নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

অতিধার্মিকরা এই গ্রহের জন্য বোঝা।

২৮ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৫৩


একস্থানে দেখিলাম, ঊনপঞ্চাশ জন ভদ্র-অভদ্র হিন্দু মিলিয়া একজন শীর্ণকায় মুসলমান মজুরকে নির্মমভাবে প্রহার করিতেছে, আর একস্থানে দেখিলাম, প্রায় ওই সংখ্যাক মুসলমান মিলিয়া একজন দুর্বল হিন্দুকে পশুর মতো মারিতেছে। দুই পশুর হাতে মার খাইতেছে দুর্বল অসহায় মানুষ। ইহারা মানুষকে মারিতেছে যেমন করিয়া বুনো জংলি বর্বরেরা শূকরকে খোঁচাইয়া মারে। উহাদের মুখের দিকে তাকাইয়া দেখিলাম, উহাদের প্রত্যেকের মুখ শয়তানের চেয়েও বীভৎস, শূকরের চেয়েও কুৎসিত! হিংসায়, কদর্যতায় উহাদের গাত্রে অনন্ত নরকের দুর্গন্ধ!

উহাদের দুই দলেরই নেতা একজন, তাহার আসল নাম শয়তান। সে নাম ভাঁড়াইয়া কখনও টুপি পরিয়া পর-দাড়ি লাগাইয়া মুসলমানদের খ্যাপাইয়া আসিতেছে, কখনও পর-টিকি বাঁধিয়া হিন্দুদের লেলাইয়া দিতেছে, সে-ই আবার গোরা সিপাই গুর্খা সিপাই হইয়া হিন্দু-মুসলমানদের গুলি মারিতেছে! উহার ল্যাজ সমুদ্রপারে গিয়া ঠেকিয়াছে, উহার মুখ সমুদ্রপারের বুনো বাঁদরের মতো লাল!

দেখিলাম, আল্লার মসজিদ আল্লা আসিয়া রক্ষা করিলেন না, মা-কালীর মন্দির কালী আসিয়া আগলাইলেন না! মন্দিরের চূড়া ভাঙিল, মসজিদের গম্বুজ টুটিল!

আল্লার এবং কালীর কোনো সাড়াশব্দ পাওয়া গেল না। আকাশ হইতে বজ্রাঘাত হইল না মুসলমানদের শিরে, ‘আবাবিলের’ প্রস্তর-বৃষ্টি হইল না হিন্দুদের মাথার উপর।

এই গোলমালের মধ্যে কতকগুলি হিন্দু ছেলে আসিয়া গোঁফ-দাড়ি-কামানো দাঙ্গায় হত খায়রু মিয়াঁকে হিন্দু মনে করিয়া ‘বলো হরি হরিবোল’ বলিয়া শ্মশানে পুড়াইতে লইয়া গেল, এবং কতকগুলি মুসলমান ছেলে গুলি খাইয়া হত দাড়িওয়ালা সদানন্দ বাবুকে মুসলমান ভাবিয়া ‘লা ইলাহা ইল্লাল্লাহু’ পড়িতে পড়িতে কবর দিতে লইয়া গেল।

মন্দির এবং মসজিদ চিড় খাইয়া উঠিল, মনে হইল যেন উহারা পরস্পরের দিকে চাহিয়া হাসিতেছে!

--কাজী নজরুল ইসলাম

মন্তব্য ৩৪ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৪) মন্তব্য লিখুন

১| ২৮ শে আগস্ট, ২০২০ দুপুর ২:১৪

রাজীব নুর বলেছেন: সুন্দর পোস্ট।
কাজী নজরুল ইসলাম সুচিন্তার মানুষ।
আপনার শিরোনামটা খুব পছন্দ হয়েছে। চরম সত্য।

রাজধানীর যাত্রাবাড়ী থেকে কাঁচপুর পর্যন্ত আট কিলোমিটার মহাসড়কের আশপাশে গড়ে উঠেছে ৬৮টি মাদ্রাসা। এর মধ্যে ৬৬টি ব্যক্তি মালিকানাধীন কওমি মাদ্রাসা এবং দুটি সরকার অনুমোদিত আলিয়া মাদ্রাসা।

২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:১৯

নূর আলম হিরণ বলেছেন: মাদ্রাসা থেকে যে ছেলেমেয়ে গুলো বের হয়েছে এবং হবে এরা জাতির জন্য তেমন কোন সম্পদ সৃষ্টি করতে পারবে না।

২| ২৮ শে আগস্ট, ২০২০ দুপুর ২:১৬

রাজীব নুর বলেছেন: ধর্ম নিয়ে রাজনীতি করা এবং শুরুতেই ধর্ম বিশ্বাসের কারণে বাংলাদেশে মাদ্রাসার সংখ্যা ব্যাপকভাবে বাড়ছে।

২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:২১

নূর আলম হিরণ বলেছেন: যুদ্ধের পর বিদ্ধস্ত ঘরবাড়ি, শিক্ষাপ্রতিষ্ঠানের ছবি নিয়ে আরবের শেখদের থেকে প্রচুর হার্ড কারেন্সি নিয়ে এসেছে জামাতিরা। এরপর এসব দিয়ে নিজেদের ব্যবসা দাঁড় করিয়েছে এবং মাদ্রাসা মক্তব বানিয়েছে। সরকারের অবহেলা ও অদূরদর্শীতার কারনে জনসংখ্যার বিশাল একটা অংশ মাদ্রাসা শিক্ষায় শিক্ষিত হয়েছে।

৩| ২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:০০

নেওয়াজ আলি বলেছেন: কওমি মাদ্রাসায় এতিম বাচ্চাদের গরুর মত পিঠায় আর সুযোগ ফেলে রেপ করে । একটা বই বের হলো তাও সরকার নিষিদ্ধ করে দিল । বইটার নাম মনে আসছে না এখন ।

২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:১৭

নূর আলম হিরণ বলেছেন: সাইফুল বাতেন টিটুর বিষপোড়া। অসাধারন একটি গবেষণাধর্মী বই। লেখককে প্রচুর কষ্ট করতে হয়েছে এই বইটি লেখার জন্য। অথচ খুব সহজে সেটাকে নিষিদ্ধ করে দেওয়া গেছে।

৪| ২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:২১

চাঁদগাজী বলেছেন:


হিন্দু ধর্ম ইংরেজরা বদলায়ে দিয়েছে, আগে ইহা মানবতার বিপক্ষে ছিলো; মুসলমান ধর্ম ইংরেজরা বদলায়নি, ইহা এখন মুসলমানদের মাঝে গৃহযুদ্ধ লাগিয়ে দিয়েছে।

২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:২৭

নূর আলম হিরণ বলেছেন: ইংরেজরা অনেক কিছুই বদলিয়ে দিয়েছে কিন্তু এই উপমহাদেশের মানুষের স্বভাব বদলাবার নয়। এখনো সুযোগ পেলে হিন্দুরা অসুরের রূপ ধারণ করে। মুসলিম ধর্ম বদলানো যায়না। বদলালে ধর্মের মান থাকবে না।

৫| ২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৩:৫৩

জাহিদ হাসান বলেছেন: উপযুক্ত কথা

২৮ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৪

নূর আলম হিরণ বলেছেন: নজরুল শক্তিমান লেখক ছিলেন।

৬| ২৮ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:২৬

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, " মুসলিম ধর্ম বদলানো যায়না। বদলালে ধর্মের মান থাকবে না। "

-আপনি তো দেখছি ইসলামি স্কলার! শিয়া, সুন্নী, আহমেদিয়া, দ্রুজ কি হযরত মোহাম্মদের সময়ে ওহী থেকে সৃষ্টি করা হয়েছিলো? এক লাফে ইসলামী স্কলার হয়ে যাইয়েন না।

২৮ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৬:৪৫

নূর আলম হিরণ বলেছেন: আমি কি বুঝিয়েছে আপনি কি বুঝেছেন! বদলানো যায়না মানে বদলায়নি এমন না! বদলানো মানে সেটা আর ইসলাম থাকে না, অন্য কিছু হয়ে যায়। এবং তা নিয়ে সমস্যা বেঁধে যায়। আল্লাহ আর তার তার রাসূল যা দিয়েছে সেটা কেউ বদলাতে গেলে সেটা আর ইসলামে থাকবে না, সেই অর্থে বলেছি।

৭| ২৮ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৪

নজসু বলেছেন:


নাম দেখিয়া মনে হইতেছে মুসলিম ঘরে জন্ম লইয়াছেন।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৪

নূর আলম হিরণ বলেছেন: জ্বি

৮| ২৮ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:১৮

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আমি কি বুঝিয়েছে আপনি কি বুঝেছেন! বদলানো যায়না মানে বদলায়নি এমন না! বদলানো মানে সেটা আর ইসলাম থাকে না, অন্য কিছু হয়ে যায়। "

-আপনি তো নবী নন; নবীরা জীবিত থাকতেও ধর্মের অনেক কিছু বদলে গেছে! বদলে মদলে যা থাকে উহাই ধর্ম! হযরত মোহাম্মদ কি জানতেন যে, "মুসলিম রাষ্ট্র" হবে মদীনায়? উনি নবুয়ত প্রাপ্তির শুরুতে যা যা বলেছেন, রাষ্ট্র গঠনের পর সেগুলো ওভাবে নিশ্চয় থাকেনি।

৯| ২৮ শে আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৪৬

নতুন বলেছেন: ধর্ম অল্প বুদ্ধিমান মানুষকে নিয়ন্ত্রনে রাখার সবচেয়ে বড় হাতিয়ার।

এটা আদিম সমাজে মানুষ ব্যবহার করেছে এখনো করছে।

২৮ শে আগস্ট, ২০২০ রাত ৮:২৮

নূর আলম হিরণ বলেছেন: এটা পিছনে টেনে রাখে। ধর্ম ব্যক্তিগত পর্যন্ত ঠিক আছে। রাষ্ট্রের মধ্যে এপ্লাই করতে গেলেই বিপত্তি বাধে।

১০| ২৮ শে আগস্ট, ২০২০ রাত ৮:৫৭

নজসু বলেছেন:



তাহা হইলে স্বীকার করিতেছেন?

২৯ শে আগস্ট, ২০২০ রাত ১২:৩৯

নূর আলম হিরণ বলেছেন: অস্বীকার করার কি আছে এটা!

১১| ২৮ শে আগস্ট, ২০২০ রাত ১০:১০

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: মাদ্রাসা থেকে যে ছেলেমেয়ে গুলো বের হয়েছে এবং হবে এরা জাতির জন্য তেমন কোন সম্পদ সৃষ্টি করতে পারবে না।

বেশির ভাগ দরিদ্র বাবা মা মনে করেন- স্কুল কলেজের শিক্ষা ইহকালের জন্য। আর মাদ্রাসার শিক্ষা ইহকাল পরকাল দুই জাহানের জন্য।

২৯ শে আগস্ট, ২০২০ রাত ১২:৪৩

নূর আলম হিরণ বলেছেন: মাদ্রাসা শিক্ষা ইহকাল পরকালের জন্যই। ইহকালে মিলাদ, মাহফিল, ও মসজিদ পাহারা দিয়ে কাঠাবে। বেশিরভাগ বাবা মা সন্তানের কাঁদে ভর দিয়ে জান্নাতে যেতে চায় তাই তাদের মাদ্রাসায় ভর্তি করিয়ে দেয়। বাকিরা এতিম অসহায় সরকারের ভুল পদক্ষেপের জন্য মাদ্রাসায় চলে যায়।

১২| ২৮ শে আগস্ট, ২০২০ রাত ১০:১২

রাজীব নুর বলেছেন: দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য মাদ্রাসার শিক্ষা বন্ধ করে দেওয়া দরকার।

২৯ শে আগস্ট, ২০২০ রাত ১২:৪৫

নূর আলম হিরণ বলেছেন: এটা সহজ কাজ নয়। তবে এদের সার্টিফিকেটকে মূল্যায়ন করার কারনে এই ছেলেমেয়ে গুলো চাকুরীর ইন্টারভিউ দিতে এসে বুঝবে এরা বাকি বিশ্ব থেকে কত পিছিয়ে আছে। এরা হয়তো এদের ছেলেমেয়েদের আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে চাইবে।

১৩| ২৯ শে আগস্ট, ২০২০ সকাল ১০:০৪

রাশিয়া বলেছেন: মাদ্রাসা সম্পর্কে যাদের পশ্চাদ্দেশে নিয়ত চুলকানির উপদ্রব হয়, তার চেষ্টা করুন না এমন কিছু বিকল্প শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলতে, যেখানে ফ্রি থাকা খাওয়ার পাশাপাশি শিক্ষার্থীদেরকে নৈতিক ও মানবিক শিক্ষায় শিক্ষিত করে অশ্লীলতা বেলেল্লাপনা থেকে দূরে রেখে তাদের অভিভাবকদেরকে নিশ্চিন্তে রাখতে পারে।

২৯ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৫৬

নূর আলম হিরণ বলেছেন: জাতিকে ফ্রি আধুনিক শিক্ষা দেওয়ার দায়িত্ব সরকারের। সরকার তার দায়িত্ব পালন করতে না পারার কারণে শফি হুজুর, জামাত এই দায়িত্ব নিজেদের কাঁদে নিয়েছে। তারা তাদের মতো করে শিক্ষিত করেছে, যে শিক্ষায় শিক্ষিত হয়ে ঐসব ছেলেমেয়েদের বৃহৎ একটা অংশ জাতির জন্য বোঝা হয়ে গেছে। মাদ্রাসায় ছোট বাচ্চাদের বোডিংয়ে দিয়ে অভিবাবকরা নিশ্চিন্তে থাকার কারনে সেখানে শিশু ধর্ষণ/ বলৎকারের সংখ্যা বেশ বেড়ে যাচ্ছে।

১৪| ২৯ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৪৮

জহিরুল ইসলাম সেতু বলেছেন: সুন্দর ও সাহসী লেখা। ধর্ম মানবতায় শুধু বিভেদ সৃষ্টি করেই না, ধ্বংস করে। নজরুলকে নিয়ে এক সময় হিন্দু-মুসলিম উভয়েরই প্রবল বিষোধগার ছিল। এখন আবার অনেকেই ইসলামের কবি, মোসলমানের কবি বলে চিল্লাচিল্লি করে। সাম্প্রদায়িক মানসিকতা আর দূর হলো না। লেখাটি উপস্থাপন করে সাহসিকতার পরিচয় দেবার নূর আলম হিরণ ভাইকে অভিনন্দন জানাই।

২৯ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৫৮

নূর আলম হিরণ বলেছেন: নজরুল সম্পর্কে ঠিকভাবে মুসলিমরা জানতো না। এখনো নজরুলকে নিয়ে ওয়াজ মাহফিলে অনেক বক্তারা গর্ব করে।
নজরুল তার সময় থেকে অন্যদের তুলনায় চিন্তাভাবনায় বেশ এগিয়ে ছিলেন।
ধন্যবাদ মন্তব্যের জন্য।

১৫| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:০৪

জাহিদ হাসান বলেছেন: আমাকে আমার বাবা-মা সাত বছর মাদরাসায় পড়িয়েছেন।

এখন দর্শন নিয়ে অনার্স পড়ি। তৃতীয় বর্ষে আছি। জীবন বদলে গেছে। চিন্তা ভাবনা উন্নত হয়েছে।

১১ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০৬

নূর আলম হিরণ বলেছেন: আপনি ভাগ্যবান, আপনি দেখবেন বেশিরভাগ শিশুকে প্রশ্ন করলে সে স্কুলে যেতে চাইবে। মাদ্রাসায় শিশুদের জোর করে দিতে হয়।

১৬| ০৯ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:২৪

নতুন বলেছেন: লেখক বলেছেন: এটা পিছনে টেনে রাখে। ধর্ম ব্যক্তিগত পর্যন্ত ঠিক আছে। রাষ্ট্রের মধ্যে এপ্লাই করতে গেলেই বিপত্তি বাধে।

শুরুটা তো ব্যক্তি পর্যায়েই হয়।

আপনি যখন ক্ষমতায় জান তখন সবকিছুই আপনার পছন্দ মতন চাইবেন। তখনই আপনার ব্যক্তিগত ভবনা অন্যর উপরে চাপিয়ে দেবেন। তখন আপনার ধর্মবিশ্বাস অন্যের বিশ্বাসের উপরে রাখাতে সবকিছুই করবেন।

এটাই অনেক সমস্যার শুরু করেছে ইতিহাসে।

১১ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:০৯

নূর আলম হিরণ বলেছেন: ব্যক্তিগত মনোভাব রাষ্ট্র পরিচালকরা অন্যের উপর চাপাতে চায় ঠিক আছে তবে এমন শাসক নির্বাচন করা ঠিক হবে না। রাষ্ট্রের পরিচালকরা ধার্মিক হয়েও সেটা রাষ্ট্রের উপর চাপিয়ে দিতে পারেনা আইনের জন্য।

১৭| ১১ ই সেপ্টেম্বর, ২০২০ সকাল ১১:১৯

নতুন বলেছেন: ভারত, তুরস্কে দলগত ধর্মীয় মনোভাব রাস্টের সবখানেই পড়ছে।

আইন মানুষই তৌরি করে এবং আইনের ফাক গোলে অনেক কিছুই হয়।

১৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫৫

ঠাকুরমাহমুদ বলেছেন:




কবি নজরুলের এক একটি লেখা হাজার বছর পরও আপডেট ভার্সন মনে হবে।

২৫ শে সেপ্টেম্বর, ২০২০ বিকাল ৪:৫২

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ, নজরুল দূরদর্শীসম্পন্ন লেখক ছিলেন। তবে আজকের যুগে যদি তিনি লিখতেন এতদূর এগুতে পারতেন না। ধর্মীয় উগ্রবাদীরা তাকে থামিয়ে দিতো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.