নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

গীব দ্যা ডগ এ ব্যাড নেইম এন্ড কিল ইট!★★

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৩


বিশিষ্ট অর্থনীতিবিদ ও সাবেক অর্থ সচিব ড. আকবর আলী খানের একটি প্রবন্ধ পড়েছিলাম অনেক আগে, “সেখানে তিনি বলেছিলেন প্রশাসনের ভালো কর্মকর্তাদের দুর্নীতিপরায়ণ কর্মকর্তারা সর্বদাই তাড়িয়ে বেড়ায়। ” কথাটি যে কতটা সঠিক তা আমরা খালি চোখেই এখন দেখতে পাই। যারা প্রশাসনে আছে তারা আমাদের চেয়ে আরো বেশি বুঝতে পারে। আমি এর আগে বহুবার বলেছি, আমাদের দেশে রাজনীতিবিদদের চেয়ে আমলারা বহুগুণ বেশি দুর্নীতিবাজ। সমস্যা হচ্ছে আমাদের অদক্ষ রাজনীতিবিদদের ছোটখাটো দুর্নীতির ব্লু প্রিন্ট দুষ্টু আমলাদের হাতে থাকে। আর এটাকেই তারা হাতিয়ার হিসেবে ব্যবহার করে। রাজনীতিবিদদের চাপে রেখে নিজেরা বড় ধরনের দুর্নীতি করে।
রাজনীতিবিদদের জবাবদিহি করতে হয় জনগণের কাছে, আর আমলাদের জবাবদিহি করতে হয় রাজনীতিবিদদের কাছে। কিন্তু আমাদের রাজনীতিবিদরা অদক্ষ ও আধুনিক রাষ্ট্র পরিচালনার সাথে খুব বেশি পরিচিত নয় বলে, দুষ্ট আমলারা তাদের উপর ছড়ি ঘুরায়!

অদক্ষ রাজনীতিবিদ, দুষ্ট আমলাদের সাথে যখন ভয়ঙ্কর সাংবাদিকরা জোট বাদে তখন বুঝতে পারেন সে দেশের সামাজিক, অর্থনৈতিক, ও রাজনৈতিক পরিবেশ কেমন থাকবে! রাজনীতিবিদদের কাছে আমলাদের এবং জনগণের কাছে রাজনীতিবিদদের ন্যূনতম হলেও জবাবদিহিতার কিছু ব্যাপার থাকে, কিন্তু সাংবাদিকদের জবাবদিহিতার জায়গা এ দেশে কোথাও নেই। প্রথম প্যারায় যেমনটি বলছিলাম, সৎ কর্মকর্তাদের অসৎ কর্মকর্তারা তাড়িয়ে বেড়ায়। ঠিক তেমনি সৎ রাজনীতিবিদ ও সৎ আমলা, উভয়কে তাড়িয়ে বেড়ায় এসব ভয়ংকর সাংবাদিকরা! এছাড়াও এদের রোষানলে পরে সৎ ব্যবসায়ী ও তাদের ব্যবসা প্রতিষ্ঠান! অবশ্য বাংলাদেশে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানের যারা মালিক তারা আবার স্বনামধন্য সব গণমাধ্যমেরও মালিক। এরা এদের ছোট ছোট প্রতিযোগীদের তাদের গণমাধ্যম ব্যবহার করে কিভাবে পথে বসিয়ে দেয় এর উদাহরণ চাইলে অনেক টানা যাবে!
বাংলাদেশের সাংবাদিকতার মান যে কোথায় গিয়ে ঠেকেছে তা আপনি এদের নিউজ গুলি ফলো করে ধারণা নিতে পারবেন। তবে শুধু নিউজ পড়ে/দেখে আপনি পুরো বিষয়টি বুঝবেন না। নিউজ যখন পড়বেন তখন সেই গণমাধ্যমটির মালিক কে, তার কি কি ধরনের ব্যবসা আছে, সেগুলি সম্পর্কে যদি ধারণা থাকে তাহলে পরিষ্কার বুঝতে পারবেন সাংবাদিকতার নামে সেখানে কি হচ্ছে! এছাড়াও দেখবেন তাদের জেলা, উপজেলা পর্যায়ের প্রতিনিধিদের কোন প্রকার বেতন ভাতা দেওয়া হয় না। তারপরেও তারা বছরের পর বছর সাংবাদিকতা করে যাচ্ছে। এগুলির পিছনের রহস্য কি, সেগুলি বুঝতে পারলে বুঝবেন সাংবাদিকতার নামে কি চলছে!

ছোট্ট একটি উদাহরণ নিন, অপারেশন ক্লিন হার্টের নামে সারাদেশে ২০০২/০৩ সালে র্যাব অনেক গুলো অপারেশন চালিয়েছিল। তখন পত্রিকাগুলি, টিভি চ্যানেল গুলি হত্যাকাণ্ডের শিকার মানুষগুলোকে এমন ভাবে উপস্থাপনা করেছে যে, মানুষের মৌন সমর্থন আদায় করতে তৎকালীন সরকার সমর্থ হয়েছে। ওইসব ঘটনায় পত্রিকাগুলির ভূমিকা ছিল অপরিসীম। তখন বিভিন্ন নিরপরাধ প্রভাবশালী ব্যক্তি, রাজনীতিবিদ, বিশিষ্ট ব্যবসায়ী সম্পর্কে গণমাধ্যমে মিথ্যে খবর রটিয়ে দিবে বলে কোটি কোটি টাকা তাদের কাছ থেকে চাঁদা নিয়েছে অনেক সাংবাদিক! কিছু এমএলএম ব্যবসায় ধ্বস নামানোর ক্ষেত্রেও গণমাধ্যমের ভূমিকা আছে। কেননা এমএলএম ব্যবসায় বিজ্ঞাপনের জন্য গণমাধ্যমের শরণাপন্ন হতে হয় না। যার জন্য মাল্টিলেভেল মার্কেটিং ব্যবসাগুলোকে গণমাধ্যম দুই চোখে দেখতে পারেনা।
সর্বশেষ বলি, আজ পর্যন্ত এদেশে কোনো গণমাধ্যমের বিরুদ্ধে মানহানি মামলা করার পর সে মামলায় কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান জিতেছে কিনা? কিংবা জিতলেও ক্ষতিপূরণ আদায় করতে পেরেছে কিনা? অন্তত আমার জানা নেই!
ভালো সাংবাদিক যে নেই সেটা অবশ্য বলবো না। আগের মতোই বলব, এই সেক্টরেও ভালো সাংবাদিকদের অসৎ সাংবাদিকরা সর্বদায় তাড়িয়ে বেড়ায়!

মন্তব্য ১৮ টি রেটিং +৭/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:০৯

সোনাগাজী বলেছেন:



আমাদের কোন ভালো ব্যুরোক্রেট ও ভালো সাংবাদিক আছে বলে মনে হয় না।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪২

নূর আলম হিরণ বলেছেন: ভালো ব্যুরোক্রেট ও ভালো সাংবাদিক পাওয়া যাবে। তবে দক্ষ ও চৌকস ব্যুরোক্রেট, সাংবাদিক তেমন নেই।

২| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:১৮

জগতারন বলেছেন:
সোনাগাজী বলেছেন:

আমাদের কোন ভালো ব্যুরোক্রেট ও ভালো সাংবাদিক আছে বলে মনে হয় না।

সহমত!!!

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪৫

নূর আলম হিরণ বলেছেন: আছে, হয়তো সংখ্যায় কম। তবে ভালোরা সব জায়গায় কোণঠাসা হয়ে পড়ে।

৩| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৩৩

ঠাকুরমাহমুদ বলেছেন:



এখন অনেকেই সাংবাদিকদের সামনে টিভি চ্যানেলের সামনে কথা বলতে পছন্দ করেন। মিডিয়াতে নিজেকে দেখতে পছ্ন্দ করেন। আমার জীবনে আমি কখনো সাংবাদিকদের সামনে কোনো ভাষ্য রাখিনি।

ড. আকবর আলী খান স্যার সঠিক কথা বলেছেন। তিনি অত্যন্ত জ্ঞানী মানুষ ছিলেন। তবে তাঁরও কিছু বড় বড় ভুল ছিলো এখন আর তা বলতে চাচ্ছি না।

শিরোনাম খুব ভালো লিখেছেন। +++

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪৩

নূর আলম হিরণ বলেছেন: আসলে সরকারি বড় বড় কর্মকর্তারা ভালো বলতে পারেন কিন্তু কাজে-কর্মে দক্ষতার প্রকাশ করতে পারে না।

৪| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪৪

কামাল১৮ বলেছেন: ভালো রাজনৈতিক দল ক্ষমতায় না আসলে কোন কিছুই ঠিক হবে না।আপাতত এই মন্দের ভালো নিয়েই চলতে হবে।
সবার আগে দলগুলিকে গনতান্ত্রীক হতে হবে বা করতে হবে।নয়তো বিপ্লব করে বিপ্লবী পরিবর্তন আনতে হবে।কোনটাই সহজ কাজ না।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৫

নূর আলম হিরণ বলেছেন: রাজনৈতিক দলগুলো সুদূরপ্রসারী চিন্তা-ভাবনা করে না। যার জন্য সমস্যাগুলোর স্থায়ীভাবে সমাধান সম্ভব হচ্ছেনা। রাজনীতিবিদরা সব সময় সকল সমস্যার রাজনৈতিক সমাধান দেওয়ার চেষ্টা করে। সব সমাধান রাজনৈতিকভাবে দেওয়া সম্ভব না। যেমন অর্থনৈতিক সমস্যা আপনাকে অর্থনীতির সূত্র মেনে দিতে হবে। সামাজিক সমস্যা সমাজ বিজ্ঞানের আলোকেই দিতে হবে।

৫| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৪৬

ডঃ এম এ আলী বলেছেন:



নৌকার কৌশলী মাঝিগন বাতাশের অনুকুল প্রতিকুল দু দিকেই
পালের নৌকা চালিয়ে নিতে পারেন । তেমনি বিশেষ পক্ষ বিপক্ষের
নামী সংবাদ মাধ্যমগুলি একই সংবাদকে যুতসই শিরোনাম দিয়ে
ভিন্ন মাত্রায় পরিবেশন করতে পারে কতেক কৌশলী সাংবাদিক
নামক মাঝিদেরকে শুধু গন্তব্যটি সন্মুখপানে না পিছনপানে হবে
তার ঈঙ্গিত দিয়ে। কিছু পাঠকও শিরোনাম দেখেই তাদের পছন্দ
মাফিক নৌকায় চড়ে বসেন ।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৬

নূর আলম হিরণ বলেছেন: যথার্থই বলেছেন প্রিয় ব্লগার, এম এ আলী ভাই।

৬| ১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৬

জ্যাক স্মিথ বলেছেন: এসব আমাদের জাতীয় সমস্যা। এই সমস্যাগুলো যদি না থাকতো তাহলে আমাদের দেশ সিঙ্গাপুর হয়ে যেতো সেই কবেই।
প্রশাসন, আমলা, রাজনীতিবিদ এবং সাংবাদিক এই তিনটি ক্ষেত্র হচ্ছে দূর্ণীতির আতুর ঘর। তাছাড়া সামাজিক সমস্যাও প্রকট, এই দেশের অলমোস্ট ১০০% নাগরিক বেড়ে উঠে- "বড় হয়ে অঢেল বিত্ত বৈভবের অধিকারী হতে হবে তা যে কোন উপায়েই হোক না কেন" এই মানসিকতা নিয়ে।

খুব কম সংখ্যক মানুষ আছে যার সৎ থাকতে পেরেছে।

১২ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১১:৫৯

নূর আলম হিরণ বলেছেন: একটি দেশের দুষ্ট প্রশাসন, অদক্ষ রাজনীতিবিদ এবং হলুদ মিডিয়া জোটবদ্ধ হলে সে দেশের যা হয় আর কি!

৭| ১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:০২

জ্যাক স্মিথ বলেছেন: যখন মানুষের মুখে শুনি সে একজন সৎ রাজনীতিবীদ তখন আমার খুব হাসি পায়। এই দেশে কখনোই কোন রাজনীতিবিদের পক্ষে সৎ থাকা সম্ভব নয়।

১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১২:১১

নূর আলম হিরণ বলেছেন: হাহাহা, দেশের রাজনীতিবিদ, প্রশাসনের আমলারা ও সাংবাদিকরা সৎ না হলে সে দেশকে সৃষ্টিকর্তা চাইলেও উপরের দিকে তুলতে পারবেনা!

৮| ১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৮:৪৩

শূন্য সারমর্ম বলেছেন:


আমলা, রাজনীতিবিদ ও সাংবাদিক কোন পজিশনটি বেশি আকর্ষণীয়?

১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৯:২৩

নূর আলম হিরণ বলেছেন: এই দেশে যারা অল্পতে ধনী হতে চায় তারা আমলা হতে চায়, যাদের জীবনে কোনো লক্ষ্য থাকে না তারা রাজনীতিবিদ হয়, আর যারা ভিজিটিং কার্ড বানাতে গেলে একটা টাইটেলের দরকার হয় তারা সাংবাদিকের খাতায় নাম লেখায়।

৯| ১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: সুন্দর একটা লেখা লিখেছেন।

লেখা নিয়ে আমি কোনো মন্তব্য করবো না। রাজনীতি ও কুটনীতির মারপ্যাচ আমি একেবারে বুঝি না। বুঝতে চাইও না। যাইহোক, ড. আকবর আলী একটা বই আছে। নামটা এই মুহুর্তে মনে করতে পারছি না। জীবনানন্দের জটিল জটিল কবিতার সহজ ব্যখ্যা উনি করে দিয়েছেন। বইটা পড়েছেন?

১৩ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৪১

নূর আলম হিরণ বলেছেন: কবিতার বই আমাকে খুব একটা টানে না। তবে কিছু কিছু কবিতা মনে দাগ টানে কিন্তু আস্ত কবিতার বই পড়তে ইচ্ছে হয় না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.