নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

আমরা আন্দোলন বলতে সহিংস আন্দোলনকে বুঝি।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৬


সামাজিক আন্দোলনকে সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত করা যায় এমন কোনো একক সংজ্ঞা নেই। বাংলাদেশের পরিস্থিতিতে আন্দোলন বলতে আমাদের চোখের সামনে যা ভেসে উঠে, তা হল গাড়ি ভাঙচুর, পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া, টিয়ারশেল নিক্ষেপ এবং সবচেয়ে সুস্থ ধারণা হলেও তা হবে রাস্তা অবরোধ করে যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া! আসলে এরকমটি মনে হওয়ার কারণ আছে যথেষ্ট। আমরা এসব দেখে দেখেই বড় হয়েছি। সহিংস আন্দোলন ছাড়া আমাদের দাবি আদায় হয় না, এ ধারণাটি আমাদের মনের ভিতর পাকাপোক্ত ভাবে গেঁথে গেছে।
ছাত্রছাত্রীরা তাদের সহপাঠীদের হত্যার বিচার চাচ্ছে। বিচার চাইতে গিয়ে তারা রাস্তায় পাবলিক যানবাহনসহ ব্যক্তি মালিকানাধীন যানবাহনও ভাঙচুর করেছে। আবার আজকে দেখলাম কিছু ছাত্র বাঁশ হাতে নিয়ে ট্রাক, বাস স্টান্ডে গিয়ে গিয়ে তাদের লাইসেন্স আছে কিনা সেটা চেক করছে। এটা চেক করার সময় একটা ট্রাক বেপরোয়াভাবে ছাত্রদের গায়ের উপর ট্রাক উঠিয়ে দিয়েছে, এতে একজন ছাত্র মারা যায় বেশ কয়েকজন আহত হয়। জানিনা এদের মাথায় এই বুদ্ধি কিভাবে এসেছে! ট্রাক-বাসের লাইসেন্স চেক করলে এটা থেকে কি ফল পেতে পারে তারা? এটা কি কোন প্রতীকী প্রতিবাদের অংশ কিনা সেটাও আমি নিশ্চিত না, তবে কাজটি মোটেও বুদ্ধিমানের কাজ হয়নি। কোন দাবী আদায় করতে হলে মানুষ আগে মধ্যপন্থা অবলম্বন করার চেষ্টা করে, মধ্যপন্থায় কাজ না হলে মানুষ চরমপন্থায় দাবি আদায়ের চেষ্টা করে। আমাদের দেশে হয়ে যাচ্ছে উল্টোটা। আমরা প্রথমে চাই চরমপন্থায় দাবি আদায় করতে, সেটা না হলে মধ্যপন্থার কথা মিনমিনিয়ে বলতে থাকি।
শেখ হাসিনা সরকার যে অবস্থায় আছে, এখানে জোর করে তার কাছ থেকে কিছু আদায় করা যাবে না। বেশি জোরজবস্তি করলে তার আশেপাশের মানুষ তাকে জামাত-বিএনপি'র বড়ি খাইয়ে দেয়, ফলে আন্দোলন মাঠে মারা যায়। আমরা অল্প কয়দিন আগে দেখেছি কোটা আন্দোলনের মতো একটি অরাজনৈতিক ইস্যুর আন্দোলন কিভাবে মুখ থুবড়ে পড়ে গেছে।
ছাত্রছাত্রীরা এত উগ্র মনোভাব না দেখিয়ে তাদের মধ্য থেকে ৪০-৫০ জন ছাত্র-ছাত্রী স্মারকলিপি নিয়ে প্রধানমন্ত্রীর অফিসে যেতে পারত। আমার ধারণা প্রধানমন্ত্রী তাদের বাধা দিতেন না, অন্ততপক্ষে তাদেরকে আশ্বস্ত করতেন। শেখ হাসিনা যে অবস্থায় আছে, সে অবস্থা থেকে উনি যত যৌক্তিক দাবি নিয়ে আন্দোলন হোক না কেন, সহিংস আন্দোলন হলে উনি সেটা পছন্দ করবেন না।

মন্তব্য ৩৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২২

চাঁদগাজী বলেছেন:


সহিংসতার কারণে সব প্রতিবাদ ও আন্দোলন ব্যর্থ হয়ে যায়।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৭

নূর আলম হিরণ বলেছেন: আমরা যে কোনো আন্দোলনেই প্রথম থেকেই সহিংস হয়ে উঠি, পাবলিকদের সম্পত্তি নষ্ট করার ব্যাপারে আমরা খুবই সিদ্ধহস্ত। এবং মনে করি এছাড়া সরকারের দৃষ্টি আকর্ষণ করার মতো আর কোনো পথ নেই।

২| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: এসব(ছবির লেখা) একটু বেশী হয়ে যাচ্ছে!!!:(

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:২৮

নূর আলম হিরণ বলেছেন: এটা দেখুন।

৩| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: একটা অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে আরো দশটি অন্যায় করলে কি হয়?? বোকা ছাত্রদের বোঝাবে কে??

আন্দোলনে ভাংচুর, অগ্নিসংযোগ.... সবসময় এসবের বিরোধীতা করি।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪২

নূর আলম হিরণ বলেছেন: এদের যে বয়স এই বয়সে তারা এখনো সহিংস আন্দোলন বোঝার মত অবস্থায় আসেনি।

৪| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৩৫

চাঁদগাজী বলেছেন:


এসব বাচ্চারা এসব প্রতিবাদকে অনেকটা "ফান" হিসেবে নিচ্ছে; বাস পোড়াতে গিয়ে চোখ, হাত-পা হারালে বুঝতে পারব।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:৪১

নূর আলম হিরণ বলেছেন: অলরেডি গিয়েছে, তারা ট্রাকের লাইসেন্স চেক করতে যাওয়ার পরে উগ্র ট্রাক চালক তাদের গায়ের উপর ট্রাক উঠিয়ে দিয়েছে।

৫| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১১

বাকপ্রবাস বলেছেন: ব্যাক গিয়ার দিয়ে সামনে এগোনো যায়না, কিছু প্ল্যাকার্ড আপত্তিকর কিন্তু লাইসেন্স চেক করার ব্যাপারটা ঠিক আছে এবং অভিনব। লাইসেন্স নিচ্ছে বাচ বিচার ছাড়া তার উপর লাইসেন্স ছাড়াও গাড়ী চালাবে সেখানে মন্ত্রীও তাদের পক্ষে নেবে, দীর্ঘ অনিয়ম আর নির্যাতনের ফলেই প্রতিক্রিয়াটা এমন এবং অভিনব। সরকার কোথায় ব্যার্থ সেটা চোখে আঙ্গুল দিয়ে ধরিয়ে দিল এবং সহিংসতা ছাড়ায় চেক করে দেখিয়ে দিল, উল্টো তাদের উপর গাড়ি তুলে দিল। শেখ হাসিনা থেকে দাবি আদায় করতে কুতু কুতু করে থাকতে হবে সেউ ফর্মূলা দিচ্ছেন আপনি, তেমনটা হলে দাবী দাওয়ারও প্রয়োজন নেই, যেটা সবচাইতে বেশী ইতিবাচক সেটা হল ছাত্ররাজনীতি দূষিত হয়ে সাধারণ ছাত্ররা ঘরমুখী হয়ে গিয়েছিল, এখন তারা বেরীয়ে এসেছে কোন রাজনীতির প্লাটফর্ম ছাড়াই, সরকার সেটাকে স্বাধীনতার বিপক্ষ শক্তি চিহ্নিত করে দমিয়ে রাখতে চাইছে আর আপনাদের মতো দূর্বল হার্টের লোকেরা সেই ফাঁদে পা দিয়ে ছাত্রদের ব্যাক গিয়ার ধরিয়ে দিতে চাচ্ছেন, আপনার চিন্তাটা নেতিবাচক। আমরা এনকারেজ করতে চাই ছাত্রদের, টুকটাক ভুল হলে সেটা সোধরানো হোক।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২০

নূর আলম হিরণ বলেছেন: লাইসেন্স চেক করার ব্যাপারটা কি প্রতীকী প্রতিবাদ কিনা এ ব্যাপারটি নিশ্চিত করুন। আপনি ভুল শোধরানোর কথা বলছেন পাবলিক যানবাহন ও ব্যক্তিমালিকানাধীন যানবাহন ভাঙচুরকে কি আপনি ভুল কি মনে করছেন?

৬| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঐ ছেলেটা(যার উপর দিয়ে পিক আপ চলে গিয়েছিল) ভাগ্য জোরে বেঁচে গিয়েছে। এরকম হলে কোন অভিভাবকই আর ছেলে মেয়েদের আন্দোলনে পাঠাবে না। সব কিছুর নিয়ম আছে। তোমরা প্রতিবাদ কর, স্মারকলিপি দাও, মানববন্ধন কর। কিন্তু লাইসেন্স কেন চেক করবে?
অনেকে বলতে পারে তথাকথিত রাজনীতিবিদরা যখন ব্যর্থ হচ্ছে তখন ছাত্রদেরকেই এই দায়িত্ব তুলে নিতে হয়েছে। এটা পুরো সমাজেরই ব্যর্থতা। এটা প্রধানমন্ত্রীরই ব্যর্থতা...

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

নূর আলম হিরণ বলেছেন: ছেলেটা বেঁচে গেছে এটা জেনে ভাল লাগছে। কিছু অনলাইন সংবাদ মাধ্যম মারা যাওয়ার খবরটি প্রচার করেছিল। আমরা বাচ্চাগুলোর কাছে সহিংস আন্দোলন একমাত্র সমাধান,এই বার্তা পৌঁছে দিচ্ছি। এই ট্রেন্ড থেকে আমরা বের হতে পারছি না।

৭| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সবাই বড়দের থেকেই শিখে। তারা দেখেছে বড়রা কিছু হলেই ভাঙচুর করে, কিছু হলেই আইন নিজের হাতে তুলে নেয়। তাই তারাও আইন নিজের হাতে তুলে নিচ্ছে। এটা সামগ্রিকভাবে সমাজের সমস্যা। বার বার বলি, ছাত্র রাজনীতি বন্ধ করা উচিত। এদের প্রায় সবারই বড় ভাইদের এরা দেখে এভাবে আন্দোলন করতে। তাই তারাও প্রভাবিত...

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ এই ধারণা তাদের মনের ভিতর কঠিনভাবে গেঁথে রয়েছে।

৮| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: তবুও যদি সরকারের টনক নড়ে এবং প্রশাসনকে দায়িত্বপালন করতে বাধ্য করে।

০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

নূর আলম হিরণ বলেছেন: সরকারের টনক নড়াতে আমরা সবচেয়ে খারাপ পদ্ধতিতে চেষ্টা করি।

৯| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: ভালো পদ্ধতিতে আমাদের কাজ হয়। আমরা ভালো আচরণ, সুশৃঙ্খলাকে দুর্বলতা ভাবি। জনগণকে আইনের প্রতি শ্রদ্ধাশীল ও সুশৃঙ্খল হিসেবে গড়ে তুলার দায়িত্ব রাষ্ট্রের। আমাদের রাষ্ট্র সেটা করতে বরাবরই ব্যর্থ।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:১৬

নূর আলম হিরণ বলেছেন: কিছুকিছু অবস্থায় আমরা রাষ্ট্রের উপর সব দোষ চাপিয়ে দিতে চাই। সামান্য ন্যায় অন্যায়ও আমাদের বুঝে আসে না!

১০| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

সনেট কবি বলেছেন: যে আন্দোলন আগে সফল হয়নি তেমন আন্দোলন আরো করার মানে হয়না।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:২০

নূর আলম হিরণ বলেছেন: আন্দোলন করা যায়, কিন্তু সহিংস আন্দোলন কখনোই কাম্য নয়।

১১| ০১ লা আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৫৭

ইব্‌রাহীম আই কে বলেছেন: তিতুমির কলেজের সেই ছেলেটার সময়ে কি সহিংস আন্দোলন হয়েছিল?
জানাবেন। সাথে এটাও জানাবেন, ঘাতকদের বিচার হয়েছিল কিনা?

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:২১

নূর আলম হিরণ বলেছেন: আপনি কোন ছাত্রটির কথা বলছেন? কোন সময় এর কথা বলছেন?

১২| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:২৫

ইব্‌রাহীম আই কে বলেছেন: যখন জানেন না তখন না জানাটাই ভালো!

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:৪৩

নূর আলম হিরণ বলেছেন: বিনা কারণে ছাত্রদের গায়ে হাত তোলার সাহস পুলিশের নেই।

১৩| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:৩৮

রাজীব নুর বলেছেন: কোন অভিভাবক তাদের ছেলে মেয়েদের এই আন্দোলন করতে পাঠিয়েছেন? অভিভাবকরা কি দেখেন নি- কোটা আন্দোলনকারীদের কি অবস্থা হয়েছে?

০১ লা আগস্ট, ২০১৮ রাত ৮:৪২

নূর আলম হিরণ বলেছেন: আমাদের সরকার সহনশীল পর্যায়ে নেই। আন্দোলনের কথা শুনলে তারা অকারনে ভীত সন্ত্রস্ত হয়ে উঠে! সব আন্দোলনকে তারা সরকার পতনের আন্দোলন মনে করে। ছাত্রদের আরো সতর্ক হওয়া উচিত ছিল।

১৪| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৯:৩২

জাতির বোঝা বলেছেন:
সেই জানোয়ারটা হাসিকে কি বলবেন?

০১ লা আগস্ট, ২০১৮ রাত ১০:৩৫

নূর আলম হিরণ বলেছেন: উনি উন্নত জাতের গণ্ডার!

১৫| ০১ লা আগস্ট, ২০১৮ রাত ৯:৫০

প্রশ্নবোধক (?) বলেছেন: @চাদগাজী, মাষ্টারদা সূর্যসেন, নেতাজী সুভাস চন্দ্র বসু না থাকলে আর হিটলার দ্বিতীয় বিশ্বযুদ্ধ না বাধালে তোমার গন্ধজীর অসহযোগ আন্দোলনে ব্রিটিশদের বালও পড়ত না।

০১ লা আগস্ট, ২০১৮ রাত ১০:৪১

নূর আলম হিরণ বলেছেন: আমাদের এখন সূর্যসেন ,নেতাজী দরকার নেই। আধুনিক চিন্তাশীল প্রজন্ম দরকার।

১৬| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:০৬

মোঃ নুরুজ্জামান (জামান) বলেছেন: বিনা কারণে ছাত্রদের গায়ে হাত তোলার সাহস পুলিশের নেই।
আপনি পুলিশ নিয়ে এটা বলতেই পারেননা অন্তত বাংলাদেশে। ভাল থাকবেন।

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:১২

নূর আলম হিরণ বলেছেন: রাস্তায় ভাঙচুর, রাস্তা বন্ধ করে দেওয়া, এগুলি না করার আগ পর্যন্ত পুলিশ ছাত্রদের কিছু বলার সাহস পায়না।

১৭| ০২ রা আগস্ট, ২০১৮ ভোর ৬:২৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: অশ্লীল ভাষা অবশ্যই অবশ্যই পরিত্যাজ্য | তবে অনেকে ছাত্রদের এই আন্দোলন চরম পন্থা হবে নাকি মধ্য পন্থা হওয়া উচিত এরকম প্রশ্ন তুলছেন | একটা কথা মনে রাখা উচিত, যে কোনো স্বতঃফূর্ত আন্দোলনের কোনো ফরমেট থাকে না | মানুষের গা যখন দেয়ালে ঠেকে যায় তখন ক্ষোভ বা প্রতিবাদের প্রকাশ ঘটে কোনো সুনির্দিষ্ট দিক নির্দেশনাবিহীনভাবে | ক্ষমতাসীনরা জনবিচ্ছিন্ন হয়ে পড়লে অনেক সময় বুঝে উঠতে পারে না কেন এধরণের গণবিক্ষোভ ঘন ঘন হচ্ছে | তাই তারা সবকিছুতেই খুঁজে বেড়ায় বিরোধী দলের সম্পৃক্ততার, এমনকি সেই বিরোধী দলও জনবিচ্ছিন্ন হয়ে পড়া সত্বেও |

০২ রা আগস্ট, ২০১৮ সকাল ১১:১৬

নূর আলম হিরণ বলেছেন: আজ ১০:৩৯ ইনাম আহমদ একটা পোস্ট দিয়েছে ,সেটা পড়ে দেখতে পারেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.