নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিজ্ঞানী আইনস্টাইন আস্তিক নাকি নাস্তিক!

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:১২

আইনস্টাইন কে অনেকেই আস্তিক বা সৃষ্টিকর্তায় বিশ্বাসী বলে মনে করে থাকেন। আসলে আইনস্টাইন তার সময়ে একটা মন্তব্যে করেছেন যার প্রেক্ষিতে অনেকেই উনাকে আস্তিক বলে ধরে নিয়েছে। যেহেতু তিনি cosmic Science নিয়ে গবেষণায় করেছেন অনেক গুরুত্বপূর্ণ তত্ত্ব আমাদের জানিয়েছেন ঠিক তেমনি অনেক তত্ত্ব সম্পর্কে তিনি সন্দিহান ছিলেন। এই সন্দিহান তত্ত্ব গুলি ব্যাখ্যা না করতে পেরে তিনি সৃষ্টিকর্তা বা কার্যকারক এর কথা উল্লেখ করেছিলেন। বস্তুত তিনি কোনো প্রথাগত রিলিজিয়ন সৃষ্টি কর্তায় বিশ্বাসী ছিলেন না। এই ব্যাপারে উনার কিছু ভাবনা বা ধারণার কথা বললে স্পষ্ট হয়ে যায়। আইনস্টাইনকে যে মন্তব্যের জন্য আস্তিক ভাবা হয়ঃ"আমাদের নিজেদের অভিজ্ঞতার জগতে প্রকাশমান এক উচ্চতর মনের এই যে গভীর অনুভূতি এবং পরম বিশ্বাস এই বিশ্বাসই আমার কাছে ইশ্বর" এছাড়াও আরেকটা কথা বলেছিলেন তিনি যে, "এই বিশ্বব্রহ্মাণ্ডকে যদি পুরুপরি ভাবে বর্তমান অভিজ্ঞতা দিয়ে ব্যাখ্যা করতে হয় তাহলে আমাদের ইশ্বরের সহয়তা নিতে হবে"
এই কথা গুলি দিয়ে উনাকে সৃষ্টিকর্তায় বিশ্বাসী কিংবা আস্তিক ভাবার কোনো কারন নেই।
একটা কথা বলে নেওয়া ভালো মাঝেমাঝে বিজ্ঞানী বা অন্যান্যরা ইশ্বর শব্দটাকে এমন বিমূর্ত আর নিরাসক্ত ভাবে প্রকাশ করে যে এর প্রকৃত উপলব্ধি বুঝা মুশকিল। যেমন আইনস্টাইন একবার বলেছিলেন "তিনি এমন ইশ্বর বিশ্বাস করেন, যিনি সমগ্র অস্তিত্বের ছান্দসিক নিয়তির মধ্য প্রকাশ পায়। মানুষের কাজ,ভাগ্য,উপাসনা নিয়ে ব্যস্ত থাকেন এমন ইশ্বরে নয়" ড্রিমস অব এ ফাইনাল থিউরি পৃষ্টা ১৯৬।
এবার দেখে নিই তিনি আর কি কি বলেছেন সৃষ্টিকর্তা বা প্রথাগত ধর্মগুলি সম্পর্কে
"সম্প্রদায়গত ঐতিহ্যগুলোকে আমি শুধু ঐতিহাসিক কিংবা মনস্তাত্ত্বিক দিক থেকে গুরুত্ব দিতে পারি। এছাড়া এগুলো আমার কাছে আর কোনো গুরুত্ব নেই" Ideas & Opinions পৃষ্টা ২৬২।
মানুষকে সংযত করতে হলে যদি ভয় দেখাতে হয় কিংবা পরকালের পুরুষ্কারের লোভ দেখাতে হয় তাহলে এটা মানুষ জাতির জন্য চরম লজ্জাকর" Ideas & Opinions পৃষ্টা ৩৯
এছাড়াও উনাকে একবার সরাসরি প্রশ্ন করা হয়েছিলো আপনি কি ইশ্বর বিশ্বাস করেন?
জবাবে তিনি বলেছিলেন"এটা নির্ভর করে আপনি কোন ধরনের ইশ্বরের কথা জিজ্ঞেস করছেন তার উপর"
এই থেকে বুঝা যায় আইনস্টাইন কসমিক রিলিজিয়ন এ বিশ্বাস করতেন যার মানে এটা তার একান্ত ব্যক্তিগত বিষয়। বিশ্বব্রহ্মাণ্ডের কার্যকারন,শৃঙ্খলা ইত্যাদি বিষয়াদি দেখে তিনি বিস্মিত হয়েছে আর এই রহস্য ডুব দিয়ে গবেষণা করে গেছেন ইশ্বর সম্পর্কে তার ধ্যান ধারণাকে এভাবেই ব্যক্ত করেছেন। কোনো অলৌকিক, সৃষ্টির অতীতি, ক্ষমতাধর স্রষ্টার কথা বলেননি।

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৩১

চাঁদগাজী বলেছেন:


আমি তো মনে করেছিলাম, আইনস্টাইন ধর্ম প্রচারক ছিলেন।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫৭

নূর আলম হিরণ বলেছেন: আস্তিক বিজ্ঞানীদের কথা বলতে গেলে যারা আইনস্টাইনকে টেনে আনেন তাদের জন্য এই তথ্য গুলি। ধন্যবাদ!

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৪৭

জাহিদ হাসান বলেছেন: চাঁদগাজী বলেছেন:আমি তো মনে করেছিলাম, আইনস্টাইন ধর্ম প্রচারক ছিলেন। =p~ =p~

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:২৮

কলাবাগান১ বলেছেন: মন্তব্যে কারা প্লাস দিল সেটা সামু কেন জানাতে চায় না কেন???? পোস্টে কে প্লাস দিল তা সামু জানায় কিন্তু মন্তব্য এ কে প্লাস দিল তা জানা যায় না!!!!!!

৪| ০১ লা মার্চ, ২০১৭ বিকাল ৩:২৩

টারজান০০০০৭ বলেছেন: বেল পাকলে কাকের কি ? হুদাই কা কা

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:২০

নূর আলম হিরণ বলেছেন: লেখক বলেছেন: আমার লিখার মধ্যে কি এমন কোনো ইঙ্গিত আছে। পোষ্ট না বুঝলে কমেন্ট করার কি দরকার!

৫| ০২ রা মার্চ, ২০১৭ রাত ২:৩৪

কালীদাস বলেছেন: আইনস্টাইন আস্তিক হৈলে কি বাংলাদেশের সব নাস্তিক লাইন দিয়া আস্তিক হয়া যাইব? নাকি আইনস্টাইন নাস্তিক হৈলে হের কুশপুত্তলিকা দাহ করব কেউ?

০২ রা মার্চ, ২০১৭ বিকাল ৪:১৯

নূর আলম হিরণ বলেছেন: আমার লিখার মধ্যে কি এমন কোনো ইঙ্গিত আছে। পোষ্ট না বুঝলে কমেন্ট করার কি দরকার!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.