নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

বইমেলায় শিখা প্রকাশনীতে আসছে বিশ জন নবীন সম্ভবনাময় লেখকদের লেখায় সমৃদ্ধ সংকলন বই \' বৃত্ত \'

১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৪



শূণ্য থেকেই মানুষ পূর্ণ হয় । বিন্দু থেকে হয় মহা বৃত্ত বলয় ।গত এক বছর ধরে সাহিত্য গ্রুপ লিলিয়ান লিটারেচার ক্যাফেতে দেশ বিদেশের বিভিন্ন বয়সী অসংখ্য লেখক নিয়মিত লিখছেন ।কেউ কেউ ভাল লিখছেন । আবার কেউ কেউ চেষ্টা করছেন ।নিয়মিত সাহিত্য বৃত্তের একই সমতলে থেকে সবাই নিজের প্রতিভা বিকাশে সাহিত্যের এই সঞ্চারপথ কে সমৃদ্ধ করছেন । এই লেখকদের কেউ কেউ হয়তো বাংলা সাহিত্য কে অনেক দূর নিয়ে যাবেন।তেমন দুঃসাহসী স্বপ্ন দেখা অসম্ভব কিছু নয়। তবে স্বাভাবিক ভাবে নবীন লেখকদের কিছু সীমাবদ্ধতা কিংবা ভুল ত্রুটি থাকবে । সে সব মেনে নিয়েই দেশের ঐতিহ্যবাহী প্রকাশনা সংস্থা শিখা প্রকাশনী 'বৃত্ত ' সংকলনের দায়িত্ব নিয়ে আমাদের সবার পাশে থেকেছেন। প্রকাশক শ্রদ্ধেয় নজরুল ইসলাম বাহার ভাইয়ের প্রতি কৃতজ্ঞতা চিরদিন । সেই সাথে সাহিত্য ক্যাফের সবার প্রিয় স্যার প্রখ্যাত কবি এবং সাংবাদিক কাজী রফিক বৃত্ত সংকলনের নামকরণ করে সবার মুগ্ধতা অর্জন করেছেন । শুধু তা নয় তিনি সব সময় লেখকদের লেখার দিক নির্দেশনা ,সুপরামর্শ, এবং নান্দনিক সমালোচনা করে সাহিত্য পরিবারকে এগিয়ে নিতে কাণ্ডারির ভূমিকা পালন করছেন ।মহান এই ব্যক্তির উদারতার প্রতি অকৃত্রিম শ্রদ্ধা । 'বৃত্ত' সংকলনের ২০ জন লেখক কেউ প্রফেশনাল নয় । সবাই লেখার প্রতি ভালোবাসা থেকেই লিখছেন ।সাহিত্যের প্রতি তাদের সবার ভালোবাসার এবং পরিশ্রমের সফল ফসল হল সংকলন 'বৃত্ত '।এভাবেই একদিন বাংলা সাহিত্য বৃত্তের পরিধি বিশ্ব সাহিত্যের মানচিত্র কে স্পর্শ করবে । এই বইয়ের সাথে সম্পৃক্ত সকলের প্রতি রইল শুভ কামনা এবং ভালোবাসা ।

বাংলাদেশে এবং প্রবাসে বসবাসরত বিশ জন লেখকের নাম এবং ছবি দেওয়া হলঃ



১।তাহমিনা আক্তার নাহার ।
তিনি স্পেনের বার্সেলোনায় বসবাস করেন । অনলাইনে নিয়মিত লিখছেন । এর মধ্যে তার দুই একটা নান্দনিক লেখা কবিতা এবং গল্প সাহিত্য দুনিয়ায় প্রকাশ হয়েছে । কিছুদিন আগে শব্দ মালা প্রকাশনী থেকে প্রকাশ হয়েছে ' প্রভাতের কাব্য' । গত এক বছর ধরে নিয়মিত লিলিয়ান লিটারেচার ক্যাফেতে স্পেনের নানা সংস্কৃতি ,জীবন সংগ্রাম তার কলমে ফুটে উঠেছে । অদূর ভবিষ্যতে সাহিত্য ভুবনে হয়ত ভালভাবেই জায়গা করে নিবেন ।



২। ডঃ ফজলুল করিম ।
তিনি জাপান প্রবাসী কবি । পেশায় একজন বিশ্ববিদ্যালয়ের । বর্তমানে জাপানের কুমামত বিশ্ববিদ্যালয়ে কর্মরত । তার কবিতায় প্রতিনিয়ত পরিস্ফুটিত হয় মানবিক প্রেম আর প্রকৃতি । এই বছর চৈতন্য প্রকাশনী থেকে কবির গহীনের জলছবি নামে কবিতার বই আসছে বই মেলায় ।



৩। সৈয়দা পারভীন
তিনি মালয়েশিয়া প্রবাসী লেখক । তিনি ও কবিতা লিখতে ভালবাসেন । নিয়মিত লিখে চলেছেন নানা ধরনের কবিতা । তার মনের গহীনে রাখা শব্দ দিয়ে পাঠকের মন কে স্পর্শ করছেন । সেই সাথে তিনি অনলাইনে নিয়মিত লিখছেন ।


৪। শাহীন আক্তার স্বাতী
তিনি জাপান প্রবাসী লেখক । গল্প এবং কবিতা দুই জায়গায়ই তার সমান বিচরন । এই বছর তার একটি একক উপন্যাস ও প্রকাশ হচ্ছে । লেখালেখির প্রতি অকৃত্রিম ভালোবাসা থেকেই প্রবাস জীবনের সকল বাঁধা অতিক্রম করে এগিয়ে চলেছেন ।


৫। মাহমুদা লাভলী
তিনি পেশায় একজন বিজ্ঞানী ।গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের গবেষণা প্রতিষ্ঠান বিসিএসআইআর, চট্টগ্রাম ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক পদে দায়িত্ব পালন করছেন । এর মধ্যে লেখকের পাঁচফোড়ন এবং মাটির ঐশ্বর্য নামের দুইটি বই প্রকাশ হয়েছে ।


৬। রুমানা আখতার
তিনি সমসাময়িক সব ধরনের লেখায়ই নিজের ভাল লাগা খুঁজে পান । বিভিন্ন সাহিত্য সংগঠনের সদস্য এবং সংস্কৃতি চর্চায় নিজেকে সম্পৃক্ত রাখেন । এই লেখকের লেখা কবিতা এবং গল্প বিভিন্ন সংকলনে প্রকাশ হয়েছে । তিনি লেখা নিয়ে অনলাইনেও সব সক্রিয় থাকেন ।


৭। মোঃ মশিউর রহমান ভূঁইয়া
সদালাপী এবং সামাজিক এই লেখক মুক্তিযুদ্ধ সহ অনেক বিষয় নিয়েই লিখতে ভালবাসেন । এর মধ্যে কয়েকটি সংকলনে তার লেখা প্রকাশ হয়েছে । এই বছর একক কবিতার বই ও বইমেলায় আসছে ।


৮। শামীমা নাসরিন
কাগজ এবং অনলাইন দুই ভুবনেই একের পর এক লেখা তিনি জন্ম দিচ্ছেন । গত বছর শ্রদ্ধেয় এই লেখকের জলতরঙ্গ নামের প্রথম বই প্রকাশ হয়। এই বছর আসছে নতুন আর ও একটি বই 'মনের ঘরে বসত করে কয়জনা' ।


৯। হাসিনা সাঈদ মুক্তা
তিনি ছোট বেলা থেকেই সাহিত্য চর্চার প্রতি অনুরক্ত । নিয়মিত বিভিন্ন পত্রিকা এবং অনলাইনে লিখে চলেছেন । এই বছর লেখকের প্রথম একক বই আসছে ' দ্বিতীয় বাসর ' নামে বইমেলায়।
১০। তারেক মাহমুদ সুজনঃ
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিষয়ের ছাত্র সুজন । অনেক পরিপক্ক লেখকের চেয়েও তাঁর লেখা ,শব্দের ব্যবহার আর ভাবগত বিন্যাস অনেক গুন ভাল । নিয়মিত অনলাইন এবং বিভিন্ন পত্রিকায় লিখে চলেছেন ।
১১। হাসনাত জাহানঃ অত্যন্ত পড়ুয়া এবং কৌতূহলী এই লেখক গল্প লিখতে ভালোবাসেন । তাই লিলিয়ান লিটারেচার ক্যাফেতে তার লেখা গল্প অনেকের ভেতরেই অদম্য কৌতূহল তৈরি করে সহজেই ।
১২। জান্নাতি সেতুঃ বইয়ের প্রতি অকৃত্রিম ভালবাসা আর লেখার প্রতি দায়িত্ববোধ আছে । নিয়মিত বিভিন্ন গল্প এবং কবিতা প্রকাশ করছেন।
১৩। মুরশিদা সাথীঃ চাঁদপুর নিবাসী এই লেখক বই পড়তে ভীষণ ভালোবাসেন । সেই সাথে লিখতেও ।বিভিন্ন লেখকের বই সমালোচনা এবং সমসাময়িক লেখায় এই লেখকের কলম সব সময় সক্রিয় ।
১৪। তানিয়া নিগারঃ চট্টগ্রামের খাগড়াছরি থেকে সংসার সন্তানের দায়িত্ব পালনের ফাঁকে ফাঁকে তিনি নিয়মিত লিখেন । এর মধ্যে এই লেখকের লেখা অনেক সংকলন এবং পত্রিকায় প্রকাশ হয়েছে ।
১৫। শারমিন আকতারঃ
তিনি অনুবাদ করতে ভালবাসেন । এর মধ্যে লেখকের অনুবাদ সহ বেশ কয়েকটি বই প্রকাশ হয়েছে । সেই সাথে মহীয়সী নামের অনলাইন পত্রিকার প্রকাশকের দায়িত্ব পালন করছেন ।
১৬। তাসনিয়া আজমীঃতিনি কবিতা এবং গল্প দুই জায়গায় সমানভাবে বিচরন করেন । সেই সাথে অনুবাদে ও বেশ পারদর্শী । বিদেশি গল্পের ছায়া অবলম্বনে তার লেখা গল্প গুলো পাঠকের মন কে ছুঁয়ে দেয় ।
১৭। মাহমুদ কবিরঃ তিনি কবিতা লিখতে ভালবাসেন । কবিতার মধ্যে তিনি মানব মনের নানা বিচিত্রতা আর জীবন যুদ্ধ কে তুলে আনেন। যা পাঠককে নতুন করে ভাবতে অনুপ্রানিত করে ।
১৮। জিনিয়া জেনিসঃ রোমান্টিক গল্প লেখায় এই লেখকের কলম বেশ সাবলীল । তিনি' বিয়িং ওমেন' এবং 'মহীয়সী 'নামের দুটি অনলাইন পত্রিকায় নিয়মিত লিখেন ।
১৯। সাইফুল ইসলামঃ কুমিল্লায় বসবাসরত এই লেখক একজন ছাত্র । সাহিত্য চর্চায় তার নিরলস প্রচেষ্টা রয়েছে । সেই সাথে প্রচুর বই পড়েন । তিনি ও বিভিন্ন সাহিত্য গ্রুপ এবং সংগঠনে লিখছেন । এর মধ্যে তার লেখা অনলাইন পত্রিকা এবং সংকলনে ও প্রকাশ হয়েছে
২০ । সামিয়া তমাঃ রাজধানীর একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সামিয়া তমা । এর মধ্যে যৌথ ভাবে তার কবিতার বই প্রকাশ হয়েছে । নিয়মিত পড়াশুনার পাশাপাশি সমান ভাবে সাহিত্যকে ভালোবেসে চলেছেন ।
এই বিশ জন লেখক সকলেই লিলিয়ান লিটারেচার ক্যাফের নিয়মিত সদস্য এবং কেউ কেউ এডমিন প্যানেলে ও আছেন । কোন সমাজ কোন মানুষের একার নয় । সকলের সমান ভালোবাসায় এই সমাজ সমৃদ্ধ হয় । আশাকরি এমনি করে সকলের ভালোবাসায় বাংলা সাহিত্য জগত অনেক দূর এগিয়ে যাবে । এই সমাজ সংস্কৃতি এগিয়ে যাবে ।
{ ব্লগের সীমাবদ্ধতার কারনে সবার ছবি দেওয়া সম্ভব হল না । এক সাথে এতো ছবি পোষ্ট হয় না । সবার জন্য ভালোবাসা এবং শ্রদ্ধা }

নুরুন নাহার লিলিয়ান
প্রতিষ্ঠাতা
লিলিয়ান লিটারেচার ক্যাফে



মন্তব্য ১১ টি রেটিং +০/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:০৩

কামরুননাহার কলি বলেছেন: সবার প্রতি রইলো শুভ কামনা।

১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:১০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে ধন্যবাদ ।

২| ১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:০৪

কামরুননাহার কলি বলেছেন: আপি আমি কি “লিলিয়ান লিটারেচার ক্যাফ ” এর কোন লিকং পেতে পারি।

১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:১০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অবশ্যই ।

১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:১৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: Click This Link

৩| ১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:২৯

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট। ধন্যবাদ।

বইটি আমি অবশ্যই বইমেলা থেকে সংগ্রহ করবো।

১৪ ই জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:২৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অবশ্যই ভাইয়া । বইমেলায় শিখা প্রকাশনীতে লিলিয়ানের বই সংগ্রহ করতেও ভুলবেন না । ধন্যবাদ ।

৪| ১৪ ই জানুয়ারি, ২০১৮ দুপুর ২:৩০

কামরুননাহার কলি বলেছেন: ধন্যবাদ আপি।

১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৪৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনার প্রতি ও শুভ কামনা রইল ।

৫| ১৪ ই জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:০০

সুমন কর বলেছেন: শুভেচ্ছা এবং শুভকামনা রইলো।

১৪ ই জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সুমন কর ,আপনাকে ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.