নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

অভিজ্ঞতাঃ রাস্তায় গাড়িতে সচেতনতা

১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ৯:৫৯


ছবিঃ ইন্টারনেট

গত দুই তিন দিন আগে সন্ধ্যায় উবারে মিরপুর বেনারসি পল্লী গিয়েছিলাম । সাথে আমার বোন এবং ভাই। ড্রাইভারের পাশে আমার ভাই ।পেছনে আমরা দুই বোন ।আমার ছোট ভাই সুপ্রিম কোর্টের আইনজীবী । খুব স্বাভাবিক ভাবে বিভিন্ন প্রয়োজনে প্রচুর কল আসে মোবাইলে । কিছু দূর যাওয়ার পর দেখলাম ড্রাইভার গাড়ির আয়না ভাল করে সেট করে নিল যেন পেছনে বসা দুই বোনকে দেখা যায়। ভাইয়ের বিভিন্ন সময়ে আসা কল থেকে লোকটা বুঝে নেয় ভাইটি আমার চোর ডাকাত পুলিশ নিয়ে চলে । আয়না ঠিক করে নিলে ও সে তাকায়নি ।
প্রথম দিকে ইউ টার্ন নিয়ে নিজের একটু নৈরাজ্য দেখানোর চেষ্টা করে ব্যর্থ হয় । আমরা তিন জনই তার সাথে খুব ধৈর্য নিয়ে পজিটিভ আচরন করার চেষ্টা করি । তারপর একটা কথা প্রসঙ্গে সে তাঁর গাড়িতে উঠা বিচিত্র ধরনের যাত্রীর অভিজ্ঞতা বর্ণনা শুরু করল । আসলে সে আমাদের তিন জন কেই ছাত্র ছাত্রী ভেবে ছিল । প্রথম দেখার ভাবনা আর বাস্তবতায় সে কিছুটা অবাক ।সে তার নিজের জ্ঞানের ঘাটতি , বুঝার ভুল স্বীকার করতে করতে নিজের ভেতরের চেপে রাখা কিছু গোপন অনুভূতি শেয়ার করল ।
কিছু দিন আগে তাঁর উবারে এক বিরক্তিকর নারী যাত্রী উঠে । মেয়েটা নাকি তার সাথে ইংরেজিতে কথা বলছিল আর প্রচুর ধুমপান করছিল । আর বার বার লোকটার গাড়ি এবং ড্রাইভিং এর দোষ ধরছিল । মেয়েটার এমন বিরক্তিকর আচরনে তার নাকি মেয়েটাকে গাড়ির নিচে ফেলে মেরে ফেলতে ইচ্ছে করছিল । এই কথা বলার পর লোকটা আমাদের দুই বোনের দিকে তাকিয়ে সরি বলে । আমার ভাই লোকটাকে বলল , সাবাস অপরাধ প্রবণ বাঙ্গালির সত্য স্বীকার !
আবার অনেক ভাল মানের যাত্রীর বর্ণনা করল । কোন এক উচ্চ পদস্থ ব্যক্তি অনেক গুলো গাড়ির মালিক হওয়ার পর ও তাঁর মতো উবার ড্রাইভারের সাথে ভাল ব্যবহার কে সে মনে রেখেছে । সে বুঝাতে চেয়েছে চেহারা , কথা কোন পরিস্থিতি বিবেচনায় কাউকে পুরোপুরি বিচার করা যায় না । সেই উচ্চ পদস্থ লোকের বাড়িতে গিয়ে সে বুঝতে পেরেছে সারা সময় যে সাধারন মানুষটা তার গাড়িতে ছিল সে তার ভাবনার বাইরে ।
যাইহোক রাতের কিংবা দিনের সময় যে কোন যানবাহনের ড্রাইভারদের আচরনের দিকে লক্ষ্য রাখতে হয় । তাকে উত্তেজিত না করাই ভাল । সেই সাথে গাড়িতে বসে মোবাইলে ব্যক্তিগত আলাপ করা ঠিক না ।
খুব ছোট আচরনের ভুল অনেক সময় মৃত্যু ও নিয়ে আসে । কালকে প্রথম আলোতে দেখলাম অভিনেত্রী অহনা রহমান রাতে বেলায় এক ট্রাক ড্রাইভারের সাথে বাক বিতণ্ডায় জড়িয়ে মারাত্মক আহত হয়েছেন । সরকার থেকে উচিত কিছু পদক্ষেপ নেওয়া কিছু দিন পর পর ড্রাইভারদের ধৈর্য সহকারে ড্রাইভ করা , যাত্রীদের সাথে সঠিক ব্যবহার , জরুরি অবস্থায় কি করনীয় এই সব নানা সমস্যা নিয়ে মোটিভেশন করা ।বাংলাদেশে এনজিও গুলো কিন্তু এগিয়ে আসতে পারে । অথচ এনজি ও গুলো বেশির ভাগ রাজনীতি আর অর্থনীতি নিয়ে ব্যস্ত । সামাজিক দায়িত্ব পালন কি জানেই না ।
রাস্তা ঘাটে অনেক বিচিত্র ধরনের নৈরাজ্য । হাজার ও নৈরাজ্যের মাঝে নিজেকে নিরাপদ রেখে বাসায় ফেরা কঠিন । সব কিছুর পর নিজের জীবনের চেয়ে মহামূল্যবান আর কিছু নেই । খুব ধৈর্যের সাথে সচেতন মন নিয়ে রাস্তায় চলতে হয় ।

মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:০৪

তেলাপোকা রোমেন বলেছেন: আগে প্রচুর ক্যাচাল করতাম্ রাস্তায়। এখন বাদ দিয়েছি। আসলে পরিস্থিতি এমন হয়েছে যে আপনি রাস্তায় বের হয়েছেন, অথচ কাউকে গালিগালাজ (প্রকাশ্যে/মনে মনে) না করে ঘরে ফিরে এসেছেন এমন কোনদিন হয়েছে? মানুষের মধ্যে মানবতা বলেন আর সৌজন্যতাবোধ বলেন কোনটাই আর তেমন নেই :(

১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:১৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: একদম সঠিক দোয়া দরুদ পড়ে ঘর থেকে বের হতে হয় যেন কোন ক্যাচালে না পড়ি ।

২| ১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:০৬

ডার্ক ম্যান বলেছেন: ড্রাইভার হারমজাদা বদ । এইগুলোরে ভালমত সাইজ করা উচিত

১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:১৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: কেমনে সাইজ করবেন ভাই ? পরিবহন সমাজ অনেক শক্তিশালী । এদের অন্ধকার জগত সবার উপরে । ধরা ছোঁয়ার বাইরে ।

৩| ১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:২৬

হাবিব বলেছেন:





শুভ সকাল আপু........
আসলে এ ব্যাপারে ড্রাইভাররাই বেশী উদাসীন।
সচেতন হতে হবে সবার.........

সবাই মিলে ট্রাফিক নিয়ম যদি চলি মেনে
ঢাকা শহর গাড়ি যদি চলতো প্রতি লেনে
কত সুন্দর দৃশ্য হতো বলো!

এতো এতো আইন তবু বাইরে গেলে দেখি
ট্রাফিক ভাঙার মহরা দেয় রাগে বলি, একি?
এখনো তো সময় আছে আইন মানি চলো!!

১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: খুব সুন্দর করে ছন্দ মিলিয়ে বলেছেন কিন্তু জীবন আসলে ছন্দময় না । অনেক ধন্যবাদ ।

৪| ১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:২৮

মাহমুদুর রহমান বলেছেন: আপনার মত ভাবনা আমাদের সবার মাঝে বিরাজ করুক।

এই স্মারকলিপি রেখে গেলাম।

১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ।

৫| ১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৪০

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:
এই সমস্যাগুলো আমাদের অনেকসময় ফেইস করতে হয়, কিন্তু খুব কম মানুষ আছে যারা এগুলো নিয়ে।কোন প্যাচাল।করতে চায় না! আর এতেই ওরা পার পেয়ে যায়।


খুব ভাল লিখেছেন

১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: কথা সঠিক । তবে আমাদের ও ধৈর্যের সাথে এসব মোকাবেলা করা উচিত । যাত্রীদের সাথে খারাপ ব্যবহার করলে শাস্তির বিধান করা ও উচিত ।

৬| ১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:০৯

নয়া পাঠক বলেছেন: ম্যাম, এই সকল সমস্যা মাথায় নিয়াই রোজ বাসা থেকে বের হই দোয়া পড়ে আবার বাসায় ফিরে দোয়া পড়ি, আল্লাহর কাছে শোকর করি যে তিনি সহি সালামতে বাসায় ফিরিয়ে এনেছেন। বর্তমানে ঢাকার যা অবস্থা... তাতে এমনই করতে হয়। বাই দ্য ওয়ে বেনারশি পল্লী? বিয়াডা কার?

১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৩৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আল্লাহ ভরসা ! ছোট ভাইয়ের বিয়ে । দোয়া করবেন । ধন্যবাদ ।

৭| ১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৪১

মেহেদী হাসান হাসিব বলেছেন: বরাবরই কারো সাথে উত্তেজনা দেখিয়ে নিন্দিত আচরণ করা উচিৎ নয়, সে যেই শ্রেণী পেশারই হোক। ড্রাইভাররাও অনেক সময় যাত্রীদের দ্বারা হয়রানি হয়।
তবে, এ দেশে সরক দূর্ঘটনায় প্রাণহানীর ঘটনা খুব বেশি। এটা আসলেই চিন্তার বিষয়।

১২ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১১:৫২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: হুম সঠিক বলেছেন । ধন্যবাদ ।

৮| ১২ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৩

কালীদাস বলেছেন: উবার আসার পর সিএনজিওয়ালারা আর ক্যাবড্রাইভাররা মহা ক্যাঁচাল লাগিয়ে দিয়েছিল। কিছুদিন আগে পেপারে দেখলাম উবারওয়ালাদের সার্ভিসও পুরানগুলোর মতই হয়ে যাচ্ছে ধীরে ধীরে।

বাইদ্যাওয়ে, এনজিও রাস্তার আইন মেরামত করবে কেন? এক্সিজটিং রুলস ঠিকমত অর্ধেক মানলেও নৈরাজ্যের ৯০ভাগ কমে যেত।

১৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ ।

৯| ১২ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৩

রাজীব নুর বলেছেন: অনেক ড্রাইভার খুব দুষ্ট হয়। বদ হয়।
ঢাকা শহরে গাড়ি চালানো খুব কঠিন।
ড্রাইভার শ্রেনীর সাথে কথা কম বলা ভালো।

১৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: কথা ঠিক ।

১০| ১৩ ই জানুয়ারি, ২০১৯ সকাল ১০:৫৬

অপু দ্যা গ্রেট বলেছেন:




আপু আমরা যারা বাইক রাইড করি তাদের জন্য অবস্থা আরও ভয়াবহ । আমাদের দেশে স্বাক্ষর করতে পারলে আর স্টিয়ারিং ধরতে পারলেই সে ড্রাইভার হয়ে যায় ।

যত দিন দুর্নীতি আর সরকার এসব বিষয়ে কঠোর না হবে তত দিন এভাবেই চলবে ।

১৫ ই জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: সহমত । ধন্যবাদ ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.