নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

জোট, ঐক্য এগুলি জাতির জন্য উপকার বয়ে আনবে না।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সকাল ১১:২৮


বলতে পারেন বিশ্বের অনেক দেশেই তো রাজনৈতিক জোট হয়, জোটবদ্ধ হয়ে দেশের জন্য কাজ করে যাচ্ছে, দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে। হ্যাঁ এটা সত্যি তবে আমাদের দেশে জোট, মোট, ঐক্য, মোক্য এগুলি জাতির উপকারের জন্য নয়। এগুলি করা হয় কোন দলকে ক্ষমতা থেকে নামাতে, না হয় নিজেরা ক্ষমতায় যেতে।
এবছরের প্রথম দিকে এরশাদ একটা জোট করছে, নাকি করতে চেয়েছে মনে পড়ছে না। সে জোটে দলের সংখ্যা ৫৮টি! নাম দিয়েছিলো সম্মিলিত জাতীয় জোট! এই ৫৮টি দলের মধ্যে শুধু ২টি দলের নিবন্ধন ছিলো মাত্র! এটা কি জোট নাকি জট? এগুলি দিয়ে জাতির কি উপকার আসবে কে জানে। মজার ব্যপার হচ্ছে জাতীয় পার্টি এমনিতেই একটা মহাজোটে আছে সেখানে থেকে আরেকটি বড় মহাজোট সৃষ্টি করেছে। রাষ্ট্রবিজ্ঞানের ইতিহাসে এটির কোন ব্যাখ্যা আছে কিনা যদি কেউ জেনে থাকেন আমাদের একটু জানান। বাংলাদেশের আইনে নিবন্ধন ছাড়া কোনো রাজনৈতিক দল আত্মপ্রকাশ বা রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করতে পারে কি না জানি না। তা ছাড়া অন্তত নির্বাচনের আগে যদি ওই সব অনিবন্ধিত দল নিবন্ধন না পায়, অর্থাৎ রাজনৈতিক দল হিসেবে কর্তৃপক্ষের স্বীকৃতি না পায়, তাহলে কিভাবে যে তারা জোটে থেকে নির্বাচনে অংশ নেবে, সে উত্তর হয়তো নির্বাচন কমিশনের পক্ষেই দেওয়া সম্ভব।
বিএনপির নেতৃত্বে ২০ দলের মাঝে নাকি ১২ দলেরই নিবন্ধন নেই! আওমীলীগের ১৪ দলের মধ্যে ৪ দলের নিবন্ধন নেই! এই হিসাব থেকে বুঝা যায় ক্ষমতা যেতে বা নামাতে বড় দল গুলি বেপরোয়া ভাবে জোটবদ্ধ হয়! এই জোট করতে গিয়ে তারা আদর্শের ধার ধারে না, ছোট দল গুলিও তাদের দলীয় আদর্শের বিসর্জন দিয়ে দেয়। জোটবদ্ধ হতে পারলে তাদের দলের নীতি,আদর্শ সব ভুলে নেতৃত্বে থাকা দলের নীতি আদর্শে মিশে একাকার হয়ে যায়। এই জন্যই হয়ত বাংলাদেশে আমরা তৃতীয় কোন ভালো দল দেখতে পাইনা।
৭৫এ শেখ মুজিবকে হত্যা করার পরেই সামরিক শাসকদের রাজনীতি করার ইচ্ছার কারণে কয়েকটি রাজনৈতিক দল গঠিত হয়। সেসব দল এখনো আমাদের রাজনৈতিক অঙ্গনে রাজনীতি করে যাচ্ছে। জোট গঠনের ইতিহাসের গোড়াপত্তন মূলত তাঁরাই শুরু করেছিলেন। তবে স্বরাশাসকদের পতনের পরেও এখন পর্যন্ত সেই জোটের রাজনীতি ছাড়া কেউ সরকার গঠন করতে পারেনি।
যাইহোক জোট, ঐক্য এগুলি খারাপ কিছু নয় তবে এগুলি করতে গিয়ে দলের নীতির বিরুদ্ধ অন্য দলের সাথে জোট গণতন্ত্রের জন্য শুভ কিছু নয়। নিজেদের অসাম্প্রদায়িক বলা বাংলাদেশ আওমীলীগ আজ প্রায় দশ বছর আছে রাষ্ট্রধর্ম প্রবর্তনকারী ও সামরিক শাসক এরশাদের সাথে! বাংলাদেশি জাতীয়তাবাদের আদর্শের দল বিএনপির সঙ্গে জামায়াতে ইসলামীর আলিঙ্গন অনেক বছরের। এ বন্ধন এতই মজবুত যে বিএনপি জামায়াতকে বাদ দিয়ে নির্বাচন করার কথা ভাবতে পারছে না, যদিও জমায়েত ইসলাম দলটির নিবন্ধন নেই।

যেকোনো রাজনৈতিক জোটে ন্যূনতম নীতি ও আদর্শের মিল থাকার কথা। কিন্তু বাংলাদেশে ক্ষমতার রাজনীতির এমনই আশ্চর্য মাজেজা যে ডান-বাম-মধ্য কিংবা মৌলবাদী-উদারপন্থী সব মিলেমিশে একাকার হয়ে যায়।
রাজনীতিতে শেষ বলে কিছু নেই বলে একটা প্রবাদ আছে, তবে আমাদের রাজনীতিতে ক্ষমতায় যাওয়ার জন্য নীতি-আদর্শ বলে কিছু থাকে না! ক্ষমতা যাওয়ার জন্য বা নামানোর জন্য শুয়রের সাথেও সহবাস করতে রাজি হয়ে যায়!

মন্তব্য ২২ টি রেটিং +০/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:০৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এটা সত্যি তবে আমাদের দেশে জোট, মোট, ঐক্য, মোক্য এগুলি জাতির উপকারের জন্য নয়
ভাই দি ল্লী কা লাড্ডু,
যো খায়া উহো পস্তায়া
যো নেহি খায়া
উহো বি পস্তায়া

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১১

নূর আলম হিরণ বলেছেন: ৪৮ বছর ধরে জাতি পস্তায়তেছে! পস্তায়তে পস্তায়তে পঁচে যাচ্ছে।

২| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪২

মেহেদী হাসান হাসিব বলেছেন: এদেশে রাজনীতির নামে দেশ শুষে খাওয়াই রাজনীতিবিদের আসল লক্ষ্য।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:১৬

নূর আলম হিরণ বলেছেন: এসব জোট মোট করে দলবল নিয়ে খেতে সুবিধা হয়।

৩| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫৮

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: বাংলাদেশ দুইটি দলের হাতে জিম্মি। এটা দ্বিদলীয় রাজতন্ত্র ও বলা যায়। বাকি সব চুনুপুটি।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৩

নূর আলম হিরণ বলেছেন: বাকি সব ছুনুপুটি এবং ধান্দাবাজ।

৪| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৪

আল ইফরান বলেছেন: চাঁদগাজী চাচার অনুকরন করে বলতে হয়, এইগুলো সব অনর্থক রাজনৈতিক ম্যাওপ্যাও।
রাজনীতির ঐক্য-টৈক্য জনগনের সার্বিক কল্যান সাধন করবে না।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৫

নূর আলম হিরণ বলেছেন: অনেকদিন উপোস থাকলে যা হয় আরকি, জোট বেঁধে শিকার করে।

৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:১৬

মেহেদী হাসান হাসিব বলেছেন: লেখক বলেছেন: এসব জোট মোট করে দলবল নিয়ে খেতে সুবিধা হয়।
-সহমত ভাইজান।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৬

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

৬| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২২

সনেট কবি বলেছেন: চমৎকার লিখেছেন ।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৭

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ কবি সাহেব। এগুলি সাধারন উপলব্ধির ব্যাপার।

৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২২

রাজীব নুর বলেছেন: ওরা সময়ের সুযোগ সন্ধানী এবং বাংলার জনগণ ওদেরকে ভালভাবেই চেনে,তবুও একটু তীক্ষ্ণ দৃষ্টি রাখাই ভাল ।।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৩০

নূর আলম হিরণ বলেছেন: বাঙ্গালী চেনে, তবে মনে রাখে না। অবশ্য মনে রেখেও বিশেষ কোন লাভ নেই এসবের বেড়াজাল থেকে মুক্তির সম্ভাবনা খুবই ক্ষীণ।

৮| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৫

চাঁদগাজী বলেছেন:


এরশাদ বাধ্য হয়ে শেখ হাসিনার সাথে আছে, উনার দলের লোকদের সাথে আসলে বিএনপি'র মিল বেশী; শেখ হাসিনার উচিত, এরশাদের দলের লোকগুলোকে নিজের দলে এনে, এরশাদকে রাজনীতি থেকে বের করে দেয়া।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

নূর আলম হিরণ বলেছেন: এরশাদ জিয়াকে দেখে অনেক কিছু শিখেছে, বাংলাদেশ জাতীয়তাবাদী দল দেখে নিজের দলের নাম রেখেছে জাতীয় পার্টি, ধানের শীষ প্রতীক দেখে নিজে রাখলো লাঙ্গল। তবে জিয়া যে ভুল গুলির কারনে টিকতে পারেনি সে ভুল গুলি এড়িয়ে গেছে। এই দলের লোক গুলি তার মতোই পলটিবাজ তাই শেখ হাসিনা এসব গারভেজ নিয়ে রাজনীতি না করলেও টিকে থাকবে।

৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৪০

কে ত ন বলেছেন: ২০ দলীয় জোটে যে ১২ দলের নিবন্ধন নেই, তার মধ্যে দেশের অন্যতম জনপ্রিয় দল জামায়াতও আছে। দেশের মানুষের ৭-৮% ভোট এরাই পায়। আওয়ামী লীগের প্রভাবমুক্ত নির্বাচন হলে এরা এককভাবে কমপক্ষে ৩০টি আসন জিতে নেবার ক্ষমতা রাখে।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫৯

নূর আলম হিরণ বলেছেন: "তার মধ্যে দেশের অন্যতম জনপ্রিয় দল জামায়াতও আছে। দেশের মানুষের ৭-৮% ভোট এরাই পায়" বাঙালি আপেল ভেবে গন্ধম ফল খায়, নিজের পায়ে নিজে কুড়াল মারতে ওস্তাদ।

১০| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:৪৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আগে শুনতাম নাম সর্বস্ব পত্রিকা বের করার একটা কারণ হল কম শুল্কে কাগজ আমদানী করা। কিন্তু নাম ও সাইনবোর্ড সর্বস্ব দল করার ব্যাখ্যা এখনো পাইনি। টক শো-তে গেলে না হয় একটু টাকা পাওয়া যাবে। কিন্তু এসব দলের কাউকে তো কেউ দাওয়াত-ই দেয় না। এগুলো কীসের দল? ফেসবুক গ্রুপ নাকি কে জানে...

২৪ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১:৫৫

নূর আলম হিরণ বলেছেন: আছে নিশ্চয় কোনো সুবিধা বাঙ্গালী বিনা লাভে কিছু করে না।

১১| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:২৬

ফারিহা হোসেন প্রভা বলেছেন: দেশে এখন রাজনীতি বলতে কিছুই নেই। সবই ধান্দা।

২৫ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:৪৩

নূর আলম হিরণ বলেছেন: জাতির ভালো অংশ রাজনীতিতে আসছে না কিংবা আসতে দেওয়া হচ্ছে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.