নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি তাদের ২৭ দফাকে অর্থবহ করতে এখন যা করতে পারে!

২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:২০



বিএনপি বাংলাদেশকে মেরামত করার জন্য ২৭ দফা জাতির সামনে উত্থাপন করেছে। দফাগুলো খুব সুন্দর এবং এর মাঝে আসলেই দরকারি বিষয় আছে। এ দফা গুলি সঠিক ও নিরপেক্ষভাবে বাস্তবায়ন করতে পারলে ভালো কিছু হবে বলাই যায়। এখন বিএনপি এগুলি বাস্তবায়ন করতে পারবে কিনা এটাই সবচেয়ে বড় বিষয়। মজার বিষয় হচ্ছে ৯১এর নির্বাচনের সময়, ২০০১ এর নির্বাচনের সময় এবং এর পরের দুটি নির্বাচনে বিএনপি যে রূপকল্পগুলি দিয়েছে, ঘুরে ফিরে এই ২৭ দফার বিষয়গুলিই ছিল সেই রূপকল্পে। তাই এই ২৭ দফাকে বিএনপি'র জন্য নতুন কিছু মনে হচ্ছে না।
যেটা নতুন মনে হচ্ছে সেটা হলো গত বারের সময় গুলো থেকে এবারের সময় অনেকটা আলাদা আর তাই দফা গুলি নিয়ে বিভিন্ন দিক থেকে বিভিন্ন তীর্যক মন্তব্য আসছে। যার প্রেক্ষিতে তারা একটি কথা বলেছে, সেটা হচ্ছে অতীতের ভুল এবং আত্মউপলব্ধি থেকে তারা এবার দফা গুলি বাস্তবায়ন করবে। এখন এই কথাটি যদিও তাদের অফিশিয়াল কোন বক্তব্য নয় তারপরও কথাটা কি তারা অন্যদের কটু মন্তব্য থেকে বাঁচার জন্য বলছে নাকি আসলেই মন থেকে বলছে, সেটাই সবচেয়ে বড় বিষয়।

বিএনপি যেহেতু আগামী নির্বাচনে ক্ষমতায় যাচ্ছে কিনা সেটা নিশ্চিত নয়। আর এজন্য তাদের দফা গুলোর মধ্যে গণতন্ত্র, প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির ক্ষমতার ভারসাম্য, তাদের ক্ষমতার মেয়াদ ও প্রশাসনের মধ্যে যে সাম্যবস্থার কথা বলছে এটা নির্বাচনে বিজয় হওয়ার আগেই তাদের প্রমাণ করার দরকার। এটাই তাদের এই দফা গুলোর গ্রহণযোগ্যতা সাধারণ মানুষের কাছে অনেকাংশে বাড়িয়ে দিবে। এখন সেটা কিভাবে তারা করবে?
রাজনৈতিক দল হিসেবে বিএনপি অনেক বৃহৎ একটি দল তাই তাদের দলের মধ্যে অতি শীঘ্রই যদি এই চর্চাটা নিয়ে আসে তাহলেই সম্ভব। আর এটাতে তাদের প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ বাংলাদেশ আওয়ামীলীগও একটা চাপ অনুভব করবে তাদের নিজের দলে ভিতর গণতন্ত্র চর্চা করার। সর্বপ্রথম বিএনপির উচিত হবে তাদের দলীয় গঠনতন্ত্রের যে ধারায় চেয়ারপারসনকে সর্বময় ক্ষমতার অধিকারী বানিয়েছে সেটার সংশোধন করা। এছাড়াও নিজেদের দলীয় গঠনতন্ত্রের না করলেও, সরকার গঠনের সময় প্রধানমন্ত্রী রাষ্ট্রপতি এবং মন্ত্রীদের ন্যূনতম শিক্ষাগত যোগ্যতার বিষয়টি অন্তর্ভুক্ত করা উচিত।

আসলে বিএনপি নিয়ে এত কথা বলার দরকার হচ্ছে, আওয়ামীলীগ দিন দিন যেভাবে নিজের রাজনৈতিক আদর্শের পথ থেকে বিচ্যুত হচ্ছে তার জন্য একটি শক্তিশালী বিরোধীদল প্রয়োজন। একটি গণতান্ত্রিক শক্তিশালী বিরোধীদল হওয়ার জন্য যেসব গুণাবলী থাকা দরকার বিএনপির মধ্যে আপাতত সেগুলি নেই। তাই বিএনপি যেসব দফা গুলি সরকার গঠন করার পর বাস্তবায়ন করবে বলছে, সেগুলির কিছুটা নিজেদের দলের মধ্যে এই মহুর্তে বাস্তবায় করতে পারলে মোটামুটি একটি ভালো বিরোধীদল হিসেবে নিজেদের পরিচয় দিতে পারবে। আর এই কারনেই আওয়ামীলীগও রাজনৈতিকভাবে অনেক অপকর্ম সহজে করতে পারবেনা। আশা করি বিএনপির নিজেদের দলের মধ্যে গণতন্ত্র, সুশাসন ও ক্ষমতার ভারসাম্য নিয়ে কাজ করবে। অতীতের ভুলভ্রান্তি ও অপরাধ সম্পর্কে তাদের যে আত্ম উপলব্ধি হয়েছে, সেটা যেন সত্যিকার অর্থেই মন থেকে হয়।

মন্তব্য ১৩ টি রেটিং +১/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩২

সোনাগাজী বলেছেন:



১৯ দফা, ১ দফা, ১০ দফা, ২৭ দফা; গার্বেজের কমবিনেশন।

২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:১২

নূর আলম হিরণ বলেছেন: বিএনপির রাজনৈতিক অবস্থার কারণে দফা গুলোকে আপনার কাছে গার্বেজ মনে হচ্ছে। এখানে দরকারী কথাবার্তা আছে, ওটা অস্বীকার করা যাবে না। সমস্যা হচ্ছে বিএনপি এসব বাস্তবায়ন করতে পারবে কিনা বা করার মত বুদ্ধি বিবেক আছে কিনা সেটা।

২| ২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৩৮

সোনাগাজী বলেছেন:



বিএপি'র ১ম কাজ হওয়া দরকার দলকে তারেকমুক্ত করা।

আপনি দফার রাজনীতি বুঝেন, সেজন্য আপনার কাছে এগুলোকে দরকারী কথাবার্তা মনে হচ্ছে। বিএনপি যদি রাজনীতি জানতো, তারা জাতির উন্নয়ন নিয়ে রূপরেখা দিতো ও সেসব প্রোগ্রাম নিয়ে কাজ করতো, এসব আবর্জনার দফা দিতো না।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ৮:১২

নূর আলম হিরণ বলেছেন: আপনি দফা গুলো পড়েছেন?

৩| ২৩ শে ডিসেম্বর, ২০২২ সন্ধ্যা ৭:৪০

সোনাগাজী বলেছেন:



বাংগালী জাতি ১বার মাত্র দফার রাজনীতি করেছিলো, সেটা হলো ৬ দফা; কারণ, তখনকার সময় জাতি ছিলো জাতীয়তাবাদী।

৪| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ৯:৩৪

কামাল১৮ বলেছেন: বিএনপিকে আসলে “আপনি আচড়ি ধর্ম অপরে শিখায়”।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০১

নূর আলম হিরণ বলেছেন: বুঝিনি মন্তব্য!

৫| ২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১০:৫৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: দফা এত বেশী থাকা মানে গুরুত্ব কমে যাওয়া। দফা ৪ টা বা ৫ টার বেশী হওয়া উচিত না।

২৩ শে ডিসেম্বর, ২০২২ রাত ১১:০৫

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি এখানে সরকার গঠন করতে পারলে রাষ্ট্র ও রাষ্ট্রযন্ত্রের মধ্যে পরিবর্তন, পরিবর্ধন ও পরিমার্জন করার কথা বলেছে। রাষ্ট্রের এমন মেরামতের দফা চার পাঁচটি পয়েন্টে বলা সম্ভব নয়, এখনে বিস্তারিত থাকার দরকার আছে। রাজনৈতিক আন্দোলনের দফা কম হলে সুবিধে।

৬| ২৪ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:৫৭

রাজীব নুর বলেছেন: আপনাকে আমি একটা বিষয় নিশ্চিত করি- বিএনপির কোমর ভেঙ্গে গেছে। এবং শেখ হাসিনা যতদিন বেঁচে আছেন তত দিন বিএনপি কোমর সোজা করে দাঁড়াতে পারবে না।

২৫ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:২৬

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি'র কোমর ভেঙ্গেছে ভালো কথা কিন্তু উনি কোমর ভাঙ্গা বিএনপির পিছনে অত্যাধিক বেশি সময় নষ্ট করছেন। দরকারি কাজ করছেন না।

৭| ২৪ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৫:২২

অক্পটে বলেছেন: "ভোটের অধিকার আওয়ামী লীগই নিশ্চিত করেছে।" এটা হাসিনা আপার আজকের ফ্রেশ বক্তব্য। উনি সকাল বিকাল ভাবলেশহীন মিথ্যা বলায় পারদর্শি। তার আজকের বক্তব্যে এই প্রমাণ তিনি আবারও রাখলেন।

২৫ শে ডিসেম্বর, ২০২২ বিকাল ৩:২৮

নূর আলম হিরণ বলেছেন: উনি প্রায়ই অদরকারি কৌতুক করেন। এসব কৌতুক নিয়ে বিএনপি'র লোকজন অহেতুক সময় নষ্ট করে নিজেদেরকে আরও বড় কৌতুক অভিনেতা প্রমাণ করে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.