নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

আজ সফল হয়ে যাক গিলবার্ট সারাহ ও তার দল।

২৩ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:২৪


আজ প্রথমবারের মত করোনা ভাইরাসের বিরুদ্ধে তৈরি ভ্যাকসিনের হিউম্যান টেস্ট করবে ব্রিটেন। আর এতে নেতৃত্ব দিবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ভ্যাক্সিনোলজিস্ট সারা গিলবার্ট। পরীক্ষাটি করার জন্য জেনার ইনস্টিটিউটে আছে সারাহ ও তার দল। এই বছরের জানুয়ারিতে জেনার ইনস্টিটিউট কভিড-১৯ ভ্যাকসিন আবিষ্কার করার জন্য গবেষণা শুরু করে। আগামী সেপ্টেম্বরে তারা সর্বসাধারণের জন্য এই ভ্যাকসিন উন্মুক্ত করতে পারবে বলে আশা প্রকাশ করেছিল। তারই ধারাবাহিকতায় আজ মানব শরীরে এই ভ্যাকসিনের প্রথম পরীক্ষা হবে।

সারা ও জেনার ইনস্টিটিউট ইউনিভার্সাল ফ্লু ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা করছেন দীর্ঘদিন থেকে(২০১১)। যেটা আবিষ্কার হলে সকল প্রকার ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে কাজ করবে সে একটিমাত্র ভ্যাকসিন। তবে আজকে তারা করোনা ভাইরাস ভ্যাকসিনের ক্লিনিক্যাল টেস্ট করবে জেনার ইনস্টিটিউটে। প্রাথমিক ভাবে মোট ৫১০ জনের শরীরের উপর এর ক্লিনিক্যাল টেস্ট করা হবে যাদের বয়স ১৮ থেকে ৫৫ বছর। এটা সফল হলে আরো বয়স্কদের উপর এটার পরীক্ষা চালানো হবে। যদিও ধারণা করা হচ্ছে এই ভ্যাকসিন বয়স্কদের ক্ষেত্রে ভালো রেস্পন্স করতে নাও পারে। বিশেষ করে যারা সত্তরোর্ধ্ব বয়সের। তবে সেক্ষেত্রে ভ্যাকসিনের ডাবল ডোজ দিয়ে চেষ্টা চালানো হবে।

এই ৫১০জন ভলিনটিয়ারের মধ্য অর্ধেককে দেওয়া হবে নতুন ChAdOx1 nCoV-19 নামের ভ্যাকসিন যেটা কভিড-১৯ রোগের জন্য বানানো হয়েছে। বাকি অর্ধেককে দেওয়া হবে মেনিনজাইটিস ভ্যাকসিন। তবে ভলিয়ানটিয়ারদের মধ্যে কেউ জানতে পারবেনা কাকে কোন ভ্যাকসিন দেওয়া হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে সারা পৃথিবীতে ৭০টির মত কভিড-১৯ ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চলমান আছে তবে ব্রিটেন, আমেরিকা ও চায়না হিউম্যান টেস্ট করার পর্যায়ে পৌঁছাতে পেরেছে। সারাহ মনে করেন এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল টেস্ট সফল হওয়ার সম্ভবনা ৮০শতাংশ এবং ব্রিটেন সরকারকে এই ভ্যাকসিন পর্যাপ্ত উৎপাদনের সক্ষমতার ব্যাপারে প্রস্তুতিও নিতে বলেছেন।
আজ সফল হয়ে যাক সারাহ ও তার দল।

সকল নিস্তব্ধতা কেটে, বেঁচে যাওয়া মানুষ গুলোর পদচারণায় মুখরিত হোক পৃথিবী।
সূত্র: ডেইলি মেইল

মন্তব্য ১৪ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৩ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৩৬

জুন বলেছেন: সারার সফলতা কামনা করছি কায়মনোবাক্যে।

২৩ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৪৩

নূর আলম হিরণ বলেছেন: তার সফলতা আমাদের সকলের মঙ্গল। সারাহ'র জন্য ভালোবাসা ও শুভকামনা।

২| ২৩ শে এপ্রিল, ২০২০ সকাল ১১:৪৮

সাইন বোর্ড বলেছেন: এখনো একটা আশাবাদি দিনের পত্যাশা...

২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১২:০৩

নূর আলম হিরণ বলেছেন: সবাই মুক্তির অপেক্ষায়, সারাহ মুক্তির দূত হয়ে আসুক।

৩| ২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:০১

নেওয়াজ আলি বলেছেন: সফলতার খবর যেন শুনি। হে আল্লাহ দয়া করো।

২৩ শে এপ্রিল, ২০২০ দুপুর ১:১৯

নূর আলম হিরণ বলেছেন: তার ও তাদের সফলতা মুক্তি পাবে পুরো পৃথিবী। মুখিয়ে আছে সবাই একটি ভালো খবরের অপেক্ষায়।

৪| ২৩ শে এপ্রিল, ২০২০ বিকাল ৩:৪৪

চাঁদগাজী বলেছেন:


৭০ টি "আলাদা প্রচেষ্টা" সঠিক নয়, ইহা অপ্রয়োজনীয় ব্যয় ও সময় ক্ষেপন করছে।

২৩ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:০৪

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ, আলাদা প্রচেষ্টা সময়ক্ষেপন তবে এখানে বিশাল একটা বাণিজ্য ও আভিজাত্যের ব্যাপার কাজ করেছে তাই অনেক বায়োটেক ভ্যাকসিন কোম্পানি আলাদাভাবে চেষ্টা করেছে।

৫| ২৩ শে এপ্রিল, ২০২০ বিকাল ৪:১৭

রাজীব নুর বলেছেন: আল্লাহ ভরসা।

২৩ শে এপ্রিল, ২০২০ বিকাল ৫:০৫

নূর আলম হিরণ বলেছেন: আমরা অপেক্ষারত সারাহ'র সাফল্য দেখার জন্য।

৬| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ৮:৫৯

ইসলামি চিন্তাবিদ বলেছেন: সারাহ'র এর ভ্যাকসিন এর মাধ্যমে মানুষকে সম্পূর্ন নপুংষক বানানো(জনসংখ্যা নিয়ন্ত্রনে ২য় পদ্ধতি) হলেও তবু তো মানুষ বেচে থাকত কিন্তু এই ভ্যাকসিন সারাবিশ্বে পৌছানোর পূর্বেই কোটি মানুষকে করোনায়(জনসংখ্যা নিয়ন্ত্রনে ১ম পদ্ধতি) মারা যাবে। তাই দিনশেষে এজেন্ডা-২১ ই বাস্তবায়ন হচ্ছে মাঝখান থেকে বলি হচ্ছে হাজারও নিরিহ জনগন। আর একটি ব্যাক্তিগত প্রশ্ন করি আপনার লোগোতে এক চোখ দেয়ার কি উদ্দেশ্য।

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৩৪

নূর আলম হিরণ বলেছেন: আপনার কেনো মনে হচ্ছে সারাহ আবিষ্কার করা ভ্যাকসিন নপুংষক বানাবে মানুষকে! ছোটবেলায় কোন টিকা নিয়েছেন আপনি? নিলে নপুংষক হয়ে পড়েছেন?
পৃথিবীর সকল সুক্ষ জিনিস এক চোখ দিয়ে দেখতে হয়। এই জন্যই অণুবীক্ষণ যন্ত্রে দুই চোখ দিয়ে দেখার সিস্টেম নেই।

৭| ২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১০:০২

শহুরে আগন্তুক বলেছেন: চমৎকার খবর!

২৩ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৩৪

নূর আলম হিরণ বলেছেন: আশাকরি ফলপ্রসূ কিছু প্রকাশ হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.