নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

দেশে সঠিক ভাবে কাজ করার মত রাজনীতিবিদ নেই।

১০ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৩৫


রাখাল বালক ও বাঘের গল্প আমরা মোটামুটি সবাই জানি। একবার এক শিক্ষক এই বহুল প্রচলিত গল্পটি বলে ছাত্রদের কাছে জানতে চাইলেন, তোমরা এই গল্প থেকে কি শিখলে? এক ছাত্র উঠে বলল, “আমরা শিখলাম মিথ্যে কথা বললে সবাই দৌড়ে আসে, কিন্তু সত্যি বললে কেউ আসতে চায় না।” এই গল্প থেকে এই ধরনের শিক্ষা আমাদের দেশে কারা পেয়েছে বলে মনে হয়? আশাকরি ব্লগাররা কেউ এ ধরনের শিক্ষা নেয়নি এই গল্প থেকে। এই ধরনের শিক্ষা যদি কেউ নিয়ে থাকে তাহলে আমাদের বেশিরভাগ রাজনীতিবিদরা নিয়েছে। নির্বাচনের আগে-পরে বিভিন্ন সময়ে তারা মানুষকে এধরনের আশ্বাস দিয়ে থাকে। তাদের নিজেদের আওতার বাইরে
অনেক ধরনের প্রতিশ্রুতি দিয়ে থাকে, যা পরবর্তীতে পূরণ করতে ব্যর্থ হয়।

আমাদের রাজনীতিবিদদের মধ্যে যারা সংসদে আছে তাদের প্রধান কাজ কি? তাদের প্রধান কাজ হচ্ছে জনগুরুত্বপূর্ণ বিষয়গুলোকে বিল আকারে সংসদে উপস্থাপন করা এবং সেটাকে আইন হিসাবে সংযোজন করা। আমি এখন পর্যন্ত নির্বাচনের আগে বা পরে কোন সাংসদকে জনগুরুত্বপূর্ণ কোন বিষয় বিল আকারে উপস্থাপন করে সেটাকে আইন হিসেবে প্রতিষ্ঠিত করবে এমন প্রতিশ্রুতি দিতে দেখিনি! অথচ একজন সাংসদের প্রধানতম কাজ এটিই।
নাকি বাংলাদেশে মানুষের প্রয়োজনীয় সব বিষয় সংসদে বিল আকারে উত্থাপিত হয়ে গেছে! না সংসদে এখনো বিল উত্থাপিত হয় তবে তা মন্ত্রিসভা হয়ে আসে, যার জন্য অনেক বিলে আমলারা সুবিধামত পরিমার্জন করে থাকে।

যাইহোক আপনারা দুই একটি জনগুরুত্বপূর্ণ বিষয়ে বলতে পারেন যা সংসদে বিল আকারে আসা উচিত। আমি আপাতত দুইটি বলতে পারি যার একটা আমি আমার এলাকার এমপিকেও বলেছিলাম যে, আমাদের আইনে ধর্ষণের সংজ্ঞা পরিমার্জন করার জন্য উনি যেন উদ্যোগ নেন।
আরেকটি হলো সরকারি কর্মকর্তা,কর্মচারীদের দৈনিক কর্মঘন্টায় কর্তব্য পালনে মনিটরিং আইন।

দেশের জনগুরুত্বপূর্ণ বিষয়ে কোনো বিল যদি সাংসদদের মাধ্যমে সংসদে আসতে থাকে, তাহলে সংসদকে প্রাণবন্ত মনে হয় এবং এতে আমাদের সাংসদদের বুদ্ধিমত্তা ও দায়িত্বশীলতা প্রকাশ পায়। আগামীতে নির্বাচনের আগে আমাদের জনপ্রতিনিধিরা দেশ ও জনগণের স্বার্থ রক্ষার্থে প্রয়োজনীয় আইন প্রণয়নে প্রতিশ্রুতি দিবেন। সে সাথে মিথ্যা কথা বলে রাখাল বালকের মত মানুষ জড় করে বিভিন্ন অমূলক প্রতিশ্রুতি দেওয়ার অভ্যাস পরিহার করবে সেই প্রত্যাশাও থাকলো।

মন্তব্য ২২ টি রেটিং +১/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১১ ই অক্টোবর, ২০২১ রাত ১:২৪

চাঁদগাজী বলেছেন:



আমাদের রাজনীতিবিদদের প্রধান সমস্যা, ওরা "পলিটিক্যাল সায়েন্স", পলিটিক্যাল ইকোনোমিক্স, সমাজবিদ্যা, অর্থনীতি, ফিলোসফি, অংক বুঝার মতো মেধাবী নয়।

১১ ই অক্টোবর, ২০২১ রাত ১:৩১

নূর আলম হিরণ বলেছেন: এগুলো না বুঝার কারনে তারা ভুল প্রতিশ্রুতি দেয়। ভুল প্রতিশ্রুতির কারনে তাদের ভুল রাজনীতি করতে হয়।

২| ১১ ই অক্টোবর, ২০২১ রাত ১:৪৭

রাজীব নুর বলেছেন: আমাদের দেশে যারা রাজনীতে করেন বা রাজনীতিতে আসেন তাঁরা দেশের জন্য আসেন না। তাঁরা আসেন নিজের জন্য। ক্ষমতার জন্য। টাকার জন্য।

১১ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:২৫

নূর আলম হিরণ বলেছেন: অনেকেই কাজ করেন তবে সবচেয়ে সঠিক কাজ করেন না।

৩| ১১ ই অক্টোবর, ২০২১ রাত ৩:৫২

কামাল১৮ বলেছেন: তারা গনতান্ত্রিক না।

১১ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:২৭

নূর আলম হিরণ বলেছেন: এই উপমহাদেশের রাজনীতিবিদদের মগজে রাজতন্ত্রের সুপ্ত প্রভাব এখনো রয়ে গেছে। আমার পুরো পোস্ট কি পড়েছেন? শিরোনাম চেঞ্জ করে দিয়েছি।

৪| ১১ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:৪৫

বংগল কক বলেছেন: মাননীয় প্রধানমন্ত্রী এখনও আছেন।

১১ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:১৫

নূর আলম হিরণ বলেছেন: মাননীয় প্রধানমন্ত্রী বাঙ্গালীদের সবচেয়ে পুরোনো ও বড় রাজনৈতিক দলের সভানেত্রী হিসেবে আছেন ৪০ বছর। উনার পরে সবচেয়ে বড় পদের লোকটিও উনাকে কোট না করে বেশি কিছু বলতে পারেন না।

৫| ১১ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:৪৬

গফুর মিয়া১৯১ বলেছেন: যেমন জনগন তেমন তার শাসক............... বলার কিছু নাই। আমার এলাকায় দেখলাম একজন লোক তার মেয়ের জন্য সরকারি চাকুরিজীবি খুজতেসে , যেই দেশে ঘুষ খাওয়া লোক সামাজিক ভাবে স্বীকৃতি পায়। ঘুষ একটা সমাজে গ্রহণযোগ্যতা পায় তাহলে সে সমাজে কিভাবে যোগ্য নেতা পাবেন।
যদি বাংলার লোক কোন কারনে জেনে গেল এক সপ্তাহ পর কেয়ামত তাহলে দেখা যাবে সব জায়নামাজ আর তসবি ব্যবসায়ি সিন্ডিকেট করে দাম বাড়ায় দিসে এই হলো হাল চাল বাংলার।

১১ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:১৬

নূর আলম হিরণ বলেছেন: তৃতীয় বিশ্বের বেশিরভাগ মানুষের মানসিক সমস্যাও আছে। অশিক্ষার ফলে এসব মানসিকতা সৃষ্টি হয়।

৬| ১১ ই অক্টোবর, ২০২১ সকাল ১০:৫৭

জুল ভার্ন বলেছেন: বর্তমান সংসদ হচ্ছে-গার্মেন্টস-পরিবহণ ব্যবসায়ীদের সংগঠন। তারা শ্রমিক ঠকিয়ে কিভাবে আরও বিত্তসালী হওয়া যায় সেটাই বোঝেন-আইন বোঝেননা।

১১ ই অক্টোবর, ২০২১ সকাল ১১:১৭

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতিবিদরা সঠিক রাজনীতি না করার কারনে ব্যবসায়ীরা রাজনীতি করছে। বলা বাহুল্য এর বেশিরভাগই অপরাজনীতি।

৭| ১১ ই অক্টোবর, ২০২১ রাত ৯:১৯

*আলবার্ট আইনস্টাইন* বলেছেন: একটা চান্স নিয়ে নেন। ভালো করবেন।

১১ ই অক্টোবর, ২০২১ রাত ১১:৩৯

নূর আলম হিরণ বলেছেন: ভালো করার সম্ভাবনা আছে আমার।

৮| ১২ ই অক্টোবর, ২০২১ রাত ১:৩৬

কামাল১৮ বলেছেন: আবারো বলছি গনতন্ত্র না থাকার ফলে আজকে দেশের এই অবস্থা।গনতন্ত্র হলে জবাব দিহিতা বাড়বে।গনতন্ত্র যত মজবুত হবে ,মানুষের চেতনা তত সমৃদ্ধ হবে,অধিকার সম্পর্কে তত সচেতন হবে।নয়তো এভাবেই কাটাতে হবে আরো বহু বছর।

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১১:০১

নূর আলম হিরণ বলেছেন: আমাদের রাজনীতিবিদদের দিয়ে কি সঠিক গণতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব? সম্ভব না হলে করণীয় কি?

৯| ১২ ই অক্টোবর, ২০২১ রাত ১:৪৪

কামাল১৮ বলেছেন: ভালো রাজনীতিবিদ আকাশ থেকে পড়বে না।আপনাকে আমাকেই হতে হবে ভালো রাজনীতিবিদ।যারা নিজেকে ভালো লোক বলে দাবি করে তাদেরকেই রাজনীতিতে আসতে হবে।ভালো লোকরা যতদিন রাজনীতি বিমুখ হবে খারাপ লোকদের জন্য ততই মঙ্গল।

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১১:০৩

নূর আলম হিরণ বলেছেন: এটাই একমাত্র উপায়। তবে ভালো মানুষ যারা তাদের ভালো কোনো প্ল্যাটফর্ম নেই। ভালো প্ল্যাটফর্ম তৈরি হলে আশার আলো জ্বলতে পারে।

১০| ১২ ই অক্টোবর, ২০২১ সকাল ৯:৫১

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: দেশে গণতন্ত্র থাকলে তো আপনি সঠিকভাবে কাজ করার মতো রাজনীতিবিদ পাবেন। আর যেখানে টপ টু বটম দুর্নীতিতে নিমজ্জিত সেখানে সুস্থ রাজনীতির আশা করা যায় কি ?

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১১:০৩

নূর আলম হিরণ বলেছেন: না যায় না। আবার পরিবর্তন অনাও জরুরি।

১১| ১২ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:১৭

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম পড়লাম।

১২ ই অক্টোবর, ২০২১ রাত ১১:০৪

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ রাজীব নূর আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.