নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

ধর্মান্ধতার বিচার কার কাছে চাইব, এর প্রতিকার কে করবে? ★★★

০৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৩


আমাদের একটি স্বেচ্ছাসেবামূলক সংগঠন আছে। এটার নাম বৃত্ত ফাউন্ডেশন বাংলাদেশ। উক্ত সংগঠনের সাধারণ সম্পাদক হিসেবে আমি অনেকদিন থেকেই দায়িত্ব পালন করে আসছি। মূলত আমরা স্কুল, কলেজ, মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করি থাকি। বাচ্চাদের স্কিল ডেভেলপমেন্ট নিয়েও সেমিনার সিম্পোজিয়াম করি। এছাড়া গরিব অসহায় শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ দিয়ে সহযোগিতা করি।
যাক আলোচনা সেটা নয়, আলোচনা হচ্ছে গত মাসে আমরা আমাদের এই সংগঠনের নিয়মিত আয়োজন আন্তঃ ইউনিয়ন স্কুল বিতর্ক প্রতিযোগিতার তৃতীয় সিজন আয়োজন করেছি। ফাইনালে দুটি স্কুলের মাঝে যে বিতর্ক প্রতিযোগিতাটি হয়েছিল সেটার বিষয়বস্তু ছিল “দন্ডবিধিতে মৃত্যুদণ্ড থাকা অনুচিত” বিষয়টি আমি আয়োজক কমিটির কাছে উপস্থাপন করি এবং সবাই এটা গ্রহণ করে। উক্ত বিষয়বস্তু নিয়ে যথেষ্ট তর্ক-বিতর্ক করার এলিমেন্ট আছে বলেই এটা বিষয় হিসবে নির্ধারিত হয়।
যাইহোক দুই ইউনিয়নের দুটি স্বনামধন্য স্কুল ফাইনালে অংশগ্রহণ করে বিজয়ী হয় বশিকপুর স্কুল এন্ড কলেজ নামের একটি শিক্ষা প্রতিষ্ঠান। তারা উক্ত বিষয়বস্তুর পক্ষে ছিল। এতটুকু পর্যন্ত ঠিকই ছিল, সমস্যা শুরু হয়েছে যখন আমরা অনুষ্ঠানের বিভিন্ন কার্যকলাপের ছবি এবং বিজয়ীদের অভিনন্দন জানিয়ে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা শুরু করি। তখনই এলাকার কিছু মোল্লা এটা নিয়ে ঘোর আপত্তি তোলা শুরু করে। তাদের যুক্তি হল আমরা ইসলাম বিরোধী বিতর্ক প্রতিযোগিতার আয়োজন করেছি এবং আমাদের ভিতর কোন গভীর ষড়যন্ত্র লুকিয়ে আছে। ইসলামে যেখানে দন্ডবিধিতে মৃত্যুদণ্ড বিধান আছে সেখানে আমরা কোন যুক্তিতে দন্ডবিধিতে মৃত্যুদণ্ড থাকা অনুচিত এই বিষয়টা নিয়ে বিতর্ক আয়োজন করি!

এলাকায় আমাদের কিছু হেটার্স আছে যারা এই সুযোগে তাদের সাথে হালে বাতাস দিতে থাকে। অবস্থা পুরোপরি বেগতিক হয়ে যাচ্ছে। একটা পর্যায়ে বাকি সবাইকে বাদ রেখে আমাকেই কঠিনভাবে দোষী করা হয়। ফেসবুকে ফেইক আইডি থেকে আবার কেউ কেউ সরাসরিও হুমকি-ধমকি দিতে থাকে এবং সর্বশেষ আমার ফ্যামিলি মেম্বারদের কাছেও অভিযোগ জানাতে শুরু করে।
আমি অবশ্য নির্বিকার ছিলাম, কারণ এদের আচরণের সম্পর্কে আমার ধারণা অনেক আগে থেকেই ছিল। এরা কখনোই জ্ঞানের চর্চা করার পক্ষে ছিল না, ওদের জ্ঞান বলতে শুধুই ইসলামী জ্ঞান বুঝায়। এর বাইরে কেউ কিছু করতে গেলে তাদেরকে থামিয়ে দেওয়ার জন্য নানারকম ঘৃণ্য কাজ করে। কিন্তু সর্বশেষ যখন পরিবারের কাছে অভিযোগ অনবরত যেতে থাকে, এবং অনুষ্ঠানে উপস্থিত অতিথি ও বিচারকদেরকেও সোশ্যাল মিডিয়ায় মিথ্যা অপবাদ দিয়ে হেনস্থা করা শুরু করে তখন আমি হতাশ হয়ে পড়ি।

যাইহোক, জল যখন অনেক দূর গড়িয়ে গিয়েছে তখন তারা প্রস্তাব দিয়েছে আমরা যদি আমাদের ভুল স্বীকার করে ক্ষমা না চাই তাহলে তারা তাদের পরবর্তী পদক্ষেপ নিবে। এলাকাবাসীকে এক করে আমাদের বিরুদ্ধে অবস্থান নেবে এবং আমাদেরকে বৃত্তের ভিতরেই ঢুকিয়ে দেবে বলে হুমকি দেয়। অনুষ্ঠানের আহ্বায়ক কমিটিতে যারা ছিল তারাও হতাশ হয়ে যেতে থাকলো এবং সর্বশেষ আমি সিদ্ধান্ত দিলাম ভুল স্বীকার করে একটি পোস্ট দেওয়ার জন্য এবং সেটি দেওয়া হলে তারা কিছুটা শান্ত হয়। তারপরেও জানিনা ঈদের সময় বাড়িতে গেলে এটা নিয়ে আবার কোনো কিছু ঘটে কিনা আল্লাহই ভাল জানেন!
আমি, বৃত্ত ফাউন্ডেশন এবং বিতর্ক আয়োজনের আহ্বায়ক কমিটি পরাজিত হলাম!

মন্তব্য ৫২ টি রেটিং +১২/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০৪

জ্যাক স্মিথ বলেছেন: প্রথমত আপনাদের সামাজিক এ কার্যক্রমকে মন থেকে এপ্রিসিয়েট করি, সমস্ত বাঁধা বিপত্তি পেরিয়ে এগিয়ে যান সে আশাই করি।
দ্বিতীয় ঘটনাটি খুবই দুঃখ জনক, গ্রাম গঞ্জের এসব আম পাবলিকের কথা কি আর বলবো বলুন, এদের সাথে কখনোই সরাসরি সংঘর্ষ জড়াবেন না, তাতে হিতে বিপরীত হতে পারে। আপনাকে থানায় জিডি করতেও বলবো না তাতে ধর্ম অবমানার দায়ে উল্টো পুলিশ আপনাকে আটকাবে, আপনার পরিস্থিতি খুব বিপজ্জন মনে হচ্ছে, রাজনৈতিক বলির পাঠাও হতে পারেন। আপনার সমমনা বন্ধুদের নিয়ে পরবর্তী করনীয় ঠিক করুন, নিজ নিরাপত্তা সবার আগে।

নিরাপদে থাকুন।

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫১

নূর আলম হিরণ বলেছেন: সবাইকে বলে দেওয়া হয়েছে কেউ যাতে এ বিষয়ে তর্কে না জড়ায়। কেউ কিছু বললে, এটা আমাদের অসাবধানতার বসত হয়েছে বলে বিষয়টি এড়িয়ে যাওয়ার কথা বলে দিয়েছে। আশা করি সমস্যা আর বাড়বে না, গ্রাম থেকে যারা যারা এসব করে তাদেরকে বিভিন্নভাবে বুঝিয়ে দেওয়া হয়েছে এটা অসতর্কতার জন্য হয়ছে।

২| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:০৯

রূপক বিধৌত সাধু বলেছেন: কামারের দোকানে কোরান পড়ে লাভ নেই।

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫২

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনার দেশে প্রতিনিয়ত গারবেজের সংখ্যা বেড়েই চলছে।

৩| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৫

নিমো বলেছেন: এদেশে ভালো কিছু করতে চাইলে, গণশত্রুতে পরিণত হবেন।

০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫৩

নূর আলম হিরণ বলেছেন: তাই দেখছি। আর চুপ হয়ে যেতে বাধ্য হয়েছি।

৪| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৫৭

নূর আলম হিরণ বলেছেন:

৫| ০৭ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০০

নূর আলম হিরণ বলেছেন:

৬| ০৭ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:১৬

শূন্য সারমর্ম বলেছেন:


কাবুলের ট্রেনে প্রতিদিন কয়টা ভীড়ে?

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:৪৪

নূর আলম হিরণ বলেছেন: খোঁজ নিয়ে এখন কি করবেন উঠতে পারবেন না, ওভারলোড হয়ে গেছে।

৭| ০৭ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৩০

কামাল১৮ বলেছেন: পৃথিবীর সেরা বইটি পড়ে যে মুখস্ত করে ফেলেছে সেইতো সেরা জ্ঞানী। তাদের দাবি তো ঠিকই আছে।

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:৪৬

নূর আলম হিরণ বলেছেন: বিতর্ক কি, বিতর্ক কেন করা হয়? এ সম্পর্কেই তাদের জ্ঞান নেই! তাদের জন্য কোন রাগ নেই, রাগ লেগেছে যখন দেখলাম এলাকার বিভিন্ন শিক্ষিত মানুষও তাদের সাথে সুর মিলিয়েছে তখন।

৮| ০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:১৩

নিমো বলেছেন: লেখক বলেছেন: রাগ লেগেছে যখন দেখলাম এলাকার বিভিন্ন শিক্ষিত মানুষও তাদের সাথে সুর মিলিয়েছে তখন।
রমজানে এদেশের মুসলিমদের ধর্মানুভূতি সর্বোচ্চ পর্যায়ে থাকে। তাই ব্লগে প্রভার যে ছবি অন্য সময় অস্বস্তিকর হয় না, তা এ সময় অস্বস্তিকর হয়। (স্বয়ং মডুর বয়ানে প্রাপ্ত)। তো আপনার এলাকর শিক্ষিতদের! কী দোষ?

০৭ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৩৫

নূর আলম হিরণ বলেছেন: মানুষ পোশাকি ধর্মে কর্মে বেশি আগ্রহী, ধর্মের মূল বিষয় গুলি নিয়ে খুব একটা মাথা খাটায় না। শিক্ষিতের বেলায়ও এটা পরিলক্ষিত হয়।

৯| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ২:৪৪

কামাল১৮ বলেছেন: ধর্মের মূল বিষয় কি?ইসলাম ধর্ম হলো শুন এবং মানো।কোন বিতর্ক না।মাদ্রাসায় প্রথম শিক্ষা দেওয়া হয় এই বিষয়টা।হুজুর যা বলছে তা শুনে এবং মানো কোন প্রশ্ন না।

০৮ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৫

নূর আলম হিরণ বলেছেন: ধর্মে অবলিগেটরি কিছু বিষয় আছে যা নিঃশর্ত বিশ্বাস করতে হবে। কিন্তু পার্থিব সব কিছুতে ধর্ম টেনে এনে গোলমাল পাকানো ঠিক নয়।

১০| ০৮ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৩:৩৮

রাজীব নুর বলেছেন: আপনাদের ফাউন্ডেশনের জন্য শুভ কামনা।

০৮ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২২

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ রাজীব নুর আপনাকে।

১১| ০৮ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: ব্যাপারটা দুঃখজনক। প্রতিযোগিতার বিষয়বস্তুতে ইসলাম-বিরোধী কোনো উপাদান আছে বলে আমার মনে হয় নি। জ্যাক স্মিথের পোস্টে যেটা বলেছিলাম, এখানেও সেটা বলে রাখি, আপনার এবং ফাউন্ডেশনের নিরাপত্তার স্বার্থে আপনারা বিষয়টি থানার গোচরীভূত করতে পারেন এবং একটি জিডি করে রাখা ভালো।

০৯ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:২৮

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ সোনাবীজ অথবা ধুলোবালিছাই। আসলে ডিবি বা আইনি ঝামেলা যায়নি কারণ এতে তাদের আরও ক্ষিপ্ত করা হবে। আমরা আপাতত এলাকার কিছু মুরুব্বিদেরকে দিয়ে তাদেরকে শান্ত করেছি।

১২| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ৮:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: পোস্টটি স্টিকি করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই।।
আজ ধর্মান্ধ মৌলবাদী গোষ্ঠী বাংলাদেশকেও আফঘানিস্থান ও পাকিস্তান বানাতে চায়। এদের রুখতে হবে।

০৯ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৩০

নূর আলম হিরণ বলেছেন: গোফরান ভাই এরা সংখ্যায় এত বেশি বেড়ে গেছে যে সরকার ও প্রশাসন যদি এদের প্রতি সহানুভূতিশীল না হয় কেবলমাত্র তখনই এদেরকে রুখা সম্ভব হবে।

১৩| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ৮:৪৯

জ্যাক স্মিথ বলেছেন: যদিও এই ব্লগের আলোচনার বিষয়বস্তু মেইনস্ট্রিম সোসাইটিতে বিন্দুমাত্র প্রভাব ফেলবে না তবুও, পোস্টটি স্টিকি করায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই। পোস্ট'টি সোশ্যাল নেটওয়ার্কে সবাই শেয়ার করলে ভালো হতো কিন্তু সমস্যা হচ্ছে শেয়ার করলে বেশিরভাগ মানুষ তা ভিজিট করতে পারে না।

০৯ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৩৩

নূর আলম হিরণ বলেছেন: একটা সময় ব্লগে কোন বিষয় নিয়ে আলোচনা হলে সেটা মেইনস্ট্রিম মিডিয়া বা সোসাইটিতে চলে আসতো।এখন অবশ্য সময় ব্লগের অনুকূলে নয়। তারপরেও কর্তৃপক্ষকে ধন্যবাদ জানাই স্টিকি করার মাধ্যমে বিষয়টি অন্তত আরো বেশি মানুষের কাছে পৌঁছেছে।

১৪| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:০৩

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



ধর্মান্ধতার বিরুদ্ধে দাঁড়ানো, স্কুল, কলেজ, মাদ্রাসা শিক্ষার্থীদের মাঝে শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন, বাচ্চাদের স্কিল ডেভেলপমেন্ট নিয়েও সেমিনার সিম্পোজিয়াম করা এবং গরিব অসহায় শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ দিয়ে সহযোগিতা করার কার্যক্রমকে স্বাগত এবং সাধুবাদ জানাই। কিন্তু একটা বিষয়ে আপনার সাথে দ্বিমত, এ দেশ এখনো দন্ডবিধিতে মৃত্যুদণ্ড তুলে দেওয়ার মতো পরিপক্ক এবং সভ্য হতে পারেনি। যে দেশে এখনো ১ টাকা নিয়ে বিতর্কের জেরে মানুষ খুন হয়, যে দেশে বিশ্বকাপ ফুটবল মৌসুমে ফুটবলকে কেন্দ্র করে ১৮ জনের প্রাণহানি ঘটে সে দেশে দন্ডবিধিতে মৃত্যুদণ্ড থাকা অনুচিত বলা আর অপরাধীর শাগরেদ হওয়া একই কথা।

০৯ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৩৬

নূর আলম হিরণ বলেছেন: এই যে আপনি মৃত্যুদণ্ড রাখার ব্যাপারে কথা বলছেন উক্ত বিতর্ক প্রতিযোগিতায় যারা মৃত্যুদণ্ডের পক্ষে ছিল তারাও এসব বলার চেষ্টা করেছে। কিন্তু এই প্রতিযোগিতা আয়োজন না করলে এটা বলার সুযোগ কই ছিল! বিতর্ক প্রতিযোগিতা আয়োজন করাই হয় যেসব বিষয়ে বিতর্ক করার সুযোগ থাকে। ব্যাপারটা মতই ধর্মীয় ছিল না কিন্তু কিছু মানুষ সেটাকে ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বিচার করতে গিয়ে আয়োজকদের উপর মিথ্যা অপবাদ চাপিয়েছে।

১৫| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১০:৪৩

কিরকুট বলেছেন: যে সকল আইডি নিজেদের খাটি সহী মুমীন ভাবে তাদের মন্তব্য দেখছি না??

০৯ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৩৮

নূর আলম হিরণ বলেছেন: অনেকের জন্যই এই পোস্টের উপর মন্তব্য করা অস্বস্তিকর হতে পারে। কি মন্তব্য করবে হয়তো বুঝে উঠতে পারছে না, তারপরেও দুই একজন করে যাচ্ছে।

১৬| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৪

জ্যাক স্মিথ বলেছেন: @প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন; বিতর্ক অনুষ্ঠান যে কোন বিষয়ের উপরেই হতে পারে, বিতর্কের মাধ্যমেই ছেলে মেয়েদের বুদ্ধিমত্তা বৃদ্ধি পায়। এটা ছিল শুধুই এক বিতর্ক অনুষ্ঠান, যা মৃত্যুদন্ডের পক্ষে এবং বিপক্ষে দুটোই ছিল। উক্ত অনুষ্ঠানটি মৃত্যুদন্ড তুলে দেয়ার কোন অনুষ্ঠান, সমাবেশ বা দাবী ছিল না, পক্ষে এবং বিপক্ষে শুধুই আলোচনা হয়েছে নাথিং ইলস।

১৭| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:১৮

তানভির জুমার বলেছেন: একজন মুসলিম হিসেবে অবশ্যই আমি মৃত্যুদন্ড সাজাতে বিশ্বাস করি এবং সব সময় করে যাবো। পৃথিবীর যে কয়টা দেশে সাজা হিসেবে মৃত্যুদন্ড নিষিদ্ধ আমরা কোন এ্যাংগেল থেকেই তাদের মত নই। বিতর্কের জন্য এমন কোন বিষয় নির্বাচিত করা উচিত নয় যেটা আমাদের দেশ, সমাজ, বিশ্বাস, সংবিধান এর সাথে সব সময়ের জন্য সাংঘর্ষিক। আপনার স্বেচ্ছাসেবক সংগঠনের জন্য শুভ কামনা রইল।

০৯ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৪৩

নূর আলম হিরণ বলেছেন: দেখুন বিতর্ক আয়োজন করা হয় যেসব বিষয় বিতর্ক করার সুযোগ থাকে। এখন আপনি ধর্মীয় দৃষ্টিকোণ থেকে যদি চিন্তা করেন তাহলে বিতর্ক করার সুযোগ নেই, যেসব বিষয়ে ধর্মীয় নির্দেশনা ক্লিয়ার। কিন্তু এই আয়োজন তো ধর্মীয় কোন আইনের পক্ষে-বিপক্ষে বিতর্ক ছিল না। সারা পৃথিবীতেই এই মৃত্যুদণ্ডের বিষয়টি নিয়ে হাজার হাজার পক্ষে-বিপক্ষে বিতর্ক হয়েছে সংসদ উত্তপ্ত হয়েছে এবং একটা পর্যায়ে গিয়ে এটা আইন হিসাবে প্রতিষ্ঠিত হয়েছে। এই পক্ষে বিপক্ষে আলোচনা গুলি বাচ্চারাও করেছে এবং বিভিন্ন ইনফরমেশন এর মাধ্যমে তাদের জ্ঞানকে সমৃদ্ধ করেছে।

১৮| ০৮ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৫৫

শ্রাবণধারা বলেছেন: বিতর্কের বিষয় হিসেবে "দন্ডবিধিতে মৃত্যুদণ্ড থাকা অনুচিত" আমার কাছে খুবই চমৎকার একটা বিষয় বলে মনে হল নূর আলম হিরণ ভাই। যারা এই বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহন করেছে তারা Moral philosophy এর দৃষ্টিভঙ্গি থেকে শাস্তির যৌক্তিকতা বিষয়ক নৈতিক মতবাদ যেমন সংশোধনাত্মক মতবাদ, প্রতিকারাত্মক মতবাদ - এই মতবাদগুলো নিয়ে আলোচনা করেছে কিনা জানার আগ্রহ রইলো।

আর বিতর্কের এই বিষয়টা নিয়েও যে তালেবানী জঙ্গিরা ঘোট পাকাতে পারে এটা জেনে আতঙ্কিত হলাম। সত্যি বলতে কি, বিকৃত বুদ্ধির ধর্মান্ধ তালেবানী জঙ্গিদের বাংলাদেশে বিভিন্ন ভাবে ক্ষমতায়ন হয়েছে। ১৫-২০ বছর আগে এই ঘটনাটি ঘটলে হয়তো এদেরকে সম্পূর্ণ উপেক্ষা করতে পারতেন- কিন্তু আশ্চর্য এই যে এখন আপনাকে ভুল স্বীকার করতে হচ্ছে।

এই ব্লগেই এই জঙ্গি তালেবানীদের হরহামেশাই দেখা যায়, যারা মনে করে কাদিয়ানিদের পিটালে সোয়াব হয়! এই সীমাহীন অন্ধকার, প্রবল বিকৃত মলদের সাথে কোন যুক্তিপূর্ণ আলাপ-আলোচনাই গ্রহনযোগ্য নয়।

০৯ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৪৭

নূর আলম হিরণ বলেছেন: অনেক ধন্যবাদ শ্রাবণধারা আপনাকে। হ্যাঁ বাচ্চারা খুব প্রাণবন্ত আলোচনা করেছে। তাদের উপস্থাপনায় বুঝা গেছে তারা এটা নিয়ে প্রচুর পড়াশোনা করেছে বিশেষ করে গুগলিং করেছে, সেখান থেকে ইনফরমেশন কালেক্ট করে বক্তব্য সাজিয়েছে। উক্ত বিতর্ক প্রতিযোগিতায় পক্ষ দল বিজয় লাভ করেছে। এটাও একটি কারণ যারা ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বিষয়টিকে বিবেচনা করছে তাদের রোষানলে পড়ার।

১৯| ০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ১:১৬

এমজেডএফ বলেছেন: উদ্যোগটি ভালো ছিল। ভুল স্বীকার করে পোস্ট দিয়ে নিজেরা হেরে গেলেন, দেশীয় তালেবানেরা জিতলো। এভাবে সুস্থ জ্ঞানচর্চা ও যৌক্তিক চিন্তা-ভাবনা নিয়ে কাজ করা সংঘটন ও ব্যক্তিরা অসুস্থ চিন্তাভাবনা ও ধর্মান্ধ মৌলবাদী গোষ্ঠীর কাছে একে একে হেরে গেলে দেশ অচিরেই আগানিস্তানে পরিণত হবে।

বিতর্কের বিষয় ছিল - 'দন্ডবিধিতে মৃত্যুদণ্ড থাকা অনুচিত'। এখানে তো ধর্ম নিয়ে তো কিছু বলা হয়নি। আরব বিশ্বের কয়েকটি দেশ ও ইরান ছাড়া পৃথিবীর অন্যান্য যেসব দেশে মৃত্যুদণ্ড আছে তা সেসব দেশের প্রচলিত আইন অনুযায়ী কার্যকর হয়। সেখানে মৃত্যুদণ্ডের সাথে ধর্মের সাথে কোনো সম্পর্ক নেই। ইসলামের তথাকথিত মুমিন মুসলমানেরা বিতর্ক অনুষ্ঠানের বিরোধিতা না করে ইসলাম ধর্মে মৃত্যদন্ডের পক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন করতে পারতেন।

তানভির জুমার বলেছেন: 'একজন মুসলিম হিসেবে অবশ্যই আমি মৃত্যুদন্ড সাজাতে বিশ্বাস করি এবং সব সময় করে যাবো। পৃথিবীর যে কয়টা দেশে সাজা হিসেবে মৃত্যুদন্ড নিষিদ্ধ আমরা কোন এ্যাংগেল থেকেই তাদের মত নই। বিতর্কের জন্য এমন কোন বিষয় নির্বাচিত করা উচিত নয় যেটা আমাদের দেশ, সমাজ, বিশ্বাস, সংবিধান এর সাথে সব সময়ের জন্য সাংঘর্ষিক।'

@তানভির জুমার,
আপনি মুসলমান হিসাবে মৃত্যুদন্ড সাজাতে বিশ্বাস করেন। তাই এ বিষয়ে তর্ক-বিতর্ক করা যাবে না! এটা কোনো যুক্তি হলো? আমি মানুষ হিসাবে মৃত্যুদন্ড সাজাতে বিশ্বাস করি না। তাই আমার অধিকার আছে এ বিষয়ে পক্ষে-বিপক্ষে আলোচনা করার। বর্তমানে আমাদের দেশে প্রচলিত মুসলিম পারিবারিক আইন মৌলিক ইসলামি আইনকে পরিবর্তন, সংস্কার ও যুগোপযোগী করে পাকিস্তান আমলে (১৯৬২ সালে) করা হয়েছে। তাহলে ইসলামী বিধানের মৃত্যুদন্ডের পরিবর্তনের জন্য আলাপ করা যাবে না কেন? আপনার মতো এদেশের এক শ্রেণীর লোক এখনো বিশ্বাস করে চাঁদে সাঈদীকে দেখা গেছে। তাই বলে কী এ বিষয়ে কোনো তর্ক করা যাবে না :P! দেশের সংবিধানের প্রতি যখন এতই সম্মান তবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন চান কেন? এটা তো দেশের বর্তমান সংবিধান এর সাথে সাংঘর্ষিক।
ধর্মান্ধ ব্যক্তি যে ধর্মেরই হোক, এরা নিজেদের অযৌক্তিক বিশ্বাসকে টিকিয়ে রাখার জন্য বিভিন্ন রকমের ভন্ডামীর আশ্রয় নেয়। আপনার এই মন্তব্যও সেই ধরনের ভন্ডামী।

০৯ ই এপ্রিল, ২০২৩ ভোর ৪:৫৫

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ এমজেডএফ আপনাকে। আপনি খুব সুন্দর ভাবে বিষয়টি ব্যাখ্যা করেছেন। তানভীর জুমার উনি যেভাবে বলেছেন যে, উনি মুসলমান হিসেবে মৃত্যুদণ্ড সাজাতে বিশ্বাস করেন সেটা তিনি করতেই পারেন এবং উনি যে যুক্তিতে এটা বিশ্বাস করেন ঠিক অন্য যুক্তিতে অনেকে এটাকে বাতিল করবে এখন দুই পক্ষের কথা আনুষ্ঠানিকভাবে শুনার নামে বিতর্ক।
এখানে একটা মজার কথা বলি, উক্ত বিতর্ক প্রতিযোগিতায় যে তিনজন বিচারক ছিলেন তারা তাদের সংক্ষিপ্ত বক্তব্যে ফলাফল প্রকাশের আগেই বলেছিলেন তারা তিনজনই মৃত্যুদণ্ড রাখার পক্ষে। কিন্তু যারা মৃত্যুদণ্ড রাখার বিপক্ষে তাদের বক্তব্য উপস্থাপন করেছে তারা এত সুন্দর ভাবে উপস্থাপন করেছে পক্ষ দলের তুলনায় যার জন্য তাদেরকে নাম্বার বেশি দিতে তারা বাধ্য হয়েছে।

২০| ০৯ ই এপ্রিল, ২০২৩ ভোর ৬:১৯

আহমেদ জী এস বলেছেন: নূর আলম হিরণ,




একটি মানবিক বিষয় নিয়ে সুন্দর একটি বিতর্ক অনুষ্ঠানকে অসুস্থ্য করে দেয়া হয়েছে। কারা দিয়েছেন ? অসুস্থ্য একদল মানুষেরা; যারা বিকৃত রুচির ধর্মান্ধ, যারা ধর্মের শান্তির দিকটি সম্পর্কে সম্পূর্ণ অজ্ঞ, যারা ধর্মের আড়ালে নিজেদের স্বার্থ বজায় রাখতে ফ্যাৎনা-ফ্যাসাদ সৃষ্টিকারী।

আপনার প্রতিমন্তব্যগুলো থেকে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহনকারী বাচ্চারা জ্ঞান অনুসদ্ধানের জন্যে যে বেশ পরিশ্রম করেছে এবং জ্ঞান অর্জনে
তারা যে উন্মুখ তা পরিষ্কার অথচ একদল অবিমৃষ্যকারীর কারণে হয়তো আগামীতে এই বাচ্চারাই আর জ্ঞান আহরণের জন্যে উৎসাহী হবেনা।
ভয় হয়, এমনি করেই যদি চলতে থাকে তবে দেশের বাকী ভবিষ্যত অন্ধকার হতে সময় বেশী লাগবেনা।

আপনার জন্যে উদ্বিগ্ন! ১ নম্বর মন্তব্যে জ্যাক স্মিথ এর উপদেশ মতো চলুন।
সৃষ্টিকর্তা এমন ভালো কাজে আপনার সহায় হোন।


২১| ০৯ ই এপ্রিল, ২০২৩ সকাল ৮:৩৬

বিটপি বলেছেন: আমি দেখেছি নির্দোষ এই বিষয়টিতে বুইড়া ছাগল অযাচিতভাবে লেদিয়ে গেছে। তার দুইটা যুক্তি আমি খন্ডন করতে চাই।
৭ নং মন্তব্যের জবাবঃ পৃথিবীর সেরা বই যে মুখস্ত করে ফেলেছে, তাকে হাফেজ (ধারণকারী/সংরক্ষণকারী) বলা হয়, আলিম বা শায়খ (জ্ঞানী/বিদ্বান) বলা হয়না। আর আমার ধারণা, কোন হাফেজ বা আলিম ব্যক্তি আপনাদের উদ্যোগের প্রতিবাদ করেনি। ইসলামে বাহাস বা যুক্তিতর্ক বহুল প্রচলিত বিষয় এবং এটির প্রতিবাদ করার সুযোগ নেই।

৯ নং মন্তব্যের জবাবঃ ইসলাম কোনভাবেই শুন এবং মানো টাইপের ধর্ম নয়। ইসলাম কোন ট্যাবলেট নয় যে গুলে খাইয়ে দিতে হয়। ইসলাম হচ্ছে আগা গোড়া যুক্তির ধর্ম। সূরা নাহলের ১২৫ নং আয়াতে আল্লাহ বলেছেন,
"তোমরা আল্লাহর দিকে মানুষকে হিকমাহ ও সুন্দরতম উপদেশের মাধ্যমে আহ্বান করবে, আর বিতর্ক করবে উত্তম পন্থায়"

তাহলে কি দাঁড়ালো? ইসলাম বিতর্ক করতে উৎসাহ দেয়। ধর্মান্ধদের কাছে আশা করি এই বাণী পৌঁছে দেবেন।

সূরা লোকমানের ১৭ ও ১৮ নং আয়াতে যুক্তি প্রকাশে বিনয় ও সদাচারণ দেবার উপদেশ দেয়া আছে।

২২| ০৯ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪৬

অনামিকাসুলতানা বলেছেন: সৃষ্টিকর্তা এমন ভালো কাজে আপনার সহায় হোন।

২৩| ০৯ ই এপ্রিল, ২০২৩ সকাল ১১:০১

কিরকুট বলেছেন: জনতাই এর বিচার করবে। বিচারপতি তোমার বিচার করবে যারা আজ জেগেছে সেই জনতা। জনতা জাগবেই। তারাই এদের বিচার করবে। বাংলাদেশ আফগানিস্থান নয়। এটা সেই সব গন্ড মুর্খ ছাগল গুলার জানা উচিত। জামাত শিবির দির্ঘ পঞ্চাস বছরে যা পারে নাই এই সব ছাগল এসে তা করবে এমন ভাবলে এদের এখনি উচিত নিজ দায়ীত্বে খাসী হয়ে ঘরে বসে থাকা।

২৪| ০৯ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:২১

অধীতি বলেছেন: এটা খুবই দুঃখজনক। বিশ্বাসকে এতটা নড়বড়ে ভাবলে ধর্মও তো নড়বড়ে হয়ে যাবে। আমি মনে করে এই বিতর্ক প্রতিযোগিতার ফলে স্কুলের বাচ্চাদের অপরাধীর প্রতি এবং অপরাধের প্রতি আলাদা দৃষ্টিভঙ্গী তৈরি হবে। এটা তাদেরকে মানবিক হতে সাহায্য করবে। অপরাধ বিশ্লেষণ করার একটা ভাবনা তাদের ভেতরে তৈরি হবে। আপনার ক্ষমা চাওয়া মানে আপনি হেরে গেলেন সেটা নয়। প্রাথমিক দিকে এরকম নাজেহাল হতে হয়। আমার জানা মতে কেউ যদি খুন করে তবে তাকে মৃত্যুদন্ড দেয়ার বিধানের ক্ষেত্রে নিহত ব্যক্তির পরিবারের কাছে জানতে চাওয়া হয় ক্ষমার ব্যাপারে। ইসলাম আগে ক্ষমার পক্ষে। রাসুল সাঃ এর ক্ষমা করার মনোভাব তাকে আরও মহান করেছে। "পাপীকে নয়,পাপকে ঘৃণা করো" এই মানসিকতা সবার ভেতর গড়ে উঠুক।

২৫| ০৯ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৪৭

আহলান বলেছেন: কি আজব ব্যপার! একটি বিষয়ের পক্ষে এবং বিপক্ষে উভয় দলই তো আছে। তবে এখানে বিচার কার্য্যক্রম কারা পরিচালনা করেছে আর বিষয়ের পক্ষ অবলম্বনকারীদেরকে পক্ষপাতিত্ব করে জিতিয়ে দিয়েছে কিনা, সেটা অবশ্য বিবেচনার দাবী রাখে বৈকি!! বস্তুতঃ দূষ্টের দমন আর শিষ্টের পালন নিশ্চিত করতে না পারলে তো সমাজে বিশৃঙ্খলা বাড়বেই, আর সেক্ষত্রে মৃত্যুদন্ড বাতিল করার তো কোন সুযোগই নাই। ন্যায়পরতার সাথে সেটি কার্য্যকর করতেই হবে ....

২৬| ০৯ ই এপ্রিল, ২০২৩ দুপুর ১:২৬

রাজীব নুর বলেছেন: এই পোস্ট টা স্টিকি করায় ভালো হয়েছে।

২৭| ০৯ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:২৫

ঢাবিয়ান বলেছেন: অন্য আর সব অপরাধের মতই ধর্মীয় ভন্ডামিও দিনকে দিন বাড়ছে।

২৮| ০৯ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:১২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: শহর কি গ্রাম, ধর্মান্ধতা এদেশে স্থায়ী আসন গাড়তে বাকি নাই। ক্ষমতাশীনরা এদের পালে বাতাস দিচ্ছে। যাত্রা নাটক,পালা সহ যাবতীয় সাংস্কৃতিক কর্মকাণ্ড চালাতে এখন আর কেউ সাহস করেনা

কিছুদিন আগে আমার এক গল্পে একটা লাইন ছিল,"এ বিপদ মনে হয় দোয়ারও আওতার বাইরে"। এটার জন্য আমার কাছে রীতিমত কৈফিয়ত চাওয়া হয়েছে। দুষ্ট চক্র আমাকে নাস্তিক বলেও প্রচারণা চালিয়েছে।
এদেশের সকল সেক্টর এখন নষ্টদের দখলে।

২৯| ১০ ই এপ্রিল, ২০২৩ রাত ২:৪৮

নাহল তরকারি বলেছেন: ধর্ম ব্যাক্তিগত জিনিস। আর আপনারা যে প্রতিযোগিতা আয়োজন করেছেন সেটা প্রশংসাার দাবি দার। এখন আপনার কিছু হলে আপনার পরিবারের কি হবে, সেটা দেখার বিষয়। আর যারা প্রতিবাদ করেছে তাদের কে কিছু বলতে চাই। সমাজে নারী নির্যাতন, যৌতুক, প্রশাসনে দুর্নীতি, ঘুস, ইভটিজিং, অবৈধ যৌনাচার, মাদক ইত্যাদি তো পাপ। এই পাপের বিরুদ্ধে কোন আন্দোলন আপনাদের পক্ষ হতে দেখি না কেন? গাজ্ঞাখোর আর সন্ত্রাসীদের ভয়ে বাসায় বসে থাকেন নাকি!

৩০| ১০ ই এপ্রিল, ২০২৩ সকাল ৮:৪৫

স্বপ্নাতুর পূরব বলেছেন: এটা স্রেফ একটা ডিবেট। ডিবেটের বিষয় ইতিবাচক-নেতিবাচক যেকোন দৃষ্টিকোণ থেকে নির্বাচিত করা হয়। গ্রুপ থাকে দুটো। একটা পক্ষ সাবজেক্ট সত্য, আরেকটা পক্ষ সাবজেক্ট মিথ্যা প্রমাণের জন্য যুক্তি-প্রমাণ ও ভাষাশৈলী প্রয়োগ করে। ডিবেটের একটা বিষয় নিয়ে এরকম তুলকালাম করার কোনো যৌক্তিকতা নেই। আপনারা এই বিষয়টা স্পষ্ট করে তুলে ধরতে পারতেন। আর ধর্মান্ধদের দৌরাত্ম্য দিনকে দিন বেড়েই চলেছে। না মানে বাস্তবতা, না মানে যুক্তি, না মানে ধর্মের প্রকৃত জ্ঞান।

৩১| ১০ ই এপ্রিল, ২০২৩ সকাল ১০:৫৭

মোস্তফা সোহেল বলেছেন: তর্কবিতর্ক যে কোন বিষয় নিয়েই হতে পারে।এটা নিয়ে যারা বাড়াবাড়ি করছে সত্যি তারা মূর্খের স্বর্গেই বাস করছে।

৩২| ১০ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৪

নতুন বলেছেন: পুলাপাইন বেশি চিন্তা ভাবনা করলে মূর্খ সমাজপতিদের মান্য করবেনা। তাদের অজ্ঞতা সমাজের সামনে প্রকাশ পাবে তাই এমন কাজের বাধা আসতেই পারে।

যদিও আমি মনে করি মৃত্যুদন্ডের দরকার আছে। কিছু মানুষ এই বড় সাজার ভয়ে অপরাধ করবেনা।

কিন্তু অবশ্যই ডিবেটে বাচ্চাদের জন্য খুবই দরকারী। বিতর্কের মাধ্যমেই ছেলে মেয়েদের বুদ্ধিমত্তা বৃদ্ধি পায়।

৩৩| ১০ ই এপ্রিল, ২০২৩ বিকাল ৪:০৮

অপু তানভীর বলেছেন: আপনার হেটাররা আসলে আপনার বিরুদ্ধে অপ্রচার চালানোর জন্য ধর্মকে পুজি করেছে । এবং দুঃখের ব্যাপার হচ্ছে এটা প্রতিষ্ঠিতও হয়ে গেছে । আমাদের সমাজেই চিত্র যে কত খানি ভয়ংকর হতে পারে এই ধর্মকে ব্যবহার করে তার একটা সুস্পষ্ট উদাহরন হচ্ছে আপনার সাথে ঘটে যাওয়া এই ঘটনা । আপনার এই পোস্টেও মন্তব্যও এদের দেখা যাচ্ছে ।
আসলে আমরা এখন এমন একটা পর্যায়ে পৌছে গেছি যে কিছুই করার নেই আর আমাদের হাতে !

আমি কেবল ভাবছি আপনার ঐ হেটার গুলো কি জানে যে আপনি ব্লগে লেখালেখি করেন ? যদি জেনে থাকে তাহলে নিশ্চিত ''ব্লগ মানেই নাস্তিক'' ''ব্লগ দিয়ে ইন্টারনেট চালানো'' পাব্লিকের মনভাব দিয়ে আপনার উপরে আবারও হামলা আসবে !

৩৪| ১০ ই এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৬

মহাজাগতিক চিন্তা বলেছেন: বিতর্কের পক্ষ দল জয়ী হয়েছে এবং আয়োজকের বিপক্ষ দল জয়ী হয়েছে। তবে এখন আয়োজকদের গা বাঁচিয়ে চলতে হবে। আর বশিকপুর তো আমাদের ইউনিয়নের নাম। এটাকি লক্ষ্মীপুরের বশিকপুর?

৩৫| ১০ ই এপ্রিল, ২০২৩ রাত ৯:৩৬

সোহানী বলেছেন: ও মাই গড!! এ কি অবস্থা!!

হঠাৎ দেশে কেন এমন বাড়াবাড়ি!!! মানুষ কেন দিন দিন অন্ধ হয়ে যাচ্ছে!! .................. কারন?

কারন এতো বেশী না পাওয়ার মাঝে আছে যে কিছু পাওয়ার জন্য ধর্মের পথে হাটা শুরু করেছে।

৩৬| ১০ ই এপ্রিল, ২০২৩ রাত ১১:৫১

রানার ব্লগ বলেছেন: মুসলিম হলে মৃত্যুদন্ড সাজায় বিশ্বাস রাখতে হবে এটা কোন ধরনের কথা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.