নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বাঙ্গালীরা অল্প পরিশ্রম ও কম সময়ের মধ্যে ধনী হতে চায়।

২২ শে মার্চ, ২০২২ রাত ১২:৩৬


এই প্রবনতাটি ইদানিং কালে খুব বেশিই দেখা যাচ্ছে। কম সময়ে বেশি আয় করার জন্য আমরা নানাবিধ ফর্মুলা আবিষ্কার করে যাচ্ছি। বেশি আয় করা খারাপ কিছু নয়, সবাই চায় তার আয়ের পরিমান বাড়ুক। কিন্তু সমস্যা হচ্ছে আমরা এই বেশি আয়টা করতে চাই অল্প সময় ও কম পরিশ্রম করে। যার জন্য অসৎ উপায় অবলম্বন করতে হয়। গ্রামের একজন মুচি থেকে শুরু করে শহরের গ্রূপ অব ইন্ডাস্ট্রির মালিকও অসৎ পথে অল্প সময়ে বেশি ইনকাম করার জন্য সবসময় সচেষ্ট থাকে।
একটা উদারন দিচ্ছি, কয়েকদিন থেকে ঢাকা শহরে গরুর মাংসের কেজি বিক্রি হচ্ছে সাত'শ থেকে সাড়ে সাত'শ টাকা। গ্রামে যখন কশাইরা জানতে পারলো ঢাকায় এই রেট চলছে তখন তারাও এই রেটে বিক্রি শুরু করে দিয়েছে। আমাদের গ্রামে তো শবে বরাতের আগের দিন আট'শ টাকাও গরুর মাংশ বিক্রি হয়েছে। এবার দেখুন, গ্রামে একটা দোকান ভাড়া দুই'থেকে তিন হাজার টাকা যেখানে ঢাকায় পনের থেকে বিশ হাজার। গ্রামে কসাইয়ের সহকারির বেতন চার থেকে পাঁচ হাজারের মধ্যে আর ঢাকায় দশ, বারো হাজার। অথচ ঢাকার দামের সাথে তারা মাংসের দামের মিল রেখে বিক্রি করছে! এছাড়াও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়ার বিষয়টিও সবার জানা। ভোজ্য তেলের আন্তর্জাতিক বাজারে যে দাম বেড়েছে সে তেলের জন্য এখনো এলসি'ই খোলা হয়নি অথচ বাজারে আন্তর্জাতিক তেলের দাম হিসেব করে দাম বাড়িয়ে বসে আছে দোকানিরা! এসবের কারণ কি? কারন হচ্ছে অল্প সময়ে বেশি মুনাফা করার ইচ্ছে।

খাদ্যে ভেজাল তো এখন খাদ্যেরই অংশ হয়ে গেছে। এই ভেজাল মেশানো, ওজনে কম দেওয়া, নকল পণ্যে বিক্রি সবই বাংগালীর অতি মুনাফা লোভের জন্য। ব্যবসা করার জন্য বাংলাদেশ এশিয়ার মধ্যে সবচেয়ে বাজে ও কঠিন বাজার। এখানে সততার সঙ্গে ব্যবসা করা প্রায় অসম্ভব। বিক্রেতা তার পণ্য, সেবার গুনগত মান ঠিক রাখে না, ক্রেতা সঠিক সময়ে মূল্য পরিশোধ করতে চায় না, উৎপাদন শিল্পে জড়িত শ্রমিকের শ্রমের যথাযথ মূল্য দেওয়া হয়না। তা ছাড়াও ব্যবসার জন্য সরকার দরকারী সুযোগ সুবিধা গুলোকে নিয়মের বেড়াজালে কঠিন করে রাখে। এসব যারা দেখভাল করে তার অদক্ষ ও দুর্নীতিপরায়ণ।
সবকিছু মিলিয়ে বাঙ্গালীদের ব্যবসায়িক নীতি ও দক্ষতা খুবই নিন্ম মানের। ব্যবসা বা যেকোন কাজের পূর্বেই শর্টকাট রাস্তা বানিয়ে রাখে অতি মুনাফা করার জন্য। যার জন্য টেকসই উন্নয়ন কখনো সম্ভব হয়নি এই জাতির।

যাইহোক, যে সমস্যা নিয়ে এতক্ষন বললাম এটার সমাধান খুব বেশি কঠিন নয়। এসব দেখার জন্য যারা আছে তারা একটু কর্তব্যপরায়ন ও দক্ষতা দেখালে এই সমস্যা থাকার কথা নয়। অংকে ও সাধারণ জ্ঞানে তারা একটু পটু হলেই এসব অসঙ্গতি চোখে পড়বে। আর রোগের কারণ জানতে পারলে সে রোগ প্রতিরোধ করা সকলের জন্যই সহজ হয়ে যায়।

বিঃদ্রঃ বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ সম্পর্কে আপনার মন্তব্য কি?

মন্তব্য ১৫ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০২২ রাত ১:০৯

শূন্য সারমর্ম বলেছেন:


বাঙালীর ডিএনএ সমস্যা আছে; ব্যবসা বাঙালীর হাতে গেলে কলংকিত হয়ে যায়।

২২ শে মার্চ, ২০২২ রাত ১:১৫

নূর আলম হিরণ বলেছেন: পৃথিবীর অনেক দেশের মানুষকেই জাত ব্যবসায়ী বলতে দেখিছি। বাঙ্গালীকে জাত ব্যবসায়ী বলতে কখনো শুনিনি। বাঙ্গালীর ব্যবসায়িক নীতির জন্যই জাত ব্যবসায়ী হয়ে উঠা সম্ভব হয়নি।

২| ২২ শে মার্চ, ২০২২ রাত ২:২৭

রোকসানা লেইস বলেছেন: বাংলাদেশে পণ্যের বাজার দাম নির্ধারণ করে দিলে কেমন হয়। সব জায়গায় এক দামে বিক্রি হবে।
গ্রামে অল্প মানুষ ঢাকায় বেশি মানুষ কিনছে সে হিসাবে ঢাকার মানুষ কমদামে কিনলেও ব্যবসায়ি অনেক আয় করছে।

২২ শে মার্চ, ২০২২ সকাল ৯:১৪

নূর আলম হিরণ বলেছেন: পণ্যের দাম নির্ধারণ হয় প্রধানত উৎপাদন খরচের উপর। কিছু কিছু পণ্যের সেবা সারা দেশেই এক হয়। তবে উৎপাদন খরচ ও সহজ লভ্যতা অনুযায়ী পণ্যের উৎপাদন খরচ অনেক অঞ্চলে কম হবে। সেসব অঞ্চলে বেশি মুনাফায় পণ্য বিক্রি করা অপরাধ। এসব নিয়ন্ত্রণ করার জন্য সেসব অঞ্চলে স্থানীয় সরকারের লোকজনকে কাজে লাগানো উচিত সরকারের।
মন্তব্যের জন্য ধন্যবাদ আপনাকে।

৩| ২২ শে মার্চ, ২০২২ সকাল ৮:৩৯

প্রতিদিন বাংলা বলেছেন: বাঙ্গালীরা অল্প পরিশ্রম ও কম সময়ের মধ্যে ধনী হতে চায়। কথাটা অল্প ঠিক.
সঠিক বাক্য টি হবে -
বাঙ্গালীরা অন্যকে মেরে (সারা জীবন অপেক্ষা করে হলেও) ধনী হতে চায়।

২২ শে মার্চ, ২০২২ সকাল ৯:১৬

নূর আলম হিরণ বলেছেন: অল্প পরিশ্রম ও কম সময়ে ধনী হতে গিয়েই অনেক অনৈতিক(অন্যের ক্ষতি করা) কাজ করে।

৪| ২২ শে মার্চ, ২০২২ সকাল ১০:৩৬

আহমেদ জী এস বলেছেন: নূর আলম হিরণ,



শূন্য সারমর্ম র মতোই বলতে হয় - বাঙালীর ডিএনএ সমস্যা আছে । হবেনা কেন ? শত শত বছর গোলামী করার পর প্রথমবারের মতো মুক্ত হয়েই তারা জগৎ শেঠ হয়ে উঠতে চায় দু'দিনেই! :(

২২ শে মার্চ, ২০২২ বিকাল ৫:৪৮

নূর আলম হিরণ বলেছেন: আসলে এসব অনৈতিক কাজ বেশি পরিমাণ ও বারংবার হওয়াতে এগুলোকে জিনগত সমস্যা মনে হয়। মূলত এসব মরালেটি জিনগত বিষয় নয়। সঠিক ব্যবস্থাপনা ও সঠিক আইন প্রয়োগের মাধ্যমে এসবের অনেকাংশেই অবসান বা নিয়ন্ত্রণ করা সম্ভব।

৫| ২২ শে মার্চ, ২০২২ দুপুর ২:২৩

রাজীব নুর বলেছেন: আমাদের এখানে গরুর মাংস বিক্রি হচ্ছে ৬৫০ টাকা করে। ঝুলিয়ে রাখা গরুর মাংস একটু পর পর পানিতে ডুবানো হয়। এই কাজ টা কেন করে বুঝি না।

বাংলাদেশে কোনো সৎ ব্যবসায়ী নেই। ব্যবসার নাম দিয়ে আসলে ক্রেতাদের ঠকানো হচ্ছে। প্রতিটা ব্যবসায়ী আসলে প্রতারক। সরকার নিরব। যে যেভাবে পারছে ঠকাচ্ছে। দেখার কেউ নেই।

২২ শে মার্চ, ২০২২ বিকাল ৫:৫১

নূর আলম হিরণ বলেছেন: গরু জবাইয়ের পর এর প্রধান প্রধান রক্ত নালি গুলো দিয়ে উচ্চ চাপে পানি ঢুকানো হয়। চার মন মাংসের ভিতর অনায়াসে ৩০কেজি পানি ঢুকানো সম্ভব। এসব অতি মুনাফার লোভ থেকেই করে।

৬| ২২ শে মার্চ, ২০২২ দুপুর ২:৫৮

সৈয়দ মশিউর রহমান বলেছেন: ব্যবসায়ীরা প্রচন্ড রকমের অসৎ। এরা অল্প পুঁজিতে অল্প সময়ে অল্প পরিশ্রমে ধনী হতে চায়; যার কারণে এরা অসৎ উপায় অবলম্বন করে।

২২ শে মার্চ, ২০২২ বিকাল ৫:৫১

নূর আলম হিরণ বলেছেন: জ্বি, সঠিক।

৭| ২২ শে মার্চ, ২০২২ সন্ধ্যা ৬:১৮

রাজীব নুর বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ।

বাংলাদেশে মনে হয় কোনো সৎ মানূষ নেই। চারিদিকে ভন্ড প্রতারক।

২২ শে মার্চ, ২০২২ রাত ৮:০৮

নূর আলম হিরণ বলেছেন: আপনাকেও ধন্যবাদ। সৎ মানুষ আছে তবে তারা সব জায়গায়ই কোণঠাসা হয়ে আছে। দরকার বড় রকমের একটা ধাক্কা তখন এরা সামনে আসবে বাকিরা পালানোর পথ খুঁজবে তখন।

৮| ২৩ শে মার্চ, ২০২২ রাত ১২:০৪

রাজীব নুর বলেছেন: বিশ্বাস করুণ আমি আজ পর্যন্ত বাংলাদেশে কোনো ভালো মানুষ দেখিনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.