নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি সত্যিকার অর্থেই কোনঠাসা হয়ে পড়েছে।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:০৫


আগামী সংসদ নির্বাচনে বিএনপিকে মোটামুটি বিপাকে ফেলে দিতে যা যা করা সম্ভব সবই করে ফেলেছে আওমীলীগ। অক্টোবরে নির্বাচনী তফসিল ঘোষণা হবে কিন্তু বিএনপি এখনো বেগম জিয়ার মুক্তি ও অসুস্থতার মধ্যে আটকে আছে। মহাসচিব হিসেবে মির্জা ফখরুল পুরোপুরি ব্যর্থ এটা বলা একেবারে অযৌক্তিক হবে না। এই ভদ্রলোকটি বিটিভিতে ধারাবাহিক নাটকে ঘর জামাইয়ের অভিনয় করলে ভালো করতেন নিশ্চিত। বিএনপির কিছু লোক ইদানিং উনাকে আওমীলীগের মুখপাত্রও বলে থাকেন। তবে এখন আওমীলীগ নির্বাচন নিয়ে যেটা করছে সেটা শুধুই ক্ষমতায় টিকে থাকার জন্য। আর ক্ষমতায় টিকে থাকতে গিয়ে তার বাই প্রোডাক্ট হিসেবে কিছু উন্নয়নমূলক কাজ পাচ্ছে জাতি।
বিএনপিকে কোনঠাসা করতে তাদের বিরুদ্ধে সঠিক বেঠিক, নামে বেনামে অনেক মামলা দিয়েছে সরকার। এক মীর্জা ফখরুলের নামেই আছে ৮৭টি মামলা তার মধ্যে ৪২টিতে চার্জশিট জমা হয়েছে ৪৪টি তদন্তাধীন আছে। সর্বশেষ গত ৬ আগষ্ট উনার নামে রাষ্ট্রদ্রোহে আরেকটি মামলা দেওয়া হয়েছে। ২১শে আগষ্ট মামলার রায়ও যেকোন সময় এসে যাবে এবং মামলায় যে বড় ধরনের রায় আসতে যাচ্ছে তা বুঝা যাচ্ছে খুব সহজেই। আপাতত আওমীলীগ সরকার বিএনপি নেতাদের নির্বাচনের আগে মামলা গুলি দিয়েই ঘায়েল করে যাবে তা স্পষ্ট বুঝা যাচ্ছে। ইতিমধ্যে তাদের চেয়ারপারসন সাজা পেয়ে কারাগারে আছে দীর্ঘ তিন মাস। আপিলে তার সাজা বহাল থাকলে উনি নির্বাচনে অযোগ্য ঘোষিত হবে। ভারপ্রাপ্ত চেয়ারপারসনেরও একই অবস্থা। স্থায়ী কমিটি সদস্যদের মধ্যে ১২ জনেরই মামলার রায় নিষ্পত্তি হওয়ার বেশ কাছাকাছি।
তবে এই ব্যাপারে সরকারের চেয়ে দুদকই বেশি লম্পজম্প করছে। এই লম্পজম্প যদি সরকারের ভিতরে দুর্নীতিগ্রস্তদের জন্যও সমানভাবে হতো তাহলে এটা জাতির জন্য আশার ব্যাপার হতো। সেই যাই হোক, এখন দেখার বিষয় বিএনপি কি এসব মামলা মোকাবেলা করতে করতে নির্বাচনের ট্রেন মিস করে নাকি ট্রেনের দরজার হাতল দরে কোনমতে ঝুলেটুলে ট্রেনে উঠে পড়ে।

মন্তব্য ৩২ টি রেটিং +১/-০

মন্তব্য (৩২) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:১২

বাকপ্রবাস বলেছেন: বিএনপির কী করা উচিত সেটাও বয়ান করলে ভার হতো।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৫

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির উচিত হবে বেগম জিয়া আর তারেক জিয়ার কথা বলে প্রেস ব্রিফিংএ সময় নষ্ট না করা। সাধারণ জনগণের জন্য তারা আগামী নির্বাচনে জিততে পারলে কি কি করবে সেগুলির কথা বলা। আওমীলীগের প্রতি তাদের আচারণ কেমন হবে সেগুলি বলা। এগুলি মনমত হলে সাধারণ জনগণ কিছুটা হলেও চেপে ফেলতে পারবে সরকারকে সুষ্ঠ নির্বাচনের ব্যাপারে।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৭

নূর আলম হিরণ বলেছেন: জামাতের ব্যাপারে জাতিকে পরিষ্কার ধারণা দেওয়া।

২| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৩

চাঁদগাজী বলেছেন:



যোগ বিয়োগ করলে, বিএনপি জাতিকে ভুল কক্ষপথে নিয়ে গেছে, তারা আও্য়ামী লীগকেও নিজেদের রাজনীতি থেকে সরে গিয়ে অপরাজনীতি করতে সাহায্য করেছে; জামাতকে বাংলাদেশ সরকারের কেবিনেটে এনে, বিএনপি বাংলাদেশের স্বাধীনতাকে উপহাস করেছে; এই দলের বিলুপ্তির দরকার।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪১

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি যখন ছিলো না ৭১-৭৫ পর্যন্ত আওমীলীগ তখনও সঠিক কক্ষপথে ছিলো না। জামাতের ব্যাপারে বিএনপির জাতিকে ক্রিস্টাল ক্লিয়ার ধারণা দেওয়া উচিত জাতিকে। বিএনপি বিলুপ্ত হলে জাতি উপকৃত হবে না।

৩| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৩৭

ঢাবিয়ান বলেছেন: বিএনপি এখন আর কোন ফ্যক্টর নয়। ফ্যক্টর এখন এ দেশের ছাত্রসমাজ এবং বহির্বিশ্বের চাপ। আরেকটি ৫ই জানুয়ারী মার্কা নির্বাচন কোনভাবেই আর করা সম্ভব হবে না।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৪৫

নূর আলম হিরণ বলেছেন: বহির্বিশ্বে, সাধারণ জনতা বিএনপিকে সমর্থন করার নৈতিক কোনো কারণ খুঁজে পাওয়ার কথা নয়। আওমীলীগ এর প্রতি বিএনপির মোটামুটি বিতৃষ্ণা এসে গেছে তবুও বিএনপি এটার সুযোগ কাজে লাগাতে পারছে না।

৪| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৩

চাঁদগাজী বলেছেন:

লেখক বলেছেন, " বিএনপি যখন ছিলো না ৭১-৭৫ পর্যন্ত আওমীলীগ তখনও সঠিক কক্ষপথে ছিলো না। জামাতের ব্যাপারে বিএনপির জাতিকে ক্রিস্টাল ক্লিয়ার ধারণা দেওয়া উচিত জাতিকে। বিএনপি বিলুপ্ত হলে জাতি উপকৃত হবে না। "

-আপনি বলছেন যে, জামাতের ব্যাপারে বিএনপির উচিত জাতিকে ক্রিস্টাল ক্লিয়ার ধারণা দেওয়া? জাতি জামাতকে তো চিনেছে বিএনপি'র জন্মের আগের থেকে? আপনি কি রাজনৈতিক পোষ্ট লিখেছেন, নাকি রূপবানের কাহিনী লিখছেন?

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:০০

নূর আলম হিরণ বলেছেন: জামাতের সম্পর্কে ধারণা দিতে বলা মানে জামাতের ইতিহাস জানানোর কথা বলা হয় নাই। জোট সঙ্গী হিসেবে জামাতের সাথে ভবিষ্যতে তাদের কি সম্পর্ক বিদ্যমান থাকবে তা জানানো, কেবিনেটে কি আগের মত তাদের জন্য চেয়ার বরাদ্ধ থাকবে, তাদের নিয়েই নির্বাচনী ট্রেন ধরার চেষ্টা করবে নাকি অতীতে তাদের সাথে জোটবদ্ধ হযে জাতির সাথে পরিহাস করার জন্য ক্ষমা চেয়ে তাদের সংঘ ত্যাগ করবে সেটা। এসব গুলি ভাসাভাসা না বলে ক্লিয়ার করে বলা।

৫| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: বিএনপিকে বিপাকে ফেলে আওয়ামীলীগ প্রহসনের নির্বাচনে জিতে ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে পারবে না। পারলেও পরিণতি ভালো হবে না। দীর্ঘ দশ বছরে আওয়ামী দেশকে কি দিয়েছে? কয়েকদিন পূর্বে দেখলাম, এলাকার এক পিচ্চি ছেলে (মাধ্যমিক স্কুল পড়ুয়া) লিখেছে, "সরকার তথ্যপ্রযুক্তিতে উন্নয়ন নিয়ে যে গান গায় তা স্রেফ উন্নত বিশ্বের প্রভাব। এতে সরকারের ভূমিকা গৌণ। পৃথিবীর অনুন্নত দেশগুলোর সাধারণ মানুষও মোবাইল, ইন্টারনেট... ব্যবহার করছে।"
তার কথাগুলো উড়িয়ে দেওয়ার মতো নয়।
আর শেষে আরেকটা প্রশ্ন ছিলো, দশ বছরে আপনাকে কি দিয়েছে? আপনার এলাকাকে কি দিয়েছে?

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:০৯

নূর আলম হিরণ বলেছেন: ৫ই জানুয়ারিতেও বলা হয়েছিল আওমীলীগ নির্বাচনে জিতে ক্ষমতা দীর্ঘস্থায়ী করতে পারবে না। সমস্যা হচ্ছে মানুষ আওমীলীগের ভালো বিকল্প বিএনপিকে বলতে পারছেনা, তাদের চিন্তাভাবনাও জনকল্যাণমুখী নয়। আমার এলাকায় বলার মত তেমন কিছু দেয়নি সরকার গত দশ বছরে।

৬| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৪:৫৮

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " বিএনপি যখন ছিলো না ৭১-৭৫ পর্যন্ত আওমীলীগ তখনও সঠিক কক্ষপথে ছিলো না। জামাতের ব্যাপারে বিএনপির জাতিকে ক্রিস্টাল ক্লিয়ার ধারণা দেওয়া উচিত জাতিকে। বিএনপি বিলুপ্ত হলে জাতি উপকৃত হবে না। "

-১৯৭১-১৯৭৫ সালে আওয়ামী লীগ সঠিক কক্ষে ছিলো; তারা দেশ পরিচালনায় ব্যর্থ হয়েছে, তাদেরকে নতুন অর্থনীতি নিয়ে ভাবার দরকার ছিলো; শেখ সাহেব সঠিক পথে ছিলেন; না বুঝে যাহা মাথায় আসে সেটা লিখলে, মানুষ আপনার পোষ্ট পড়ে বিভ্রান্ত হবেন; শেখ সাহেব মানুষকে ভুল পথে নেননি, উনার প্রশাসন ব্যবস্হা ছিলো দুর্বল, উনি যখন সমস্যা বুঝে সমাধানের দিকে যাচ্ছিলেন, বিএনপি'র বাবা শেখ সাহেবকে হত্যা করেছে।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৪

নূর আলম হিরণ বলেছেন: আপনার উদ্দেশ্য সঠিক, চিন্তাভাবনা সৎ তবে সেগুলি বাস্তবায়নে আপনি সঠিক ক্ষেত্র তৈরি করতে পারলেন না তাহলে আপনি কি করে সঠিক কক্ষপথে থাকলেন? আপনার কথামতে তাজউদ্দীন সাহেব মুক্তিযোদ্ধাদের চাকুরিচ্যুত করে প্রথম ভুল করেছেন। মুক্তিযুদ্ধাদের কাজে না লাগানো, কক্ষপথ বিচ্যুতির প্রথম ধাপ নয় কি?

৭| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:১৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: সাধারণ মানুষের কাছে বিএনপি, আওয়ামীলীগ বা জাপা'র মধ্যে বর্তমানে কোনো তফাৎ নেই। বিএনপি বা জাপা'র আমলে মানুষ যেমন কাজ করে, খেয়ে না খেয়ে দিন পার করেছে- ভাঙ্গা রাস্তায়, প্যাক,কাদা মাড়িয়ে চলাচল করেছে - এখনো প্রায় তেমন। সুতরাং, মানুষ অযথা এসব নিয়ে ভাবতে চাইছে না।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৬

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির সময় বিএনপি'র সাপোর্টার না হওয়ার কারণে অনেক সমস্যায় পতিত হতে হয়েছে। এখন সেটা হতে হচ্ছে না, তবে বাকি সব আগের মতই আছে।

৮| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আপনার উদ্দেশ্য সঠিক, চিন্তাভাবনা সৎ তবে সেগুলি বাস্তবায়নে আপনি সঠিক ক্ষেত্র তৈরি করতে পারলেন না তাহলে আপনি কি করে সঠিক কক্ষপথে থাকলেন? আপনার কথামতে তাজউদ্দীন সাহেব মুক্তিযোদ্ধাদের চাকুরিচ্যুত করে প্রথম ভুল করেছেন। মুক্তিযুদ্ধাদের কাজে না লাগানো, কক্ষপথ বিচ্যুতির প্রথম ধাপ নয় কি? "

-যাক, কক্ষপথ মানে তত্ব; তাজুদ্দিন সাহেব ও শেখ সাহেব ভুল পদক্ষেপ নিয়েছিলেন অনেক কিছুতে; কিন্তু উনারা বাংগালী জাতীয়তাবাদে বিশ্বাসী ছিলেন; জেনারেল জিয়া জাতিকে আমেরিকান গলাকাটা ক্যাপিটেলিজমে নিয়ে গেছে!

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৩

নূর আলম হিরণ বলেছেন: আপনি যখন কতগুলো ভুল সিদ্ধান্ত নিবেন তখন আপনার বিশ্বাসে যায়ই থাকুক পারিপার্শ্বিক বিবেচনায় আপনি ভুল কক্ষপথে আছেন বলেই ধরে নেওয়া হবে। জেনারেল জিয়া নিজের প্রাণ বাঁচাতেই বেশি ব্যস্ত ছিলেন। তাই শর্টকাট পদ্ধতিতে দেশের উন্নয়ন করতে গিয়ে দেশকে পিছিয়ে দিয়েছেন।

৯| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৪

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " জামাতের সম্পর্কে ধারণা দিতে বলা মানে জামাতের ইতিহাস জানানোর কথা বলা হয় নাই। জোট সঙ্গী হিসেবে জামাতের সাথে ভবিষ্যতে তাদের কি সম্পর্ক বিদ্যমান থাকবে তা জানানো, কেবিনেটে কি আগের মত তাদের জন্য চেয়ার বরাদ্ধ থাকবে, তাদের নিয়েই নির্বাচনী ট্রেন ধরার চেষ্টা করবে নাকি অতীতে তাদের সাথে জোটবদ্ধ হযে জাতির সাথে পরিহাস করার জন্য ক্ষমা চেয়ে তাদের সংঘ ত্যাগ করবে সেটা। এসব গুলি ভাসাভাসা না বলে ক্লিয়ার করে বলা। "

-জামাতকে নিয়ে কি করবে সেটা বিএনপি'র ব্যাপার; শেখ হাসিনার উচিত, যেইদল জামাতকে কেবিনেটে এনেছিল, উহার বিলুপ্তি ঘটানো।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৩৬

নূর আলম হিরণ বলেছেন: জামাতকে বিলুপ্ত করলে বিএনপি লাভবান হবে, শেখ হাদিনা বিএনপিকে এই সুযোগ দিবে না।

১০| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:২৭

রাজীব নুর বলেছেন: বিএনপি'র কোমর ভেঙ্গে গেছে।

২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪০

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি পাপেট শো'র পাপেটের মত!

১১| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪০

চাঁদগাজী বলেছেন:

লেখক বলেছেন, " বিএনপি যখন ছিলো না ৭১-৭৫ পর্যন্ত আওমীলীগ তখনও সঠিক কক্ষপথে ছিলো না। জামাতের ব্যাপারে বিএনপির জাতিকে ক্রিস্টাল ক্লিয়ার ধারণা দেওয়া উচিত জাতিকে। বিএনপি বিলুপ্ত হলে জাতি উপকৃত হবে না। "

-বিএনপি বিলুপ্ত হলে, জাতির একটা কলংক কমে আসবে, একদল চোর কমবে, জাতি অবশ্যই উপকৃত হবে; নতুন ভালো দল বেরিয়ে আসবে, এই বিষাক্ত ধুতরা গাছ গোলাপ গাছের জায়গা দখল করে আছে।

১২| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৪৮

ঢাবিয়ান বলেছেন: আপনাকে এই ব্লগে বরাবর আওয়ামিপন্থী বলেই মনে হয়েছে। হঠাৎ আপনার এই নিরপেক্ষ বিশ্লেষনে সন্দেহ হচ্ছে আওয়ামিলীগ সত্যিকার অর্থেই কোনঠাসা হয়ে পড়েছে।

২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১১

নূর আলম হিরণ বলেছেন: আমি আমার অবজারভেশন তুলে ধরার চেষ্টা করি, যেকোনো সময় যেকোনো পরিস্থিতিতে। এখানে কোন পন্থি হিসাবে কোন কিছু বলতে চাই নাই।

১৩| ২৮ শে আগস্ট, ২০১৮ বিকাল ৫:৫৩

চাঁদগাজী বলেছেন:

বিএনপি'র প্রতিষ্ঠাতা ৩০০ বেশী মুক্তিযোদ্ধাকে ফাঁসি দিয়েছে, ১১০০ মুক্তিযোদ্ধা সৈনিক জেল খেটেছেন, চাকুরী হারায়েছেন, ২ জন জেনারেল নিহত হয়েছে; এই দল থাকার কোন কারণ নেই, পার্লামেন্ট এলাকা থেকে জিয়ার কবর সরাতে হবে, না হয় ইহাকে গরুঘরে পরিণত করা হবে।

২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৬:১৮

নূর আলম হিরণ বলেছেন: আপনার কথার সারাংশ আমি বুঝতে পেরেছি। বিএনপি যেভাবেই হোক এই দেশের রাজনীতির সাথে মিশে আছে তাদের বিলুপ্তির চেয়ে সংশধন করা শ্রেয় হবে।

১৪| ২৮ শে আগস্ট, ২০১৮ সন্ধ্যা ৭:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ২০১৪ ও ২০১৫ তে সরকার হঠানোতে ব্যর্থতার পরই খালেদা জিয়ার পদত্যাগ করা উচিত ছিল। একটা অবৈধ সরকারকে ৫ বছর চলতে দিয়ে আবার তাকে হারানো অনেক কঠিন...

২৮ শে আগস্ট, ২০১৮ রাত ৯:৪৫

নূর আলম হিরণ বলেছেন: পুরানো পন্থায় সরকার হঠাতে চেয়েছিল বেগম জিয়া, পন্থাটি কাজ করেনি এখন সরকার হঠানোর চেয়ে নিজেদের অস্তিত্ব রক্ষার লড়াই করতে হচ্ছে।

১৫| ২৯ শে আগস্ট, ২০১৮ রাত ২:১৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: চাঁদগাজী ভাইর বেশীর ভাগ কথাই ত্যাড়া টাইপের, তাই ভালো লাগেনা তবে “জামাতকে বাংলাদেশ সরকারের কেবিনেটে এনে, বিএনপি বাংলাদেশের স্বাধীনতাকে উপহাস করেছে; এই দলের বিলুপ্তির দরকার” এই কথায় একশোতে একশো সমর্থন।

শুধু এই কমেন্টটা লেখার জন্য কয়েকমাস পর লগইন করলাম। নয়তো লগ আউটেই ঘুরে যাই প্রতিদিন।

২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ৮:০৫

নূর আলম হিরণ বলেছেন: নিয়মিত লগইন করুন। আমাদের সাথে আপনার মতামত শেয়ার করুন ভালো লাগবে আমাদের।

১৬| ২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১০:৫০

এটম২০০০ বলেছেন: Awami League is a political party without any moral or principle. They declared and made the people to swallow the bitterest pill. It was declaring the first Rajakar of Bangladesh as father of the nation. Yes, the first Razakar surrendered to Pakistan army on condition of ensuring self and his family's safety. The man even agreed to Pakistan army's condition of 'not selecting any person as the head of revolution'. That turned the job of the liberation seekers most difficult, because no government could have confidence in them. In Bangladesh 3 million innocent people died and other havocs happened, and all these happened only due to the blunder of this man. Awami league made him the father of the nation, but the people of Bangladesh did not. To them he is the first Razakar who betrayed people. Now they cannot raise their voice because his descendants are in autocratic power.

২৯ শে আগস্ট, ২০১৮ সকাল ১১:৩৭

নূর আলম হিরণ বলেছেন: আপনি যদি ইয়াহিয়াকে নেতা ও বন্ধু মনে করে থাকেন তাহলে আপনার স্ট্যাটম্যান্ট ঠিক আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.