নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

যতসব উদ্ভট চিন্তার মানুষে ভরে গেছে দেশ!

২৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:০৬


বাংলাদেশ গড়ে কয়টি শিশু সঠিক ওজন নিয়ে ও সুস্থ দেহে জন্মগ্রহণ করে? জন্মের পরে গড়ে কয়টি শিশু ঠিকভাবে পুষ্টিগুণ সমৃদ্ধ খাবার পায়, বয়সের সাথে ঠিক রেখে শরীরের ওজন বৃদ্ধি পায়? এগুলোর সঠিক ডাটা আমাদের কাছে নেই সরকারের কাছেও ঠিকভাবে নেই! যাইহোক ঢাকার মোহাম্মদপুরের এক স্কুলে দেখলাম বাচ্চাদের তাদের স্কুলে ভর্তি হতে হলে এমন কিছু শর্ত দিয়ে রেখেছে!
শর্ত গুলো অনেকটা এরকম, বাচ্চার ওজন ১৩ থেকে ২১ কেজির মধ্যে হতে হবে। তার সব দুধদাঁত থাকতে হবে। কোনো ছোঁয়াচে রোগ থাকতে পারবে না। আর বাচ্চার শারীরিক ও মানসিক সুস্থতা থাকতে হবে!

বাচ্চাদের স্কুলে যারা এমন উদ্ভট শর্ত আরোপ করতে পারে তাদের মানসিক সুস্থতা নিয়েই প্রশ্ন ওঠা স্বাভাবিক। এ ধরনের শর্ত যারা আরোপ করে, তাদের অধীনে আপনার বাচ্চাকে শিক্ষাদান করলে ফলাফল শূন্যই আসবে। বুঝা যাচ্ছে প্রশ্নফাঁস জেনারেশনের লোকজন দেশের বিভিন্ন সেক্টরে নিয়োগ পেয়েছে, এরা নিজেদের স্বল্প বুদ্ধি দিয়ে কাজ করতে গিয়ে জাতির ক্ষতি করা শুরু দিয়েছে। বাংলাদেশের সংবিধানে কিংবা আইনে শিক্ষা পাওয়ার ক্ষেত্রে কি এই ধরনের কোনো শর্তের কথা বলা হয়েছে? যদি করা হয়ে না থাকে তবে তারা এ ধরনের শর্ত আরোপ করে পরোক্ষভাবে হলেও বেআইনি কাজ করেছে। এদেরকে ডেকে এনে এসবের কারন জিজ্ঞাসা করা উচিত। সঠিক জবাব না দিতে পারলে এদের শাস্তি হওয়া উচিত!

শিক্ষা প্রতিটি শিশুর জন্মগত অধিকার। আমাদের রাষ্ট্র এই অধিকারটুকু সঠিকভাবে পালন করতে পারছে না বিধায়, অনেকেই এই শিক্ষাকে পণ্য বানিয়ে বিভিন্ন ধরনের দোকান খুলে বসেছে। এসব দোকানে তারা প্রতিটি বাচ্চাকেই কাস্টমার হিসেবে দেখে। দোকানদার তার পণ্য কোন ধরনের কাস্টমারের কাছে বিক্রি করবে সেটা সে দোকানদার নির্ধারণ করতেই পারে। আর এই কারনেই এ ধরনের শর্ত সেই স্কুল কর্তৃপক্ষ জুড়ে দেওয়ার সাহস বা অজ্ঞতা দেখাতে পেরেছে।
তাই অভিভাবকদের বলছি এই ধরনের দোকানে গিয়ে আপনার শিশুর জন্য শিক্ষা না খরিদ করাই উত্তম। কাস্টমার না পেয়ে এধরনের দোকানগুলি বন্ধ হয়ে যাক এই কামনাই করি।

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:২২

ইসলামিক_নলেজ বলেছেন: হুম সহমত

২৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:১৯

নূর আলম হিরণ বলেছেন: অভিভাবকদের সচেতনতা জরুরি। ধন্যবাদ আপনাকে।

২| ২৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ১২:৩৯

নতুন বলেছেন: এই সব স্কুলের বিরুদ্ধে মামলা করতে হবে। তখন অন্য রা এমন করার সাহস পাবেনা।

ঐ এলাকার কোন এডভোকেট ভাই নাই এই কাজ করতে পারেন?

২৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:২৫

নূর আলম হিরণ বলেছেন: ঠিক। লটারিতে টিকার পরেও যেসব বাচ্চারা এইসব শর্ত পূরণ না করতে পারার কারণে ভর্তি হতে পারেনি তাদের অভিভাবকদের উচিত এদের বিরুদ্ধে মামলা করা।

৩| ২৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:৪৯

জহিরুল ইসলাম সেতু বলেছেন: এসব প্রতিষ্ঠানের আর দোষ কি ভাই? অবাক হয়ে দেখি, পাবলিক সেখানেই হুমড়ি খেয়ে পড়ে। এতো শর্তের পরেও গিয়ে দেখেন, সেখানে ভর্তির কতো ভীর! হুজুগে জনগণকে আগে বুঝতে হবে।

২৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:২৬

নূর আলম হিরণ বলেছেন: আমাদের বাচ্চাদের অভিভাবকরা এসব শর্ত দেখে মনে করে এই স্কুল নিশ্চয়ই অনেক নামিদামি স্কুল হবে। শর্তগুলো পূরণ করতে না পারলে তারা বাচ্চাদের বকাঝকা করবে।

৪| ২৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:৩৩

হাসান জাকির ৭১৭১ বলেছেন: শিক্ষা এখন অধিকার না, ব্যবসা!!

২৯ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:৪০

নূর আলম হিরণ বলেছেন: সরকারের অজ্ঞতার কারণে অনেকেই এই ব্যবসার দোকান খুলে বসেছে। জাতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

৫| ২৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:০১

জুল ভার্ন বলেছেন: উল্লেখিত বিষয়ে মোহাম্মদপুর প্রিপ্রারেটরি স্কুল কতৃপক্ষ ক্ষমা চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

২৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৫৮

নূর আলম হিরণ বলেছেন: যাক ভালো হয়েছে।

৬| ২৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:৪২

নতুন বলেছেন: জুল ভার্ন বলেছেন: উল্লেখিত বিষয়ে মোহাম্মদপুর প্রিপ্রারেটরি স্কুল কতৃপক্ষ ক্ষমা চেয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

যার মাথা থেকে এই বুদ্ধি এসেছিলো তাকে বহিস্কার করতে হবে স্কুল কমিটি থেকে।

২৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৫৯

নূর আলম হিরণ বলেছেন: তা অবশ্যই। তবে একজনের বুদ্ধিতে এসব হয়না। পুরো স্কুল কমিটি ব্যাপারটি সম্পর্কে অবগত ছিল বলেই মনে হয়।

৭| ২৯ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:১২

জগতারন বলেছেন:
শিক্ষা প্রতিটি শিশুর জন্মগত অধিকার। আমাদের রাষ্ট্র এই অধিকারটুকু সঠিকভাবে পালন করতে পারছে না বিধায়, অনেকেই এই শিক্ষাকে পণ্য বানিয়ে বিভিন্ন ধরনের দোকান খুলে বসেছে। এসব দোকানে তারা প্রতিটি বাচ্চাকেই কাস্টমার হিসেবে দেখে। দোকানদার তার পণ্য কোন ধরনের কাস্টমারের কাছে বিক্রি করবে সেটা সে দোকানদার নির্ধারণ করতেই পারে। আর এই কারনেই এ ধরনের শর্ত সেই স্কুল কর্তৃপক্ষ জুড়ে দেওয়ার সাহস বা অজ্ঞতা দেখাতে পেরেছে।

সহমত !!!
সূর্য যখন বাচাঁর জন্য আলো দেয় তখন প্রকৃতির সবার জন্য দেয়।
চাঁদ যখন স্নেহময় কিরন দেয় তখন সবার জন্য দিয়ে সব্বাইকে পুলকিত করে।
দখিনা মলয় যখন বায়ু প্রবাহিত করে তখন তা সবার জন্যই দিয়ে আমাদের মনে শান্তির ছোয়া দিয়ে যায়।
ঠিক তেমনি আমাদের শিক্ষা ব্যাবস্থা সবার জন্যই সমান অধিকারেই ও সহজ লোভ্য ভাবেই হতে হবে।

বরাবরের মতোই প্রিয় ব্লগার নূর আলম হিরণ সুন্দর ও সচেতন মূলক একটি পোষ্ট !!!
এমন একট পোষ্ট দেবার জন্য ব্লগার নূর আলম হিরণ-এর অভিন্দন ও সুভেচ্ছা জানাই।

২৯ শে অক্টোবর, ২০২১ রাত ৮:০১

নূর আলম হিরণ বলেছেন: জাতিকে এগিয়ে নিতে হলে সঠিক শিক্ষার বিকল্প নেই। আমাদের সরকার আসলেই এসব ব্যাপারে সঠিক অবস্থান নিতে ব্যর্থ হচ্ছে।
সহমত পোষণ ও মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ জগতরন ভাই।

৮| ২৯ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৫৫

নাহল তরকারি বলেছেন: আমি তখন মতিঝিল সরকারি প্রথমিক বিদ্যালয়ে পড়তাম। আমার পড়া সবার থেকে কম বুঝতাম। মুখস্থ করতে বেশী সময় লাগতো। আর কম সময় পড়া মনে রাখতে পারতাম। এর জন্য আমার সহপাঠীদের কাছ থেকে খুব ঠাট্টা মশকরার শিকার হয়েছি। শিক্ষকদের কাছ থেকে খেয়েছি বেতের পিডান। সব মিলিয়ে আমি ভয়ে থাকতাম। এই ভয় আস্তে আস্তে মানষিক ভাবে পঙ্গু বানিয়ে দিয়েছিলো।

ক্লাস ফাইভে যখন গ্রামের স্কুলে ভর্তি হই তখন মনে আমার সহস সঞ্চার হতে থাকে। এবং আত্ন বিশ্বাস ফিরে পেতে থাকি।

২৯ শে অক্টোবর, ২০২১ রাত ৮:০৫

নূর আলম হিরণ বলেছেন: এমন অভিজ্ঞতা কম বেশি সকলেরই আছে। আমাদের বাচ্চাদের স্কুলের শিক্ষকরা এখনো সামিটিভ ওয়েতে শিক্ষাদান করে কিন্তু আধুনিক বিশ্বে ফরমেটিভ এসেসমেন্ট ওয়েতে বাচ্চাদের শিক্ষাদানকে বেশি গুরুত্ব দেয়।

৯| ২৯ শে অক্টোবর, ২০২১ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: ১০০% সহমত।

৩০ শে অক্টোবর, ২০২১ সকাল ৮:৫১

নূর আলম হিরণ বলেছেন: ঠিক আছে।

১০| ৩০ শে অক্টোবর, ২০২১ বিকাল ৫:৪৩

মিরোরডডল বলেছেন:



সত্যিই অবাক হলাম স্কুল এসব শর্ত কি করে দেয় !!!
আর প্যারেন্টসরা কি করে এসব স্কুল সিলেক্ট করে :(

এই স্কুলগুলোর ম্যানেজমেন্ট আর এই প্যারেন্টসগুলো সবাই স্টুপিড X((
বাচ্চাদের পড়ালেখাতো নাহ, এ শুধুই শো অফ আর কম্পিটিশন ।


৩১ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:০২

নূর আলম হিরণ বলেছেন: বেশিরভাগ অভিভাবকরা স্কুলের নাম ইউনিক কিছু হলে আর কড়াকড়ি কয়েকটা নিয়মকানুন থাকলে মনে করে এসব ভালো স্কুল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.