নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

কলকাতা বইমেলায় উপন্যাস "অরোরা টাউন"।

২০ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:১০



গত ১৫ নভেম্বর ২০১৭ থেকে শুরু হয়েছে ৭ম কলকাতা বাংলাদেশ বইমেলা। এই বইমেলা চলবে আগামী ২৪ নভেম্বর, ২০১৭ সাল পর্যন্ত। এই বইমেলার মাধ্যমে কলকাতাবাসী এবং বাংলাদেশিদের মধ্যে একটা সুন্দর পাঠ অভ্যাস সহ সসম্পর্ক তৈরিতে ভূমিকা রাখবে। বাংলাদেশ থেকে সৃজনশীল অনেক প্রকাশনা সংস্থা সেখানে যোগ দিয়েছেন। নিজেদের প্রকাশনা থেকে প্রকাশিত সেরা বই গুলোই মেলে ধরবেন সেখানকার পাঠকদের কাছে।
এই বছর আমার লেখা উপন্যাস "অরোরা টাউন" প্রকাশ হয় শিখা প্রকাশনী থেকে। প্রকাশনা থেকে প্রতিষ্ঠত নামকরা লেখকদের বইয়ের সাথে "অরোরা টাউন "ও নেওয়া হয়।



২০১৬ সাল থেকেই "অরোরা টাউন" এর প্রচারনা এবং প্রসারে আমি অনেক ধরনের আয়োজন করে আসছিলাম। এই বইটি মেয়েদের কাছে বিশেষ ভাবে সমাদৃত হয়েছে।দিন দিন এই উপন্যাসের পাঠক সংখ্যা বেড়েই চলেছে। উপন্যাস "অরোরা টাউন" সেরা পাঠক প্রতিযোগীতায় নারী পাঠকরা বেশ আগ্রহী। খুব আনন্দের সাথে তারা বই সংগ্রহ করে বইয়ের রিভিউ সহ বই সেলফি পাঠাচ্ছে। বাংলাদেশে প্রতিদিনই লেখক কবির জন্ম হয়। কিন্তু তাদের সৃষ্টি কে ছড়িয়ে দিতে কিংবা পাঠক তৈরিতে প্রকাশনা গুলোর তেমন কোন গুরুত্বপূর্ণ উদ্যোগ দেখা যায় না।
জনপ্রিয় কথাসাহিত্যিকি হুমায়ুন আহমেদ ও নিয়মিত হিমু মিছিল কিংবা প্রচার প্রসারে বিজ্ঞাপন দিতেন।প্রখ্যাত লেখক জাফর ইকবালের মাসে দুটো বিজ্ঞাপন পত্রিকায় দেখা যাবেই।বাংলা সাহিত্য সমাজ কি কয়েক ব্যক্তির মধ্যেই থাকবে। নাকি নতুন নতুন সৃষ্টিতে আর নতুন নতুন নামে সাহিত্য বাজার মুখরিত থাকবে। পাশের দেশ ভারত সিনেমা দিয়ে রাজস্ব সহ বৈদিশিক মূদ্রা ও অর্জন করছে। আর আমাদের দেশে সৃজনশীল জগতটা দলাদলিতেই ব্যস্ত। আপনি খুব ভাল লিখেন। কিন্তু কেউ জানতেই পারলো না। তাহলে আর শিল্প চর্চার কি মূল্য আছে। প্রচার প্রসারে কিছু খরচ করতে হয়। কোন মাধ্যমের প্রয়োজন হয়। সব কবি লেখকের এই বিষয় গুলো না থাকতে পারে। আর দৈব গুনে যাদের নাম ছড়ায় তা ব্যতিক্রম।
যাইহোক অনেকটা পরিক্ষামূলক ফেসবুক আমার সাহিত্য গ্রুপ লিলিয়ান লিটারেচার ক্যাফেতে একটা প্রতিযোগীতা আয়োজন করছিলাম। উপন্যাস "অরোরা টাউন " সেরা পাঠক প্রতিযোগীতা এখন ৩য় পর্ব চলছে। শত শত ছবি জমা আর রিভিউ আসছে গ্রুপে নিয়মিত।বই ও বিক্রি হচ্ছে নিয়মিত।

সৃষ্টিশীল জগতকে বড় করতে হলে সেই বিষয়ের বাজার তৈরি করতে হবে নতুন নতুন আয়োজনে। বছর জুরে থাকবে মানুষের মধ্যে সেই বিষয়ের আকর্ষন। রাধুনী মশলা সেরা রান্নার প্রতিযোগীতা খুব ছোট ছিল। এখন ১৫ লক্ষ টাকা জেতা কিংবা নিজের সৃষ্টি কে দেখতেই হোক অনেক মানুষ কিন্তু ছুটছে। সেই সাথে এই বিষয়টার একটা ক্ষেত্র তৈরি হয়েছে।



বাংলা সাহিত্য কে এগিয়ে নিতে হলে সবার এগিয়ে আসতে হবে। বছর জুড়ে থাকবে ব্যস্ততা। বই পড়ার আগ্রহ বাড়াতে বিভিন্ন উদ্যোগ নিতে হবে। তবেই পাঠক তৈরি হবে। লেখক এবং কবিরা মূল্যায়ন পাবেন।সাহিত্য বাজার বৃহৎ এবং সমৃদ্ধ হবে।


মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৩০

কালীদাস বলেছেন: অভিনন্দন !:#P


আমিও আন্নের কিতাবের মডেল হৈতে চাই :-/

২০ শে নভেম্বর, ২০১৭ রাত ১২:৩৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ব্লগ তো খোলাই আছে। হয়ে যান। ধন্যবাদ।

২| ২০ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৩৯

ধ্রুবক আলো বলেছেন: একি বললেন কালিদাস ভাই। আমিও তাই বলি। কিতাবের মডেল হতে চাই।

২০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:২৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অসংখ্য ধন্যবাদ

৩| ২০ শে নভেম্বর, ২০১৭ রাত ১:৪৩

ধ্রুবক আলো বলেছেন: অনেক অভিনন্দন, ও শুভ কামনা জানাই।

২০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:২৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ

৪| ২০ শে নভেম্বর, ২০১৭ রাত ২:১০

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: অভিনন্দন আপু! :)

২০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:২৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ

৫| ২০ শে নভেম্বর, ২০১৭ ভোর ৪:৩৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এগিয়ে যান...

২০ শে নভেম্বর, ২০১৭ সকাল ৯:২৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ।

৬| ২০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:০৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: আপনি জনপ্রিয় ও পাঠকপ্রিয় হোন।

২০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ২:২৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে অসংখ্য ধন্যবাদ। তবে মনেপ্রাণে চাই বাংলাদেশে জমজমাট সাহিত্য সমৃদ্ধ গল্প কবিতার বাজার তৈরি হোক।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.