নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

৫২\'র ভাষা আন্দোলনের গুরুত্ব কি ৫২\'ই শেষ! ★

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ১১:৫৯


১৯৫২ সালে যে ভাষা আন্দোলন হয়েছে সেটা হয়েছিল পাকিস্তানিদের আমাদের উপর উর্দু ভাষা চাপিয়ে দেওয়ার ফলে। তারা যেমন উর্দু ভাষা চাপিয়ে দিয়ে ভুল করেছে তেমনি আমাদেরও পুরো পাকিস্তানের উপর বাংলা ভাষা চাপিয়ে দেওয়ার আন্দোলন ভুল কনসেপ্ট ছিল। দরকার ছিল মাঝামাঝি কিছু একটা। সেটা হতে পারতো ইংরেজি অথবা কোন জাতীয় ভাষায় না রেখে দুটিকে প্রাদেশিক ভাষা হিসেবে চালু রাখা। যাই হোক এই বাংলা ভাষার জন্য আমাদের ছেলেরা প্রাণ দিয়েছে কিন্তু এই বাংলা ভাষার ব্যবহার ও সুবিধা আমরা আজও নিতে পারিনি। পৃথিবীর সবচেয়ে মিষ্টি ভাষার স্বীকৃতি পেয়েছে বাংলা ভাষা কিন্তু এ মিষ্টির স্বাদ আমরা এখনো নিতে পারিনি। নিতে পারেনি বললে হয়তো ভুল হবে, বলা যায় আমরা নেওয়ার চেষ্টাই করিনি।

পৃথিবীর সকল দেশেই নিজ মাতৃভাষায় যে কোন বিষয় যত সহজে বুঝা যায়, উপলব্ধি করা যায় অন্য ভাষায় সেটা সম্ভব নয়। আপনি পৃথিবীর যত ভাষায় দক্ষ হন না কেন নিজ মাতৃভাষায় আপনার আন্ডারস্ট্যান্ডিং থাকবে সবচেয়ে নিখুত। তাই সব গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় বিষয়ে মাতৃভাষার ব্যবহার থাকা জরুরী।
আপনি কি কখনো বাংলাদেশের কোন ব্যাংক থেকে লোন নিয়েছেন? তাহলে আপনার অভিজ্ঞতা অবশ্যই আছে এ ব্যাপারে। ব্যাংক থেকে যদি আপনার ঋণ নেওয়ার পরিমাণটা একটু বেশি হয় তাহলে দেখবেন কি পরিমান নথিপত্র তারা যাচাই-বাছাই করে। তবে ঋণ নেওয়ার সময় দেখবেন ঋণের শর্তগুলি লেখার জন্য তাদের কাগজের অভাব পড়ে যায়। এত ছোট ছোট অক্ষরে লেখে যে আপনার চোখের পাওয়ার একটু কম হলে ম্যাগনিফাইং গ্লাস দিয়ে পড়তে হবে। এই সম্পূর্ণ শর্ত গুলি ইংরেজিতে লেখা থাকে এবং এমন এমন কঠিন শব্দ ব্যবহার করা হয় যা আপনি আপনার শিক্ষা জীবন ও প্রাতিষ্ঠানিক জীবনে কখনো শুনে থাকবেন না। এই শর্তগুলি বাংলায় লিখলে কি সমস্যা? এছাড়ও বিভিন্ন গুরুত্বপূর্ণ মামলায় আমাদের বিচারকরা যে রায় ও অবজারভেশন লিখেন সেটাও ইংরেজিতে। আজকাল অনেক স্কুলে বাচ্চাদের রেজাল্ট কার্ডে মূল্যায়ন টুকুও ইংরেজিতে লিখে। অনেক অভিভাবক এটার পাঠউদ্ধার করতে হিমশিম খায়।

যাইহোক গুরুত্বপূর্ণ বিষয়গুলিতে মাতৃভাষার ব্যবহার নিশ্চিত করা হোক। যেসব বিষয় না বুঝলে নাগরিকদের ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে, আইন ভঙ্গ করতে পারে সেসব বিষয়ে ভিনদেশী ভাষা ব্যবহার বন্ধ করে দিতে হবে। শুধুমাত্র মোবাইলে, কম্পিউটারে অটোমেটিক ভাবে বাংলা লিখার সফটওয়্যার ডাউনলোড করে দিলেই খুব বেশি ফলাফল পাওয়া যাবে না। দরকারি জায়গায় আগে কাজ করতে হবে। যেসব জায়গায় সাধারণ মানুষ চাইলেই পরিবর্তন করতে পারবেনা সেসব জায়গায় সরকারেরই কাজ করতে হবে।

৫২'র ভাষা সকল শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা, ও ভালোবাসা।

মন্তব্য ২৬ টি রেটিং +২/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:২৮

শূন্য সারমর্ম বলেছেন:


লেখা বাংলা করা সহজ, তবে ঐসব লেখা বুঝতে পারা নাগরিক বানানো কঠিন। আপাতত আপনার উপায়টা গ্রহণযোগ্য মনে হচ্ছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১৬

নূর আলম হিরণ বলেছেন: যে বিষয়গুলো মানুষের জন্য, মানুষের ভালোর জন্য, সেখানে সহজ বাংলার ব্যবহার অবশ্যই থাকা উচিত। মন্তব্যের জন্য আপনাকে ধন্যবাদ

২| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমরা বাংলাও শিখতে পারলাম না ইংরেজিও শিখতে পারলাম না। আমাদের ভাষা এবং সংস্কৃতি হয়ে যাচ্ছে বাংলিশ। আমরা কথা বলার সময় এত বেশী ইংরেজি শব্দ কেন ব্যবহার করি এটা নিয়ে আমাদের গবেষণা করা উচিত। কড়া গালি দিতে গেলে ইংরেজি গালি মনে আসে আমাদের। তবে আসলে বাংলাগুলি আরও কড়া। তাই শক্ত কোন গালি দিতে চাইলে বাংলাতে দেয়া উচিত।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:১৮

নূর আলম হিরণ বলেছেন: ইংরেজি আন্তর্জাতিক ভাষা, এটা জানার দরকার আছে এবং এটার চর্চা করা উচিত। কিন্তু যে বিষয়গুলি সাধারণ নাগরিকের জন্য দরকারি সেগুলোকে সহজ ভাষায় তথা নিজ মাতৃভাষায় লিখা উচিত।

৩| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৫৪

জ্যাক স্মিথ বলেছেন: বাংলা ভাষার মধ্যে যে হারে ইংরেজী ঢুকে যাচ্ছে, আইন করেও ইহা থামানো যাবে না মনে হচ্ছে।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ২:২০

নূর আলম হিরণ বলেছেন: চেষ্টা করা দরকার চেষ্টা না করলে কিছু হয় না সরকারি দপ্তর গুলি নিজ দেশের মানুষের জন্য প্রয়োজনীয় নথিপত্র সহজ বাংলায় প্রকাশ করা উচিত। সাথে সাথে জনগুরুত্বপূর্ণ বিষয়গুলিতে বাংলা ভাষার ব্যবহার আস্তে আস্তে বাড়াতে হবে।

৪| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৩

অনামিকাসুলতানা বলেছেন: ভাইয়া আপনার সাথে এক মত।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৫

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৫| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৫৮

শাহ আজিজ বলেছেন: সম্ভবত ৭৪ সাল । জাতিসংঘের অধিবেশনে বঙ্গবন্ধু বাংলায় ভাষণ দিলেন , আমি চমকিত , আনন্দিত ।

ওটা একটা সাহসী পদক্ষেপ ছিল এবং প্রশংসিত ।

পূর্ব পাকিস্তানীরা বাংলাকে পাকিস্তানের রাষ্ট্র ভাষা দাবি করেনি , এ তথ্য ভুল । সবচে মজার গুজরাটী ভাষী জেনা ভাই উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা চেয়েছিলেন পাঞ্জাবি বা গুজরাটি বা সিন্ধি নয় । ৮৯ সালে পিকিং পাক দুতাবাসে উর্দু কবিতা লেখেন এমন চীনা কবি ও পাকিস্তান থেকে আসা পাকি কবিদের কাব্য যুদ্ধে আমি দর্শক ছিলাম । শেষে পাক রাষ্ট্রদূত তার ভাষণে বললেন উর্দু নয় পাঞ্জাবি ভাষা হচ্ছে পাকিস্তানের রাষ্ট্র ভাষা । উর্দু ভাষার কবিরা অপ্রস্তুত , অপদস্ত । পরে এক পাক নন পাঞ্জাবি শিক্ষক আমায় বলেছিলেন সফির সাহাবকো দেমাগ খারাব হো গ্যায়া ।

ভাষা ইস্যু শুধু পূর্ব পাকিস্তানের সমস্যা ছিল না । এখনও পর্যন্ত পাঞ্জাবিরা মনে করে উর্দু নেহি পাঞ্জাবিই সহি হ্যায় , এসব যে বলছে সব উর্দুতেই বলছে ।

আশ্চর্য পাকিস্তানীরা ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৮

নূর আলম হিরণ বলেছেন: বঙ্গবন্ধু বাংলাতে যে ভাষণ জাতিসংঘে দিয়েছে আমার কাছে মনে হয় সে ভাষণটি হাউসে তখন কেউই মনোযোগ দিয়ে শোনেনি। আমার মনে হয় তখন উনার সে সময় স্বীকৃত ইংরেজি ভাষাতেই জোরালো বক্তব্য রাখার দরকার ছিল এবং সেই বক্তব্যের ভিতরেই বাংলা ভাষা সম্পর্কে ইতিবাচক কথা ইংরেজিতে বলতে পারতেন।
পাকিস্তানের রাজনীতিতে সবসময় মগজহীন।

৬| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:২৯

রাজীব নুর বলেছেন: ভাষা আন্দোলন এবং মুক্তিযুদ্ধে শেখ মুজিব ছাড়া আর কারো অবদান আছে?

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৫:৪৯

নূর আলম হিরণ বলেছেন: আমাদের মুক্তিযুদ্ধ যদি হিমালয় হয় বঙ্গবন্ধু তার ভিত্তি প্রস্তর।

৭| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৪৫

শাহ আজিজ বলেছেন: জাতিসঙ্ঘের অধিবেশনে বিবিধ ভাষায় তাৎক্ষনিক প্রচারের ব্যাবস্থা আছে যা আলাদা এয়ারফোনে শোনা যায় । বঙ্গবন্ধুর ভাষণ এজন্য সবাই মনোযোগ দিয়ে শুনেছে যে ৭১ সালে নেতার আহবানে একটা স্বাধীনতার সংগ্রাম হয়েছে এবং তিনি সেই রাষ্ট্রের রাষ্ট্র প্রধান । আমাদের মুক্তিযুদ্ধ বেশ চমক দিয়েছিল বিশ্বে ।

০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৭:২১

নূর আলম হিরণ বলেছেন: আমি বলতে চেয়েছিলাম উনি যে ভাষণটা দিয়েছেন তৎক্ষণাৎ সব রাষ্ট্র প্রধানদের বোঝার কথা নয়। পরবর্তীতে হয়তো ট্রান্সলেট করে বুঝতে পেরেছিলেন উনি কি বলেছেন।

৮| ০৩ রা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ৯:০০

চারাগাছ বলেছেন:
বাংলায় মাস্টার্স করে চাকুরীর কিকি সুযোগ থাকছে? শিক্ষকতা আর ?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১২:৩১

নূর আলম হিরণ বলেছেন: বাংলায় মাস্টার্স করে আপনি শিক্ষকতা ছাড়া আর কি কি করতে চান? বাংলায় মাস্টার্স করে শিক্ষকতা ছাড়াও আরো অনেক কিছু করা যায়। আপনি প্রয়োজনীয় বিষয়ে স্কিল ডেভলপ করলে অনেক কিছুই করতে পারবেন। আমি বাংলার প্রচলন করতে বলেছি সরকারি বিভিন্ন প্রয়োজনীয় নথিপত্রে বিশেষ করে ব্যাংকের ঋণের শর্তাবলী গুলি বাংলায় লিখার জন্য।

৯| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ ভোর ৪:২১

কামাল১৮ বলেছেন: আজকে শিল্প সাহিত্যের যে উন্নতি সব ভাষা আন্দোলনের ফল।এক ঝাঁক তরুন লেখক গড়ে উঠেছিলো ভাষা আন্দোলনের ফলে।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:২৪

নূর আলম হিরণ বলেছেন: নিজ মাতৃভাষায় সবকিছু বোঝা সহজ। সাহিত্য বলেন, শিল্প বলেন সব কিছু চর্চা করা সহজ। আগে নিজ মাতৃভাষা ভালোভাবে আয়ত্ত করতে হবে তারপর কমিউনিকেশন এর প্রয়োজনে বাকি ভাষাকে প্রাধান্য দিতে হবে।

১০| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৮:৩৫

সোনাগাজী বলেছেন:


ভাষার দরকার মানুষের সাথে কম্যুনিকেশন করার জন্য; ৫২ সালে যা ঘটেছে,ইহা নতুন দেশ, পাকিস্তানের নেতাদের বেকুবী মাত্র।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:২৬

নূর আলম হিরণ বলেছেন: দরকারী বিষয় রেখে কম দরকারি বিষয় নিয়ে অযথা বিবাদে লিপ্ত হয় পাকিস্তানিরা!

১১| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:২৯

চারাগাছ বলেছেন:
বাংলা পড়ে এই দেশে কর্মক্ষেত্র তৈরি হলো না।
আপনি নথিতে বাংলা দিয়ে কি করবেন ?
ভীষণ দুঃখজনক ব্যাপার নয় কি ?

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৩

নূর আলম হিরণ বলেছেন: শুধু বাংলায় না এদেশে ইংরেজি, গনিত পড়েও চাকুরী পায়না। পড়ালেখার পাশাপাশি স্কিল ডেভলপ করতে হয়। সরকারি ও বেসরকারি নথিতে বাংলার কথা বলছি কারন এতে প্রয়োজনীয় বিষয় থাকে, কমান্ড থাকে বিবিধ শর্ত থাকে যা না বুঝলে ক্ষতিতে পড়তে পারে সাধারন মানুষ।

১২| ০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৮

সোহানী বলেছেন: হিরণ ব্রাদার, বাস্তবতা বড়ই করুণ। এই এক পাতা ইংরেজী শর্ত পড়তে যদি কষ্ট হয় তাহলে সারা বিশ্বে লড়বে কেমনে??

আপনি কি জানেন পৃথিবীর সব দেশে ভারতীয়দের দাপট!! কারন কি জানেন? তাদের ইংরেজী ভালো, তাই।

সব কিছুতে ৫২ এর ইমোশন টানলে রাস্ট্র চলে নারে ভাই। রাস্ট্র চলতে ট্যাকা লাগে। আর ট্যাকার জোগাড় হয় ডলারে..........

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০২৩ রাত ১০:৩৫

নূর আলম হিরণ বলেছেন: গ্রামের একজন মুধি দোকানদার, হ্যাচারির মালিক, চালের আড়তদার, গরু খামারি এদের কথা মাথায় রেখেই বলছেন ব্যাংক ঋণের শর্ত গুলো ইংরেজিতে রাখার বিষয়ে?

১৩| ০৯ ই মার্চ, ২০২৩ রাত ১১:৫৪

খায়রুল আহসান বলেছেন: চমৎকার লিখেছেন, বিশেষ করে শেষের অনুচ্ছেদটা। + +
শুধু ব্যাংক এর ঋণপত্রই নয়, যে কোন আইনি নথি বা সনদপত্রেও শুধু ইংরেজীর কচকচানি দেখা যায়।
দুঃখজনক হলেও এটা সত্য যে শতকরা হিসেবে খুব নগণ্য সংখ্যক বাংলাদেশি সঠিক ও শুদ্ধভাবে বাংলা কিংবা ইংরেজী বলতে ও লিখতে পারে।
প্রতিমন্তব্যগুলোও ভালো হয়েছে।

১৩ ই মার্চ, ২০২৩ রাত ১০:১১

নূর আলম হিরণ বলেছেন: অনেক ধন্যবাদ খায়রুল ভাই আপনাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.