নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

জাতিকে এগিয়ে নেওয়ার জন্য এদেশে এক্সপার্ট লোক নেই।★

০৭ ই জুন, ২০২৩ রাত ১০:৫৫



দেশকে আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চালাতে হলে অর্থনীতি, সমাজনীতি, টেকনোলজি, রাজনীতি, কূটনীতি সবকিছুতে এক্সপার্টদের অংশগ্রহণ থাকতে হবে। এসব সেক্টর গুলিতে বাংলাদেশের এক্সপার্টদের সংখ্যা কেমন? আধুনিক বিশ্বের সাথে তুলনা করলে এবং বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা ও বর্তমান সফলতা ব্যর্থতা গুলোকে বিবেচনা নিলে এটা বোঝা যায় এখানে এক্সপার্টদের সংখ্যা খুবই নগণ্য।
ক্রিকেট খেলা বাংলাদেশের অনেকগুলি বিষয়ের মধ্যে একটি জনপ্রিয় বিষয়। একটু ভালো করে খেয়াল করে দেখুন, এখানে মোটামুটি কোচিং স্টাপদের আপ টু বটম বিদেশি এক্সপার্টদের নিয়োগ দেওয়া আছে! গত বেশ কয়েক বছর ধরে বাংলাদেশ ক্রিকেট দলটি বেশ ভালো করেছে। এবার ওয়ানডে লীগ টেবিলে তৃতীয় স্থান ধরে রেখে সিজন শেষ করেছে। এখানে নিশ্চয়ই আপনি এই কোচিং স্টাফদের কাজকে ছোট করে দেখবেন না, দলটি ভালো করার ক্ষেত্রে এদের অবদান সবচেয়ে বেশি। একটা দলকে কিভাবে বাইরের এক্সপার্টরা ট্রেনিং এর মাধ্যমে সামনে এগিয়ে নিয়ে গেছে! এসব কোচিং স্টাফরা অবশ্যই প্রফেশনাল এবং অনেক টেকনিক্যাল বিষয়ে এরা বাংলাদেশের লোকজনের থেকে এগিয়ে যার জন্য টিমকে তারা সফলতা এনে দিতে সক্ষম হয়েছে।

একটা দলকে যদি বাইরের এক্সপার্ট লোকজন এসে পরিবর্তন করে দিতে পারে তাহলে বাংলাদেশের অন্যান্য যেসব সেক্টরের কথা বলছি সেখানে বাহির থেকে এক্সপার্ট নিয়োগ দিতে সমস্যা কি! এদেশের অর্থনীতি, সমাজনীতি, টেকনোলজি আধুনিক বিশ্বের সাথে তুলনা করলে খুবই মন্থর গতিতে এগিয়ে চলছে। গত কয়েকদিন আগে অর্থমন্ত্রী যে বাজেট দিয়েছে সে বাজেটটা কি দেখেছেন? জাপান, কোরিয়া সুইডেনের কোনো অর্থমন্ত্রীকে এই বাজেট সম্পর্কে বিস্তারিত বলে এটার উপর মন্তব্য করতে বলা হলে উনি কি মন্তব্য করবেন?
আমার মনে হয় এক কথায় যদি উত্তর দেয় তাহলে হয়তো বলবে, আয়ের ব্যবস্থা না করে এত পরিমাণ ব্যয়ের কথা কিভাবে চিন্তায় আসলো! আমাদের অর্থমন্ত্রী হয়তো বলবেন, আল্লাহ মুখ দিয়েছে যখন, রিজিকও তিনি দিবেন। আল্লাহ ভরসা!

আমাদের শিক্ষা ব্যবস্থা দেখলে যেকোনো এক্সপার্টিস প্রশ্ন করবে, তোমাদের দেশে চার ধরনের শিক্ষা ব্যবস্থা কেনো? এরা গ্রেজুয়েশন কমপ্লিট করলে এদের সার্টিফিকেটকে তোমরা কিভাবে মূল্যায়ন করো? এত এত গ্রাজুয়েট বের হওয়ার পর এদের জন্য তোমরা চাকুরীর ব্যবস্থা রেখেছো?
কিংবা এই বছরের শেষের দিকে যখন ৫জি ব্র্যান্ডউইথের নিলাম হবে তখন বাইরের কোনো এক্সপার্ট থাকলে জিজ্ঞেস করবে, যেখানে তোমার রাজধানী শহরেই ঠিকমত ২জি সেবা দিতে পারছ না, সেখানে কিভাবে ৫জি ব্র্যান্ডউইথের নিলাম কল করো? মোবাইল অপারেটর গুলি যে পরিমাণ লাভ করে তাতে তো মনে হচ্ছে না এদের উপর তোমাদের কোনো নিয়ন্ত্রণ আছে!
যেহেতু বাহির থেকে রাজনীতিবিদ আনার কোনো সুযোগ নেই সেহেতু সেদিকে নাই গেলাম। অন্তত অর্থনীতি, সমাজনীতি, টেকনোলজি এসব ক্ষেত্রে বাহির থেকে এক্সপার্ট আনা সম্ভব। ক্রিকেট খেলার মত হয়তো তখন এসবেরও উন্নতি হতে পারে।

মন্তব্য ১৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ০৭ ই জুন, ২০২৩ রাত ১১:০৮

সাড়ে চুয়াত্তর বলেছেন: গ্রামীণ ফোন বৈধভাবে হাজার কোটি টাকার বেশী টাকা লভ্যাংশ হিসাবে প্রতি বছর বাইরে নিয়ে যায়। এরা কয়টা লোকের কর্মসংস্থান করে। একই পরিমান বিনিয়োগে তারচেয়ে ১০ গুন বেশী মানুষের চাকরী এই দেশে হত। এই ব্যবসা বাংলাদেশের বিনিয়োগকারীরাও করতে পারতো। বাংলাদেশের বিনিয়োগকারীরা ব্যবসায় বিনিয়োগ না করে টাকা বিদেশে নিয়ে যাচ্ছে।

০৭ ই জুন, ২০২৩ রাত ১১:১৫

নূর আলম হিরণ বলেছেন: গ্রামীণফোন এ যুগের ইস্ট ইন্ডিয়া কোম্পানি। টেলিটক নামের একটি মোবাইল অপারেটর কোম্পানি সরকার চালায়। গত দুই তিন বছরের কথা জানিনা, এর আগে একবার এক কোটি টাকা লাভ করেছে সব খরচ বাদ দিয়ে! গ্রামীণফোন থেকে মনে হয় ডঃ ইউনুস সাহেব লভ্যাংশ পেতো। উনি সেখান থেকে লভ্যাংশ এনে উনার নামে করা ট্রাস্ট দান করতেন, সেখান থেকে ওনার যাবতীয় ব্যয়ভার বহন করা হয়।

২| ০৭ ই জুন, ২০২৩ রাত ১১:১০

মোহাম্মদ গোফরান বলেছেন: ছাগুর ছবি কেন দিলেন? :D

০৭ ই জুন, ২০২৩ রাত ১১:১৭

নূর আলম হিরণ বলেছেন: এদের সংখ্যা দিন দিন জ্যামিতিক হারে বাড়ছে। হয়তো একটা সময় এদের আধিপত্যই বেশি থাকবে।

৩| ০৮ ই জুন, ২০২৩ রাত ১২:৫০

জ্যাক স্মিথ বলেছেন: টেকনোলজি , বিজ্ঞান, নতুন নতুন জ্ঞান বা আইডিয়া এসবের প্রতি বাঙালীর এলার্জি আছে যে কারণে দেশে দক্ষ জনসংখ্যা তৈরী হচ্ছে না। যে সকল গার্মেন্টস ফ্যাক্টারী ভালো করতেছে খোঁজ নিলে দেখা যায় সেসব কোম্পানীতে বড় বড় পজিশনে বিদেশীরা (ইন্ডিায়ান, শ্রীলংকান, চাইনিজ) কাজ করতেছে। আমার মনে হয় সময় এসেছে এখন রাজনীতিতেও বিদেশীদের নিয়োগ দেয়া। একটা দেশের পলিটিক্যাল ব্যবস্থা খারাপ মানে পুরো সিস্টেমই খারাপ।

ছবির ছাগুর ছবিটা কিন্তু অনেক কিউট লাগছে। :D

০৮ ই জুন, ২০২৩ রাত ১:৩১

নূর আলম হিরণ বলেছেন: যথার্থ বলেছেন।

৪| ০৮ ই জুন, ২০২৩ ভোর ৫:২০

কামাল১৮ বলেছেন: মাদ্রাসা শিক্ষার বিস্তার কিছুটা দায়ী।শিক্ষা ব্যবস্থা আধুনিক না।

০৮ ই জুন, ২০২৩ সকাল ১০:০০

নূর আলম হিরণ বলেছেন: জাতির বিশাল একটা অংশ মেইনস্ট্রিম শিক্ষা ব্যবস্থার বাহিরে। এদের বাহিরে রাখার ফলে এরা জাতির কোনো কাজে না এসে জাতির বোঝা হয়ে যাচ্ছে।

৫| ০৮ ই জুন, ২০২৩ সকাল ৯:১৮

কবিতা ক্থ্য বলেছেন: বাজেট এ টাকা খরচ না করলে- আমলা, রাজনিতীবিদরা না খেয়ে মারা যাবে।
যারা এক্সপার্ট আছেন - তাদের কাছে খমতা নাই।
যা খমতায় আছেন তাদের ছবি অলরেডি আপনি দিসেন।

০৮ ই জুন, ২০২৩ সকাল ১০:০৬

নূর আলম হিরণ বলেছেন: হ্যাঁ, এক্সপার্ট যে একেবারে নাই তা না, সব রাজনীতিবিদরা এক্সপার্টদের অপছন্দ করে কারণ এক্সপার্টদের ভাবনার সাথে তাদের ভাবনা মিলে না।

৬| ০৮ ই জুন, ২০২৩ সকাল ১০:১১

ডঃ এম এ আলী বলেছেন:



আপনার এই পোষ্ট এর লেখা পাঠের পর মন্তব্য লেখার পুর্বে
এক্সপার্ট বলতে কাদের বোজায় , তারা কত প্রকার এবং কে কোন
পদের, তাদের বিশেষত্বই বা কি , দেশ , সমাজ , রাজনীতি , অর্থনীতি
সংস্কৃতি, ইতিহাস গড়া কিংবা বিকৃতি, সুকির্ত্তি , দুর্ণিতি, উর্দ্ধগতি ,
চাপাবাজী,তেলবাজী, ডিগবাজী , চাটুকারী , গুজব রটনাকরী, খেলোয়ারী ,
ধাপ্পাবাজী , বুদ্ধিবাজী, চালবাজী, পেশাজীবী, মসিজীবি, প্রভৃতি বিষয়ে
বর্তমানে দেশে বিদ্যমান দেশী , বিদেশী ও আন্তরজাতিক এক্সপার্টদের
একটি সংক্ষিপ্ত পর্যালোচনা করার জন্য আজকের সারাটা বেলাই কাটিয়ে
দিলাম ।

পর্যালোচনার ফলাফল মন্তব্যের ঘরে এই সংক্ষিপ্ত পরিসরে দেয়া বেশ
কঠীন কর্ম। ভাবছি বিষয়টি নিয়ে একটি পৃথক পোষ্ট দিলে আলোচনা
সমালোচনা আরো ব্যপক আকারে করা যেতে পারে ।

যাহোক, জাতিকে এগিয়ে নেয়ার জন্য আপনার ভাবনাটি খুবই ভাল ।
উল্লেখ্য দেশ ও জাতিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য দেশে বিদেশে
প্রচুর বাংলাদেশী এক্সপার্ট / বিশেষজ্ঞ রয়েছেন ।

খোলামন নিয়ে , ভেস্টেট ইন্টারেষ্ট বিসর্জন দিয়ে দেশী বিশেষজ্ঞদের
যতাযথভাবে মুল্যায়ন ও পৃষ্ঠপোষকতা দিলে দেশ তার কাঙ্খিত লক্ষ্যে
এগিয়ে যেতে পারবে বলে বিশ্বাস করি । প্রয়োজনে বিদেশী বিশেষজ্ঞো
নিয়োগ দেয়া যেতে পারে । এসব ক্ষেত্রে , জাতিসঙ্ঘ, আইএম এফ
ও বিশ্বব্যাংকতো বাংলাদেশে এক্সপার্ট/বিশেষজ্ঞ যোগান দেয়ার জন্য
মুখিয়েই আছে । তবে তাদের যোগানকৃত বিশেযজ্ঞ বাছ বিচার না করে
চোখ বুজে গ্রহন করা ছাড়া বিকল্প খুব কম সুযোগই থাকে । উল্লেখ্য
দেশী বিদেশী বিশেষজ্ঞ নিয়োগ প্রক্রিয়াটি খুব একটা স্বচ্ছ নয় । তাই
এক্সপার্ট নিয়োগের বিষয়ে স্বচ্ছতা বিধান প্রয়োজন । আরো একটি
বিষয় ভেবে দেখা যেতে পারে । সেটা হলো কোন গুরুত্বপুর্ণ বিষয়ে
বিশেষজ্ঞ প্রনীত ও সুপারিশকৃত বিষয়াবলী বাস্তবায়নের পুর্বে জনমত
যাচাই এর জন্য জনসন্মুখে প্রকাশ করে পবলিক অপিনিয়ন নেয়া হলে
ফল ভাল দিবে । তবে বার ভুতের এই দেশে দশচক্রে ভগবান ভুত
হয়ে যাওয়ার মত বিশেষজ্ঞ প্রণিত সুপারিশমালা আতুর ঘরেই মুখ থুবরে
পড়তে পারে । যাহোক, আমাদের আশাবাদী হতে দুষ কি !!



০৮ ই জুন, ২০২৩ সকাল ১১:০০

নূর আলম হিরণ বলেছেন: ধন্যবাদ প্রিয় ব্লগার। আপনি একটি বিস্তারিত পোস্ট দেন এটা নিয়ে। কেননা আপনার পোস্টে আরো বেশি গঠনমূলক আলোচনা হওয়ার সম্ভাবনা বেশি। শেষ দিকে এসে আপনি যেটা বললেন খুব যাচাই বাছাই করে বিশেষজ্ঞ নিয়োগ দিতে হবে। বিমানে একজন বিদেশি কথিত এক্সপার্ট নিয়োগ দেওয়া হয়েছিল, ফলাফল তো চোখের সামনেই আছে। তার নিয়োগ প্রক্রিয়া যে স্বচ্ছ ছিল না সেটা অনেকবারই মিডিয়ায় এসেছে।

৭| ০৮ ই জুন, ২০২৩ সকাল ১১:৫৭

রাজীব নুর বলেছেন: এই দেশে সত্য বলা বারন, আপনি কেন যে সত্য বলতে যান!!!!

০৮ ই জুন, ২০২৩ দুপুর ১:৪৩

নূর আলম হিরণ বলেছেন: এদেশে সত্য বলার জন্য যদি আপনি সত্য বলেন তাহলে সমস্যা হওয়ার কথা না। অসৎ উদ্দেশ্য নিয়ে সত্য বললে সেটাতে সমস্যা হয়। আমার সত্য বলাতে কখনো অসৎ উদ্দেশ্য থাকে না।

৮| ০৮ ই জুন, ২০২৩ দুপুর ১:২৬

রাােসল বলেছেন: হতে পারে, দক্ষ লোকের অভাব আছে। তবে আমি মনে করি, সৎ ও আন্তরিক ব্যক্তির অভাব কারণ। এবং প্রধান কারণ হল, অসৎ ব্যক্তি নিজেকে সৎ ব্যক্তি হিসাবে জাহির করে।

০৮ ই জুন, ২০২৩ দুপুর ১:৪৪

নূর আলম হিরণ বলেছেন: দেখুন আমার কাছে সবকিছু বিবেচনায় নিলে সততাও এক্সপার্ট হওয়ার একটি ক্রাইটেরিয়া। অসৎ ব্যক্তি কখনো এক্সপার্ট হতে পারে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.