নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

চাঁদের বুকে আবারও মানুষ নামবে! ★★

১৮ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:২৯


আমেরিকান মহাকাশ সংস্থা নাসা আবারও চাঁদের বুকে মানুষ পাঠানোর ঘোষণা দিয়েছে।
১৯৬৯ সালে নাসা প্রথমবারের মতো চাঁদের বুকে মানুষ পাঠায়। সে মিশনের নাম ছিল এপোলো মিশন। এপোলো নামটি করা হয়েছে গ্রিক চন্দ্র দেবতা এপোলোর নাম অনুসারে। এবারও তারই ধারাবাহিকতায় এপোলোর জমজ বোন আর্তিমিসের নামনুসারে মিশনের নাম করা হয়েছে মিশন আর্তিমিস। আর সঙ্গত কারণে নামের মতই নাসা প্রথমবারের মতো মেয়ে নভোচারী চাঁদের বুকে নামাতে যাচ্ছে। আর এই মিশনে চাঁদে নভোচারীদের অবস্থান হবে আগেরবারের চেয়ে দীর্ঘমেয়াদী।

এবারের চন্দ্র অভিযানের তিনটি উদ্দেশ্যের কথা নাসা এখন পর্যন্ত বলেছে। তার মধ্যে প্রথম উদ্দেশ্য হচ্ছে অতীতের যে কোন সময়ের চেয়ে অধিকতর বৈজ্ঞানিক তথ্য উপাত্ত সংগ্রহ করা। দ্বিতীয় উদ্দেশ্য অর্থনৈতিক সুবিধা লাভ করা কিন্তু কি ধরনের অর্থনৈতিক সুবিধা লাভ হবে সে সম্পর্কে বিস্তারিত এখন পর্যন্ত জানায়নি। আর সর্বশেষ যে উদ্দেশ্য এবং গুরুত্বপূর্ণ বিষয় সেটা হচ্ছে নতুন জেনারেশনের মাঝে মহাকাশ গবেষণার অনুপ্রেরণার যোগান দেওয়া।
আর্তিমিস মিশনের সর্বোচ্চ সফলতা কামনা করি।

মন্তব্য ১৭ টি রেটিং +২/-০

মন্তব্য (১৭) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২২ দুপুর ২:৫৬

সোনাগাজী বলেছেন:


আসল উদ্দেশ্য হলো মংগল গ্রহে মানুষ পাঠানো; চাঁদকে ষ্টেশন হিসেবে ব্যবহার করার চিন্তা করছে। পৃথিবী থেকে মংলের দুরত্ব ৫ কোটী সাড়ে ২৮ লাখ মাইল; সেখানে আলাদাভাবে ২ লাখ ৪০ হাজার মাইল দুরে ষ্টেশন কিভাবে সাহায্য করবে বলা কঠিন।

১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:০৭

নূর আলম হিরণ বলেছেন: এই চন্দ্র অভিযানের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মঙ্গলে মানুষ পাঠানোর মিশন হাতে নেওয়া হবে। তবে ফুয়েলিং এর বিষয়টি বলা হয়েছে। ওইখান থেকে সম্ভবত ফুয়েলিং করা হবে।

২| ১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৩:১৯

রাজীব নুর বলেছেন: বিজ্ঞান বিষয়টা আমি কম বুঝি। কিন্তু বিজ্ঞানের প্রতি আমার ঝোক আছে।

১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:৩৫

নূর আলম হিরণ বলেছেন: বিজ্ঞানই মানব সভ্যতাকে এগিয়ে নিয়ে যাচ্ছে।

৩| ১৮ ই নভেম্বর, ২০২২ বিকাল ৫:৪৮

শেরজা তপন বলেছেন: পৃথিবীকে ছ্যাড়া-ব্যাড়া এখন টার্গেট চাঁদ তারপরে মঙ্গল! মানুষের কাছে আশেপাশের কোন গ্রহ উপগ্রহই নিরাপদ নয় :(

১৮ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:০৪

নূর আলম হিরণ বলেছেন: মানুষ যেমন সৃষ্টি করে তেমন করে ধংসও করে।

৪| ২৭ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:১৯

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: চাদের বুকে আবার নয়, হয়ত এই প্রথম বার নামবে, আমাদের বোকাচোদা বানিয়ে নাটক সাজিয়েছিলো আম্রিকা।

২৭ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২৬

নূর আলম হিরণ বলেছেন: এই নিয়ে পক্ষে বিপক্ষে চমৎকার চমৎকার ডকুমেন্টারি ও আর্টিকেল আছে আপনি আরেকটু পড়াশোনা করে মন্তব্য করলে মন্তব্যটি সুন্দর হতো।

৫| ২৭ শে নভেম্বর, ২০২২ দুপুর ১২:৪৫

রানার ব্লগ বলেছেন: জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: চাদের বুকে আবার নয়, হয়ত এই প্রথম বার নামবে, আমাদের বোকাচোদা বানিয়ে নাটক সাজিয়েছিলো আম্রিকা।

ইউ এফ ও আপনাদের জন্য চাদে অপেক্ষা করছে । গেলেই চা বিস্কুট খেতে দেবে ।

২৭ শে নভেম্বর, ২০২২ রাত ১০:২৭

নূর আলম হিরণ বলেছেন: উনার মত অনেকেই চাঁদে যাওয়ার বিষয়টি মেনে নিতে পারে না কিংবা এনিয়ে উনাদের ধারণা পরিষ্কার নয়।

৬| ২৮ শে নভেম্বর, ২০২২ ভোর ৪:০৫

অনল চৌধুরী বলেছেন: বিভিন্ন তথ্য প্রমাণ এবং এ্যামেরিকান বিজ্ঞানীদের মন্তব্য থেকে আমি ১০০% নিশ্চয়তা দিয়ে বলতে পারি, চাদে অভিযানের গল্প পুরোটা সাবেক সোভিয়েত ইউনিয়নকে টেক্কা দেয়ার জন্য হলিউড পরিচালক ষ্ট্যানলি কুবরিকের বানানো একটা চলচ্চিত্র।
চাদে যাওয়ার এরকম চলচ্চিত্র জেমস বন্ডের মুন র‌্যাকার ছবিতেও দেখানো হয়েছে।
এ্যামেরিকার মতো খুনী গণ-হত্যা-ষড়যন্ত্র আর দেশ দখলকারী রাষ্ট্রের কাছে এসবই স্বাভাবিক।
২০১৬ সালে রজার ষ্টোন নামে ট্রাম্পের উপদেষ্টা এ্যামেরিকার একজন বিজ্ঞানীও এই দাবী করেছিলেন।Top Donald Trump Adviser: Moon Landing Was 'Hoax,' Filmed In N.J.
টাইম ম্যাগাজিনেও এই কথা লেখা হয়েছে। The Moon Landings Were Faked
এরা কেউই কিন্ত এ্যামেরিকার শত্রু না বরং সেইদেশের গুরুত্বপূর্ণ নাগরিক, যাদের নিজের দেশকে সবার সামনে ছোটো করার কোনো কারণ নাই।
তারপরও কেউ চাইলে বিশ্বাসকরতে পারে, যেভাবে অনেক মানুষ ভূতে বিশ্বাস করে।

০৫ ই ডিসেম্বর, ২০২২ রাত ১০:১৩

নূর আলম হিরণ বলেছেন: তারেক জিয়া ও গোলাম আযম ও এই দেশের গুরুত্বপূর্ন ব্যাক্তি তারাও এই দেশ ও মুক্তিযুদ্ধ নিয়ে অনেক তথ্য দেয়।

৭| ২৮ শে নভেম্বর, ২০২২ ভোর ৪:১১

অনল চৌধুরী বলেছেন: চাঁদে পা-ই রাখেননি নিল আর্মস্ট্রং, বলছে এ বার আমেরিকাই!

৮| ০৮ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:৫৪

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: তাহলে চাদে এই প্রথমবার মানুষ যাবে?

৯| ১৪ ই ডিসেম্বর, ২০২২ ভোর ৪:৩১

অনল চৌধুরী বলেছেন: তারেক জিয়া ও গোলাম আযম ও এই দেশের গুরুত্বপূর্ন ব্যাক্তি তারাও এই দেশ ও মুক্তিযুদ্ধ নিয়ে অনেক তথ্য দেয -এ্যামেরিকার রাজনৈতিক দলগুলি বাংলাদেশের মতো নিজেরা কামড়া-কামড়ি করেনা।
পররাষ্ট্র ও নিজেদের স্বার্থের ক্ষেত্রে তারা সবসময় ঐক্যবদ্ধ।
টাইম ম্যাগাজিন আর এ্যামেরিকার বিখ্যাত বিজ্ঞানীদের যদি তারেক-গোলামের সাথে তুলনা করেন তাহলে আর তর্ক চলে না।

১৪ ই ডিসেম্বর, ২০২২ সকাল ১০:১২

নূর আলম হিরণ বলেছেন: টাইম ম্যাগাজিনে ইরাক, ফিলিস্তিন, আফানিস্তান নিয়ে যে গল্পঃ লেখা হয় সেগুলো বিশ্বাস করেন? এসব বিষয়ে নাসা কি বলছে ইউরোপীয় মহাকাশ সংস্থা কি বলছে, ইসরো কি বলছে, চাইনিজ মহাকাশ সংস্থা কি বলছে সেটা বিবেচ্য বিষয়। চাঁদে মানুষ একবার যায়নি কয়েকবার গিয়েছে তবে একই মিশনের আন্ডারে। ছোট্ট একটা উদাহরণ দেই, এর পরে হয়তো আর বলবেন না চাঁদে মানুষ যায়নি। যখন অ্যাপোলো মেশিনে চাঁদে যাওয়া হয়েছে তখন সেখানে একটা রিপ্লেকটর রাখা হয়ছে, সেটার উপর লেজার রশ্মি ছুড়ে দিয়ে চাঁদের নিখুঁত দূরত্ব বের করা হয়েছে। কোন মহাকাশ সংস্থা বলতে পারেনি সেখানে রিপ্লকটর নেই, যার উপর লেজার রশ্মি ফেলা হলে রিফ্লেক্ট হয়ে ফিরে আসে না।

১০| ১৪ ই ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:৪৭

অনল চৌধুরী বলেছেন: টাইম ম্যাগাজিনে ইরাক, ফিলিস্তিন, আফানিস্তান নিয়োনানো গল্প আর নিজ দেশের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে লেখা প্রতিবেদন এক জিনিস না্ ।
ট্রাম্পের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা বাংলাদেশীদের চেয়ে বিজ্ঞান ভালো জানে ।
তিনিও এসব গল্প বিশ্বাস করেননা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.