নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

নিয়ম করে অনিয়ম, আমাকে আপনাকে গাধা বানানো হচ্ছে!

২১ শে মে, ২০১৯ বিকাল ৫:০৮



“নিয়ম করে অনিয়ম” কথাটি শুনলে বেশিরভাগই ভুরু কুঁচকাবে। একাধিক বার পড়বে কি বুজাতে চেয়েছি সেটা বুঝতে।
বাংলাদেশ স্বাধীন হওয়ার আগ থেকেই নাকি এইখানে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র করার কথা ভাবছিলেন আইয়ুব খান। আইয়ুব খানের সে ভাবনা এখন বাস্তবায়িত করছেন শেখ হাসিনা। বাস্তবায়ন করুক ভালো কথা কিন্তু এসব ইঁদুর দিয়ে ধানের গোলা বানানো কি দরকার?
রূপপুরের এই পারমানবিক প্রকল্প বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেটের প্রকল্প, প্রায় এক লক্ষ বিশ হাজার কোটি টাকার মত। আবার এই টাকার ৯১লাখ ৪০০কোটি টাকা রাশিয়া থেকে লোন নেওয়া। এই লোন আবার উৎপাদন শুরু হওয়ার পর থেকে ৩০ বছরের মধ্যে পরিশোধ করতে হবে। এই লোনের সুধ আসবে কত জানেন? ৬৯ লক্ষ কোটি টাকা!
সেই আসুক কিন্তু লোনের টাকা দিয়ে আপনি যখন কোন কাজ করবেন তখন আপনি চাইবেন খরচ সর্বনিন্মে নামিয়ে আনতে। কিন্তু আমরা দেখলাম এক বালিশ উঠাতে গিয়েই কত টাকা ব্যয় করা হচ্ছে। বিছানা, এসি, টিভির দাম দেখলে আপনার চোখ কপালের উপর দিয়ে মাথার উপর চলে আসবে!
যাইহোক এই বালিশের দামের একটা ব্যাখ্যা দিয়েছেন এক বিশ্লেষক, উনার কথা হচ্ছে দরপত্রে পার ইউনিটে দাম করা হয়, এবং দামের পর মোট এমাউন্ট মিলিয়ে দেওয়া হয়। যেমন দরপত্রের মোট মূল্য ২০লাখ টাকা এখানে মোট জিনিস সরবরাহ করতে হবে ৫০টি, এখন এই ২০লাখকে ৫০ দিয়ে ভাগ করে দাম করা হবে প্রত্যকটির। সেক্ষেত্রে একটি চায়ের কাপের দামও দশ হাজার টাকা পড়তে পারে আবার একটা এসির দামও পড়তে পারে ১০হাজার টাকা।
এই বিশ্লেষকের বিশ্লেষণ পড়ে মনে হয়েছে উনি পরীক্ষার তিনদিন আগেও প্রশ্নপত্র হাতে পেয়ে পাটিগণিতে পাশ করতে পারেনি!
এবার নিয়ম করে অনিয়মের কথা বলি, দরপত্রে এভাবে ভাগ করে দ্রব্যের দাম নির্ধারণ করার নিয়ম কেন করা হয়েছে সেটা শুনুন। এভাবে দ্রব্যের দাম নির্ধারণ করলে একটা চায়ের কাপের দামও ১০হাজার টাকা পড়তে পারে, এখন দরপত্র করার পর দেখা গেল প্রথমে বলা হয়েছিল ১০০টি চায়ের কাপ লাগবে কিন্তু দরপত্র পাশ হওয়ার পর দেখলো আসলে চায়ের কাপ লাগবে ২০০টি তখন আবার ১০০টি চায়ের কাপ এডজাস্ট করা হয় আগের দরপত্রের সাথে, কিন্তু দাম? সেটাতো নির্ধারণ করাই আছে ১০হাজার টাকা!
রূপপুরে বালিশের দাম ৫৯০০/- টাকা হওয়ার কারণ এমনটিই মনে হয়। আবার দরপত্রের সাথে ১০০০ হাজার বালিশের দাম এডজাস্ট করা হতো হয়ত।
আসলে রূপপুর না সিস্টেমটাই এমন করা আছে সব জায়গায়! যে যেভাবে পারছে নিয়ম করে অনিয়ম করে যাচ্ছে, আমাদের গাধা বানানো যেন লোনের বোঝা বইতে বেশি পরিশ্রম করতে পারি!
বিঃদ্রঃ আমরা এসব দুর্নীতির জন্য একচেটিয়া রাজনীতিকদেরই দুষে যাই, কোন ঠিকাদারের বাপের সাধ্য নাই কোন প্রকল্পের প্রধান প্রকৌশলী, সচিব, গণপূর্ত কর্মকর্তা, প্রকল্প পরিচালক নীতিহীন না হলে এমন মহাসাগর চুরি করা!

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২১ শে মে, ২০১৯ বিকাল ৫:৩৩

অনুভব সাহা বলেছেন:

আইয়ুব খানের আমলে রুপপুরে পারমানবিক বিদ্যুৎ কেন্দ্র করার কথা ছিল। বিদেশ থেকে যন্ত্রপাতিও নাকি অানা হয়েছিল। পরে সেসব দিয়ে পশ্চিম পাকিস্তানে বিদ্যুৎকেন্দ্র করা হয়।(কোথায় এটা পড়েছিলাম)


চুরি না করলেও রুপপূর কেন্দ্র থেকে কোন লাভ হবে না। এটা লস প্রজেক্ট। বালিশ ম্যানরা না হয় আরেকটু লস করাবে। ক্ষতি কি!

বালিশ কাহিনী:
রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের আওতায় ভবনের আসবাবপত্র ক্রয় ও প্রাসঙ্গিক খরচ উল্লেখ করে সম্প্রতিপত্রিকায় দরপত্র প্রকাশিত হয়। এতে ২০তলা ভবনের ফ্ল্যাটের জন্য প্রতিটি বালিশ কিনতে খরচ দেখানো হয়েছে৫ হাজার ৯৫৭ টাকা। আর ভবনে বালিশ ওঠাতে খরচ দেখানো হয় ৭৬০ টাকা। প্রতিটি রেফ্রিজারেটর কেনার খরচ দেখানো হয়েছে ৯৪ হাজার ২৫০ টাকা। আর ওঠাতে খরচ দেখানো হয়েছে ১২ হাজার ৫২১ টাকা। এছাড়া একেকটি খাট ফ্ল্যাটে ওঠানোর খরচ দেখানো হয় ১০ হাজার ৭৭৩ টাকা করে। রূপপুরের ব্যয় গড়াল আদালতে - bdnews24.com
[এমন হাজারো বালিশের কাহিনী আছে, যেসব রয়ে যায় আড়ালে আবডালে। ]

২১ শে মে, ২০১৯ বিকাল ৫:৪৫

নূর আলম হিরণ বলেছেন: পুরো প্রকল্পের বাজেট অনুযায়ী এই ২৫ কোটির হিসেব খুবই ক্ষুদ্র, এখন প্রশ্ন ২০ তলা ভবন করতে প্রতি ব্যাগ সিমেন্ট কত করে কিনা হয়েছিল!

২| ২১ শে মে, ২০১৯ বিকাল ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


শিরোনামে "গাদা" বেমানান দেখাচ্ছে!

দেশের উজানে আনবিক চুল্লী বসানো বেকুবের কাজ।

২১ শে মে, ২০১৯ বিকাল ৫:৫২

নূর আলম হিরণ বলেছেন: গাদা বেশি ভার বহনে সক্ষম, আমাদের অনেক ঋনের বোঝা বইতে হবে!
রূপপুরের এই প্রকল্পের চুক্তি নিরাপত্তার কারণে নাকি জনসমূখে প্রকাশ করা হয়নি। পারমানবিক চুল্লির বর্জ্য নিয়ে এখনো ফাইনাল সুরাহা হয়নি। এটা সুরাহা না হলে আমাদের জন্য বিপদজনক হবে।

৩| ২১ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:০৫

চাঁদগাজী বলেছেন:


গাদা বেশী ভার বহন করে না, বেশী ভার বহন করে গাধা

২১ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:১৪

নূর আলম হিরণ বলেছেন: ও বানানে সমস্যা, ঠিক করে দিচ্ছি।

৪| ২১ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:১০

আপেক্ষিক মানুষ বলেছেন: যারা এসব প্রজেক্টের প্ল্যানিং করেছে তারাতো বেশিদিন থাকবে না, ভবিষ্যৎ প্রজন্মের ঘারে যাবে ঋণের বোঝা।

২১ শে মে, ২০১৯ সন্ধ্যা ৭:১৭

নূর আলম হিরণ বলেছেন: মানুষ ঋণ করে কোন কাজ করলে খেয়াল রাখে যাতে খরচ/অপচয় বেশি না হয়। এখানে উলটোটা হচ্ছে।

৫| ২১ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:১৮

আর্কিওপটেরিক্স বলেছেন: পারমাণবিক বালিশ তো, বিস্ফোরণ হলে মানুষকে সেফ রাখবে :P

২১ শে মে, ২০১৯ রাত ৮:২৭

নূর আলম হিরণ বলেছেন: পারমানবিক না আমাদের মানবিক হতে হবে।

৬| ২১ শে মে, ২০১৯ রাত ৮:৫৬

রাজীব নুর বলেছেন: সরকার দূর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে না কেন?
সব গুলোকে ধরুক। তাদের অসৎ উপায়ে ইনকাম করা টাকা গুলো দিয়ে দেশের কাজে ব্যবহার করা হোক।

২১ শে মে, ২০১৯ রাত ১০:১৯

নূর আলম হিরণ বলেছেন: সরকার ছোট ছোট দুর্নীতি গুলো ধরবে, বড় দুর্নীতি গুলো ধরতে গেলে সরকারের গদি থাকবে না।

৭| ২২ শে মে, ২০১৯ সন্ধ্যা ৬:২৮

মাহমুদুর রহমান বলেছেন: শেষ লেখাটাই গুরুত্বপূর্ণ।

২৩ শে মে, ২০১৯ দুপুর ২:৪৫

নূর আলম হিরণ বলেছেন: আমাদের রাজনৈতিকদের কিছু কিছু ক্ষেত্রে আমলারা নাকি দড়ি দিয়ে ঘুরায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.