নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপির জন্য আওমীলীগ সমস্যার পাঁজল সৃষ্টি করেছে!

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:২২


আগামী সংসদ নির্বাচন প্রায় ঘনিয়ে আসছে, যা বুঝা যাচ্ছে সরকারের ঘোষিত সময়ই নির্বাচন হয়ে যাবে। সরকারী দল তথা আওমীলীগ নির্বাচনের জন্য বলা যায় অনেকটাই প্রস্তুত। কিন্তু বিএনপি এখনো হযবরল অবস্থায় আছে। বিএনপির এমন অবস্থা দেখলে স্বয়ং জেনারেল জিয়ারও চোখে পানি চলে আসতো। বিএনপির মনে হয় এই সময়টা স্বরণকালের সবচেয়ে বেশি দুর্দশার ভিতরে দিয়ে যাচ্ছে। তাদেরকে একটার পর একটা ইস্যু দিয়ে আওমীলীগ ব্যস্ত করে রাখছে। বিএনপির সামনে এখন অনেকগুলি সমস্যা দিয়ে একটা পাঁজল সৃষ্টি করেছে আওমীলীগ!
ক) বেগম জিয়ার মুক্তি?
খ) নির্দলীয় সহায়ক সরকার?
গ) নির্বাচন কমিশনের স্বচ্ছতা?
ঘ) নির্বাচনের জন্য সঠিক প্রার্থী বাছাই?
ঙ)তারেক জিয়াকে সর্বোচ্চ নীতি নির্ধারক মেনে কাজ করা?
চ)সাধারণ জনগণকে উদ্বুদ্ধ করে আন্দোলনে নামা?
এগুলো হলো বিএনপির জন্য বড়বড় সমস্যার একটি পাঁজল। এখান থেকে তারা কোন কোন সমস্যা আগেপরে সমাধান করে, পাঁজলটি মিলিয়ে ফেলে নিজেদেরকে প্রস্তুত করতে পারবে? নাকি আদৌ এই সমস্যার পাঁজল তারা খুলতে পারবে না?
আপাতত দৃষ্টিতে মনে হচ্ছে বিএনপি আওমীলীগের দেওয়া এই পাঁজলটি খুলতে পারবে না, তবে পাঁজলের প্রথম চালটি যদি সঠিকভাবে খোলা যায় তাহলে কিন্তু পুরো পাঁজল সমাধান করতে বেশি সময় লাগে না। এক্ষেত্রে বিএনপির জন্য কোন সমস্যাটি আগে সমাধান করা দরকার বলে মনে হয়?

মন্তব্য ৩৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৩৫) মন্তব্য লিখুন

১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৭

চাঁদগাজী বলেছেন:


শেখ হাসিনা যদি গত ৫ বছর মানুষকে সাথে নিয়ে জাতির জন্য কাজ করতেন, বিএনপি'তে থাকতো শুধু রিজভী সাহেব।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪১

নূর আলম হিরণ বলেছেন: মানুষকে সাথে নিয়ে এই পর্যন্ত কোন শাসক কাজ করেছে? নিদেনপক্ষে চেষ্টা করেছে?

২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪০

চাঁদগাজী বলেছেন:


এখন শেখ হাসিনাকে অকারণে অনেক চাপের মাঝ দিয়ে যেতে হবে; উনার বন্ধু-বান্ধবেরা: বসুন্ধরা, আলাম ব্রাদার্স, ওরিয়ন, বেস্কিমকো, খুলনা পাওয়ার এখন কি পরিমাণ ভোট দেয় দেখি!

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪২

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনা ভোট পাওয়াটা প্রয়োজন অনুভব করে বলে মনে হয়না! বিএনপিকে বিলুপ্ত করা সহজ নয়, তবে রিফর্ম করা সম্ভব।

৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৪৭

চাঁদগাজী বলেছেন:

লেখক বলেছেন, "বিএনপি যে বেআইনী দল, সেটা শেখ হাসিনা মুখেও আনননি; কারণ, বিএনপি বিলুপ্ত হলে, শক্তিশালী ভালো দল গঠন হওয়ার সম্ভাবনা ছিল; আওয়ামী লীগ ভয়ে ছিল, ভালো দল আসলে, তারা মুসলিম লীগের মতো বাস্পীভুত হয়ে যাবে।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:২৬

নূর আলম হিরণ বলেছেন: বিএনপিকে বিলুপ্ত করা সম্ভব নয়। বিএনপি বিলুপ্তি করতে হলে দেশে উচ্চ শিক্ষার হার বাড়াতে হবে।

৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৩৯

আলআমিন১২৩ বলেছেন: কোন আজব গ্রহের বোকা এলিয়েন!
এবং চাদগাজী।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:১৬

নূর আলম হিরণ বলেছেন: উনি আমার পোষ্টে কিছু মন্তব্য করেছেন, আমি সেগুলির প্রতিউত্তর দিয়েছি। পোষ্ট সংক্রান্ত কিছু বলার মগজ থাকলে কিছু বলতে পারেন।

৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩০

জুনায়েদ বি রাহমান বলেছেন: বিএনপির নীতি নির্ধারকরা এইসব সমস্যা থেকে সহজে বেরুতে পারবে বলে মনে হচ্ছে না। তৃণমূলে বিএনপির সাপোর্ট থাকলেও, নেতৃত্ব দেওয়ার মতো মানুষদের বড্ড অভাব। তাছাড়া, তাদের নেতাদের নেতা বলে মনে হয় না। গত দশ বছর তারা জন দাবী নিয়ে কোনোপ্রকার আন্দোলন করেনি।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২১

নূর আলম হিরণ বলেছেন: সঠিক। তাদের দাবী, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার, বেগম জিয়ার মুক্তি, তারেক জিয়া এগুলির মধ্যেই ঘুরপাক খাচ্ছে। জন স্বার্থ সংশ্লিষ্ট কোন ইস্যুতে তারা সরব ছিল না।

৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৩

চোখেরে কাঁটা বলেছেন: বিএনপি পাজল থেকে বের হতে পারবে। যদি সঠিক ডিসিসন নিতে প্যাঁরে।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২২

নূর আলম হিরণ বলেছেন: সঠিক ডিসিশনটি কি হতে পারে?

৭| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৩:৪০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ভালো বলেছেন। পাজলে পাজলে বিএনপি দিশেহারা। রাজনীতিতে শেখ হাসিনার কাছে খালেদা জিয়া শিশু...

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৫

নূর আলম হিরণ বলেছেন: তবে পুরো বিএনপিতে দলে তার জনপ্রিয়তার কাছে বাকি নেতারা প্রায় শূন্যই পাবে। আওমীলীগে শেখ হাসিনার পর কিছু নেতার জনপ্রিয়তা একেবারে কম না।

৮| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৭:২৩

ঢাবিয়ান বলেছেন: আসলে আমাদের দুর্ভাগ্য যে দেশের প্রধান দুই দলের মুল চাওয়া হচ্ছে ক্ষমতা ও টাকা। দেশের জন্য তাদের এতটুকু পরিমান ভালবাসা বা দায় নাই।বিএনপি আজকে যে পরিমান খাদে পড়েছে তার পরেও তাদের এতটুকু মনমানসিকতার পরিবর্তন হয়নি। এখনও তারা ভবিষ্যতের লুটপাঠের ক্ষমতার স্বপ্নে বিভোর।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৬

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারছে না।

৯| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ৯:১৫

রাজীব নুর বলেছেন: সুন্দরভাবে নির্বাচন হবে।
আওয়ামীলীগ ক্ষমতায় থাকবে।
বিএনপির কোমর তো ভেঙ্গে গেছে।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১০:২৮

নূর আলম হিরণ বলেছেন: আওমীলীগ যেভাবে নির্বাচন করতে চাচ্ছে সেটা সুন্দর নির্বাচনের সংজ্ঞায় পড়বে বলে মনে হয়না। তবে বিএনপি কঠিন ধাঁধায় আছে এটা সত্যি।

১০| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:৪১

সাইন বোর্ড বলেছেন: রাজনীতিতে নিচে নামার প্রতিযোগিতায় খালেদা জিয়া বা বিএনপি পারবে না, ক্ষমতার জন্য অা'মীলীগ যতটা নিচে নামতে পারে । বিএনপির এটাই সব চেয়ে বড় দূর্বলতা ।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:২৯

নূর আলম হিরণ বলেছেন: ১কোটি ভুয়া ভোটার, নির্বাচন কমিশনার আজিজ সাহেবকে নিয়োগ, গ্রেনেড হামলা এগুলি কি আপনার নীচে নামার মাপকাঠিতে আসবে?

১১| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৫

পদ্মপুকুর বলেছেন: রাজনীতির খেলাটা আমরা দেখছি ব্যক্তিগত লাভ-ক্ষতির দৃষ্টিকোণ থেকে। এই মনোভাবটাই দেশ ও জাতীর জন্য ক্ষতিকর। এই যে বিএনপিকে একের পর এক কুটকৌশলে আটকে দেওয়া হচ্ছে, ধ্বংস করে দেওয়ার চেষ্টা চলছে (অতীতে স্বল্পমাত্রায় বিএনপিও একই কাজ করেছে), এই প্রকৃয়ায় দেশের ক্ষতি তো হচ্ছেই, এমনকি আখেরে আওয়ামীলীগেরও ক্ষতি।

একটা দেশে শক্তিশালী রাজনৈতিক বিরোধীদল না থাকাটা টেকসই গণতন্ত্রের জন্য ক্ষতিকর। এতে করে দিনশেষে অগণতান্ত্রিক তৃতীয় শক্তির উত্থান হতে পারে এবং তারা প্রচলিত গণতান্ত্রিক দলগুলোকেই স্থগিত করে দিতে পারে।

তা ছাড়া এই হিংসার পরম্পরা থেকে বের হওয়ার সময় হয়েছে বাংলাদেশের বলে আমি মনে করি।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৫

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির কূটকশলকে আপনি স্বল্পমাত্রার বলছেন! একটা দলের প্রধানকে মেরে ফেলার মত চেষ্টা করেছিল কয়েকবার এগুলি স্বল্প মাত্রার? বিএনপির কৌশলগুলি আওমীলীগ মোকাবেলা করতে পেরেছে, মাঠ ছাড়েনি বা সেগুলি অতীত হয়ে গেছে বিধায় স্বল্প মাত্রার মনে হচ্ছে। তবে এই ক্ষমতা ধরে রাখার লড়াই দেশের জন্য অবশ্যই ক্ষতিকর।

১২| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪২

পদ্মপুকুর বলেছেন: হ্যাঁ স্বল্পমাত্রার বলেছি। এই অর্থে বলেছি যে বিএনপির নেতৃত্ব বুদ্ধিহীন গাড়ল হওয়ার কারণে এমন কিছু কর্মকাণ্ড করেছিলো যেগুলো অনেক বেশি বেজেছে। কিন্তু এখন যেগুলো হচ্ছে, সেগুলো একটুও বাজছে না বা বাজলেও সেগুলোকে উচ্চাঙ্গসংগীত ভাবতে বাধ্য করা হচ্ছে। আর এই উচ্চাঙ্গ সংগীতের তালে তালে অতি উচ্চমাত্রায় ধ্বংসের আয়োজন চলছে।

যদি আপনার সুযোগ থাকে, নিরপেক্ষভাবে একটা খোঁজখবর করে দেখতে পারেন মফস্বল এলাকার পরিবেশ পরিস্থিতির উপরে। ক্ষমতার সংস্পর্শে না থাকা প্রতিটা মানুষ ভীত।

গতকালকেই চিটাগাংয়ের কার একটা পোস্টে দেখলাম যে বই কিনে যাওয়ার পথে এমইএস কলেজের ছাত্রলীগের কোন কর্মীর সাথে ধাক্কা লাগার কি খেসারাত দিতে হয়েছে। এক্সাক্টলি একই ধরণের একটা ঘটনার মুখোমুখি আমি হয়েছি ঈদের সময়ে বাড়িতে গিয়ে। দুদিন যাক, আপনিও এই পরিস্থিতিতে পরবেন।

এই যে অবস্থা, এইটার সাথে তুলনা করেই আমি 'স্বল্পমাত্রা' বলেছি। আগের সরকারের সময়ে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়তাম, মুহসীন হলে থাকতাম। সে সময় ওই হলেই ছাত্রলীগের নেতা পর্যায়ের ছেলেরাও নিশ্চিন্তে থেকেছে। আমি নিজে দেখেছি। হ্যাঁ, রাজনৈতিক কার্যক্রম চালাতে পারেনি।

কিন্তু এখন ইউনিভার্সিটির হল তো দুরেই থাক, প্রত্যন্ত গ্রামের মানুষও সবসময় একটা সংশয়ে, ভয়ে ভয়ে থাকে। আমার গ্রামে স্বাধীনতার পর থেকেই মানুষ কখনোই পুলিশ দেখেনি। আর এখন- হয়তো আপনার ছাগল এসে আমার জমির ফসল নষ্ট করেছে, শুরু হলো ঝগড়া, কেউ একজন পুলিশে ফোন দিয়ে বলে দিলো- জামাত-বিএনপির মারামারি। পুলিশ এসে দুই পক্ষকেই ধরে নিয়ে গেল।

বিএনপি একটা রাজনৈতিক দলের প্রধানের জীবন রুইন্ড করতে চেয়েও সফল হয়নি আর এখন দেশের কোটি কোটি মানুষের জীবন রুইন্ড হয়ে গেছে। এই পরিস্থিতি এই সরকারই সৃষ্টি করেছে। যার তুলনায় বিএনপির ওই ঘটনাগুলো নিতান্তই স্বল্পমাত্রার, এটাই বলতে চেয়েছি।

ভালো থাকবেন।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫৭

নূর আলম হিরণ বলেছেন: এখনো হাজার হাজার নিরীহ আওমীলীগ সাপোর্টার "ক্ষমতায় আসলে দেখে নেওয়ার হুমকি পাচ্ছে! বিশেষ করে জামাত,শিবির থেকে।

১৩| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১৬

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ নূর আলম হিরণ - বিএনপির-র জন্য দুশ্চিন্তায় আপনার দেখছি একেবারে ঘুম হারাম । মাছের মায়ের পুত্রশোক ! খেয়েদেয়ে কম্বলমুড়ি দিয়ে ঘুমান।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫৯

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির, আওমীলীগের জন্য দুঃচিন্তার কিছু নেই, যত দুঃশ্চিন্তা সাধারণ জনগণের।

১৪| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৮:৩৯

সনেট কবি বলেছেন: ভালো বলেছেন।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৬

নূর আলম হিরণ বলেছেন: এখন পর্যন্ত বিএনপির জন্য আশার কিছু দেখছি না।

১৫| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:১২

সাদা মনের মানুষ বলেছেন: চাঁদগাজী বলেছেন:
লেখক বলেছেন, "বিএনপি যে বেআইনী দল, সেটা শেখ হাসিনা মুখেও আনননি; কারণ, বিএনপি বিলুপ্ত হলে, শক্তিশালী ভালো দল গঠন হওয়ার সম্ভাবনা ছিল; আওয়ামী লীগ ভয়ে ছিল, ভালো দল আসলে, তারা মুসলিম লীগের মতো বাস্পীভুত হয়ে যাবে।


লেখক বলেছেন: বিএনপিকে বিলুপ্ত করা সম্ভব নয়। বিএনপি বিলুপ্তি করতে হলে দেশে উচ্চ শিক্ষার হার বাড়াতে হবে।

১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:২৮

নূর আলম হিরণ বলেছেন: মানুষ আওমীলীগের উপর বিরক্ত হয়ে বিএনপি সাপোর্ট করে।

১৬| ১০ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৯

প্রামানিক বলেছেন: বর্তমান বিএনপিতে নেতৃত্বের বড় অভাব।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:০৬

নূর আলম হিরণ বলেছেন: যারা আছে তাদের ভিতরেও আনুগত্যের অভাব!

১৭| ১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৯

এটম২০০০ বলেছেন: বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, ১৮ থেকে ২৪ বছর বয়সী ভোটারের সংখ্যা ১৫ শতাংশের মতো। প্রতিটি আসনে গড়ে এই বয়সী ভোটারের সংখ্যা ৫০ হাজারের কম-বেশি। এঁদের বেশির ভাগই শিক্ষার্থী।

আওয়ামী লীগের একাধিক নেতার মতে, ৫০ হাজারের কম-বেশি ভোটার যেকোনো আসনের জয়-পরাজয় নির্ধারণের জন্য যথেষ্ট। নাম প্রকাশ না করার শর্তে তাঁরা বলেন, বিষয়টি তাঁরা দলীয় প্রধান শেখ হাসিনাকে জানাবেন।

১১ ই সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৯

নূর আলম হিরণ বলেছেন: এসব ভোটাররা হলো সুয়িং ভোটার, এদের ভোটই জয় পরাজয় নির্ধারণে বেশি ভূমিকা রাখে।

১৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:১৭

এটম২০০০ বলেছেন: Hasina,
Khaleda is now bravely fighting the lawsuits brought by the caretaker govt.
Hasina, you thwarted those by your self-managed indemnity.
Waive indemnity, face the cases.
Then we shall evaluate you against the great lady, Khaleda.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.