নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

কচি মেরুদণ্ডের যত্ন নিন!

১৫ ই অক্টোবর, ২০১৭ রাত ৩:৫৪


দেশে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা এই মুহূর্তে ৬৩,৬০১টি। এই একবিংশ শতাব্দী এসেও বিদ্যালয়বিহীন এলাকা আছে এটা অতি দুঃখজনক! দেশ স্বাধীন হওয়ার পর শেখ মুজিব সাহেবের দুই বছর সময় লেগেছে বুঝতে যে, প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করা দরকার! তারপর এক বছর সময় লেগেছে শিক্ষা কমিশন গঠন করতে যেটা সেই সময়ে কুদরত-এ-খুদার উদ্যোগে করা হয়। যাই হোক তখনো শেখ সাহেব বুঝেনি প্রাথমিক শিক্ষার জন্য আলাদা অধিদফতর দরকার!
যাক জেনারেল জিয়াকে ধন্যবাদ তিনি ক্ষমতার শেষে এসে প্রাথমিক শিক্ষার জন্য আলাদা অধিদফতর খুলেছেন! এটা আশ্চর্য স্বাধীনতার পর ১০ বছর সময় লেগেছে এই সামান্য ব্যাপার বুঝতে!
আরো আশ্চর্যের কথা এরও ২৯ বছর পর আমাদের সরকারগুলি বুঝতে পেরেছে শিক্ষানীতিতে ‘প্রাথমিক শিক্ষা হবে সর্বজনীন, বাধ্যতামূলক, অবৈতনিক এবং সবার জন্য একই মানের।’ এই ব্যপার গুলি সংযোজন করা উচিত! আসলে মন্ত্রী সাহেবের সন্তান , এমপি সাহেবের সন্তান, টিএনও সাহেবের সন্তান, জেলা প্রশাসকের সন্তানেরা কি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে পড়ে? না পড়ে না, পড়লে সরকারী বিদ্যালয়গুলির এই অবস্থা থাকতো না!
দেশের সরকারী প্রাথমিক বিদ্যালয় গুলিতে স্যানিটেশন সমস্যা প্রকোট, টিএনও সাহেবের মেয়ে এসে যদি তাকে বলে বাবা আমাদের স্কুলের বাথরুমের দরজা নেই তখন তিনি দ্রুত ব্যবস্থা নিবেন অবশ্যিই। মন্ত্রী সাহেবের ছেলে এসে যদি বলে বাবা আমাদের স্কুলের যাওয়ার রাস্তায় যে খাল আছে তার কালভার্টটা আজ ভেঙ্গে গেছে, মন্ত্রী সাহেব যে মন্ত্রনালয়েরই হোক তোরজোড় চালাবেন সে খালের উপর একটা নতুন কালভার্ট করে দেওয়ার জন্য। স্কুলের বাহিরে প্রাইভেট, কোচিং আইনত দণ্ডনীয় অপরাদ, সে শিক্ষকের সাহস হবে না এমপি সাহেবের ছেলেকে কম নাম্বার দেওয়ার, তার কাছে প্রাইভেট পড়ে না বলে।
যাই হোক সরকার যদি আপাতত সব সরকারী কর্মকর্তাদের সন্তানদের সরকারী বিদ্যালয় গুলি থেকে প্রাথমিক শিক্ষা নিতে হবে এটা বাধ্যতামূলক করে দেয় সমস্যা ১২ আনি মিটে যাবে। কারন মন্ত্রী সাহেব,এমপি সাহেব,টিএনও সাহেবগন নিজের সন্তানদের খোঁজ খবর নিতে গেলে হলেও শিক্ষাব্যবস্থার অনেক অসঙ্গতি চোঁখে পড়বে। আর নিজের সন্তানের কথা চিন্তা করে হলেও তড়িৎ ব্যবস্থা নিবেন সেটার বাই প্রোডাক্ট হিসাবে আমাদের আমজনতার সন্তানেরা কিছু সুফল ভোগ করবে।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১৫ ই অক্টোবর, ২০১৭ সকাল ৯:০০

চাঁদগাজী বলেছেন:


শেখ সাহেবের স্বদেশ ফেরারদিন, বিজয়ের বক্তৃতায় সব শিক্ষাকে ফ্রি ঘোষনা করার দরকার ছিলো।

১৫ ই অক্টোবর, ২০১৭ সকাল ১০:০৪

নূর আলম হিরণ বলেছেন: উনার এই সামান্য ব্যাপার কেনো বোধগম্য হলো না?

২| ১৫ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:২৫

কালীদাস বলেছেন: স্কুল, না, কলেজ পর্যন্ত শিক্ষা ব্যাবস্হা ঢেলে সাজানো উচিত। বাস্তবতা বিবর্জিত আমলারা প্রাকটিকাল সিচুয়েশন সম্পর্কে কতটুকু ওয়াকিবহাল সেটা প্রশ্নসাপেক্ষ। এক সৃজনশীল করা নিয়ে সারা দেশ গরম করা হোল। পরে নিজেরাই স্বীকার করল টিচিং স্টাফ এই জিনিষ সম্পর্কে ক্লিয়ার না।

পড়ে, এখনও অনেক সরকারী কর্মকর্তার বাচ্চারা সরকারী স্কুলেই পড়ে পুরান রেপুটেশনের জন্য। কিন্তু সেটা স্কুলের কোয়ালিটিতে কোন প্রভাব ফেলে না।

১৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫৬

নূর আলম হিরণ বলেছেন: অষ্টম শ্রেণী পর্যন্ত প্রাথমিক শিক্ষা ঘোষনা দিলো কিন্তু প্রাইমারী স্কুলের শিক্ষক আর মাধ্যমিক স্কুলের শিক্ষকদের যে সমন্বয় দরকার তার সিদ্ধান্ত না নিয়েই এই ঘোষানা নিতান্তই বোকামি! কলেজ পর্যন্ত শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজাবেন কার উপর ভরসা করে? নাহিদ সাহেবের মত অথর্ব দিয়ে হবে না!
যে কয়েকজন সরকারী কর্মকর্তাদের বাচ্ছারা সঃ প্রাইমারী স্কুলে পড়ে সেটা নগন্য, আর তারা টয়লেটের দরজা নাই ওয়ালা, ক্লাস রুমে ফ্যান নেই ১ জন শিক্ষক স্কুল চালায় এমন প্রাইমারী স্কুলে পড়ে না নিশ্চই!

৩| ১৫ ই অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৫১

আবদুল মমিন বলেছেন: দেশে প্রাথমিক বিদ্যালয়ের সংখ্যা এই মুহূর্তে ৬৩,৬০১টি হোলেও সর্ব দলিয় রাজনৈতিক দলের অফিস সংখ্যা আর বেশি হবে , সম্ববত রাজনৈতিক দলের অফিস সংখ্যা দেশের টোটাল বাথরুমের সংখ্যার সমান হবে তাইত একে অপরের পরিপুরক হিসাবে আছে ।


১৬ ই অক্টোবর, ২০১৭ দুপুর ২:৫৯

নূর আলম হিরণ বলেছেন: শিক্ষার মান উন্নয়নের জন্য এগুলি বাধা না, এগুলি থাকবে, ব্যাঙ্গের ছাতার মত গজাঁবে, সঠিক সিন্ধান্ত সঠিক সময়ে সরকার নিতে চায় না সমস্যা সেখানে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.