নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ঈর্ষা, হিংসা, ঘৃণা বাঙ্গালীদের পিছনে টেনে নিচ্ছে!

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৩:২৯


গড়ে বেশিরভাগ বাঙালি হিংসাপরায়ণ। এরা নিজের পাশের মানুষকে হিংসা করে, কারো সাফল্য কিংবা সাফল্য পাওয়ার চেষ্টাকেও এরা হিংসা করে। বলতে পারেন আপনি পৃথিবীর কত মানুষের সাথে মিশেছেন যে, বাঙ্গালীদের সম্পর্কে এরকম সিদ্ধান্তে এসেছেন? আসলে আমি খুব বেশি অন্য দেশের মানুষের সাথে মিশিনি কিন্তু যারা বিভিন্ন দেশে ঘুরেছে, গিয়েছে তাদের সাথে কথার সুযোগ হলে সে দেশের মানুষ সম্পর্কে তাদের অভিজ্ঞতা জানার চেষ্টা করি। এছাড়াও এখন অনলাইনের যুগ, খুব সহজে বিভিন্ন দেশের সংস্কৃতি, মানব উন্নয়ন সূচক, অর্থনৈতিক অবস্থা, রাজনৈতিক কার্যকলাপ সম্পর্কে জানা সম্ভব হয়। সেগুলি এনালাইসিস করে সেই দেশের মানুষের সম্পর্কে একটা ধারণা করা যায়।

আমি এমন অনেক বাঙ্গালীকে দেখেছি যারা রিক্সাওয়ালা কিংবা বাদাম বিক্রেতার ইনকামের কথা শুনে ভ্রু কুচকায়! এমন শিক্ষককে দেখেছি যে তার ছাত্রের টিউশনির ইনকাম দেখে হিংসে করে। এমন মানুষ দেখেছি যে তার ভাই ও ভাইপোর সাফল্যে প্রচন্ড পরিমান কষ্ট পায়। এরকম উদাহরণ চাইলে আপনারা আরো যোগ করতে পারবেন। তবে সর্বশেষ অন্যের ক্ষতি করার জন্য নিজের সন্তানকে জঘন্য ভাবে খুন করার উদাহরণও বেশ কিছুদিন আগে আমরা দেখেছি। ঈর্ষা, হিংসা এবং ঘৃণা বাঙ্গালীদের অত্মবিশ্বাস নষ্ট করে দিচ্ছি, আত্মসম্মান বোধকে ধ্বংস করছে, তাদের জীবনের আনন্দও মাটি হয়ে যাচ্ছে।

আমার এক বন্ধু সাউথ আফ্রিকা যাওয়ার সময় সুদানে আটকা পড়ে, তিন মাসের মত সেখানে ছিল। সুদানের মানুষ সম্পর্কে তাকে জিজ্ঞেস করার সময় সে বলেছে সুদানের মানুষও বাংলাদেশের মানুষ থেকে কম হিংসাপরায়ণ। সুদানীরা নিজ দেশের মানুষকে আফ্রিকায় ঢুকার জন্য একে অপরকে সাহায্য করে। যেখানে বাঙালিরা নিজ দেশের মানুষকে আটকে রেখে, নির্যাতন করে দেশে থাকা পরিবারের কাছ থেকে টাকা আনার জন্য চাপ প্রয়োগ করে।

বাঙ্গালীদের এরকম হিংসাপরায়ণ ও সামাজিক অবক্ষয়ের অনেকগুলি কারণ থাকতে পারে। ঈর্ষা, হিংসা ও ঘৃণা মূলত মানসিক রোগ হলেও আপাতত আমার কাছে মনে হচ্ছে বাঙ্গালীদের এই সমস্যা জিনগত সমস্যা। দুই এক প্রজন্মে এ সমস্যা থেকে উত্তরণের সম্ভাবনা খুবই কম।

মন্তব্য ১২ টি রেটিং +১/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:০৫

রাজীব নুর বলেছেন: ৭১ এর বাঙ্গালী এই যুগে নাই।

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:১৩

নূর আলম হিরণ বলেছেন: বাঙালিরা দিনদিন হিংসাপরায়ণ হয়ে যাচ্ছে। নিজের আশেপাশের কিংবা নিজের আত্মীয়দেরকেও ভালো থাকতে সাহায্য করছে না।

২| ২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৪:২০

চাঁদগাজী বলেছেন:



জাতির শিক্ষার হর ও মান, অর্থনীতি, সংস্কৃতি, পরিবেশ, জীবনযাত্রাার মান, ইত্যাদির উপর নির্ভর করে প্রত্যেক জাতির নিজস্ব চরিত্র গড়ে উঠে; এগুলোে নিয়নত্রণ করে, জাতির চরিত্রকে সুন্দর করা সম্ভব।

২৮ শে অক্টোবর, ২০১৯ বিকাল ৫:২১

নূর আলম হিরণ বলেছেন: নিকট ভবিষ্যতে এগুলো নিয়ন্ত্রণ করে জাতীর চরিত্র পরিবর্তন করা সম্ভব নয়, দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিতে হবে। কিন্তু পরিকল্পনা যারা নেবে তারাও হিংসাপরায়ণ।

৩| ২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:০৩

ঢাবিয়ান বলেছেন: মোরালিটি না থাকাটা জ্বীনগত সমস্যা নয় , এটা সামাজিক সমস্যা। আমাদের দেশে স্কুল, কলেজে নৈতিক শিক্ষাতো দেয়া হয়ই না , বরং বড় হতে হতে শিশুরা চারপাশে অনৈতিকতার জয় জয়কার দেখতে পায়। এ কারনেই সংখ্যাগরিষ্ঠ মানুষ অমানবিক ও অনৈতিক হয়ে পড়ছে দিন দিন।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:৫৬

নূর আলম হিরণ বলেছেন: হতে পারে তবে, এমন বেশ কিছু মানুষ দেখেছি যার কোন কিছুর অভাব নেই তারপরেও সে ছোট খাট জিনিস চুরি করে

৪| ২৮ শে অক্টোবর, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

মা.হাসান বলেছেন: ঢাবিয়ানের সাথে সহমত । মোরালিটির সাথে জিনের সম্পর্ক নাই। স্ট্রেস, পরিবেশ, রোল মডেলের অভাব এসব কারনে সমস্যা দেখা যায়। জনাব চাঁদগাজীর সাথে এক মত, এগুলো অনেক খানি নিয়ন্ত্রন করা যায়। ঠিক প্লানিং, যোগ্য নেতৃত্ব ইত্যাদি থাকলে সুন্দর জাতি গড়া সম্ভব। জাপানিদের দিকে তাকিয়ে দেখতে পারেন।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ১২:৫৯

নূর আলম হিরণ বলেছেন: পরশ্রীকাতরতা আমাদের প্রজন্ম থেকে প্রজন্ম দেখে আসছি। স্বল্প সময়ে এগুলো দূর করা সম্ভব নয়। তবে দীর্ঘমেয়াদি পরিকল্পনা কিছুটা লাঘব হতে পারে।

৫| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ৮:৪৩

ঠাকুরমাহমুদ বলেছেন: মীরজাফরের বংশধরের কাছে এর চেয়ে ভালো কিছু আশা করা সম্ভব না। এটি জিনগত সমস্যা। বিদেশে বাংলাদেশীদের সমস্যা আরো প্রকট। জাপানে শিক্ষিত বাংলাদেশীদের মাঝে যেভাবে পরশ্রীকাতরতা দেখেছি তা খুবই লজ্জাজনক।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ১:০২

নূর আলম হিরণ বলেছেন: এদেশের শিক্ষিত মানুষের মধ্যে হিংসা পরায়ণতা অনেক বেশি। তাদেরকে সাফল্যের দিক থেকে ছাড়িয়ে যাবে এরকম কিছু দেখলে সেই মানুষের পিছে লেগে থাকে।

৬| ২৮ শে অক্টোবর, ২০১৯ রাত ৯:০৭

ইলি বলেছেন: বাংগালি সেই জাতী যে সব্জাতীর ক্ষতি করে বেশি । দুনিয়াতে এরকম জাতী আর নাই। ইউরোপের অভিজ্ঞতা থেকে বলছি ও দেকতেছি এত গ্রুপ আর কোন দেশের নাই। আর বাংগালি নিজেদের ক্ষতি নিজেরাই বংশগত ভাবেই করে আসছে। ধন্যবাদ।

২৯ শে অক্টোবর, ২০১৯ রাত ১:০৩

নূর আলম হিরণ বলেছেন: বাঙ্গালীদের এমন স্বভাবের জন্যই বাঙালি পিছে পড়ে আছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.