নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

আমাদের রাজনীতিবিদরা আধুনিক আমলাতন্ত্রের জনককে চিনেন?

০৪ ঠা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:১৩


১. বেশ কয়েকদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক গবেষক বাজারে প্রচলিত পাস্তুরিত তরল দুধ পরীক্ষা করে জানিয়েছেন দুধে অনেক ধরনের অ্যান্টিবায়োটিক আছে, যেগুলো মানব শরীরের জন্য ক্ষতিকারক। তার গবেষণা প্রকাশ হওয়ার পর সরকারের একজন আমলা(প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব) তাকে দেখে নেওয়ার হুমকি দিয়েছে। সরকারের আমলারা জনসম্মুখে কাউকে এভাবে হুমকি দিতে পারে কিনা আমার ঠিক জানা নেই। তারপরও উনি যদি হুমকি দিতে চান, উনার আগে উচিত ছিল গবেষণাটি পুনরায় করা এবং ফলাফল আগের গবেষকের বিপরীত হলে সেই গবেষককে চ্যালেঞ্জ করা। কেননা গোখাদ্যে অনেক ধরনের রাসায়নিক আজকাল ব্যবহার হচ্ছে, এতে করে গরুর দুধে এমন এন্টিবায়টিক আসতে পারে। বিস্তারিত স্টাডি না করে, সময় না নিয়ে জনগণের কর্মচারী হয়ে একজন আমলা এভাবে জনসম্মুখে দেখে নেওয়ার হুমকি দেওয়ার মানে কি দাঁড়ায়?
উনি কি ভয় পেয়ে হুমকি দিয়েছেন, নাকি এই গবেষণার ফলে উনার চাকুরী হারানোর সম্ভবনা ছিল? এদেশে এত সহজে সরকারি কর্মকর্তাদের চাকুরী যায় না, উনার মেজাজ আরেকটু ঠান্ডা রাখা উচিত ছিল।

২. এক সরকারি আমলার জন্য ফেরি অপেক্ষা করতে গিয়ে এক অসুস্থ্য স্কুল ছাত্র এম্বুল্যান্সের ভিতরে মারা গিয়েছে। আইন অনুযায়ী একজন সরকারি আমলার জন্য ফেরি,লঞ্চ, জাহাজ কিংবা ট্রেন অপেক্ষা করবে না তবে সেখানে লাইন থাকলে তাকে আগে যেতে দিতে হবে। উক্ত সরকারি আমলা হয়তো সেই ফেরিটি দাঁড় করাতে বলেছেন, নয়তবা উনি ফেরি দিয়ে পার হবেন এই খবরটি ফেরি কর্তৃপক্ষকে দিয়েছেন।
এখন উৎসাহী ফেরি কর্তৃপক্ষ উনার সম্মানে ফেরিটি দাঁড় করিয়ে রেখেছে যার ফলশ্রুতিতে অসুস্থ্য ছেলেটি মারা পড়ে। এখন সেই আমলার বিরুদ্ধে তদন্ত চলছে, তদন্তে কি বের হয়ে আসে কে জানে!

৩. আমার এলাকার এক সরকারি আমলাকে চিনি, উনাকে স্যার বলে সম্বোধন না করলে উনি রেগে যেতেন, যাদের উপর রেগে যেতে পারতেন না তাদের দিকে আড়চোখে তাকাতেন। উনি এখন অবসরে আছেন কিন্তু উনার প্রভাব কমেনি। এলাকার স্কুল, কলেজ, মসজিদ,মাদ্রাসা কমিটির সব পদ উনার এবং চট্টগ্রামে একটা বড় হোটেলের চেয়ারম্যান উনি। উনাকে দেখে আমার সরকারি কর্মকর্তাদের ক্ষমতা ও অধিকারের সীমা নিয়ে প্রশ্ন জাগে। আমাদের এলাকার একটি স্বেচ্ছাসেবামুলক প্রতিষ্ঠানের ব্যাপারে উনার সাথে কথা বলার জন্য আমি উনাকে একবার ফোন দিয়েছি, কথার এক পর্যায়ে উনাকে আমি কাকা বলাতে উনি ফোন কেটে দেন।

আমলা’ আরবি শব্দ। এর অর্থ আদেশ পালন ও বাস্তবায়ন। যে সকল সরকারি কর্মকর্তা-কর্মচারী সরকারের আদেশ পালন ও বাস্তবায়ন করে তাদেরকে আমলা বলে। আর সরকার আমলাদের সেইসব আদেশ দিবেন যাতে জনস্বার্থ সংশ্লিষ্ট বিষয়াদি থাকবে। আমাদের দেশের আমলারা তাদের কাছে যেন সাধারণ মানুষ পৌঁছাতে না পারে তার জন্য একটি অদৃশ্য দেওয়াল উঠিয়ে রাখে। তারা নিজেদেরকে সাধারণ মানুষ থেকে বিচ্ছিন্ন করে রাখতে পছন্দ করে।

আধুনিক আমলাতন্ত্রের জনক বলা হয় জার্মানির সমাজবিজ্ঞানী মাক্স ভেবারকে, উনি আমাদের দেশের আমলাতন্ত্র দেখলে কেঁদে দিতেন আমি নিশ্চিত। আমাদের রাজনীবিদদের অদক্ষতার কারনে আমলারা মাথায় উঠে বসে পড়ে। সরকার যদি আমলাদের নিয়ন্ত্রণ করতে না পারে তাহলে এসব আমলারা ক্ষমতার অপব্যবহার, সমাজে নিজেদের ‘ব্রাক্ষ্মণ’ হিসেবে প্রতিষ্ঠা করার চেষ্টা করে। এগুলো আখেরে কোনো ভালো ফল বয়ে আনে না। এতে জনরোষ সৃষ্টি হয় এবং মানুষ সব দোষ রাজনীতিবিদদের ঘাড়ে ফেলে।

মন্তব্য ১৬ টি রেটিং +২/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা আগস্ট, ২০১৯ সন্ধ্যা ৭:৫৮

আহমেদ জী এস বলেছেন: নূর আলম হিরণ,




আমলাতন্ত্র সম্পর্কে যা বলেছেন তা ঠিক আছে। আমলারা জনগনের "কামলা" ছিলোনা কোনও কালে যদিও ঐসব কামলাদের বেতনভাতা জনগনের ঘামের পয়সাতেই দেয়া হয়। আমরা আহাম্মক জনগন এতোদিন তাদের " স্যার..স্যার" ডেকে ডেকে তাদের মাথায় তুলেছি। দোষটা আমাদেরই।

কিন্তু শিরোনাম আর ছবির সাথে আপনার বক্তব্যের মিল পাওয়া গেলোনা।
আপনি কি বলতে চেয়েছেন মাননীয় মন্ত্রী ওবায়দুল কাদের এই আমলাতন্ত্রের জনক ? কথাটি মোটেও ঠিক নয়।

রাজনীতিবিদরা আমলাতন্ত্র চেনেন না উল্টো আমলাতন্ত্রই রাজনীতিবিদদের হাড়ে হাড়ে চেনেন বলেই আমলারা তাদের নাকে দড়ি দিয়ে ঘোরানোর স্পর্ধা দেখিয়ে থাকেন।

০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ৯:০৬

নূর আলম হিরণ বলেছেন: ওবায়দুল কাদের একজন প্রবীণ রাজনীতিবিদ, একটি বড় দলের বড় পদে আছেন। শেখ হাসিনার পর উনি দলের প্রতিচ্ছবি, আমলাদের নিয়ন্ত্রণে উনি কতটা সফল। এখানে অনেকেরই ছবি দেওয়া যেতো, ইস্কান্দার মির্জা, আইয়ুব খান, শেখ মুজিব, মেজর জিয়া সবার ঘাড়েই এসব আমলারা উঠে বসেছে।

২| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ৯:১৮

আহমেদ জী এস বলেছেন: নূর আলম হিরণ,



আপনার প্রতি মন্তব্যের কথাতেই বোঝা গেল, এরা কেউই আমলাতন্ত্রের জনক নয়। এরা হলেন আমলাতন্ত্রের ভারবাহী, জনক নন।
আমলাদের নিয়ন্ত্রন করা আর আমলাতন্ত্রের জনক এক জিনিষ নয়। আমলাতন্ত্র এরা কেউই জন্ম দেন নি। আমলাতন্ত্রের জন্ম অনেক শত বছর আগে। বৃটিশ ও বৃটিশপূর্ব আমলে জমিদারী যুগে নায়েব, গোমস্তা , সেরেস্তাদার ইত্যাদি দিয়ে এর শুরু। সেটারই আধুনিক সংস্করণ - আমলাতন্ত্র।
আশা করি বোঝাতে পেরেছি।

০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ৯:৩২

নূর আলম হিরণ বলেছেন: আমার পোস্টের মূল থিম কিন্তু আমলা তন্ত্রের জনক না, আমি বলতে চেয়েছি আমাদের রাজনীতিবিদরা আমলাতন্ত্র কি জিনিস কে এর জনক এগুলো তাদের মগজে ঢুকে কিনা। আর রাজনীতিবিদ হিসেবে ওবায়দুল কাদেরের ছবি ব্যবহার অবশ্যই অসামঞ্জস্য নয়। আশাকরি বুজাতে পেরেছি। ধন্যবাদ ভাই।

৩| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ৯:৩৭

ঢাবিয়ান বলেছেন: সকল আমলা, মন্ত্রী, এম্পিদের যদি রেগুলার ট্রাফিক জ্যাম এর ধকল সহ্য করে চলাচল কর‍তে হত তবে এই দেশে ট্রাফিক জ্যাম এর সমস্যার সমাধান হয়ে যেত। এদের জন্য ভিআইপি ব্যবস্থা থাকার কারনেই এরা কোন পদক্ষেপ নেয় না।

০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১০:১৬

নূর আলম হিরণ বলেছেন: আমলারা নিজেদের আলাদা শ্রেণীর মানুষ মনে করে, সাধারণ মানুষ কেন, তারা নিজেদের যোগ্যতায় কেউ পৌঁছাক সেটাও চায়না। একজন টিওএন এর অফিস একজন ওসির রুমের দরজা কয়জন সাধারণ মানুষ চিনে?

৪| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১০:১৭

অন্তরা রহমান বলেছেন: এটা বছরের পর বছর ধরে চলে আসা কু-প্রথা, কু-রীতি। এতে ফল ভবিষ্যতে আরো খারাপই হবে, ভালো না।

০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১০:২২

নূর আলম হিরণ বলেছেন: রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, আমলাতন্ত্র এসবের সঠিক ধারণা আমাদের রাজনীতিবিদদের মগজে সঠিক ভাবে ইন্সটল করা নেই। সামনে এমন রাজনীতিবিদ আসবে সে সম্ভাবনাও কম।

৫| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১০:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: বাঙ্গালীরা বৃটিশ শাসনামলে বৃটিশদের লাঞ্চনার পাত্র ছিরো, আজকে বাঙ্গালী যারা আমলা হয়েছেন তারা নিজেদের বৃটিশ মনে করেন - আর বাঙ্গালীর লাঞ্চনা চালু আছে, চালু থাকবে।

০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১০:৪৬

নূর আলম হিরণ বলেছেন: আমাদের আমলারা নিজেদের নিয়ে উচ্চধারণা পোষন করে আত্মপ্রসাদ লাভ করে। তারা রাজনীতি নিয়ে লক্ষ্যভেদবিহীন ভাবে আলোচনা করে থাকে। আমি বেশিরভাগ আমলাদের দেখেছি সাধারণ জনগণকে তুচ্ছতাচ্ছিল্য করে তাদের প্রতি বিষাদঘার করে।

৬| ০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১০:২৯

ঠাকুরমাহমুদ বলেছেন: নূর আলম হিরণ ভাই, আপনার পোষ্টে দেয়া ছবির ভদ্রলোককে ঠিক চিনতে পারছি না। এই ধরনের অপরিচিত অখ্যাত লোকদের ছবি প্রচার থেকে বিরত থাকার জন্য কি অনুরোধ করতে পারি? আপনাকে অগ্রীম ধন্যবাদ।

০৪ ঠা আগস্ট, ২০১৯ রাত ১০:৫১

নূর আলম হিরণ বলেছেন: উনি যে পদে আর যে পরিমান ক্ষমতা নিয়ে আছেন সেটাকে কাজে লাগালে উনাকে প্রতিটি বাংগালী আজীবন মনে রাখবেন। উনার ছবি দেখলে উনাকে স্যালুট দিবে। কিন্তু উনি “জ্বি আপাতে আটকে পড়েছেন”।

৭| ০৫ ই আগস্ট, ২০১৯ সকাল ৯:১৬

রাজীব নুর বলেছেন: আমাদের দেশের বেশির ভাগ রাজনীতিবিদ আরাম প্রিয়।
এবং অদক্ষ এবং অযোগ্য।

০৫ ই আগস্ট, ২০১৯ সকাল ৯:২১

নূর আলম হিরণ বলেছেন: এবং আমলা নির্ভর।

৮| ০৭ ই আগস্ট, ২০১৯ ভোর ৫:১৩

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: ওবায়দুল কাদের সড়ক মন্ত্রী হিসাবে যেভাবে আমলাদের সাইজ করেছিলেন, ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক হয়ে তার সেই তেজ আর দেখতে পাচ্ছি না | তিনি কি নখর ও দন্তবিহীন ব্যাঘ্রে পরিণত হলেন ?

বাংলাদেশ সহ অনেক অনুন্নত দেশেই আমলারা প্রচন্ড ক্ষমতা নিয়ে দেশ চালান | এর কারণ একটাই - ওই সকল দেশের রাজনীতিবিদ-আমলা- ব্যবসায়ী চক্র মিলে মিশে চরম দূর্নীতির সিন্ডিকেট পরিচালনা করে থাকে | হালুয়ারুটি ভাগাভাগিতে এরা একে ওপরের জুড়ুয়া (যমজ) ভাই |

০৭ ই আগস্ট, ২০১৯ সকাল ৯:০০

নূর আলম হিরণ বলেছেন: তৃতীয় বিশ্বের দেশ গুলোতে আমলারা নিজেদের ক্ষমতা, প্রভাব সম্পর্কে বেশ উচ্চ ধারণা পোষণ করে। নিজেদের আসল কাজ সম্পর্কে উদাসীন। ওবায়দুল কাদের নিজের ক্ষমতা সম্পর্কে অজ্ঞ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.