নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বর্তমান পরিস্থিতিতে আপনি কি আওয়ামী লীগের বিকল্প, বিএনপিকে মনে করেন?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:১৭


না, আওয়ামী লীগের বিকল্প বিএনপিকে ভাবার কোন কারণ নেই, তারপরেও যদি আপনি ভেবে থাকেন তাহলে আপনি মির্জা ফখরুল আলম কিংবা রিজভী সাহেবের একনিষ্ঠ ভক্ত অথবা বিএনপি'র প্রতি মাত্রাতিরিক্ত ভালোবাসার কারণেই এমনটি ভাবছেন। বিএনপি'র জন্য আপনার সঠিক ভাবনা হবে বিএনপিকে রিফর্ম করা, অযোগ্যদের সরিয়ে দেওয়া, বেগম জিয়া, তারেক জিয়ার জন্য কান্নাকাটি না করা এবং ডঃ কামালের পরামর্শটি কার্যকর করার চেষ্টা করা। ডঃ কামাল সাহেব কি পরামর্শ দিয়েছেন? উনি বলেছেন বিএনপিকে জামায়াতের সঙ্গ ছাড়তে হবে।
দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি কি জনমানুষের কোন দাবি বা অধিকার নিয়ে কোন আন্দোলন বা উচ্চবাচ্য করেছে? যদি আপনি এটার এক কথায় উত্তর দিতে চান তাহলে বলবেন "না, করেনি"। তারা তাদের দলের অভ্যন্তরীণ ব্যাপার, বেগম জিয়ার অসুস্থতা, তারেক জিয়া বীরের বেশে দেশে ফিরবে এগুলি নিয়ে পড়ে আছে। আপনি হয়তো ভাবছেন কোটা আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলনে বিএনপি'র তো সমর্থন ছিলো। আসলে মুখোশ পরে, পিছন থেকে লুকিয়ে সমর্থন দিলে বা সহযোগিতা করলে সেটার ফল খাওয়া যায় না এবং সেটাকে মানুষ ভালোভাবে নেয় না।
তারপরেও বিএনপিকে যে বিষয়ের কারণে আওয়ামী লীগের বিকল্প হিসেবে ভাবা যায় না সেটা হচ্ছে বিএনপি এখনো সাম্প্রদায়িক চেতনা লালন করে যাচ্ছে, জামায়াতের সঙ্গ ছাড়তে পারছে না। আরও সঠিকভাবে বললে ছাড়তে চাচ্ছে না। বিএনপি কি এখন পর্যন্ত বলতে চেয়েছি বা অন্তত মুক্ত মনে ভাবতে পেরেছে তারা জামায়াতকে ছাড়া রাজনীতি করবে, অথবা তাদের ছাড়া বিএনপি'র রাজনীতি করা সম্ভব? তারা কি একটা প্রগ্রেসিভ দল হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করার চেষ্টা করেছে? হ্যাঁ জামায়াতকে নিয়েছে, সরকার গঠন করেছে, মন্ত্রিসভায় জায়গায় দিয়েছে সেগুলি এখন অতীত। এখন নিজেদের প্রয়োজনে সেটা থেকে বেরিয়ে আসার চেষ্টা করা উচিত, নিজেদের অসাম্প্রদায়িক হওয়ার প্রচেষ্টাকে প্রজন্মের কাছে তুলে ধরা উচিত।
১৯৫৭ সালে আওয়ামী মুসলিমলীগ থেকে যেভাবে আওয়ামী লীগে কনভার্ট হয়েছিলো এবং আপনি যদি সে কনভেনশনে শেখ মুজিবের ব্যাখ্যা দেখেন তাহলে দেখবেন সেটার মূল থিম ছিলো যে, আওয়ামী মুসলিমলীগ সাম্প্রদায়িক রাজনীতি দিয়ে শুরু করেছে কিন্তু এখন বর্তমান পরিস্থিতিতে সেটার আর দরকার নেই। বাস্তবতা ভিন্নরকমের তাই আমাদের অসাম্প্রদায়িক রাজনীতিতে ফিরে আসতে হবে। শেখ মুজিব সেটা উন্মুক্তভাবে একটা কনভেনশনে ঘোষণা দিয়েছেন। বিএনপি কি এরকম কোন চেষ্টা আদৌ করতে চেয়েছে বা ভবিষ্যতে করবে বলে মনে হয়? তাদের কথাবার্তায়, দৃষ্টিভঙ্গিতে তেমন কিছুই লক্ষণ দেখা যাচ্ছে না। এই প্রধান একটি কারনে তাদেরকে এখনো আওয়ামী লীগের বিকল্প বা আওয়ামী লীগের চেয়ে উত্তম ভাবা সম্ভব হচ্ছে না।
বিএনপি'র যে জাতীয়তাবাদের ভাবনা বা আদর্শে ঘুরপাক খাচ্ছে তা কিন্তু খুব পরিষ্কার না।
বিএনপি, আওয়ামী লীগের ভাবনা জাতির কাছে পরিষ্কার না হলেও একটা জিনিস সত্য আমার আপনার ভাবনা কিন্তু একই। আমরা সবাই চাই বাংলাদেশ একটি উন্নত, সমৃদ্ধ ও আদর্শ রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হোক, সমস্যা হচ্ছে সেটা কে করবে, কিভাবে করবে সে ভাবনায়।

মন্তব্য ৩৬ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৩

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: না।। আমি মনে করিনা।। বি এন পি এলে দেশে একটা বিপদ আসিবে।। আর কিছু না। প্রতিশোধ স্পিহা জেগে উঠবে তাদের মনে।

তারা ঠিক এই সরকারের অনেক নেতাকে জেলে দিবে। মিথ্যা মামলা করবে।


আমি আবার এক সরকার আবার চাইছি না। নতুন কারো ক্ষমতা দরকার। তবে নতুন কেউ নাই।।
আমাদের দেশ গণতন্ত্র আছে? বহুদলীয় গণতন্ত্র কোথায়?


৯০এর উপরে ছোট দল। কারো পূর্ণতা নাই।।।আপনি বলেন কার ৩০০আসন পূর্ণ আছে। অনেক দল তো নিবন্ধন ই করেনাই।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৪৯

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি এলে তারা প্রতিশোধ পরায়ন হয়ে উঠবে মিথ্যা মামলা দিবে, আবার সত্য মামলাও দিবে সেটা ঠিক আছে কিন্তু তাদের সাম্প্রদায়িক চেতনার কি হবে সেটা এখনো জাতির কাছে পরিষ্কার নয়।

২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫০

মাহমুদুর রহমান বলেছেন: রাজনীতি বুঝি কম।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৭

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতি বুজার দরকার আছে। এই না বুঝার সুযোগ আমাদের রাজনীতিবিদরা নিয়ে থাকে।

৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: সেটা জানার দরকার আছে কি?মাকাল ফলে কি আছে? এইটা জানতে তাকে খেয়ে দেখতে হবে কেন
? দরকার নাই তো
।।।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৯

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামী মুসলিম লীগের মতো যদি তারা বের হয়ে আসার চেষ্টা করে, সেটা তাদের জন্য এবং দেশের জন্য মঙ্গলজনক হবে।

৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:০৫

সাইন বোর্ড বলেছেন: জামাতকে বিএনপি কেন ছাড়তে পারছেনা, এ প্রশ্নের উত্তর খুঁজতে হলে অাগে অাওমিলীগ এর কাছে জানতে হবে তারা কেন জামাতের সাথে ঐক্য করে বিএনপির বিরুদ্ধে অাণ্দোলনে গিয়েছিল ? তখন জামাত কি মুক্তিযুদ্ধ বিরোধী দল ছিল না ?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:২৬

নূর আলম হিরণ বলেছেন: আওয়ামী লীগ জামাতের সাথে দলগত জোট করেনি, তাদেরকে মন্ত্রিসভায় স্থান দেয় নি তারপরও বলি আওয়ামী লীগ জামাতের বলয় ও প্রভাব থেকে বের হতে পেরেছে এবং তাদের বিচার করেছে। বিএনপি কেনো বের হতে পারছে না এবং তাদের বিচার করবে এই কথাটি বলতে পারছে না। এই সম্পর্কে আপনার উত্তর কি?

৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৩৫

সাইন বোর্ড বলেছেন: তার মানে জামাতকে ব্যবহারের পর সার্থ উদ্ধার শেষে টয়লেট পেপারের মত ফেলে দিয়েছে ? অার বিচার যেহেতু শুরু হয়েছে ভবিষ্যৎ এ বেয়াই-টেয়াই কেউ'ই বাদ পড়বে না, হবে, শুধু একটু ধৈর্য্য ধরতে হবে । চেতনা বিক্রি করে ফায়দা লোটার দিন অাস্তে অাস্তে শেষ হয়ে অাসছে ।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫১

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি টয়লেট পেপার দিয়ে মুখ মুছে মুখ পরিষ্কার করার চেষ্টা করছে।

৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৪৭

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ নূর আলম হিরণ- ভোটারদের ভোটকেন্দ্রে যাওয়ার সুযোগ দেওয়া হোক,স্বাধীনভাবে নিজের ভোট দেওয়ার সুযোগ দেওয়া হোক, তাহলে বুঝতে পারবেন আওয়ামী লীগের বিকল্প কে । চূড়ান্ত সিদ্ধান্ত ভোটারদের নিতে দিন।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫২

নূর আলম হিরণ বলেছেন: বাংলাদেশের বেশিরভাগ মানুষ মগজহীন, সুষ্ঠ ভোট হলে সাম্প্রদায়িক চেতনার দল বিএনপি ক্ষমতায় চলে আসবে।

৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫১

ফেনা বলেছেন: চমতকার বিশ্লেষণ করছেন। লেখাটা ভাল লেগেছে। লাইক দিলাম।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫৩

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ।

৮| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫৮

ব্লু হোয়েল বলেছেন: সারা পৃথিবীর গণতান্ত্রিক দেশসমূহের প্রতি তাকালে দেখা যায় সেখানেও দুই দলই ক্ষমতা বদল করে । তাহলে আমাদের দেশে অসুবিধা কোথায় ? আমেরিকা , ব্রিটেন, কানাডা, ফান্স, ভারত কোথায় এখন পর্যন্ত তৃতীয় কোন দল ভালভাবে নিজেদেরকে যোগ্য হিসেবে তৈরি করতে পারেনি ।

আওয়ামীলীগের বিকল্প বিএনপি হলে বিএনপির বিকল্প আওয়ামীলীগ কেন নয়?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:১০

নূর আলম হিরণ বলেছেন: পৃথিবীতে তৃতীয় রাজনৈতিক দলের উত্থানের নজির আছে হয়ত তুলনামূলক ভাবে কম। আওমীলীগের বিকল্প বিএনপি বা বিএনপির বিকল্প আওমীলীগও নয়। মানুষ বিএনপির উপর ক্ষোভ থেকে আওমীলীগকে ক্ষমতায় বসায় বা আওমীলীগের উপর ক্ষোভ থেকে বিএনপিকে আনে। কারো ভালো কাজের জন্য ক্ষমতায় আনে না।

৯| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ২:৫৯

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: কে বলেছে অন্য দেশে নতুন কোন দল কিছু করতে পারেনা। পাকিস্তানে ইমরান খান পেরেছে তো।। তার দল নিয়ে।।। সে তার বা
চাচার দলে যায়নি

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫২

নূর আলম হিরণ বলেছেন: ইমরান খান একটা উদাহরণ তবে পাকিস্তানের রাজনীতিবিদরা সর্বউত্তম উদাহরণ নয়।

১০| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০০

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: বাংলাদেশে তেমন জাগরন করার মত নেতা কোথায়? কে আছে ইমরান খানের মতো?

নাই। আমার মতে নাই।।।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:০২

নূর আলম হিরণ বলেছেন: ইমরান খান সে দেশের সাধারণ মানুষকে সপ্ন দেখিয়েছেন, আমাদের দেশে তৃতীয় কোন দল বা নেতা মানুষকে সপ্ন দেখায় না তারা বড় দুই দলের নজের কেড়ে তাদের সাথে জোটবদ্ধ হতে চায়।

১১| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:১৩

ভিন্নচিন্তা ভিন্নমত ভিন্নপথ বলেছেন: @ নূর আলম হিরণ- আপনি ঠিক বলেছেন, বাংলাদেশের বেশিরভাগ মানুষ মগজহীন । তো নিজের মগজ মেপে দেখেছেন ? সব ঠিকঠাক ?

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৫

নূর আলম হিরণ বলেছেন: আমার মগজ মাপা আছে, ওটা এখনো কাজ করে বিএনপিকে যদি আপনি বিকল্প ভাবে থাকেন তাহলে আপনারটা কাজ করছে না এটা নিশ্চিত থাকুন।

১২| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৩৬

ঢাবিয়ান বলেছেন: একবার শুধু ভোটাধিকার ফিরিয়ে দেয়া হোক জনগনের , চিরদিনের জন্য বুঝিয়ে দেয়া হবে আওয়ামিলীগের বিকল্প কি।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৭

নূর আলম হিরণ বলেছেন: চোরের বিকল্প ডাকাত!

১৩| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৪

ব্লু হোয়েল বলেছেন: সুষ্ঠু রেফারির অধীনে ২০০৮ সালের ২৯ ডিসেম্বরের স্টাইলের একটা নির্বাচন অনুষ্ঠানের ঘোষণা হলে যারা বর্তমানে অনেক বড় বড় বুলি আওড়ায় নির্বাচনের আগেই তাদের দেশ ত্যাগের সম্ভাবনা ১০০% ।

এমনিতেই অনেককেই দেখি যখন টিভি মিডিয়ার কাছে সাক্ষাৎকার দেয় তাদের চোখ কপালে থাকে !!!

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:৫৯

নূর আলম হিরণ বলেছেন: আওমীলীগ ক্ষমতা হারালে এইসব নেতাদের এবং এই দলকে সাপোর্ট করা সাধারণ পাবলিকেরও চামড়া তুলে নেওয়া হবে।

১৪| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:৫০

মো: মাসুদ রানা (এম আর) বলেছেন: ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ দুপুর ১:৫২ ০
লেখক বলেছেন: বাংলাদেশের বেশিরভাগ মানুষ মগজহীন, সুষ্ঠ ভোট হলে সাম্প্রদায়িক চেতনার দল বিএনপি ক্ষমতায় চলে আসবে।

তুমি কোন চ্যাটের বাল মগজওয়ালা লোক? Give respect and take respect. নিজেকে বড় করার জন্য অন্যকে ছোট করার কোন প্রয়োজন আছে বলে মনে হয়না। বিশ্লেষন মূলক কোন কিছু লিখতে না পেরে ট্রাক্টর এরমত লেখা শুরু করছেন।

২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৯

নূর আলম হিরণ বলেছেন: আপনি ঐ বেশিরভাগ লোকের দলে বুঝা যাচ্ছে। সমাজ রাজনীতির পট পরিবর্তন করতে বেশি লোক লাগে না। আপনি জরীপ টোরিপ নিয়ে থাকেন, সব লোকের মগজ খাটানোর দরকার নেই।

১৫| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ৯:০০

চাঁদগাজী বলেছেন:


"জাতীয়তাবাদ"এর ডেফিনেশন জেনারেল জিয়াও বুঝতেন না; বুঝলে, এই সন্মানী শব্দটা উনি উনার অপবিত্র দলের নামের মাঝে স্হান দিয়ে কেঁপে উঠতেন।

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৩৮

নূর আলম হিরণ বলেছেন: আসলেই জাতীয়তাবাদ শব্দটির ভাবর্থ অনেক গভীর, তেমনি এর বাস্তবায়নও কঠিন। মেজর জিয়া জাতীয়তাবাদ শব্দটি চটকদার শব্দ হিসেবে ব্যবহার করেছে।

১৬| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১০:০১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এত কিছু থাকতে জামায়াতের ভোট নিয়ে কেন সবাই পড়ে আছে বুঝলাম না? জামায়াত কি নিষিদ্ধ দল? পার্লামেন্টারি পদ্ধতিতে ভোটের হিসাব অন্যরকম। এখানে স্বার্থের জন্য যে কারো ভোটের দরকার হয়। সেটা স্বৈরাচার জাতীয় পার্টির হোক কিংবা যুদ্ধাপরাধী জামায়াতের হোক।
আর কোনটাকে সাম্প্রদায়িকতা বলতে চাইছেন আপনি? মুসলমানের বেসিক ঠিক রাখার জন্য কিছু পদক্ষেপ নিলেই সাম্প্রদায়িকতা হয়ে গেল? তাহলে আওয়ামী লীগের মাদ্রাসায় বরাদ্দ, কওমী সনদের স্বীকৃতি প্রদানকে কীভাবে দেখেন? বিএনপি আসলে কি অমুসলিমদের ধর্ম কর্ম করতে বাধা দেয়?
এগুলো নিয়ে তর্ক না করে সংখ্যাগরিষ্ঠ জনগণ কী চায় তার চিন্তা করুন। সংখ্যাগরিষ্ঠ যদি বিএনপি-কে চায় তাহলে আমার আপনার কী?

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৪২

নূর আলম হিরণ বলেছেন: মাদ্রাসা সনদ, স্বীকৃতি দেওয়া এক জিনিস আর কোন এক দল ক্ষমতায় আসলে মসজিদে মসজিদে উলুধ্বনি হবে সেটা বলা আরেক জিনিস। জামায়েত আপাদমস্তক সাম্প্রদায়িক ও উগ্র মনোভাবের, তাদের কে জড়িয়ে ধরে আছে বিএনপি। একসময় জামায়াত-বিএনপি'র ভোট বাড়ালেও এখন সেটা কমাচ্ছে।

১৭| ২৭ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১১:১৮

উদাসী স্বপ্ন বলেছেন: লীগের বিকল্প বিএনপি মানে গোখরার বদলে এ্যানাকোন্ডা। কার হাতে মরতে চান প্রশ্নটা এমন হইতে পারে

২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ২:৪৪

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি, আওয়ামী লীগের বিকল্প নয়, এমনকি মন্দের ভালোও নয়।

১৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:১৮

রাজীব নুর বলেছেন: কেউই ভালো না।
তবে হিসাব করলে বিএনপির চেয়ে আওয়ামীলীগ অনেক ভালো।

২৯ শে সেপ্টেম্বর, ২০১৮ রাত ১২:৩৮

নূর আলম হিরণ বলেছেন: কিছুকিছু ক্ষেত্রে আওমীলীগ বিএনপি থেকে ভালো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.