নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

সাম্প্রদায়িকতা বা ধর্মান্ধতার জন্য এখন আর বিএনপি জামাতকে দোষারোপ করা ঠিক হবে না। ★★

২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৩৭


সাম্প্রদায়িকতার কথা আসলে সবার আগে আমরা বিএনপি জামাতের শাসনামলের কথা স্মরণ করি। তাদের সময় সাম্প্রদায়িকতার বিষবাষ্প নাকি ছড়িয়েছে। যাক ভালো কথা, তারা যদি বিষবাষ্প ছড়ায় তাহলে এখন আওয়ামীলীগ সরকার সেখান থেকে বৃষ্টি নামাচ্ছে! অতীতের যেকোনো সময় থেকে এখন সাম্প্রদায়িকতা ও ধর্মান্ধতা প্রাইম লেভেলে আছে! সময়ের সাথে সাথে জাতির এই সমস্যাটি বেড়েছে, কখনো কমেনি। সব সরকারই এটাকে ভোটের হাতিয়ার হিসেবে ব্যবহার করেছে।
বড় বড় বিল্ডিং বানাচ্ছেন, স্থাপনা করছেন, করার পর এগুলিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম লাগাচ্ছেন, মুক্তিযুদ্ধের চেতনার কথা যুক্ত করছেন কিন্তু এসব মুক্তিযুদ্ধের কথা, বঙ্গবন্ধুর কথা মানুষের মনে কি টেকসই আকারে স্থান নিচ্ছে? কখনোই না! আজকে কলমে কিংবা কাগজে স্বাধীনতার যে কথাগুলি আপনারা লিখছেন, বলছেন এগুলিকে মুছে দিতে স্রেফ ছয় মাস সময় লাগবে বিএনপি জামাত ক্ষমতায় আসলে। আজ ক্ষমতায় যারা আছে তারা ছাড়া যদি সাধারণ মানুষ এসব বলতে না পারে, হৃদয়ে ধারণ করতে না পারে তাহলে এসব কখনোই স্থায়িত্ব পাবে না। ৭৫ থেকে ৯৬ এর দৃশ্যপট দেখলেই পরিষ্কার বুঝা সম্ভব। আজ পর্যন্ত আপনারা জাতির পিতার কনসেপ্টটিই মানুষের কাছে পরিষ্কার করতে পারেননি। জাতির পিতা কি ইব্রাহিম (আ: ) নাকি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান! জাতির পিতার কথা আসলে কেনো এক দল ইব্রাহিম (আ: ) কে টেনে আনে?

আওমীলীগ দীর্ঘদিন ক্ষমতায় থাকার কারণে যে ফাঁকফোকর তৈরি হয়েছে সেগুলি ভরাট করার জন্য শেখ হাসিনা সরকারকে বিভিন্ন দল ও মতের সাথে কম্প্রোমাইজ করতে হচ্ছে। তাদের সাথে কম্প্রোমাইজ করতে গিয়ে তাদের বিভিন্ন শর্ত মানতে বাধ্য হচ্ছে। তাদের শর্তগুলি যেদিন শেখ হাসিনার শর্ত গুলির চেয়ে বেশি ভারী হয়ে যাবে তখনই সবকিছু তাসের ঘরের মতো ভেঙে পড়বে! শেখ হাসিনার সরকার অতীতের যেকোনো সরকারের চেয়ে ধর্মান্ধ জনগোষ্ঠীর নেতাদের, তাদের দলকে যে সুবিধা দিয়েছে তা আর কেউই দেয়নি। তবে সমস্যা হচ্ছে এদের চাহিদার কোন শেষ নেই, যত দিবে, ততই নতুন নতুন আবদার আসতে থাকবে। এই আবদারের নিচেই শেখ হাসিনা চাপা পড়তে যাচ্ছে!


যাই হোক শেখ হাসিনা যদি কওমি জননী উপাধিকে নোবেল প্রাইজ মনে করেন তাহলে উনি ভুল করবেন। এসব কওমি জননী মননি জাতির কোন বিশেষ উপকারে আসবে না। উনার উচিত হবে বাঙ্গালীদের জননী রূপে নিজেকে প্রতিষ্ঠিত করা। যে স্বপ্ন উনার বাবা দেখিয়েছেন উনি সেই স্বপ্ন বাস্তবায়নের পথে হাঁটছেন না। যে চারা গোলাপ একাত্তরে রোপন করা হয়েছে উনি সে গাছে ফুল ফুটাতে পারছেন না। উনার এখন আর জৈবসার দিয়ে কাজ হবে না, উনার উচিত হবে ডাইরেক্ট কীটনাশক দিয়ে ক্ষতিকর পোকা দমন করা!

মন্তব্য ৩০ টি রেটিং +২/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:৫৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার চাচা একজন মুক্তিযোদ্ধা ছিলেন। ছোটোবেলা থেকেই চাচার মুখে মুক্তিযুদ্ধের কথা শুনতে শুনতে উদ্‌বুদ্ধ হয়েছি, মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে বড়ো হয়েছি। গ্রামের মুক্তিযোদ্ধাদের দেখে নিজের ছোট্ট শরীরও আলোড়িত হতো। আওয়ামী লীগের নেতৃত্বে যুদ্ধ হয়েছে, কিন্তু যুদ্ধে অংশগ্রহণ করেছে এ বাংলার আপামর জনসাধারণ, কেউ অস্ত্র হাতে, কেউ অস্ত্র ছাড়া, কেউ মেন্টাল সাপোর্ট দিয়ে - শুধু রাজাকার, আলবদর, ও দেশবিরোধী চক্র ছাড়া। কিন্তু মুক্তিযুদ্ধ প্রসংগে যখন দেখা যায় বাংলার ছাত্র, কৃষক, শ্রমিকের সক্রিয় অংশগ্রহণের কথাটি মুখেই আসে না, স্বাধীনতার ৫০ বছর পূর্তি অনুষ্ঠানেও যখন সেই চিত্রটি পরিষ্কারভাবে ফুটে ওঠে না, তখন একজন মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য ও মুক্তিযুদ্ধে অনুপ্রাণিত সন্তান হিসাবে আমারও মর্মবেদনা হয়- এই আমিটা একা 'আমি' না, এটা প্রতীকী। ঢালাও ভাবে আমি মুক্তিযুদ্ধের সপক্ষ শক্তি, তুমি দেশবিরোধী, সাম্প্রদায়িক, মৌলবাদী - এগুলো দেশের দেশপ্রেমিক জনগণকে, প্রকৃত মুক্তিযোদ্ধাদের কখনোই পুলকিত করে না, তাদের অন্তরকে বিক্ষত করে।

২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:০৬

নূর আলম হিরণ বলেছেন: মুক্তিযুদ্ধের আদর্শ, চেতনা সবকিছু সমানভাবে সাধারণ মানুষের মাঝে সঞ্চারিত হয়নি। এর দায় যেমন আওয়ামীলীগের তেমনি অন্যান্য রাজনৈতিক দলগুলোরও আছে। আপনার উপলব্ধিটা সঠিক।

২| ২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:০২

রাজীব নুর বলেছেন: ব্লগে আমি আপনার লেখা পছন্দ করি।
কারন আমি নিরপেক্ষ থেকে লিখতে পারেন। আপনার সবচেয়ে বড় গুণ আপনি সাদা কে সাদা বলেন। কালো কে কালো বলেন। তেলবাজি করা টাইপ লেখা আপনি লিখেন না।

শেখ হাসিনা রোহিঙ্গাদের নিয়ে যে চিন্তা করেছিলেন, সেটা ভুল ছিলো। শেখ হাসিনা বিএনপি ছাড়া সবাইকে খুশি করতে চান।

২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:১৬

নূর আলম হিরণ বলেছেন: মোল্লাদের চাপে কিংবা শেখ হাসিনাকে বুঝানো হয়েছে এটা শান্তিতে নোবেল পাওয়ার একটি সুযোগ। যার জন্য উনি অনেকটা ভুল সিদ্ধান্ত নিয়েছেন। অবশ্য তখন ভালো বিকল্প সিদ্ধান্ত নেওয়া ও কঠিন ছিল।
রাজিব নূর আপনাকে ধন্যবাদ। আপনি কি প্রথম পাতায় লিখতে পারছেন?

৩| ২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:০৩

মরুভূমির জলদস্যু বলেছেন:
- ছবিটা আমার খুবই পছন্দ হয়েছে। প্রতিকি ছবিটা অন্যরকম হয়েছে।

২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:১৭

নূর আলম হিরণ বলেছেন: আমার কাছেও ভালো লেগেছে।

৪| ২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:৩৫

মোহাম্মদ গোফরান বলেছেন: বিএনপি জামাতের এক্টিভিটিজ এর মাধ্যমে আসলে প্রতিটি মুহূর্তে প্রমাণিত হয় ওরা সাম্প্রদায়িক।

২৭ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:৫৮

নূর আলম হিরণ বলেছেন: ওরা সাম্প্রদায়িক কিন্তু ওদেরকে নিয়ন্ত্রণ করার দায়িত্ব বর্তমান সরকারের। গত ১৫ বছর যাবত ওদের তৎপরতা এবং তাদের নিজ দলের কর্মকাণ্ড এসব অসহনীয় মাত্রায় নিয়ে গেছে।

৫| ২৭ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪৬

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



উনার উচিত হবে ডাইরেক্ট কীটনাশক দিয়ে ক্ষতিকর পোকা দমন করা!
ধর্মবাদীরা একটা সময় সেকুলারদের দ্বারা কোণঠাসা হতে হতে ধর্মীও মৌলবাদ এবং জঙ্গিবাদের আশ্রয় নিয়েছিল, কিন্তু এখন তাঁরা ধীরে ধীরে মেইনস্ট্রিমে চলে আসছে, ফলে তাঁদের দ্বারা সন্ত্রাসবাদী কার্যকলাপের ভয় নাই। আবার বর্তমানে সেকুলাররা ধীরে ধীরে কোনঠাসা হয়ে যাচ্ছে, ফলে একটা সময় এই সেকুলাররাও নিজেদের টিকিয়ে রাখতে সেকুলার মৌলবাদ এবং জঙ্গিবাদের আশ্রয় নেবে। আপনার লেখার শেষ অংশ এটাই ইঙ্গিত করে।

আপনারা সন্ত্রাসবাদের নাম দেন বিপ্লব, ধর্মীওরা সন্ত্রাসবাদের নাম দেয় জিহাদ। মানুষ সাধারণত নির্মোহ হতে পারে না, তাঁরা কোন না কোন দিকে অন্ধ সমর্থক হয়ে পরে, ফলে বিপ্লবী সন্ত্রাসীরা যেমন কিছু মানুষের সমর্থন পায়, আবার জিহাদি সন্ত্রাসীরাও কিছু মানুষের সমর্থন পায়। আমি উভয়ের নিন্দা করি, আপনার এই বক্তব্যেরও ( উনার উচিত হবে ডাইরেক্ট কীটনাশক দিয়ে ক্ষতিকর পোকা দমন করা! ) নিন্দা জানাই।

২৭ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:০০

নূর আলম হিরণ বলেছেন: ধর্মবাদীরা এদেশে ঠিক কোন সময় সেকুলারদের দ্বারা কোণঠাসা হয়েছিল? ধর্মান্ধতা অবশ্যই পোকার মতো, এটা সমাজের শান্তি নষ্ট করে।

৬| ২৭ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:৫৭

শূন্য সারমর্ম বলেছেন:


মোল্লারা আপনার পেছনে লেগেছে নাকি?

২৭ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:০১

নূর আলম হিরণ বলেছেন: ধর্মান্ধ মোল্লারা অবশ্যই লেগেছে আমার এবং আমার মত অনেকের পিছনে।

৭| ২৭ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:১৭

জ্যাকেল বলেছেন: আপনার সাথে সহমত পোষণ করতে বাধ্য হচ্ছি। লীগ ত বটে এমনকি বামেরাও ধর্ম ব্যবহার করে জায়গামত ফায়দা লুটে। আমরা দোষ দেই জামাতের কিন্তু তলে তলে সবাই এক গোয়ালের গরু।

ডেন্জারাস বিষয় হইতেছে ধর্ম নিয়ে রাজনিতী করা যেমন অনুচিত তেমনি মুক্তিযুদ্ধ নিয়ে পলিটিক্স করাও অনুচিত। এই নেংটা রাজাকে দেখানোর মত কোন শিশুও নেই এই দেশে।

৮| ২৭ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৪৫

কামাল১৮ বলেছেন: একটা অন্যায় কে আরেকটা অন্যায় দিয়ে সমর্থন করা যায় না।যেই করুক যেটা অন্যায় সেটাকে অন্যায় বলতে হবে।
দেশের একটা বড়অংশ সাম্প্রদায়িক।এখান থেকে বেরিয়ে আসতে হবে।নয়তো সবার ক্ষতি হবে।সেটা আমরা বহুবার টের পেয়েছি।পরবর্তিী প্রজন্মকে নিরাপদ রাখতে হবে।

৯| ২৭ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৭:৫১

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



ধর্মবাদীরা এদেশে ঠিক কোন সময় সেকুলারদের দ্বারা কোণঠাসা হয়েছিল?
এখানে ক্লিক করে ৩০ সেকেন্ড থেকে ১ মিনিট ৫০ সেকেন্ড পর্যন্ত দেখেন। যাস্ট একটা উদাহরণ দিলাম । অসাম্প্রদায়িক কথাটা অবশ্যই একটা ভন্ডামি, প্রত্যকেই কোন না কোন সম্প্রদায় অর্থাৎ গ্রুপে অবস্থান করে। এইযে আপনারা যারা অসাম্প্রদায়িকতার কথা বলেন, আপনারাও একটা গ্রুপ বা সম্প্রদায়, আপনারা এর বাহিরে যান না।
আমি সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাসী।

উনার উচিত হবে ডাইরেক্ট কীটনাশক দিয়ে ক্ষতিকর পোকা দমন করা! আপনার এই চরমপন্থি বা মানবাধিকার বিরোধী কথার কোন জবাব পেলাম না।






২৮ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১২

নূর আলম হিরণ বলেছেন: আপনি জবাব দেখছেন না কেনো! মনোযোগ দিয়ে পড়লে দেখতেন। এখানে দেখুন পোকা কাদের বলেছি।
আপনি আলাদা পোস্ট দেওয়ার দরকার ছিল না, আমার রিপ্লাইটি বুঝলে ধর্মান্ধদের মিন করে পোকা বলেছি সেটা বুঝতে পারতেন।

১০| ২৭ শে এপ্রিল, ২০২৩ রাত ১১:৫২

জ্যাক স্মিথ বলেছেন: ধর্মান্ধতা অবশ্যই পোকার মতো, এটা সমাজের শান্তি নষ্ট করে। সহমত।

কিছুদিন আগে একটি বিতর্ক অনুষ্ঠান আয়োজন কারার কারণে ধর্মন্ধদের অনুভূতিতে আঘাত লেগেছিল যে কারণে তারা আপনাকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার জন্য হুমকি ধামকি দিয়েছিল। এখন দেখছি এই ব্লগেও আপনাকে প্রকাশ্যে ক্ষমা চেয়ে ভুল স্বীকার করার জন্য পোস্ট করা হচ্ছে!! বিষয়টি আপনি কিভাবে দেখেন?

বাঁচতে চাইলে তাড়াতাড়ি ক্ষমা চেয়ে ভুল স্বীকার করে একটি পোস্ট করেন, তাদের অনুভূতিতে আঘাত লেগেছে।

২৮ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১২:১৪

নূর আলম হিরণ বলেছেন: বিষয়টা স্বাভাবিক হলেও তবে অবাক করার বিষয় হচ্ছে দেশের শিক্ষিত সমাজের মানুষেরাও দিন দিন ধর্মান্ধ হয়ে যাচ্ছে। শেখ হাসিনার হাতে খুব বেশি সময় নেই এসব ঠিক করার জন্য।

১১| ২৮ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:৪১

রানার ব্লগ বলেছেন: কওমি নামক বিষধর সাপ কে হাসিনা সরকার বিশ্বাস করে ভুল করলেন। কওমি মোল্লারা হলো গিরগিটির মতো এরা এদের রঙ পাল্টাতে সামান্য সময় পর্যন্ত নেবে না। তবে হাসিনার উপর আমার কিছুটা বিশ্বাস আছে তিনি পাশার দান ওল্টাতে ওস্তাদ।

২৮ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৫:৫১

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনার প্রতি আস্থা আছে ভালো কথা কিন্তু আমার কাছে মনে হচ্ছে উনার এমনিতে বয়স হয়েছে, উনার রাজনৈতিক প্রডাক্টিভিটি আগের মত নেই। উনি চাইলেও এখন অনেক কিছু করতে পারবেন না। উনি যে ফাঁকফোকর তৈরি করেছেন সেগুলি মেরামত করে না গেলে উনার সাধারণ সমর্থকরা ও বিপদে পড়বেন। কিছু নমুন া উপরে দেখতে পাচ্ছেন।

১২| ২৮ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:০০

মোহাম্মদ গোফরান বলেছেন: একটা পোস্ট দেখলাম এই পোস্টের কাউন্টার করা। উনারে বললাম আপনার কোন আলু চনা থাকলে হিরণ ভাই এর পোস্টে করতে পারতেন। জবাবে তিনি কহিলেন আপনি নাকি তার প্রশ্নের জবাব দেননি। তাই তিনি আলাদা করে পোস্ট আপনাকে ক্ষমা চাওয়ার কথা বলেছেন।

২৮ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:১০

নূর আলম হিরণ বলেছেন: আমি উনার কথার জবাব দিয়েছি ৫ং মন্তব্যে, উনি ধরতে পারেননি। উনি জানতে চেয়েছেন কীটনাশক দিয়ে পোকা কেন মারার কথা বলেছি আমি। উনাকে বলেছি পোকা বলতে আমি ধর্মান্ধদের বুঝিয়েছি। উনি বুঝতে না পারলে আমার কি করার আছে! ধর্মান্ধদের এখনো আমি ক্ষতিকর পোকাই মনে করি।

১৩| ২৮ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:১৯

মোহাম্মদ গোফরান বলেছেন: ধর্মান্ধদের ক্ষতিকর পোকা বলাতে কয়েকজন ধর্মান্ধর লেগেছে।

৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৭

নূর আলম হিরণ বলেছেন: সহজ বিষয়টি তারা পেঁচিয়ে ফেলতেছে। ধর্মান্ধেরই আমি ক্ষতিকর পোকা বলছি।

১৪| ২৮ শে এপ্রিল, ২০২৩ সন্ধ্যা ৬:৫১

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:২৮

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ রাজীব নুর আপনাকে।

১৫| ২৯ শে এপ্রিল, ২০২৩ সকাল ১০:৪৭

বিটপি বলেছেন: জাতির পিতার প্রসঙ্গ উঠলেই এক দল কেন ইবরাহীম (আ) কে টেনে আনে?

ভেরি সিম্পল। ইবরাহীম (আ) যে আমাদের কওমের পিতা, সেটা কুরআনে সূরা হজ্জের ৭৮ নং আয়াতে আল্লাহ স্পষ্টভাবে ঘোষণা করেছেন। এক কওমের দুই পিতা থাকার কোন উপায় নেই। পাকিস্তানে জিন্নাহকে জাতির পিতা মেনে নেয়া হয়নি। গান্ধিজিকে ভারতের মুসলিম সম্প্রদায় কখনোই জাতির পিতা হিসেবে স্বীকার করেনি। আমাদেরও তাই সুযোগ নেই জাতির পিতা হিসেবে কাউকে মেনে নেওয়া।

৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩০

নূর আলম হিরণ বলেছেন: বাঙ্গালী জাতির পিতা ও মুসলিম জাতির পিতা এই বিষয়টিও এখনো আলাদা করে বুঝাতে পারেনি সরকার।

১৬| ৩০ শে এপ্রিল, ২০২৩ দুপুর ১:২৪

ঠাকুরমাহমুদ বলেছেন:



আমি রাজনৈতিক আলোচনায় জড়াতে চাইনা। তাই আপাতত এই বলতে চাই - লেখাটি ভালো লেগেছে।

৩০ শে এপ্রিল, ২০২৩ বিকাল ৪:৩০

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.