নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিবর্তনবাদ নিয়ে দুইটি প্রশ্নের ব্যাখ্যা চাই।

০৮ ই মার্চ, ২০১৮ রাত ১১:১৫



১. যৌন সঙ্গমঃ আমরা মানুষেরা চাইলে প্রতিঘন্টায় যৌন সঙ্গমের জন্য তৈরি হতে পারি, ছেলে কিংবা মেয়ে উভয়ই। কিন্তু প্রকৃতিতে লক্ষ্য করা যায় মানুষ ছাড়া বাকী পশুপ্রাণীরা সিজনাল যৌন সঙ্গম করে। এদের প্রতি ঘন্টায় বা প্রতিদিন যৌন সঙ্গম করতে দেখা যায় না কিংবা তারা সক্ষম না। তাহলে মানুষ ছাড়া বাকী লক্ষলক্ষ প্রাণীদের মিউটেশন বা যৌন বিবর্তন প্রক্রিয়া একই রকম হলো কিভাবে। বিবর্তনবাদ এটাকে কিভাবে ব্যাখ্যা করে?
২. সমকামিতাঃ এই ব্যাপারটিও আমরা মানুষের মাঝে প্রত্যক্ষ করি। মানুষ বিপরীতে লিঙ্গ ছাড়াও সমলিঙ্গের মানুষের সাথে যৌন সঙ্গম করে থাকে যাকে সমকামিতা বলে। সমকামিতার ক্ষেত্রে একটা ব্যাখ্যা দেওয়া হয় প্রথম পুত্র সন্তানের পর দ্বিতীয় পুত্র সন্তান হলে সে সমকামী হওয়ার সম্ভাবনা থাকে। একই ব্যাপারটি বাকী প্রাণীদের ক্ষেত্রে পরিলক্ষিত হয় না! এই সমকামিতার ব্যাপারটা শুধু মানুষের ব্যাপারে ঘটলো, বাকীদের ক্ষেত্রে না কেন? যদি আমাদের আদি উৎস একই হয়ে থাকে!
ছবিঃগুগল।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৮ ই মার্চ, ২০১৮ রাত ১১:৪৬

ইমরান আশফাক বলেছেন: বেশ বলেছেন।

০৮ ই মার্চ, ২০১৮ রাত ১১:৫৭

নূর আলম হিরণ বলেছেন: আসলে ব্যাখ্যা দুইটি জানতে চাই।

২| ০৯ ই মার্চ, ২০১৮ রাত ১:৫৩

চাঁদগাজী বলেছেন:


এগুলো বায়োলোজিক্যাল প্রসেস; এগুলোও নিশ্চয় বিবর্তনের ফল।

০৯ ই মার্চ, ২০১৮ রাত ১:৫৯

নূর আলম হিরণ বলেছেন: বায়োলজিক্যাল প্রসেস বুঝলাম। কিন্তু খাদ্য গ্রহন, মলমূত্র ত্যাগ, বাচ্ছা দান পদ্ধতিসহ অনেক বায়োলজিক্যাল ব্যাপার অন্যান্য প্রাণীদের সাথে মিল পাওয়া যায়, এটার ক্ষেত্রে ব্যতিক্রম কেন? আরো বিস্তারিত ব্যাখ্যা চাই।

৩| ০৯ ই মার্চ, ২০১৮ রাত ২:২৩

আদ্রিজা বলেছেন: সমকামিতা অন্য প্রানিদের মধ্যেও বিদ্যমান। পাখি, মাছ, উভচর প্রানি, সরীসৃপ এমনকি কীট পতঙ্গের মধ্যেও এটা পরিলক্ষিত হয়।

০৯ ই মার্চ, ২০১৮ সকাল ১০:০৫

নূর আলম হিরণ বলেছেন: কলাবাগানেত মন্তব্য এটার ধারনা পেয়েছি। প্রথম প্রশ্নের ব্যাখ্যা ক্লিয়ার হলাম না।

৪| ০৯ ই মার্চ, ২০১৮ ভোর ৪:০১

কলাবাগান১ বলেছেন: শিশুসুলুভ প্রশ্নের কোনঊত্তর কি আছে?
মিউটেশন আর যৌন বিবর্তন কিভাবে এক করে দেখলেন? কত ভাবেই মিউটেশন হতে পারে...ব্যাক্টেরিয়া/ভাইরাসে এর মিউটেশনের রেইট আপনার যৌন প্রানীর চেয়ে অনেক অনেক বেশী... তারা খুব সহজেই মিউটেট হয়ে তাদের উপর আরোপিত ঔষুধে রেজিসটেন্স ডেভেলপ করে...তারা তো যৌন কাজ করছে না........আপনি ডিএনএ পলিমারেইজ এনজাইমের নাম শুনেছেন??? এই এনজাইম সেল ডিভাইডের আগে ডিএনএ কে replicate করে আর এই replication process 100% correct না...এই এনজাইম মাঝে মাঝে ভুল করে 100% same DNA replicate না করে 99.9999999....% replicate করে..আর এই 'ভুলের' মাশুল ই মিউটেশন...'ভাল' মিউটেশন হলে টিকে যাবে বির্বতনের ধারায়... একজন বাচ্চার কোষে অনেক কম মিউটেশন থাকবে কেননা তার কোষ গুলি কম ডিভাইড করেছে...অপর পক্ষে আমার মত 'আংকেল' যার কোষ অনেক বেশী ডিভাইড করেছে, তার ডিএনএ তে পলিমারেইজ এর ভুলের জন্য অনেক মিউটেশন থাকবে (বাচ্চার তুলনায়)..... কোষ বিভাজন ছাড়াও রেডিয়শন, ক্যামিক্যাল (ফরমালিন) একস্পোজার, এবং অন্যান্য biotic/abiotic factors can also cause mutation in your DNA.

আর প্রানী জগতের gay লিস্ট পাবেন এখানে

Animal gay list

০৯ ই মার্চ, ২০১৮ সকাল ১০:১০

নূর আলম হিরণ বলেছেন: প্রথমে বলি আপনি হয়ত জানেন দেখে প্রশ্ন গুলি শিশুসুলভ লাগছে।বিবর্তনবাদের বিপক্ষে এখনো ঐরকম স্ট্রং লজিক সেভাবে আসেনি। হোমো সেক্সের ব্যাপারে দুই একটা প্রাণীর কথা যানতাম এখন দেখছি লিষ্টটা কম বড় নয়। তবে আপনার ব্যাখ্যায় প্রথম প্রশ্নের ব্যাপারটা ক্লিয়ার হয়নি। ধন্যবাদ।

৫| ০৯ ই মার্চ, ২০১৮ সকাল ৮:৪২

হাসান কালবৈশাখী বলেছেন:
আমার একটি প্রশ্ন।

মানুষ কি অন্যান্ন প্রাণীদের মত একটি প্রাণী?
না কি মানুষ উপর থেকে আরোপিত আলাদা একটি বস্তু।

০৯ ই মার্চ, ২০১৮ সকাল ১০:৪০

নূর আলম হিরণ বলেছেন: মানুষ কোথা হতে এসেছে সেটা এখনো কেউই ১০০% সিউর বলতে পারছে না। আর বিবর্তনবাদ প্রাণের উৎপত্তি নিয়ে ব্যাখ্যা দেয় না, উৎপত্তির পর প্রাণের বিকাশ নিয়ে ব্যাখ্যা দেয়। আমি প্রথম প্রশ্নের ব্যাখ্যা এখনো পায়নি।

৬| ০৯ ই মার্চ, ২০১৮ সন্ধ্যা ৬:১১

কালীদাস বলেছেন: মানুষ ঘন্টায় সেক্স করতে পারলেও, বাস্তবে সবাই সেইটা করে কি? প্রাণী জগতে বেশিরভাগ ক্ষেত্রেই নাই, আবার যখন করতে চায় তখন বেশিরভাগ প্রাণীর এক্টিভিটিজের সাথে মানুষের এক্টিভিটিজ তুলনা করলে ব্রেইনের পার্থক্য বের হয়ে আসবে। তাছাড়া সব প্রাণীর ক্ষমতা একই রকম কিনা সেরকম কোন লিস্ট কখনও চোখে পড়েনি, তবে কিছু প্রাণীর সেইম ক্যারেক্টার আছে, অতি ইরোটিক!

কলাবাগান অলরেডি আপনাকে প্রকৃতির অন্যান্য হোমো প্রাণীদের লিস্ট দিয়েছেন।

ওভারঅল: বিবর্তনবাদ নিয়ে অনেকেরই একটা কমন ভুল ধারণা আছে, সব প্রাণীর উৎস সেইম অথবা মানুষ বানর থেকে এসেছে। বিবর্তনবাদের পয়লা বাণীই হল যে এটা একটা রিফরমিং সাবজেক্ট, এটার শেষ কথা বলে কোন কিছু নেই বা সোর্স সম্পর্কে কোন সেন্ট পার্সেন্ট শিওর স্টেটমেন্ট নেই। কালকে সকালে পাওয়া নতুন কোন ফসিল এক্সিজটিং সব হাইপোথিসিস কালকে বিকালেই পাল্টে ফেলবে এবং এই লাইনে যারা কাজ করে তাদের এটা জেনেই কাজ করতে হয়। সে, আজকে আমরা মানুষের যে ধরণের গঠন, ব্যবহার দেখছি, এটাও বিবর্তনবাদের অনুকূলে ভাবলে পরিবর্তিত হবে কোন না কোন এক সময় সময়ের চাহিদায়।

৭| ০৯ ই মার্চ, ২০১৮ রাত ৯:০৫

সৈয়দ ইসলাম বলেছেন:
কলাবাগান ও কালীদাস খুব ভাল উত্তর দিয়ে দিছেন।

আমার আর আলাদা করে বলার দেখছি না।

ধন্যবাদ।

৮| ০৯ ই মার্চ, ২০১৮ রাত ৯:৫১

আবু তালেব শেখ বলেছেন: বিবর্তনবাদ এখনো বিতর্কিত

১০ ই মার্চ, ২০১৮ রাত ১:২৮

নূর আলম হিরণ বলেছেন: বিবর্তনবাদকে বেশিরভাগ বিজ্ঞানীরা গ্রহন করে নিয়েছে। এর বিপক্ষেও অনেক বিজ্ঞানীর অবস্থান আছে, তবে সংখ্যাটা কমছে।

৯| ০৯ ই মার্চ, ২০১৮ রাত ১০:০৩

কলাবাগান১ বলেছেন: "তাহলে মানুষ ছাড়া বাকী লক্ষলক্ষ প্রাণীদের মিউটেশন বা যৌন বিবর্তন প্রক্রিয়া একই রকম হলো কিভাবে। " I tried to explain that apart from sexual reproduction, there are many other ways to accumulate mutation like during normal cell division, DNA polymerase enzyme makes mistakes that can lead to mutation. All cell dividing organisms have these 'problem'

১০| ১০ ই মার্চ, ২০১৮ রাত ১:২১

নূর আলম হিরণ বলেছেন: মানুষ তাদের সন্তান জন্মদানের প্রয়োজন ছাড়াও যৌন সঙ্গম করে। অন্যান্য প্রাণীরা সন্তান জন্মদানের সময় হলেই যৌন সঙ্গমে মিলিত হয়। যৌন সঙ্গমের এই বিষয়টি বিবর্তনের প্রক্রিয়ায় শুধু মানুষের মাঝেই কেন দেখা যায়?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.