নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

আমরা সুখে থাকার চেষ্টা করি!

১৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩০


২০০৮-৯ এর দিকে যখন সারা বিশ্বে অর্থনৈতিক মন্দা চলছে তখন বাংলাদেশ সরকার বলেছিল যে, বাংলাদেশে বিশ্ব অর্থনৈতিক মন্দার প্রভাব পড়েনি কথাটা খানিকটা সত্য হতে পারে! কিন্তু মূলত এর কারণ হতে পারে আমরা বাঙালীরা নিজের মতো করে সুখে থাকতে পারি, যখন আমাদের হাতে টাকা থাকে তখন আমরা বিলাসবহুল জীবনযাপন করার চেষ্টা করি। যখন আমাদের হাতে টাকা থাকে না বা অর্থনৈতিক সংকট থাকি, তখন নিজেকে সেই পরিস্থিতির সাথে মানিয়ে নেওয়ার চেষ্টা করি। আরেকটা ব্যাপার হচ্ছে অর্থনৈতিক মন্দা বলতে কি বুঝায়, এটা কেন হয়, অনেকেই এটা বোঝার অবস্থানে নেই। ইকনোমিক্স কি? ফাইনান্সিয়াল নিয়মে অর্থনৈতিক মন্দাকে কিভাবে ব্যাখ্যা করে,এতে সরকারের দায় কতটুকু সেটা বুঝতে পারেনা!
কিন্তু উন্নত বিশ্বের লোকজনের পক্ষে এমনভাবে মানিয়ে নেওয়া সম্ভব হয়না। তাদের আর্থিক সংকট দেখা দিলে, নিজের দৈনন্দিন ব্যয় নির্বাহ না করতে পারলে চরমভাবে হতাশাগ্রস্ত হয়ে পড়ে। তবে তারা এনালাইসিস করে বলতে পারে অর্থনৈতিক অস্থিরতার কারণ কি? সরকারের ভূমিকা কি? সরকারের দায় কতটুকু এবং সে অনুযায়ী তারা সরকারকে প্রেশার ক্রিয়েট করতে থাকে। তখন সরকার জনগনকে ভুলবাল বুঝিয়ে পার পেতে পারে না।
আমাদের দেশের লোকজন অভাবে পড়লে তারা এটাকে নিয়তি বলে মেনে নেয়। তারা মনে করে এটা তাদের জন্য পরীক্ষা। নিজেই নিজেকে ধৈর্য ধরার জন্য উদ্বুদ্ধ করে আর সবকিছু কয়দিন পর ঠিক হয়ে যাবে মনে করতে থাকে। তাদের যতটুকু আছে তা নিয়ে সুখে থাকার চেষ্টা করে। আর এই জন্যই আমাদের সরকারগুলো হাপ ছেড়ে বাঁচে তারা বলে কই কেউ কিছু বলছে না সবই তো ঠিকঠাক মতো চলছে দেশের অর্থনৈতিক মজবুত আছে,রিজার্ভ বাড়ছে!
যাইহোক আপাতত এই নিয়মই চলবে! নিজেকে নিজে সান্ত্বনা দিয়ে বলতে হবে "যেভাবে আছি ভালো আছি " কেননা জাতির বৃহৎ অংশ সুশিক্ষিত না হওয়া পর্যন্ত এই দোয়া পড়েই আমাদের শাশকদের নিশ্চিন্তে রাখবো!

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩৮

রাফী আদনান বলেছেন: হমমমম

১৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪০

নূর আলম হিরণ বলেছেন: আমাদের শাসক ও আমলাদের ফাঁকফোকর বুঝতে হবে, আমাদের অধিকার আদায়ের জন্য আমাদেরকে শিক্ষিত হতে হবে এর বিকল্প কিছু নেই।

২| ১৫ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪৯

মোস্তফা সোহেল বলেছেন: এ দেশের কোন সরকারে আদৌ কি জনগনে কাছে কোন দায় ছিল?
সবাই তো ক্ষমতায় কি ভাবে টিকে থাকবে সেটা নিয়ে ব্যস্ত।

১৫ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১১

নূর আলম হিরণ বলেছেন: সরকার যে জনগণের কাছে জবাব দিতে দায়বদ্ধ এটাও বা জানে কয়জনে? কিভাবে জবাব আদায় করা যাবে সেটা তো আরো পরের ব্যাপার!

৩| ১৫ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৯

চাঁদগাজী বলেছেন:


খুব অল্প বাংগালী বিশ্বের ও নিজ দেশের অর্থনৈতিক মন্দা বুঝতে পারেন।

অশিক্ষিতরা ধরে নেন যে, দারিদ্রতা হলো তাদের নিজের অক্ষমতা; এবং সেজন্যই বেগম জিয়ার মতো মানুষও ৩ বার প্রাইম মিনিষ্টার হয়েছে, ৩৪ বছর রাজনীতি করেছেন।

১৫ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

নূর আলম হিরণ বলেছেন: জাতিকে উচ্চ শিক্ষায় সুশিক্ষিত হতে হবে।

৪| ১৫ ই নভেম্বর, ২০১৭ রাত ১১:৩৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এজন্য মাঝে মাঝে কিছু জরিপে আমরা সুখী জাতির তালিকায় স্থান পাই...

১৬ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:১১

নূর আলম হিরণ বলেছেন: ঠিক বলেছেন, তালিকার আমাদের স্থান ওপরের দিকে হয়তো এসব কারণেই!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.