নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে হয়, গণতান্ত্রিক নিয়মেই।★★

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪২


সরকার পরিবর্তন হলে কিংবা সরকারের পতন হলে যদি গণতন্ত্র প্রতিষ্ঠিত হতো তাহলে পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশি গণতান্ত্রিক দেশ হতো পাকিস্তান। এ দেশটি স্বাধীন হওয়ার পর থেকে কোন সরকারই তাদের পূর্ণ মেয়াদ শেষ করতে পারেনি! কিন্তু আমরা জানি সেখানে গণতন্ত্রের কি একটা অবস্থা। আসলে সরকারের পরিবর্তন কিংবা পতনের মধ্য দিয়ে কখনো গণতন্ত্র প্রতিষ্ঠিত হয় না। গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে সরকারের যে অর্গানগুলো আছে সেগুলোকে সঠিকভাবে পরিচালিত করতে হয়। সেখানে যদি ম্যানিফুলেশন করা হয় তাহলে কখনোই গণতন্ত্র সঠিকভাবে কাজ করবে না। এ জায়গায় সকল দলগুলোকে ঐক্যমতে পৌঁছাতে হবে। যারাই ক্ষমতায় আসুক এই প্রতিষ্ঠানগুলোর কার্যক্রমে হস্তক্ষেপ করবে না। বর্তমান আওয়ামীলীগ সরকার যে পদ্ধতিতে নির্বাচন করতে চাচ্ছে এটাই সঠিক পদ্ধতি। কিন্তু সমস্যা হচ্ছে নির্বাচন করার জন্য নির্বাচন কমিশনে সরকার হস্তক্ষেপ করে, যার জন্য পদ্ধতি সঠিক হলেও সেটা সঠিকভাবে কাজ করছে না।

মির্জা ফখরুল ইসলাম, রিজভী সাহেব, তারেক জিয়া প্রতিদিনই গণতন্ত্র, ভোটাধিকার, মানবাধিকার এসব নিয়ে চিল্লাপাল্লা করছে! মানুষের ভোট অধিকার ফিরিয়ে দিতে, গণতন্ত্র প্রতিষ্ঠা করতে তারা খেয়ে না খেয়ে প্রতিদিন বিবৃতি, সভা, সেমিনার, পদযাত্রা ও মানববন্ধন করে যাচ্ছে! আপনার কি মনে হয়, তারা ক্ষমতায় গেলে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারবে? তাদের বক্তৃতা শুনে তাদের সামনের যেসব নেতাকর্মী আছে তারা কি বিএনপি ক্ষমতায় গেলে মির্জা ফখরুল ইসলাম সাহেবকে কিংবা তারেক জিয়াকে জিজ্ঞেস করবে, গণতন্ত্র, ভোটাধিকার, মানবধিকার, দুর্নীতি সম্পর্কে যেসব কথা বলছেন সেগুলোর এখন কি অবস্থা? আসলে তারা এগুলো কিছুই তখন জিজ্ঞেস করবেনা। তারা জিজ্ঞেস করবে, লিডার দুটি ব্যাংকের জন্য আবেদন করেছিলাম কি অবস্থা সেগুলির! একটি টিভি চ্যানেল করার জন্য কাগজপত্র জমা দিয়ে রেখেছিলাম একটু বলে দিন। অথবা পাঁচ কিলোমিটার রাস্তা করার জন্য টেন্ডার জমা দিয়েছি, কাজটা যেনো পাই লিডার খেয়াল রাখবেন!
তাহলে কি গণতন্ত্র, ভোটাধিকার, মানবাধিকার, দুর্নীতি এসব শব্দ গুলি হারিয়ে যাবে! না, এগুলো হারাবে না, এগুলোর জন্য তখন আবার শেখ হাসিনা, ওবায়দুল কাদের, তোফায়েল আহমেদ, আমির হোসেন আমুরা চিল্লাপাল্লা করবে! সভা সমাবেশ করবে, মানববন্ধন করবে, রাস্তা অবরোধ করবে, আমেরিকায় ইউরোপ থেকে বিবৃতি নিয়ে আসবে!

আসলে একটি দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হলে সর্বপ্রথম সে দেশের মানুষকে সুশিক্ষিত করতে হবে, এটি একটি প্রধান শর্ত। সুশিক্ষিত জাতি গঠন না করতে পারলে, গণতন্ত্রের সুফল কখনোই ভোগ করা যায়না। গণতন্ত্র হলো একটি তত্ত্ব, তত্ত্ব বাস্তবায়ন করতে হলে সে তত্ত্বের সূত্র মেনেই করতে হবে। সূত্র না মেনে কখনো তত্ত্ব বাস্তবায়ন করা যায়না।
ভোট দেওয়ার সিস্টেম চালু করেছেন, নেওয়ার প্রতিষ্ঠান করেছেন কিন্তু সেগুলোকে যদি আপনি সঠিকভাবে কাজ করতে না দেন, তাহলে ভোটাধিকার বলে কিছু থাকবে না। অপরাধ কমানোর জন্য, অপরাধী ধরার জন্য প্রতিষ্ঠান বানিয়েছেন, লোকবল নিয়োগ দিয়েছেন কিন্তু তারা আপনার কথা মত কাজ করতে হয়, তাহলে আপনি মানবাধিকার প্রতিষ্ঠা করতে পারবেন না। মানুষকে সেবা দেওয়ার জন্য প্রতিষ্ঠান করেছেন, ভালো বেতনে কর্মচারী/কর্মকর্তা নিয়োগ দিয়েছেন কিন্তু তাদেরকে আপনি কন্ট্রোল করতে পারছেননা, তাহলে আপনি দুর্নীতিও বন্ধ করতে পারবেননা।
মূলকথা হচ্ছে, সরকারকে পরিবর্তন করে, ফেলে দিয়ে আপনি গণতন্ত্র প্রতিষ্ঠা করতে পারবেননা। রাষ্ট্র পরিচালনার বেসিক কিছু বিষয়ে দলমত নির্বিশেষে সবাই যদি ঐক্যমতে পৌঁছতে না পারেন তাহলে এসব আন্দোলন, সংগ্রাম কোন কিছুই কাজে আসবেনা।

মন্তব্য ৩৩ টি রেটিং +৭/-০

মন্তব্য (৩৩) মন্তব্য লিখুন

১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:০২

মহাজাগতিক চিন্তা বলেছেন: যারা ক্ষমতায় থাকে তারা যদি আপনার কথা বুঝতে পারতো!

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৮

নূর আলম হিরণ বলেছেন: সবই বুঝে কিন্তু করবে না।

২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:০৫

নতুন বলেছেন: খালেদা জিয়া. শেখ হাসিনা কেউই নিজের দলে গনতন্ত্র চর্চা করেনা। তারা কিভাবে দেশে গনতন্ত্র প্রতিস্ঠা করবে?

আমাদের দেশের জন্য দরকার ভালো একজন এক নায়ক।

মাহাথীর, শেখ মোহাম্মাদ, লি কুয়ানের মতন ভালো একজন দেশপ্রেমিক প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ড দরকার।

বর্তমানে রাজনিতি গনতন্ত্রের নামে দেশের সম্পদ লুটেপুটে খাবার ধান্দা মাত্র।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:৫৯

নূর আলম হিরণ বলেছেন: একনায়তন্ত্রের সুফল আছে কিন্তু কুফল সুফল অবস্থা বেশি।

৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:২১

অর্ক বলেছেন: আপনাদের মতো আল্লার বান্দারাই পারে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে। হাল ছাড়বেন না। জোরসে বলো হেঁইয়ো। জোর হইলো না হেঁইয়ো। গণতন্ত্র হেইয়ো।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০০

নূর আলম হিরণ বলেছেন: যতই হেইও বলি লাভ হবে না, আপনারা পিছন থেকে টেনে ধরবেন।

৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:
নতুন বলেছেন: মাহাথীর লি কুয়ানের মতন প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ড দরকার।

মাহাথীর ও লি কুয়ান বিরোধী দলকে খালেদার চেয়ে কঠিন ভাবে চিপায় ফেলে ২৫ বছর রাজত্ব চালিয়ে ছিলেন।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০২

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনাও বিরোধীদল গুলোকে কম চেপে ধরেননি। এবার উনি দুর্নীতির বিপক্ষে আরো জোরালো অবস্থান নিক।

৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:২৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: বাজার নিয়ন্ত্রণ করে, জনগণের পকেট না কেটে, তাদের পকেটের উন্নতি ঘটিয়ে যে ক্ষমতায় থাকতে চায় থাকুক।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৩

নূর আলম হিরণ বলেছেন: বাজার নিয়ন্ত্রণ বড় ধরনের চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ কেউই ঠিক মত নিতে পারেনা।

৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৪১

নতুন বলেছেন: হাসান কালবৈশাখী বলেছেন:
নতুন বলেছেন: মাহাথীর লি কুয়ানের মতন প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ড দরকার।

মাহাথীর ও লি কুয়ান বিরোধী দলকে খালেদার চেয়ে কঠিন ভাবে চিপায় ফেলে ২৫ বছর রাজত্ব চালিয়ে ছিলেন।


মাহাথীর দূনিতিবাজ ছিলেন না। তার দল আয়ামীলীগ/বিএনপির মতন দূনিতিবাজ দল না।

আমি নিজে মায়ায়েশিয়াতে পড়াশুনা কালীন সময়ে দেখেছি যে তিনি কতটুকু সফল ছিলেন।

বৃহত্তর সার্থে মাঝে মাঝে কিছু দুস্টদের চিপায় ফেলতে হয়।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৫

নূর আলম হিরণ বলেছেন: মাহাথির, লি কুয়ান সৎ ছিল, তাই তারা উন্নতি করতে পেরেছে এবং তাদের আশেপাশে এক্সপার্ট লোকজন ছিল।

৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৪৬

অপু তানভীর বলেছেন: আপনার এই থিউরিতে কাজ করলে তো দেশ এখনও পাকিস্তান থেকে আলাদা হত না । =p~ =p~

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৬

নূর আলম হিরণ বলেছেন: তা হয়তো হতো না, অন্য কোনো ইস্যুতে হতো তখন।

৮| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: "গণতন্ত্রকে প্রতিষ্ঠা করতে হয়, গণতান্ত্রিক নিয়মেই"- আর সেই তন্ত্রকে সামাজিক ভাবে প্রতিষ্ঠা করার জন্য সবার আগে নিজেদেরকে নিয়ম-তন্ত্রের আওতায় আনতে হবে পরিবার-তন্ত্রকে বাই বাই বলে ।

সবাই যার যার অবস্থান থেকে যখন নিয়ম-তন্ত্রের আওতায় আসবে তখন এমনিতেই গণ-তন্ত্র প্রাতিষ্ঠানিক রুপ পাবে। না হলে সেই একই অবস্থা চলতে থাকবে যুগ যুগ ধরে - খাড়া<বড়ি<থোর, থোর

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ২:০৮

নূর আলম হিরণ বলেছেন: গণতন্ত্র বুঝতে হলে আগে সুশিক্ষিত হতে হবে। যে বিষয়ে নিয়ন্ত্রিত হব সে সম্পর্কে সঠিক ধারণা না থাকলে হবে না।

৯| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:১২

সোনাগাজী বলেছেন:


চোর ডাকাতদের কাজ হলো চুরি ডাকাতী করা, গণতন্ত্রকে অনুধাবন করতে পারলে ও উনাকে দেশ চালনায় প্রয়োগ করার মতো দক্ষ হলে, সেই লোক রাজনীতি করা উচিত; বিএনপিতে মি্র্জা ব্যতিত সবাই চোর ডাকাত; আওয়ামী লীগে শেখ হাসিনা, মতিয়া ও আবদুর রাজ্জাক ব্যতিত সবাই চোর ডাকাত কিংবা দুর্নীতিবাজ।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৮

নূর আলম হিরণ বলেছেন: শেখ হাসিনার পর দলের হাল কে ধরবেন বলে আপনার মনে হয়? ইদানিং উনি বিভিন্ন আন্তর্জাতিক সভা সেমিনারে যাওয়ার সময় উনার ছোট বোন ও ছোট মেয়েকে সাথে করে নিয়ে যায়। যেটা আগে উনি করতেন না। এটা কি কোন ইঙ্গিত বহন করে?

১০| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৫২

রাজীব নুর বলেছেন: আমাদের দেশ গনতান্ত্রিক হলেও, দেশ চলছে শেখ হাসিনার ইচ্ছা মতো। শেখ হাসিনার মতের বাইরে যাওয়ার প্রশ্নই আসে না।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৯

নূর আলম হিরণ বলেছেন: উনার মতের বাহিরে যাওয়া আসলেই সম্ভব হয় না। তবে উনি অনেকগুলি মতামত দেন, যেগুলি জাতির বিপক্ষে চলে যায় । বাঙালিদের সবচেয়ে বড় দল আওয়ামীলীগের নীতির সাথে সাংঘর্ষিক।

১১| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:০৬

ঢাবিয়ান বলেছেন: মালয়েসিয়ার মাহাথির বা সিঙ্গাপুরের লি কুয়ান সম্পর্কে আমাদের দেশে ভুল ধারনা প্রচলিত আছে। এরা কেউই একনায়ক। এরা দুইজনেই প্রকৃত গনতান্ত্রিক রাজনীতিবিদ। গনতান্ত্রিক নির্বাচনের মাধ্যমে জনগনের ভোটে বিজয়ী হয়েই তাদের দল বারবার ক্ষমতায় আসে। তাদের দল দেশকে এমন সার্ভিস দেয় যে, জনগন বিরোধী দলকে ভোট দেবার রিস্কই নেয় না।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৮

নূর আলম হিরণ বলেছেন: ভোট তো অনেক ভাবেই করা যায়। আমাদের মেজর জিয়াও ভোট করেছেন, জনগণের মেন্ডেট নিয়েই উনি প্রেসিডেন্ট হয়েছেন। তারা দুইজন জাতি গঠনে সফল হওয়াতে হয়তো অনেক অজানা তথ্য সামনে আসেনি। তাদের বিরোধী দলের লোকজন হয়তো বলতে পারবে ভালো।

১২| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ বিকাল ৫:১৩

ঢাবিয়ান বলেছেন: সরি টাইপো । মালয়েসিয়ার মাহাথির বা সিঙ্গাপুরের লি কুয়ান কেউই একনায়ক নয়।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:২৯

নূর আলম হিরণ বলেছেন: ওকে।

১৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:২১

বাকপ্রবাস বলেছেন: আমরাতো লীগ বিএনপি ছাড়া বুঝিনা, লীগ অতিমাত্রায় ফেসিস্ট এবার, রাজনীতি নিয়ে সঠিক কথা কেউ বলেনা, কারো কোন হোমওয়ার্ক নেই কিভাবে দেশ চালাবে। সবার একটাই লক্ষ্য নির্বাচন ও ক্ষমতা

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩০

নূর আলম হিরণ বলেছেন: ক্ষমতায় থাকার জন্য, ক্ষমতায় যাওয়ার জন্য, সবাই কমবেশ অগণতান্ত্রিক পদ্ধতি অবলম্বন করে। কিন্তু মুখে গণতন্ত্রের কথা বলতে থাকে।

১৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

কামাল১৮ বলেছেন: গনতান্ত্রিক দল ছাড়া গনতন্ত্র প্রতিষ্ঠা করা সম্ভব না।এই চেষ্টা যারা করছে তার বোকার স্বর্গে বাস করছে।ভোট দিলেই গনতন্ত্র হয় না।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩১

নূর আলম হিরণ বলেছেন: দুই দলের ভিতরেই গণতান্ত্রিক চর্চা নেই, অথচ গণতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য জীবন দিয়ে দিতে চায়!

১৫| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ৯:০৬

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: বাংলাদেশের লোকজন গণতন্ত্র বলতে কেবল ক্ষমতার পালাবদল বুঝে।

১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৩২

নূর আলম হিরণ বলেছেন: সেটাই।

১৬| ১৮ ই সেপ্টেম্বর, ২০২৩ রাত ১০:৪৪

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: শেখ হাসিনার পর দলের হাল কে ধরবেন বলে আপনার মনে হয়? ইদানিং উনি বিভিন্ন আন্তর্জাতিক সভা সেমিনারে যাওয়ার সময় উনার ছোট বোন ও ছোট মেয়েকে সাথে করে নিয়ে যায়।

-উনি নিজকে অনুপযুক্ত বলে প্রমাণ করেছেন বর্তমানে; উনাকে ধন্যবাদ, মিলিটারীকে রাজনীতি থেকে সরানোর (? ) জন্য ও শেখ হত্যার বিচারের জন্য; এ'ব্যতিত উনি দরকারী কিছুই ঠিক মতো করেননি। উনার বোন টোন বেগম জিয়ার মতোই হওয়ার কথা।

১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ৭:৫৩

নূর আলম হিরণ বলেছেন: তাহলে আওমীলীগের মত বড় দলটির কি হবে!

১৭| ১৯ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:১২

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.