নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

আমাদের একজন চৌকস ও বুদ্ধিদীপ্ত রাষ্ট্রপতি প্রয়োজন।

১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৪:৫৮


গতকাল আমাদের রাষ্ট্রপতি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক সমাবর্তন অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ভিসি, শিক্ষদের দুর্নীতি না করার জন্য অনুরোধ করেছেন। উনি পদাধিকার বলে দেশের সকল বিশ্ববিদ্যালয়ের মাথা। উনার অধীনস্থ ভিসি এবং শিক্ষকগণ দুর্নীতি করেন উনি এটা ভাল করে জানেন। এখন এই জানার পরে উনি উনাদেরকে অনুরোধ করছেন দূর্নীতি না করার জন্য। আপনি যদি একটি প্রতিষ্ঠানের প্রধান হোন এবং আপনি যখন জানবেন আপনার প্রতিষ্ঠানের কোন অধীনস্থ কর্মকর্তা-কর্মচারী দুর্নীতিতে লিপ্ত হচ্ছে, হওয়ার চেষ্টা করছে তখন কি আপনি তাদের বিরুদ্ধে অনুরোধের ঢেঁকি নিয়ে অনুরোধ করতে থাকবেন?
না, আপনি অনুরোধ করবেন না, আপনি তাদেরকে আপনার প্রতিষ্ঠানের জন্য ক্ষতিকর বিবেচনা করে তাদেরকে অব্যাহিত দিবেন অথবা আপনার হাতে যদি শাস্তি দেওয়ার ব্যবস্থা থাকে আপনি তাদেরকে শাস্তি দিবেন।

আমাদের দেশের ছাত্র রাজনীতির কারণে শিক্ষকরাও রাজনীতিতে জড়িয়ে পড়ে। এই জড়িয়ে পড়তে গিয়ে উনারা নিজেদের মর্যাদা ক্ষুন্ন করে, নিজেদের আসল কাজ থেকে নিজেদের দূরে রাখে। উনাদের শিক্ষার্থীরা উনাদের খুব একটা সম্মানের চোখে দেখেনা এবং এটা নিয়ে সেইসব শিক্ষকদের খুব একটা আক্ষেপও শোনা যায় না। এসব শিক্ষকগণ নিজেদের যোগ্যতাবলে পদোন্নতি আশা না করে বিভিন্ন অসৎ উপায়ে পদোন্নতি পাওয়ার জন্য লবিং করে। উনাদের মাথার উপর জাতির কত বড় দায়িত্ব এগুলি ওনাদের মাথায় কাজ করে না।

আমাদের রাষ্ট্রপতি একজন রসিক মানুষ, উনি খুব মজা করে কথা বলেন। বিভিন্ন সমাবর্তন অনুষ্ঠানে উনি উনার স্ত্রী এবং নিজের ডায়াবেটিসের গল্প বলেন, রাষ্ট্রপতি হিসেবে উনার অক্ষমতার উদাহরণ দেন। সেসব শুনে উপস্থিত শিক্ষক ও শিক্ষার্থীরা হাসতে হাসতে হাততালি দিতে থাকে। যাক গতকাল উনি ভিসি ও তার শিক্ষকদের দুর্নীতি সম্পর্কে অনেক কথাই বলেছেন তবে উনি এসব কথা আরেকটু কঠোর ভাষায় বলতে পারতেন। এমন মোলায়েম সুরে অনুরোধ করলে সে অনুরোধ কেউ রাখার কথা না।

রাষ্ট্রের প্রধান হিসাবে দেশের বিশ্ববিদ্যালয় গুলোকে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে গড়ে তোলা উনার দায়িত্ব। উনি কখনো কোনো সমাবর্তন অনুষ্ঠানে জিজ্ঞেস করেছেন কি না যে, আপনার বিশ্ববিদ্যালয়ের এমএস, এমফিল কিংবা পিএইচডির আউটপুট কেমন? স্নাতকোত্তর শেষ করার পর কি পরিমান শিক্ষার্থী চাকরি-বাকরি না খুঁজে নিজেদেরকে গবেষণার কাজে নিয়োজিত করে? গবেষণা করার জন্য যেটুকু সুযোগ-সুবিধা দেওয়া আছে সেগুলোর কি পরিমান ব্যবহার হয়? আপনার শিক্ষকদের মাঝে কি পরিমান শিক্ষক গবেষণাকর্মে সময় ব্যয় করেন? বিশ্বের এক হাজার সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় আসার জন্য আপনি কি কি পদক্ষেপ নিয়েছেন?
না, উনার কোন সমাবর্তন অনুষ্ঠানের বক্তব্যে আমি এই ধরনের কথা শুনিনি। অথচ উনার রস গল্পের চেয়ে এসব প্রশ্ন তোলা এবং সে অনুযায়ী ভিসিদের নির্দেশ দেওয়ার দরকার ছিল। এসব করলে শেখ হাসিনা নিশ্চয় উনাকে বারণ করতেন না! উনার সামর্থ্যের ভিতর এগুলো উনি চাইল করতে পারেন অনায়াসে।

এখন উনি যদি বলেন উনি চাইলে অনেক কিছু করতে পারেন না, ওনার হাত-পা বাঁধা। তাহলে সে বাঁধা হাত-পা খোলার জন্য উনি সাংসদদের কাছে সাহায্য চাইতে পারেন। সাংসদরা সাহায্য না করলে জনগণ উনাকে সাহায্য করার চেষ্টা করতে পারে হয়তো।

মন্তব্য ২৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (২৮) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:১৯

একাল-সেকাল বলেছেন:
ইচ্ছাই যথেষ্ট নয়, ক্ষমতা থাকা চাই।

১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২২

নূর আলম হিরণ বলেছেন: দেশের বিশ্ববিদ্যালয়ের দু'একটি বিশ্বের ১০০ সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় আনতে উনি উনার যে ক্ষমতা আছে তার মধ্যে থেকেই সঠিক উদ্যোগ নিতে পারেন চাইলে।

২| ১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ও, তাহলে গতকাল নারী বিষয়ক রেসিস্ট কোন সিক জোকস করেননি তিনি? আমি আগে অবাক হতাম, বিশ্বকাপের উদ্ভোধনী অনুষ্ঠান সহ প্রায় সব বড় রাষ্ট্রীয় অনুষ্ঠানে কেন মমতাজের 'নান্টু ঘটকের কথা শুইনা' গানটি গাইতে হয়! উনার কথাগুলোতে যারা খিলখিল করে হাসে আর মনে করে এমনই হওয়া উচিত একজন রাষ্ট্রপতি'র তারাই পরবর্তীতে গিয়ে রাষ্ট্রের হাল ধরে আর 'নান্টু ঘটকের' গানকে তালিকাতে রাখে...

১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪২

নূর আলম হিরণ বলেছেন: একজন রাষ্ট্রপতি হিসেবে উনি উচ্চ শিক্ষার উন্নয়নে জোরালো ভূমিকা রাখবেন। এই এক জায়গায় উনি সবচেয়ে কম বাঁধায় পদক্ষেপ নিতে পারার কথা।

৩| ১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:২৬

রাজীব নুর বলেছেন: রাষ্ট্রপতি অসুস্থ হলে লন্ডন যান চিকিৎসা নিতে।

১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪৪

নূর আলম হিরণ বলেছেন: উনি আধুনিক সকল সুযোগ সুবিধাই পেয়ে থাকেন। জাতিকে আধুনিক করার জন্য উনার কাজ করা উচিত।

৪| ১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৩৯

একাল-সেকাল বলেছেন:
নর্দান ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানের বক্তব্যে উনি উনার অপারগতা আর সীমাবদ্ধতার কথা অকপটে বলেছেন।
ইউটিউবে ৫ঃ ৪১ সেকেন্ডের ফানি ক্লিপ হিসেবে ব্যপক পরিচিতিও পায়।

১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪৭

নূর আলম হিরণ বলেছেন: আমি দেখেছি সেটা, দেশের সকল নির্বাহী কাজ উনার নামে হয়। উনি প্রধানমন্ত্রীর পরামর্শ নিয়ে কাজ করতে হয়। তবে উচ্চ শিক্ষার মানোন্নয়ন করতে গেলে উনাকে শেখ হাসিনা থামানোর কথা না।

৫| ১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪১

সায়েমুজজ্জামান বলেছেন: আগের সকল মহামান্য রাষ্ট্রপতি মহোদয়গণ স্ক্রিপ্ট দেখে দেখে তোতাপাখির মতো পড়তেন। উনি এসেতো সে জায়গাটায় একটা পরিবর্তন এনেছেন। উনি কঠোর কথাও বলেন। বলে লাভ কী! সংবিধান কী সেই ক্ষমতা কী তাকে দিয়েছে? স্ক্রীপ্টের বাইরে পড়ার এখতেয়ারও তার আছে কী না। সেটাও তো ভাবতে হবে।
কিছুটা হলেও তার মাধ্যমে পরিবর্তন এসেছে। এরকম ভাবলে কষ্ট কম লাগবে।
ধন্যবাদ।

১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৪৯

নূর আলম হিরণ বলেছেন: উনার বাকি কাজের কথা আমি বলছি না, উচ্চ শিক্ষার ক্ষেত্রে উনি এখনো অনেক ভূমিকা রাখতে পারেন। উনি রসিক মানুষ, নরম মনের মানুষ।

৬| ১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৪

একাল-সেকাল বলেছেন:

জগন্নাথের ভিসি মিজানুর রহমান যুবলীগের সভাপতি পদ চান। রাষ্ট্র কি মন্তব্য করেছে ?
রাষ্ট্রপতি কিছু বললে চেয়ার থাকবে মনে করেন ?

১২ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২২

নূর আলম হিরণ বলেছেন: উনার ক্ষমতা সীমিত তবে যতবেশি সীমিত আমরা মনে করি ততটা সীমিত না।

৭| ১২ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:৫৫

হাবিব ইমরান বলেছেন:

মহামান্য রাষ্ট্রপতি তিনি। এসব ময়লা পরিস্কার ওনাকে দিয়ে মানায় না। তবে ক্ষমতা প্রয়োগের সক্ষমতা আছে কিনা তা আমার জানা নেই। :(

১২ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:২০

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ, উনার ক্ষমতা আমরা যতটা সীমিত মনে করি ততটাই মোটেও না। এটা সত্যিই উনাকে প্রধানমন্ত্রীর পরামর্শ নিয়ে কাজ করতে হয় এবং প্রধানমন্ত্রী কি পরামর্শ দিবেন সেটা প্রকাশ করারও বিধি নিষেধ আছে। তথাপি উনি জাতির জন্য যদি কোন পদক্ষেপ নেন সেটা প্রধানমন্ত্রীর সাথে আলোচনা করার আগে উনার কার্যালয় থেকে বিবৃতি দিতে পারেন এবং শেষে বলতে পারেন প্রধানমন্ত্রীর সাথে পরামর্শক্রমে উনি ফাইনাল ডিসিশন নিবেন। এরকম একটি বিবৃতি উনার জীবনে উনি দিতে পারেননি। দিলে আমরা দেখতে পারতাম উনি কি পদক্ষেপ নিয়েছেন এবং প্রধানমন্ত্রী সেখানে কিভাবে বাধা সৃষ্টি করেন।

৮| ১২ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:১৫

চাঁদগাজী বলেছেন:


হিউমার করা বিরাট গুণ; তবে, উনি গোপাল ভাঁড়ের মতো ভাঁড়, উনি নামে প্রেসিডেন্ট, উনি লিলিপুটিয়ান

১২ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:২৮

নূর আলম হিরণ বলেছেন: হিউমার, মিউমার ঠিক আছে। এগুলো অপশনাল। উনাকে কাজের কাজ করতে দেখা যাচ্ছে না।

৯| ১২ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৩২

ঢাবিয়ান বলেছেন: স্বৈরাচারী সরকারের আমলে মন্ত্রী এমপিদের তাই করতে / বলতে হয় যা তাদের করতে/ বলতে বলা হয়। সুতরাং আপনি রাস্ট্রপতির উদ্দেশ্যে যেসব প্রশ্ন তুলেছেন, তা জবাবদিহিমুলক গনতান্ত্রিক শাষনব্যবস্থার জন্য প্রযোজ্য, বাংলাদেশের বর্তমান শাষনব্যবস্থার জন্য নয়।

তারপরেও রাস্ট্রপতির বৃদ্ধ বয়সে এসে হয়ত কিছুটা হলেও বিবেকের দরজা খুলেছে , যা তার ইদানিং কালের কথাবার্তায় পরিষ্কার। শুধু এটুকুর জন্যই তার প্রতি রইল বিনম্র শ্রদ্ধা।

১২ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪১

নূর আলম হিরণ বলেছেন: সংবিধানে ক্ষমতা সীমিত করা আছে কিন্তু এসব রসালো কথাবার্তায় এবং কিছু সঠিক কথাবার্তা বলেন মাঝেমধ্যে। উনার সীমিত সামর্থের ভিতরে জাতির উচ্চ শিক্ষার জন্য অবদান রাখতে পারছেন না। সরকার পরিচালনায় উনি মাথা না ঘামাক। শিক্ষার ক্ষেত্রে উনি উনার সামর্থের মধ্যে কিছু করতে চাচ্ছেন না কেন?

১০| ১২ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

চাঁদগাজী বলেছেন:


উনি ৭ম শ্রেণীর সামাজ বিজ্ঞানের বইতে 'প্রেসিডেন্টের ক্ষমতা ও দায়িত্ব'এর উপর লেখা চ্যাপ্টারটা পড়ে বুঝেননি।

১২ ই জানুয়ারি, ২০২০ সন্ধ্যা ৭:১৭

নূর আলম হিরণ বলেছেন: প্রেসিডেন্টের ক্ষমতা আমরা যতটুকু সীমিত মনে করি আসলে ততটুকু সীমিত নয়। আমার মনে হয় উনি উনার ক্ষমতা সম্পর্কে নিজেও হয়তো পুরোপুরি জানেন না।

১১| ১২ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৫৭

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: উনি আধুনিক সকল সুযোগ সুবিধাই পেয়ে থাকেন। জাতিকে আধুনিক করার জন্য উনার কাজ করা উচিত।


গত পাচ বছরে রাষ্ট্রপতি দেশের জন্য কি কি করেছেন?

১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ১:৩৯

নূর আলম হিরণ বলেছেন: গত পাঁচ বছরে উনি কি কি করতে পারেন না বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে আমাদের তা জানিয়েছেন।

১২| ১৩ ই জানুয়ারি, ২০২০ রাত ৩:৫১

কনফুসিয়াস বলেছেন: পোষ্টে সহমত। একই সাথে- "চাঁদগাজী" ও "ঢাবিয়ান" ভাইয়ের সাথে পুরোপুরি একমত।

১৩ ই জানুয়ারি, ২০২০ ভোর ৪:০৩

নূর আলম হিরণ বলেছেন: পোস্ট ও মন্তব্য পড়ার জন্য ধন্যবাদ আপনাকে।

১৩| ১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ৯:৩৩

খাঁজা বাবা বলেছেন: আমাদের রাষ্ট্রপতিদের সবচেয়ে বড় যোগ্যতা নিজে কিছু না করে তার কাছে যে ফরমান আসে তা চোখ বন্ধ করে করা।
এরাই খুনিদের ক্ষমা করে।

১৩ ই জানুয়ারি, ২০২০ সকাল ১১:০৫

নূর আলম হিরণ বলেছেন: এখানে কথা আছে, রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীর পরামর্শ ছাড়া এ ধরনের সিদ্ধান্ত নিতে পারেন না। তাই কোনো অপরাধীর ক্ষমা হলে আমরা ধরেই নেই সেটা রাষ্টপতির ক্ষমা এখানে প্রধানমন্ত্রীর পরামর্শ কথাটা উহ্য থাকে। সে যাই হোক উনার সামর্থ্যের ভিতরে দেশের উচ্চশিক্ষা নিয়ে কাজের পরিমাণ কি রকম?

১৪| ১৪ ই জানুয়ারি, ২০২০ বিকাল ৫:০৬

শুভ্রনীল শুভ্রা বলেছেন: আমাদের রাষ্ট্রপতিকে সহজ -সরল, ভালো মনের মানুষ মনে হয়। তবে সরলভাবে বলতে গিয়ে মাঝে মাঝে উনার স্ত্রীকে আন্ডার-এস্টিমেট করে ফেলেন। এটা ভালো লাগেনা।

১৪ ই জানুয়ারি, ২০২০ রাত ১০:৫১

নূর আলম হিরণ বলেছেন: উনার স্ত্রী রাজনীতি বুঝেন না, এটা জাতির জন্য আর্শীবাদ।
উনার সরলতার বিশ্ববিদ্যালয়ের ভিসিদের জন্য আর্শীবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.