নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

সরকার দক্ষ না হলে জনগণকে কে দক্ষ করবে?

০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:১৪


গত কয়েক বছর যাবৎ উন্নয়নের মহাসড়ক, উন্নয়নের রোল মডেল, মাথাপিছু আয়, রেকর্ড পরিমাণ রিজার্ভ এবং সম্প্রতি অজান্তে বড়লোক হয়ে যাওয়ার কথা বেশ করে শুনে থাকবেন। এসব কথা শুনার পর আপনার কি মনে হয়? এগুলোর সাথে আপনার দৈনন্দিন জীবনের সামঞ্জস্য খুঁজে পান কিনা? গত পাঁচ বছরে আপনি আপনার পরিবার ও আপনার ভবিষ্যতের জন্য কি পরিমাণ সঞ্চয় করেছেন? আপনি যদি জনপ্রতিনিধি না হয়ে থাকেন সেক্ষেত্রে কি পরিমান সম্পদ আপনার বৃদ্ধি পেয়েছে? আপনি যে পরিমাণ ব্যয় করেন তার সাথে আপনার আয়ের পার্থক্য কেমন? এই প্রশ্ন গুলোর উত্তর পাওয়া দরকার কেননা উপরের যে কয়েকটি পয়েন্ট বলেছি সেগুলোর সাথে মিলিয়ে দেখার জন্য।

আমার এবং আমার ব্যক্তিগত ভাবে বেশ অনেকজনের উত্তর অনেকটা এমন হবে,
সঞ্চয় বলতে তেমন কিছু নেই, উপরন্ত ঋণগ্রস্ত হয়ে পড়ছি। সম্পদ কিছুই বাড়েনি বরং কিছু সম্পদ খুঁইয়েছি। আয়ের সাথে ব্যয়ের হিসেব মিলাতে বেশ হিমশিম খেতে হচ্ছে। আমার বিশ্বাস এমন উত্তর অধিকাংশ মানুষেরই হবে। এখন এই প্রশ্ন গুলো যদি সরকারকে করা হয় তাহলে কি জবাব আসবে? শেখ হাসিনা বলবেন, সঞ্চয় ৪৭বিলিয়ন ডলার জমিয়েছি। পদ্মা সেতু, মেট্রোরেল, পারমানবিক বিদ্যুৎকেন্দ্র অনেক গুলো ফ্লাইওভারের কথা বলে বলবেন সম্পদ কয়েকগুণ বেড়েছে আর বলবেন আমাদের আয় বেড়েছে বলেই তো ব্যয় করতে পারছি।
যাইহোক একই প্রশ্নের উত্তর রাষ্ট্র আর অধিকাংশ জনগণের উত্তর সম্পূর্ণ বিপরীত হওয়ার সম্ভাবনার কারন কি? যেখানে রাষ্ট্র মানেই জনগন, জনগন মানেই রাষ্ট্র! এর কারন স্পষ্ট, রাষ্ট্র জনগণের জন্য সঠিক পন্থায় কাজ করতে ব্যর্থ হচ্ছে। রাষ্ট্রের সঞ্চয় জনগণের জন্য ব্যবহার হচ্ছে না, রাষ্ট্র সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ সুষম ভাবে সৃষ্টি করতে পারছে না আর আয়ের বড় অংশ সঠিক উপায়ে ব্যয় হচ্ছে না।

দেশকে এগিয়ে নিতে হলে আধুনিক বিশ্বের শিক্ষা, অর্থনীতি, টেকনোলজি এসব সম্পর্কে সঠিক ও স্বচ্ছ ধারণা থাকতে হবে। যারা এসব বিষয়ে দক্ষ তাদেরকে আইনপ্রণেতা, মন্ত্রিসভার সদস্য এবং উপদেষ্টা পরিষদ স্থান দিতে হবে। সরাকরি আমলাদেরও দক্ষতা বৃদ্ধি করতে হবে। তাদের সঠিক দায়িত্ব পালন নিশ্চিত করতে হবে। সর্বোপরি যাদের নিয়ে কাজ করবে তারা সহ সরকারি পদ গুলিতে যোগ্য লোকদের নিয়োগ দিতে হবে।
আপনার কি মনে হয় বর্তমান সরকার যাদেরকে দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে চাচ্ছে তারা কি সঠিক ট্র্যাকে আছে? জাতিকে তারা অর্থনৈতিক, সামাজিক মুক্তি দিতে পারবে নাকি অজান্তেই জাতিকে বড়লোক বানিয়ে ফেলবে?

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:২৭

চাঁদগাজী বলেছেন:


ক্ষতির শুরুটা হয়েছিলো জেনারেল জিয়ার সময়, উহা চরমে গেছে শেখ হাসিনার সময়; শেখ হাসিনা পৃথিবীতে বাংগালী বলতে ১ জন মানুষকে বুঝায়, শেখ সাহেব।

০৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৮:৫৯

নূর আলম হিরণ বলেছেন: শেখ সাহেব আওমীলীগের সবচেয়ে বড় সম্পদ। তবে এই সম্পদের মূল্য আওমীলীগের লোকজন নীচে নামিয়ে যাচ্ছে।

২| ০৮ ই ডিসেম্বর, ২০২১ রাত ১:৩৪

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের সব করেছে বঙ্গবন্ধু।
ব্যস আর কোনো কথা হবে না।

০৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:০৩

নূর আলম হিরণ বলেছেন: বঙ্গবন্ধু দেশ শাসন করেছেন খুবই কম সময়। সে সময়টুকুতে উনি খুব বেশি কিছু করতে পারেননি। বাকশাল ছিল উনার সবচেয়ে সঠিক পরিকল্পনা কিন্তু সেটা বাস্তবায়ন তিনি সঠিক ভাবে করতে পারেন নি।

৩| ০৮ ই ডিসেম্বর, ২০২১ ভোর ৪:৩১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: দেশে যেমন লোক আছে সেখান থেকেই নিতে হবে ।বিদেশ থেকে লোক এনে সরকার চালানো যায় না।১০% জনের বেশি দলের বাইরে থেকে নিতে পারবে না।লোকজন ছাড়া সরকার চলবে কি ভাবে।

০৮ ই ডিসেম্বর, ২০২১ সকাল ৯:০৫

নূর আলম হিরণ বলেছেন: দেশ চালানোর জন্য দক্ষ লোকজন তৈরি করত হয়। বিশ্ববিদ্যালয় গুলোর দায়িত্ব এটাই। কিন্তু সেখানেও হযবরল অবস্থা।

৪| ০৮ ই ডিসেম্বর, ২০২১ দুপুর ১:৫৩

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: How to calculate GDP, GNP and GNI?

০৮ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫৯

নূর আলম হিরণ বলেছেন: ইউটিউব বা গুগলে সার্চ দিন অনেক গুলো আর্টিকলে পাবেন।

৫| ০৮ ই ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:২০

রাজীব নুর বলেছেন: শেকঝ হাসিনার উচিত মেধাবীদের কাছ থেকে পরামর্শ নেওয়া।

০৮ ই ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০০

নূর আলম হিরণ বলেছেন: উনার থেকে কেউ মেধাবী আছেন কিনা উনি সেটা বিশ্বাস করেন কিনা কে জানে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.