নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

পৃথিবী থেকে চাঁদে যেতে নভোচারীদের উপরের দিকে যেতে হয়েছে, তাহলে কি ফেরার সময় নিচের দিকে আসতে হয়েছে?

০৫ ই জানুয়ারি, ২০১৭ রাত ১১:৫৬

ভাবুন তো, পৃথিবী থেকে চাঁদে যেতে হলে নভোচারীদের মহাকাশযান নিয়ে উপরের দিকে উঠতে হয়। চাঁদ থেকে পৃথিবীতে ফেরার সময় সেখান থেকে তাঁদের কোন দিকে যেতে হবে? স্বাভাবিকভাবে মনে হবে কেনো নিচের দিকে আসতে হবে। কিন্তু তা নয় আমরা জানি চাঁদেরও নিজস্ব আকর্ষন বল আছে। চাঁদে গিয়ে দাড়ালে আপনার মনে হবে আপনি পৃথিবীর মতই কোথাও দাঁড়িয়ে আছেন। পৃথিবী থেকে চাঁদকে যেমন উপরে দেখায়

তেমনি চাঁদ থেকেও পৃথিবীকে উপরে দেখায়।

পৃথিবীতে বসে চাঁদকে আমরা মাথার ওপরে বিস্তীর্ণ আকাশে ভেসে বেড়াতে দেখি, তাই চাঁদে যাওয়ার সময় নভোচারীদের মহাকাশযান নিয়ে উপর দিকেই উঠতে হয়। আবার চাঁদে মাটেতে পা রাখার পর নভোচারীরা পৃথিবীকে মাথার উপরে চাঁদের আকাশে ভেসে থাকতে দেখবেন। তাই সেখান থেকে পৃথিবীতে ফিরতে হলে নভোচারীদের ওপর দিকে উঠতে হবে। কেন উপরের দিকে উঠতে নিচের দিকে নামতে হবে না, একটা ব্যাপার খেয়াল করলেই তা পরিষ্কার হয়ে যাবেন। চন্দ্র পৃষ্ঠ কি বায়বীয়? অবশ্যই তা নয়। বরং পাথর দিয়ে তৈরি চাঁদের মাটি আমাদের পৃথিবীর চেয়ে কম শক্ত নয়— সেই মাটি খুড়ে নিচের দিকে যাওয়ার তো প্রশ্নই ওঠে না। তাছাড়া চাঁদের মাটিতে দাঁড়িয়ে নভোচারী পৃথিবীকে মাথার ওপরেই দেখে। আসলে ওপর-নিচটা আপেক্ষিক ব্যাপার। আমরা যখন যে পৃষ্ঠের ওপর দাঁড়াই সেই পৃষ্ঠতলকে নিচ ধরে নিই। অর্থাৎ পায়ের পাতার নিচের অবলম্বনকে ‘নিচ’ এবং মাথার উপরের কোনো বস্তুকে মনে হবে ওপর। সে চাঁদ হোক- সূর্যই হোক, আর আকাশ কিংবা ঘরে ছাদই হোক। আসলে এই অসীম মহাশূন্যে উপর-নিচ, উত্তর-দক্ষিণ কিংবা পূর্ব-পশ্চিম বলতে কিছু নেই!
আরেকটা ব্যাপার লক্ষ্য করলে ধারনা পরিস্কার হবে ধরুন নভোচারীরা যদি আমেরিকা থেকে তাদের মাথার উপরের দিকে উঠতে থাকে তখন তা আমাদের দেশ থেকে হয় নিশ্চয়ই নিচের দিকে! আবার কোথাও হয় তা পাশের দিকে। ঠিক চাঁদের বেলায়ও একই অবস্থা। এর এক প্রান্ত দিয়ে পৃথিবী উপরে হলেও অন্য প্রান্ত দিয়ে তা নিচের দিকে। কোন পাশ দিয়ে পাশের দিকে। সুতরাং এভাবে বললেই বেশি যুক্তিযুক্ত হবে পৃথিবী থেকে চাঁদে যাওয়ার সময় যাবে চাঁদের দিকে আর চাঁদ থেকে পৃথিবীতে আসার সময় আসবে পৃথিবীর দিকে।
ছবিঃগুগুল।

মন্তব্য ৭ টি রেটিং +০/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:



দিক নিয়ে বেদিশা?

২| ০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:০০

আহা রুবন বলেছেন: আচ্ছা মাটি খুড়তে খুড়তে খুড়তে চাঁদগাজীর বাড়িতে বের হওয়া যাবে না?

০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ১:৪৭

নূর আলম হিরণ বলেছেন: যাবে তয় চাঁদগাজীকে আমেরিকা বাড়ি বানাতে হবে না হয় আমাদের আমিরেকা থেকে খুঁড়তে হবে!

৩| ০৬ ই জানুয়ারি, ২০১৭ রাত ২:০৯

অসমাপ্ত কাব্য 21 বলেছেন: একটু দাঁড়ান ! চাঁদগাজী ভাই কোনদিকে থাহে এট্টু জিগাইয়া আহি :)

৪| ০৬ ই জানুয়ারি, ২০১৭ ভোর ৫:৩৭

হাসান কালবৈশাখী বলেছেন:
মাটি খুড়তে খুড়তে খুড়তে চাঁদগাজীর বাড়িতে বা কাছাকাছি বের হওয়া যাবে।
ভালই ... পাসপোর্ট ভিসা ডলার কিছুই লাগবে না .... ইয়া .. হূ ..

৫| ০৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ১:৪১

রাজীব নুর বলেছেন: লেখা এবং মন্তব্য গুলো পড়ে ভালো লাগল।

০৬ ই জানুয়ারি, ২০১৭ দুপুর ২:১৮

নূর আলম হিরণ বলেছেন: যাক লেখা তবে ভালো লেগেছে। ধন্যবাদ :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.