নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ভাসানচরে রোহিঙ্গাদের সেটেলমেন্ট, জাতীর আরেকটি বড় সমস্যার বীজবপন!

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:০২



এই পর্যন্ত হাজারের উপর অবৈধ বাংলাদেশি পাসপোর্টধারী রোহিঙ্গাকে বিমানবন্দর থেকে ফেরত পাঠানো হয়েছে! তবে গতকাল একলোক বিমানবালার গায়ে হাত দেওয়ার অপরাধে তাকে আটক করা হয়, দেখা যায় তার পাসপোর্ট জাল এবং সে রোহিঙ্গা। পরে তাকে থানার মাধ্যমে ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হয়েছিল। আমাদের সরকার যে সিদ্ধান্তটা নিয়েছে যে, রোহিঙ্গাদের নোয়াখালীর ভাসানচরে নিয়ে তাদের থাকার জায়গা করে দিবে এবং এই নিয়ে ওবাইদুল কাদের সাহেবের মন্তব্যে বুঝা যাচ্ছে সরকার এই নিয়ে কাজ শুরু করে দিয়েছে। সিদ্ধান্তটা সত্যিই আত্মঘাতী সিদ্ধান্ত হবে। রোহিঙ্গা ক্যাম্পে প্রতিদিন ৬০টি শিশু জন্মগ্রহণ করছে, এই ক্রমবর্ধমান রোহিঙ্গারা ভাসানচরের আশেপাশে আরো জেগে উঠা হাজার হাজার একর চরে ছড়িয়ে পড়বে এত কোন সন্দেহ নেই।
আজ যে কারনে আমেরিকা, চীণ, ভারত রোহিঙ্গাদের বিপক্ষে আগামী ১যুগ পরে ঠিক একই কারনে তারা রোহিঙ্গাদের পক্ষে থাকবে! কে কার আগে রোহিঙ্গাদের সমর্থন দিবে, সৈন্য পাঠাবে রোহিঙ্গাদের সাহায্য করতে তার প্রতিযোগীতায় নেমে পড়বে! কৌশলগত কারনে আমাদের এই রিজনটায় চীণ, আমেরিকার নৌঘাঁটি করার আগ্রহ অনেক পুরনো।
রোহিঙ্গারা যদি আমাদের জন্য এখন বিষপোড়া হয় তাহলে আগামীতে এরা আমাদের অস্তিত্বের জন্য হুমকি হবে! আমাদের সরকারগুলির দূরদর্শিতা কখনোই সেভাবে ভালো ছিলো না। সরকারের এমন সিদ্ধান্ত মানে ভবিষ্যতে জাতীকে আরো বিপদে ফেলার বীজবপন!
শরণার্থীদের কখনোই সেটেলমেন্ট করে দেয়া হয় না, ক্যাম্পে রাখা হয়। এটা হোস্ট কান্ট্রির স্ট্র‍্যাটেজি। সেটেলমেন্ট করে দিলে তাদের দুঃখ দুর্দশা প্রকাশ পায় না, আন্তর্জাতিক দৃষ্টিতে আসে না। তাই সবসময় ক্যাম্পে রেখে চাপ ক্রিয়েট করা হয় প্রত্যাবসনের। আমাদের সরকার সেখান থেকে মনে হয় সরে যাচ্ছে। রোহিঙ্গা ইস্যুতে রাজনৈতিক ফায়দা লুটতে গিয়ে আমরা হেরে গেছি!
সত্য বলতে এই ইস্যুতে আমাদের নিশ্চিত ভবিষ্যত অন্ধকার যদি তাদের সেটেলমেন্ট করে দেওয়ার পদক্ষেপ অব্যাহত থাকে।
যেকোন দেশের প্রাকৃতিক সম্পদের আধার থাকে পাহাড়ি ও সমুদ্র এলাকায়। আমাদের পাহাড়ি এলাকা জন্ম থেকেই অস্থিতিশীল হয়ে আছে, সমুদ্র সম্পদ আহরণে আমরা যখন সক্ষমতা অর্জন করতে যাচ্ছি ঠিক তখনি এই অঞ্চলটাও অস্থিতিশীল হয়ে যাচ্ছে!
আশাকরি নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের সেটেলমেন্টের ব্যাপারে সরকার সরে দাঁড়াবে, না হলে নোয়াখালীর মানুষেরই উচিত হবে তাদের বাপদাদাদের বিচরণ করা ভাসানচর রক্ষা করার!

মন্তব্য ৫০ টি রেটিং +১/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:১২

ঢাকাবাসী বলেছেন: এটা একটা ভয়াবহ সমস্যা হবে সবাই জানে। জনসংখ্যার ভারে শুয়ে পড়া একটা দেশ অতিরিক্ত অশিক্ষিত উশৃঙ্খল মানুষ আর রিফ্যুজিদের কারণে ধ্বংশ হয়ে যাবে রাজনীতিবিদদের লোভের কারনে। তাতে কি রিলিফের টাকা আসছে আসবে, আমার পকেটে তো কিছু আসবেই!

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:১৮

নূর আলম হিরণ বলেছেন: রোহিঙ্গাদের সেটেলমেন্ট করে দেওয়া জাতির জন্য সত্যিই ভয়ংকর পদক্ষেপ হবে। UNHCR পরামর্শে সরকার বড় ভুল করতে যাচ্ছে!

২| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:১৬

বৃষ্টি বিন্দু বলেছেন:

এ সঙ্কটে আমাদেরকে আবারো দীর্ঘমেয়াদী চিন্তা করতে হবে!

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:২০

নূর আলম হিরণ বলেছেন: রোহিঙ্গা ইস্যুতে আমরা চোরাবালিতে পা দিয়ে ফেলেতেছি! সরকারের আরো চিন্তাভাবনা করার দরকার!

৩| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:১৮

মোগল সম্রাট বলেছেন: অসুবিধা কি? মাদার অব হিউমানিটির তকমা পাইছে আমাগো দ্যাশের প্রধান মন্ত্রি আমরা হেই খুশিতে বোগল বাজাইতেছি!!!! :)

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:২২

নূর আলম হিরণ বলেছেন: রোহিঙ্গাদের নিয়ে চলছে আন্তর্জাতিক রাজনীতি, তাদের প্রত্যাবর্তন ছাড়া অন্যকোন উদ্যোগই আমাদের জন্য কল্যাণকর নয়। যথাযথ কর্তৃপক্ষের সামান্য ভূল, আমাদের অভ্যন্তরীণ অনেক সমস্যা ক্রিয়েট করবে।

৪| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:২২

তারেক_মাহমুদ বলেছেন: রোহিঙ্গারা এখন আমাদের গলার কাটা, না পারছি ফেলতে না পারছি গিলতে।

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:২৩

নূর আলম হিরণ বলেছেন: আমরা গলার কাটা দূর করতে গলা কাটার পরিকল্পনা নিচ্ছি!

৫| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:২৯

চোরাবালি- বলেছেন: ঘরের সমস্যায় টালমাটাল সেখানে গায়ে পরে নতুন সমস্যা আরকি। সরকার ভাবছে এর মাধ্যমে অনেক বাহবা পাবে আন্তর্জাতিক মহল থেকে বন্তুত গলার কাটা হবে এগুলি। প্রথম ভুল নোম্যানস ল্যাড থেকে নিজের দেশে নিয়ে আসা।

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৩৮

নূর আলম হিরণ বলেছেন: কোন দেশই রিফিউজিদের ক্যাম্প থেকে বাহির করে এনে নিজ দেশের অন্য জায়গায় সেটেল করে দেয় না! সরকার থেকে পরিষ্কার করেও বলা হচ্ছে না এমন সিন্ধান্তের হেতু কি!

৬| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৩৪

একদম_ঠোঁটকাটা বলেছেন: ইউনিসেফ র তথ্য অনুযায়ী, কস্কবাজারের রোহিঙ্গা শিবিরে গত ৯ মাসে ১৬ হাজার শিশু জন্ম হয়েছে। অর্থাৎ প্রতিদিন ৬০টি শিশু ! এর মধ্যে মাত্র ৩০০০ শিশুর জন্ম স্বাস্থ্যকেন্দ্রে হয়েছে, বাকি দের শিবিরে হয়েছে।

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৪১

নূর আলম হিরণ বলেছেন: রোহিঙ্গা মহিলাদের প্রজনন ক্ষমতা আশ্চর্যজনক! এদের জন্মনিরোধ পিল দেওয়া হলে এরা সেগুলি ফেলে দেয়!

৭| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৪১

ঢাবিয়ান বলেছেন: রোহিঙারা বৈদেশিক সাহায্য পাবার একটা উৎস। পকেটে কাড়ি কাড়ি টাকা ঢুকানোর এমন একটা সুযোগ কি হাতছাড়া করা যায়?

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৪৫

নূর আলম হিরণ বলেছেন: মিডিলিষ্ট থেকে প্রচুর অর্থ সাহায্য আসছে রোহিঙ্গাদের জন্য। এগুলির বৃহৎ অংশ স্থানীয় প্রশাসন ও রাজনীতিবিদ এর পকেটে যায়। যাই হোক সরকার যদি রোহিঙ্গাদের আয়ের উৎস ভাবে তাহলে এটা আরো ভয়ংকর ব্যাপার!

৮| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৪৮

একদম_ঠোঁটকাটা বলেছেন: লেখক বলেছেন: রোহিঙ্গা মহিলাদের প্রজনন ক্ষমতা আশ্চর্যজনক! এদের জন্মনিরোধ পিল দেওয়া হলে এরা সেগুলি ফেলে দেয়!

এখানে তাদের ধর্মভ্রষ্ট হবার ভয় কাজ করে। জন্মনিরোধ পিল কে তারা খোদার উপর খোদকারি করা বলে গণ্য করে।

২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৫১

নূর আলম হিরণ বলেছেন: রোহিঙ্গা ক্যাম্পে শতের উপর মক্তব প্রতিষ্ঠিত হয়ে গেছে এখন পর্যন্ত! একটা স্কুলও হয়নি মনে হয়।

৯| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৫৬

কাইকর বলেছেন: খুব ভয়াবহ অবস্থা

২১ শে মে, ২০১৮ দুপুর ১:২১

নূর আলম হিরণ বলেছেন: সরকার থেকে যে পদক্ষেপ নেওয়া হয়েছে সেটা উত্তরণের সঠিক পথ নয়!

১০| ২১ শে মে, ২০১৮ দুপুর ১২:৫৭

ঢাবিয়ান বলেছেন: @ একদম_ঠোঁটকাটা , রোহিঙ্গা মহিলাদের এতই শখ যখন ধর্ম পালন , তাহলে নিজ দেশে গিয়ে ধর্মপালন করলেই পারে। আরেক দেশে এসে থাকতে হলে তাদের নিয়ন মানতে হবে। না চাইলে নিজ দেশে ফেরত যাও। এটা যদি তাদের কঠিন করে বুঝিয়ে দেয়া হয় তবে তাদের সাহস আছে এর বিরুদ্ধে যাবার?

আসলে মুল সমস্যা হচ্ছে রোহিঙ্গা ক্যম্পে নিয়ম কানুন বাস্তবায়নের জন্য কেউ নাই।

২১ শে মে, ২০১৮ দুপুর ১:২৪

নূর আলম হিরণ বলেছেন: রোহিঙ্গা কেম্পে স্বরাষ্ট্র, স্বাস্থ্য, সমাজকল্যাণ মন্ত্রনালয়ের সরাসরি তত্ত্বাবধান থাকা দরকার। মায়ারমা ইয়াবা রপ্তানিতে বিশ্বে প্রথম আর আমদানিতে বাংলাদেশ!

১১| ২১ শে মে, ২০১৮ দুপুর ১:১৮

আবু তালেব শেখ বলেছেন: ওরাও মানুষ ওদেরও বাচার অধিকার আছে। তবে

২১ শে মে, ২০১৮ দুপুর ১:২৬

নূর আলম হিরণ বলেছেন: মানুষ নিজে বেঁচে থাকতে ভালো থাকতে যা যা করার দরকার তাই করে। নিজের স্বার্থ নিশ্চিত হওয়ার পর বাকীদের চিন্তা করা যায়। সরকারের সিদ্ধান্ত আত্মঘাতী।

১২| ২১ শে মে, ২০১৮ দুপুর ২:০৪

প্রথমকথা বলেছেন: রোহিঙ্গা সমস্যা জাতীয় এবং আন্তর্জাতিক সমস্যা। তবে এইটা বাঙ্গালীর জন্য চিরস্থায়ী সমস্যা হয় কিনা এই বিষয়ে ভাববার আছে। খুব সুন্দর লিখেছেন।

২১ শে মে, ২০১৮ দুপুর ২:১৫

নূর আলম হিরণ বলেছেন: আন্তর্জাতিক সংস্থা, দেশ গুলোর কাছে আমাদের সরকার মুখাপেক্ষী এটা সত্য, তারপরও সরকারের আরো কৌশলী পদক্ষেপ নিতে হবে তাদের পরামর্শ গুলো আরো পর্যালোচনা করলে এর মধ্য তাদের উদ্দেশ্য বুঝা সহজ হবে। ধন্যবাদ মন্তব্যর জন্য।

১৩| ২১ শে মে, ২০১৮ দুপুর ২:১৮

একাল-সেকাল বলেছেন:
রোহিঙ্গা ইস্যুতে টুইটার কনভারসেশন (আংশিক)

২১ শে মে, ২০১৮ দুপুর ২:৫২

নূর আলম হিরণ বলেছেন: বিষয়টি সত্যিই উদ্বেগজনক!

১৪| ২১ শে মে, ২০১৮ দুপুর ২:২০

একাল-সেকাল বলেছেন:

২১ শে মে, ২০১৮ বিকাল ৩:০০

নূর আলম হিরণ বলেছেন: প্রতিবেশী দেশের সমস্যা সমাধানে কেউ আগবাড়িয়ে এগিয়ে আসে না। সুবিধা আদায় করতে এগিয়ে আসে।

১৫| ২১ শে মে, ২০১৮ দুপুর ২:২৮

জুনায়েদ বি রাহমান বলেছেন: দেশের নোংরা রাজনীতি দেশটাকে ডুবাবে। সরকারের ভুল সিদ্ধান্তের সরাসরি সমালোচনা করবে বিরোধী দল। কিন্তু আমাদের বিরোধীদলগুলোর সেই ক্ষমতা নেই। আর এটা তো জটিল ইস্যু।

সরকারের ভেবেচিন্তে ডিসিশনস নেওয়া উচিত।

২১ শে মে, ২০১৮ বিকাল ৩:০১

নূর আলম হিরণ বলেছেন: সরকার ভেবেচিন্তে সেটেলমেন্ট এর সিদ্ধান্ত নিয়েছে! এটা আত্মঘাতী!

১৬| ২১ শে মে, ২০১৮ দুপুর ২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: আমাদের দেশটায় এমনিতেই কোন নিয়ম-নীতি নাই। দূর-দৃষ্টিসম্পন্ন কোন নেতাও নাই। ক্ষমতায় যারা থাকেন, তারা শুধু নিজের চিন্তাই করেন। কাজেই এমন বাস্তব অবস্থায় যা হওয়ার, তাই হবে।

২১ শে মে, ২০১৮ বিকাল ৩:০২

নূর আলম হিরণ বলেছেন: আমাদের সরকারগুলির দূরদর্শিতা ছিলো শুধু ক্ষমতার পাঁচ বছর!

১৭| ২১ শে মে, ২০১৮ বিকাল ৪:১৮

রাজীব নুর বলেছেন: left my soul in the city of joy...

২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:১১

নূর আলম হিরণ বলেছেন: :( :(

১৮| ২১ শে মে, ২০১৮ বিকাল ৫:৩১

শামচুল হক বলেছেন: মনে হয় রোহিঙ্গাদের সমস্যাটি দীর্ঘমেয়াদী হবে।

২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:০৯

নূর আলম হিরণ বলেছেন: বছরখানেক তো হয়েই গেছে! ভাসানচরে তাদের নিয়ে সমস্যা আরো বাড়াচ্ছে সরকার!

১৯| ২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:২৬

যবড়জং বলেছেন: আমাদের নোবেল চাই , বোঝেনা না ব্যপারটা । দেশ গোল্লায় যাক !!!

২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩৬

নূর আলম হিরণ বলেছেন: রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য শেখ হাসিনা নোবেল পাবেন না। নোবেল পাওয়ার মত উনি কিছু করেনি, দেশের অভ্যন্তরীণ চাপে উনি তাদের জায়গা দিয়েছে, এখন এদের সামলাতে পাড়ছেন না!

২০| ২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:১৩

চাঁদগাজী বলেছেন:


মানুষ ম্যানুফেকচারিং কলকারখানা চালু হয়েছে রোহিংগা ক্যাম্পে?

বাংলাদেশের চেষ্টা করার দরকার ৪০ মুসলিম দেশে তাদের ভাগ করে দিয়ে দেয়া।

২১ শে মে, ২০১৮ রাত ৮:৩১

নূর আলম হিরণ বলেছেন: কোন মুসলিম দেশের মাথা ব্যাথা দেখছি না, এরা তেল বিক্রির ডলার পাঠিয়ে নেকি হাসিল করতেই অভস্ত্য।

২১| ২১ শে মে, ২০১৮ সন্ধ্যা ৭:৪৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: কিছু করার নেই। প্রাকৃতিক সমস্যা ঝড়, বন্যা, টর্নেডোর মতই রোহিঙ্গারা এখন বাংলাদেশের সমস্যা। এদের আর ফেরত পাঠানো যাবে না। তারাও যেতে চাইছে না। অমানবিকভাবে জোর করেও পাঠানো যাবে না। তাহলে তাদের বিচ্ছিন্নভাবে কক্সবাজারে না রেখে ভাসানচরের মত পরিকল্পিত উপায়ে ক্যাম্পে রেখে বিদেশীদের টাকাতেই তাদের ব্যয় নির্বাহ এবং দেশী লোকদের দিয়ে তাদের নিয়ন্ত্রণ করতে হবে। সমস্যা হলো, দেশী লোকেরাই তাদের অপরাধ জগতে ঢুকিয়ে দেয় এবং এন আই ডি/ পাসপোর্ট বানিয়ে বাইরে যেতে সাহায্য করে। তাদের অবশ্যই রোহিঙ্গা আই ডি কার্ড সাথে রাখতে হবে। কমপক্ষে ২০ বছর তাদের নাগরিকত্ব দেয়া যাবে না। এদের কখনোই মূল ধারায় মিশতে দেয়া যাবে না...

২১ শে মে, ২০১৮ রাত ৮:২৯

নূর আলম হিরণ বলেছেন: এদের ফেরানোর ব্যাপারে হাল ছেড়ে দেওয়া উচিত হবে না! এদের দেশের অভ্যন্তরে জায়গা দিলে এদের আর ফিরানো সম্ভব হবে না। এরা মূলধারায় মিশতে মরিয়া হয়ে আছে, এই সুযোগ দেশের অসাধুরা লুফে নিচ্ছে নিবে। বিশ বছর ধরে এই সমস্যা পালনের মতো অবস্থায় বাংলাদেশ নেই।

২২| ২২ শে মে, ২০১৮ রাত ৩:২৭

সাাজ্জাাদ বলেছেন: এমনতো কথা ছিল না। তাহলে তো মায়ানমারের প্ল্যানিং ঠিক মতই হচ্ছে। তারাও তো এটা চেয়েছিল।

২২ শে মে, ২০১৮ রাত ৩:৫৪

নূর আলম হিরণ বলেছেন: আফটার অল চাইনিজদের প্ল্যান, সফল হচ্ছে বলাই যায়।

২৩| ২২ শে মে, ২০১৮ সকাল ১০:২০

রাজীব নুর বলেছেন: অস্থির হওয়ার কিছু নাই। সব সমস্যার সমাধান হয়ে যাবে।

২২ শে মে, ২০১৮ সকাল ১১:৪৬

নূর আলম হিরণ বলেছেন: সমস্যা সমাধান হতে হলে সে পরিবেশ তৈরি করতে হয়,আমার মনে হচ্ছে সমস্যা আরো জটিল হচ্ছে! আপনি আশাবাদী মানুষ আপনার কথা সত্যি হোক।

২৪| ২২ শে মে, ২০১৮ সকাল ১১:৪৮

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: এটা একটা ভুল সিদ্ধান্ত, চরম ভুল সিদ্ধান্ত।

২২ শে মে, ২০১৮ সকাল ১১:৫৫

নূর আলম হিরণ বলেছেন: হোষ্ট দেশ হিসেবে আমাদের কখনো উচিত হবে এদের দেশের অভ্যন্তরে নিয়ে আশা! কক্সবাজারের আশেপাশের মানুষের সাথে তাদের বনিবনা হয় আমি প্রায় নিশ্চিত নোয়াখালীর মানুষের সাথে এদের দাঙ্গা লেগে যাবে!

২৫| ২৫ শে মে, ২০১৮ ভোর ৬:৪৭

চাঁদগাজী বলেছেন:


এরা বার্মা যাবে না

২৮ শে মে, ২০১৮ দুপুর ১:৫৪

নূর আলম হিরণ বলেছেন: তেমনটাই মনে হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.