নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

জাতীয় কবি! ভীনদেশী কবি!

১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১০:৫৯


এই ভাবনাটি আমার মনে কখনো আসেনি! জানিনা আমার বন্ধুটি কতটুকু সঠিক! আমার এক বন্ধু নাম ভিকি, থাকে পশ্চিমবঙ্গে (অনলাইনে পরিচয়)। প্রায়ই কথা হয় তার সাথে। গত সপ্তাহও কথা বলছিলাম কথার এক ফাঁকে সে আমাকে জিজ্ঞেস করলো তোমাদের জাতীয় কবি সম্পর্কে কিছু বলতো। আমি তার মোটিভ বুঝতে পারি নাই ভাবছিলাম হয়তো এমনিই জিজ্ঞেস করছে। আমি মোটামুটি তাকে নজরুল সম্পর্কে বললাম। তো সে বললো "এই যে তুমি বললে নজরুলকে স্বাধীন হওয়ার পর ফিরিয়ে আনা হলো কখনো কি চিন্তা করেছো কবি সেচ্ছায় গিয়েছে? বা কবিকে জাতীয় কবি ভূষিত করার পর তার খুশি হওয়ার প্রতিক্রিয়া জানাতে পেরেছে "?
আমি তাকে বললাম কবি খুশি না হওয়ার কারন নেই। আর কবির জন্মস্থান পশ্চিমবঙ্গে হলেও এইদেশেই কবির সব আত্মীয়ের বন্ধন।
সে বললো "কবিকে যখন শেখ মজিবুর রহমান নিয়ে গিয়েছিল কবি ছিল বাকহীন, ছলছল করে তাকিয়ে থাকা ছাড়া আর কিছুই করার শক্তি ছিলো না কবির । গত বছর পত্রিকাতে দেখলাম তোমাদের একজন মন্ত্রী বলেছিলো স্বাধীনতার পর কবিকে ভীনদেশ থেকে শেখ মজিব নিয়ে এনে জাতীয় কবি হিসেবে ঘোষানা করেন। এটা নিয়ে আমাদের এখানে পত্রিকায় অনেক লেখালেখি হয়েছিল ! তাদের ভাষ্য কবির নিজের জন্মস্থান কি করে ভীনদেশ হয়? "
আমি বললাম কোন মন্ত্রী বলছে আমার জানা নেই। তবে কবি এই বাংলাই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করতেন আর এখানেই থাকতে চেয়েছেন। যদিও আমি তাকে এই ব্যাপারে কোনো রেফারেন্স বলতে পারি নাই, ধারনা করে বলে দিলাম।
সে আমাকে আমাদের স্বাস্থ্যমন্ত্রীর কথা বললো। আরো বললো পত্রিকায় সে দেখেছে এখানের অনেকেই এর জন্য তৎকালীন ভারতীয় সরকারকে দায়ী করেছে। এমন একজন রত্ন, পদ্মভূষণ পদক পাওয়া কবিকে সর্বোপরি মানসিক ভারসাম্যহীন একজন ভারতীয় নাগরিককে এভাবে সরকার বাংলাদেশের হাতে তুলে দেওয়াকেও ভুল হিসেবে দেখেছিলো তারা।
তবে তার যে কথাটা আমাকে একটু ভাবালো সেটা হলো সে বলেছিলো "নজরুল ছাড়াও সে সময় তোমাদের জীবনানন্দ কিংবা মধুসূদন ছিলো জাতীয় কবিতে ভূষিত করার মতো "
তার ধারনা শেখ মজিব ধর্মীয় দৃষ্টিকোণ থেকে নজরুলকে জাতীয় কবিতে ভূষিত করেছিলো।
আমি তাকে বললাম এমন না ব্যাপারটা কারন দেশ স্বাধীন হওয়ার পর শেখ মজিব অসাম্প্রদায়িক দেশ গড়ার অঙ্গিকার নিয়েছিলো।
পড়ে সে অবশ্য বলেছিলো এই যুক্তিটা আমার ব্যক্তিগত ধারনা মাত্র নাও হতে পারে।
ওর সাথে কথা শেষে আমার অবশ্য কোনো বড় ধরনের ভাবনার উদ্রেক হয়নি তবে ভাবছিলাম আমাদের জাতীয় কবি, জাতীয় সঙ্গীত ওপেন রাখা উচিত ছিলো একেবারে সিলগালা করে দেওয়াতে এখন দেশীয় কবির আবির্ভাব না হয়ে দলীয় কবির সংখ্যা হুহু করে বাড়ছে!

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১৫ ই জুলাই, ২০১৭ সকাল ১১:১৯

জে আর সিকদার বলেছেন: এসব মুজিবিয় অবদান। এক দল এক নেতা মুজিব যাদের জাতির পিতা ।

১৫ ই জুলাই, ২০১৭ দুপুর ২:৩৬

নূর আলম হিরণ বলেছেন: শেখ মজিব, জাতির পিতা এসব নিয়ে আমার কোনো আপত্তি নেই।

২| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ১০:৫৯

জগতারন বলেছেন:
ঘটী ও ট্যাটা'দের কথা বাদ দেন। ওরা মানুষ হওয়া থেকে দূরে।

৩| ১৫ ই জুলাই, ২০১৭ রাত ১১:৪৮

টারজান০০০০৭ বলেছেন: @ জগতরণ! ঘটি তো বুঝলাম, ট্যাটা কি?

৪| ১৭ ই জুলাই, ২০১৭ ভোর ৪:৪৯

জগতারন বলেছেন:
ঘাউরা 'মাউরা', যাদের উৎপত্তি গুজরাত থেকে।

৫| ০৩ রা আগস্ট, ২০১৭ রাত ১:৩৭

চাঁদগাজী বলেছেন:


কবিকে পশ্চিম বংগের লোকজন ভালোবাসতেন আমাদের চেয়ে বেশী; তবে, উনাকে কলিকাতার প্রশাসন দরকারী ও প্রয়োজনীয় সকল সুবিধা পুরোপুরি দেয়নি।

০৪ ঠা আগস্ট, ২০১৭ রাত ১:১৬

নূর আলম হিরণ বলেছেন: হুম যতটুকু বুঝলাম নজরুলের প্রতি সেখানের মানুষের ভালোবাসা ছিলো প্রবল। কিন্তু সরকার ও প্রশাসন কবির অসুস্থ হওয়ার পর বেশ একটা গুরুত্ব দেয়নি। মন্তব্যের জন্য ধন্যবাদ।

৬| ১৪ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:১৯

বিজন রয় বলেছেন: নতুন পোস্ট দিন।

১৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:১৬

নূর আলম হিরণ বলেছেন: আসলে সময় করে উঠতে পারছি না, চেষ্টা করবো। ধন্যবাদ আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.