ৬০,০০০ ডলার!


লাই সারজিক এসিড ডায়াথেলামাইড (LSD): এটা মাদক হিসাবেই বেশি ব্যবহৃত হয়। তবে নিউরো সার্জন ও সায়োক্রিষ্ট এটা ব্যবহার করে থাকে। ষাটের দশকে এটি হ্যালোজেনোনিক ড্রাগ হিসাবে এটি বহুলভাবে ব্যবহার করা হয়েছিল। এরপরেই এটাকে নিষিদ্ধ করা হয়েছিল। ১,২৩,০০০ ডলার মূল্যের এক গ্যালন এলএসডি ৫৫,০০০ জন সুস্থ মানুষকে হ্যালোসেশনে নিয়ে যেতে পারে!

কিং কোবরার বিষঃ সবচেয়ে বিষাক্ত এই সাপের এক কামড়ে মারা যাবে একটা পূর্ন বয়ষ্ক হাতি। এর বিষে অহানিন নামক উপাদান দিয়ে যে পেইন কিলার বানানো হয় তা মরফিনের চেয়ে বিশ গুন কার্যকরী! প্রতি গ্যালন ১,৫৩,০০০০ ডলার প্রায়।

বৃশ্চিকের বিষঃ অত্যন্ত দামি দুর্লভ এই বিষের মূল্যে গ্যালন প্রতি ৩,৯০,০০,০০০ ডলার। কার্যত এর দুষ্প্রাপ্যতার কারণেই এর এত উচ্চমূল্য। পৃথিবীতে অনেক প্রজাতির বিচ্ছু থাকলেও মাত্র ২৫ প্রজাতির বিচ্ছু থেকে এই ভেনম বা বিষ পাওয়া যায়! চিকিৎসা শাস্ত্রে এর ব্যবহার হয়ে থাকে। আগেরকার দিনে যুদ্ধেক্ষেত্রে বিশ্বস্ত সৈনিকরা তাদের আংটির মধ্যে এই বিষ সংরক্ষন করতো যাতে করে শত্রুর হাতে ধরা পরার পর আত্মহত্যা করতে পারতো।
ছবিঃ গুগুল।
মূল্যে জেনেছিঃ ইন্টারনেটে।

মন্তব্য ১৪ টি রেটিং +২/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১২ ই ডিসেম্বর, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

অগ্নি সারথি বলেছেন: বাহ! তরলগুলো সম্পর্কে জানলেও দাম সম্পর্কে কোন ধারনা ছিল না। জানানোর জন্য ধন্যবাদ।

১২ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:০৭

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ আপনাকেও।

২| ১২ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৩৫

রায়হানুল এফ রাজ বলেছেন: অনেক ভাল লাগলো। ধন্যবাদ।

১২ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৮:৪৩

নূর আলম হিরণ বলেছেন: ভালো লাগলো জেনে ভালো লাগছে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

৩| ১২ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:১৭

ঢাকাবাসী বলেছেন: বাহ চমতকার তথ্য, ভাল লাগল।

১২ ই ডিসেম্বর, ২০১৬ রাত ৯:৩৫

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

৪| ১৩ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৭:৩৬

রিফাত হোসেন বলেছেন: +

১৩ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫৬

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

৫| ১৩ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ৯:১৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভিন্ন কিছু জানলাম!!!

:)

ধন্যবাদ

১৩ ই ডিসেম্বর, ২০১৬ সকাল ১১:৫৮

নূর আলম হিরণ বলেছেন: হুম ব্লগে ইদানিং রাজনীতি, কবিতা,গান,আর গল্পই বেশি ভিন্ন স্বাদের কিছু জানাতেই এমন চেষ্টা। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ১৯ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৪:৩৫

দিমিত্রি বলেছেন: অমৃতের চেয়ে তাহলে বিষের মূল্যই বেশি! :P

২০ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:০৩

নূর আলম হিরণ বলেছেন: কথাটা মন্দ বলেন নি :)

৭| ২০ শে ডিসেম্বর, ২০১৬ বিকাল ৩:২৮

ডার্ক ম্যান বলেছেন: সাপের বিষের ব্যবসা লাভজনক।
ব্যতিক্রমী পোস্টের জন্য আপনাকে ধন্যবাদ

০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:০৫

নূর আলম হিরণ বলেছেন: বাণিজ্যিকভাবেও সাপের চাষ হচ্ছে এখন এবং বেশ লাভজনক। মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.