নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আসলে একজন ভীষণ খারাপ মানুষ। তবে ভালো মানুষের মুখোশ পড়ে দুর্দান্ত অভিনয় করতে পারি বলে কেউ কিছু বুঝতে পারে না। সে হিসাবে আমি একজন তুখোড় অভিনেতাও বটে!!!

অজ্ঞ বালক

ভেঙ্গে যাওয়া স্বপ্নগুলো কুড়িয়ে এখানে নিয়ে এসে ছুঁড়ে ফেলা হয়!!!

অজ্ঞ বালক › বিস্তারিত পোস্টঃ

ছবি ব্লগঃ ফ্ল্যাপ-পছন্দ বইয়ের তালিকা ০১

০৩ রা মার্চ, ২০২০ বিকাল ৫:০৫

এই সিরিজের ব্লগ লেখা শুরু করলাম এই ভাইবা যে আজ হোক কিংবা কাল, ইনশাআল্লাহ্‌ আমার সুদিন আবারও ফিরা আসবো। সেই গত বছর থেকে এমন দৌড়ের উপর আসি যে থামার কোনো সুযোগ পাইতাসি না। যারে বলে, জীবন একেবারে "চাবি মাইরা, দিছে ছাইড়া", ননস্টপ দুর্ভোগ চলতেছে। এককালে মাসে হাজার দশেক টাকার উপর শুধু বই কিনা হইতো। সেইসব দিনের কথা এখন রূপকথার মতন মনে হয়। যাই হোক, বাইচ্চা আছি, টিক্যা আছি - এইটাই শেষ কথা। তো, দিন বদলাইলে এই বইগুলা কিন্যা বাসায় নিয়া আসুম। তাই এই লিস্ট বানাইয়া রাখলাম।

আর নামকরনের মাজেজাটা বইলা যাই। আসলে তো এই বইগুলা পড়ি নাই। হাতে নিয়া নাইরা-চাইড়া দেখা। তো বইয়ের ফ্ল্যাপে লেখা অংশবিশেষ পইড়া, বা বইয়ের বিষয় বুইঝা যখন বইটা পছন্দ হইছে তখন সেইটারে লিস্টে তুইলা ছবি নিসি। তাই, মন-পছন্দ থেইকা ফ্ল্যাপ-পছন্দ। তা, শুরু করা যাক।

০১। আওরঙ্গজেবের উপাখ্যান - আহকমিআলমগিরি, অনুবাদঃ বিশ্বেন্দু নন্দ

এর আগে আওরঙ্গজেবরে নিয়া জয়নাল হোসেনের লেখা "উইলে চার টাকা দুই আনা : সম্রাট আওরঙ্গজেবের ভিতর-বাহির" পড়ছিলাম। সেই বইয়ে রাজাকে এমন মহিমান্বিত রূপে দেখানো হইছিলো যেইটা আমার পছন্দ হয় নাই। কারন, ইতিহাসের অন্যন্য বই থেইকা এতটুকু তো জানি যে আওরঙ্গজেবই খুব সম্ভবত সবচাইতে নিষ্ঠুর স্বভাবের মোগল সম্রাট ছিলো।



এই নিষ্ঠুর শব্দটা অবশ্য যথাযথ হইলো না। মসনদ পাইতে হইলে যা যা করা উচিত, তিনি তাই তাই করছিলেন। কর্মবীর যারে বলা যায়। তা সেই সব ইতিহাস নিয়া আরেকটু বিস্তারিত এই বইটা থেইকা জানা যাইবো আশা রাখি। এছাড়াও অবশ্য "মোগলনামা"-র দ্বিতীয় খন্ড-ও পড়ার তালিকায় আছে।

০২। অমৃতপান্থ - ভারতপথিক হিউ-এন-সাঙ-এর কাহিনী, চঞ্চলকুমার ঘোষ

দেড়হাজার বছর আগে ভারতে বৌদ্ধ ধর্ম তার অসাধারণ মানবিক বাণী দিয়া নিজেকে সর্বোচ্চ উচ্চতায় নিয়া গেছিলো। সেই সময় সুদূর চীন থেকে এক বৌদ্ধ পরিব্রাজক হিউ-এন-সাঙ, বৌদ্ধ ধর্মের আরো গুঢ় তত্ত্বের খোঁজে পাড়ি জমান ভারতের উদ্দেশ্যে।





এই হাজার হাজার কিলো পথ, পুরোটাই পাড়ি দেন পায়ে হেঁটে। সেই একই পথ ধরে হেঁটে চলা উপন্যাস এই বইটা।

০৩। মেয়েদের চোরাগোপ্তা স্ল্যাংঃ শরীর ও অন্যান্য আলাপ, তৃপ্তি সান্ত্রা

বয়েজ স্কুলে পড়া পোলা আমি। পাশেই গার্লস স্কুল থাকলেও মেয়েদের মনে হইতো অন্য কোন গ্রহের প্রানী। প্রথম কম্বাইনড ক্লাস করা শুরু করি ক্লাস নাইনে উইঠা, ই-হক কোচিং-এ। তার কয়েকদিনের মধ্যেই জানতে পারলাম, মেয়েদের সামনে মুখ খারাপ করা যাবে না। কি আজিব কাণ্ড! মেয়েরা কি মুখ খারাপ করে না নাকি!? এ তো অসম্ভব ব্যাপার-স্যাপার!





সেই ধন্দ কাটলো প্রেমে পড়ার পর। বউয়ের থেইকা জানলাম মেয়েরাও গালি দেয় এবং দুষ্টু কথা বলে। কিন্তু সবই মিষ্টি মিষ্টি, ভালো কথার আড়ালে। সবই কোড ওয়ার্ড। সেইসব শব্দ শুনে মাথা ঘুরান্তি দিলো। তা আজ এতদিন পর, এই ধরনের বিষয়ের উপর লেখা একটা বই দেইখা ভালো লাগলো। তাই পড়ার লিস্টে তুললাম। এখন অবশ্য সেই দিন নাই। বা*, চো*না এবং তার চাইতেও কড়া কড়া সব স্ল্যাং এখন মেয়েরা অনায়াসেই দেয়। স্টিল, বেশ ইন্টারেস্টিং টপিক্স বইটার।

০৪। মোমেনশাহী উপাখ্যান - অমর মিত্র

গতবছর পড়া অন্যতম সেরা বই ছিলো রূপক সাহার লেখা "তরিতা পুরাণ" যা কিনা মনসামঙ্গল কাব্যরে নিয়া লেখা এক আধুনিক কালের আখ্যান সুন্দরবনের পটভূমিতে। এই বইটার ফ্ল্যাপ পইড়া সেই কথাই মনে হইলো। ময়মনসিংহ গীতিকার কাহিনীগুলারে বাস্তবে নিয়া আইসা এক দারুন ঐতিহাসিক, কাল্পনিক আখ্যান লিখসেন লেখক। গ্রেট জব। ব্রাভো। এইসব বই লেখাটাই আসল। কেউ না পড়লেও, না জানলেও, বেস্টসেলার না হইলে, হাইপ না উঠলেও সমস্যা নাই। এইসব বই হইলো আসল জিনিস।








পীর মোমেনশাহ, মহুয়া, মলুয়া, কমলা, কাজলরেখা, কঙ্ক ও লীলা, আয়না বিবি - লোককথার সব চরিত্ররে একসুতায় গাঁথা সহজ কাজ না। সেই সাথে সুসং দূর্গাপুর-কেন্দ্রিক বর্ণনা, হাজং বিদ্রোহ, গারো জাতির যুদ্ধ - সবমিলায়া মাস্ট রীড।

০৫। হ্যারিসন রোড - একরাম আলি

একটা সময় সাহিত্য করতে কলকাতায় ভীড় জমাইতো সারা পশ্চিমবঙ্গ থেকে তরুণ যুবক-যুবতীরা। তাদের চোখে রঙ্গীন সব স্বপ্ন থাকতো। কিন্তু, স্বপ্ন তো ভাংতেই তৈরি হয়। আর তাই, একসময় দেখা যাইতো বাস্তবতার জমিতে তারা খাবি খাইতাছে। কেউ কেউ টিক্যা যাইতো, কেউ কেউ হইয়া উঠতো কিংবদন্তি। কিন্তু বাকীরা?





সেই সময়ের, সেই ঘটনাই এই উপন্যাসে উইঠা আসছে। কবি হওয়ার কষ্ট, পরিশ্রম, ত্যাগ, যন্ত্রণা সেই সাথে সাহিত্যের নানান চোরাবালি নিয়াও লেখক লিখসেন। বইটার ফ্ল্যাপ দেইখা সুনীলের "আত্মপ্রকাশ" আর হুমায়ুনের "কবি"-র কথা মনে পইড়া যাইতেছিলো।

(চলবে)

মন্তব্য ১৪ টি রেটিং +৫/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২০ বিকাল ৫:৩৪

চাঁদগাজী বলেছেন:


কিনেন, পড়েন, আমাদের জানান

০৩ রা মার্চ, ২০২০ বিকাল ৫:৩৭

অজ্ঞ বালক বলেছেন: ইনশাআল্লাহ একসময় কিনবো, পড়বো। জানাবো কিনা শিওর না। জানাইলামই তো। এই অল্প বর্ণনায় আপনার পড়ার ইচ্ছা জাগলে কিনে নিজে পইড়া আমারে ধার দিয়েন পড়তে। =p~

২| ০৩ রা মার্চ, ২০২০ বিকাল ৫:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
অজ্ঞ বালক দেখছি বিজ্ঞ হয়ে উঠেছে!!
পড়ুন আর জানুন, জানতে হলে পড়ার
বিকল্প নাই। কাউকে না জানান ক্ষতি
নাই। তবে জানার কিন্তু শেষ না্ই।

০৩ রা মার্চ, ২০২০ বিকাল ৫:৪৪

অজ্ঞ বালক বলেছেন: বিজ্ঞ আর হইলাম কই। আগে তো বই কিন্যা পড়তে হইবো। অবশ্য এখনও পড়ি। তক্ষশীলা, বা পাঠক সমাবেশে বইসা বই পইড়া শেষ কইরা ফেলাই। চেষ্টা করি জানতে। তবে মাঝে মাঝে ভাবি, এই জাইনা, এই জ্ঞান দিয়া হইবোটা কি? 8-|

৩| ০৩ রা মার্চ, ২০২০ বিকাল ৫:৫৩

রাজীব নুর বলেছেন: আপনার পছন্দ ভালো।

০৪ ঠা মার্চ, ২০২০ বিকাল ৪:১১

অজ্ঞ বালক বলেছেন: সেইটা যেইদিন বিয়া কইরা এই বউরে ঘরে আনসি, সেইদিন থেইকাই জানি। =p~

৪| ০৩ রা মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৩

নেওয়াজ আলি বলেছেন: অনুপম, অতুলনীয় ।

০৪ ঠা মার্চ, ২০২০ বিকাল ৪:১৩

অজ্ঞ বালক বলেছেন: ধইন্যবাদ, ধইন্যবাদ। :)

৫| ০৩ রা মার্চ, ২০২০ রাত ৮:৪২

শের শায়রী বলেছেন: অমৃতপান্থ বইটা কৌতুহলের উদ্রেক করছে সামনে পড়লে কিনে নেব। আর আওরঙ্গজেব কে নিয়ে বেশ কিছু বই আছে নিজের কাছে তাই ওদিকে আর যাব না।

০৪ ঠা মার্চ, ২০২০ বিকাল ৪:১৪

অজ্ঞ বালক বলেছেন: আওরঙ্গজেবরে নিয়া আর কি কি বই পড়সেন, জলদি জানান। লিস্টে তুলি। আর অমৃতপান্থটা তক্ষশীলায়, আজিজে পাবেন।

৬| ০৩ রা মার্চ, ২০২০ রাত ১১:১১

আখেনাটেন বলেছেন: রুপক সাহা'র 'তরিতা পুরাণ' আমিও কয়েক পাতা পড়ে রেখে দিয়েছিলাম। এখন তো দেখছি পড়তে হবে।

ভার্সিটি লাইফে রুপক সাহার উপন্যাসগুলো গ্রোগাসে গিলতাম। সাংবাদিকতা চোরাগলি নিয়ে লেখা রোমান্টিক উপন্যাস 'সাদা পাতায় কালো দাগ', পারফিউম নিয়ে 'হিয়া', নিষিদ্ধপল্লী নিয়ে 'রক্তবীজ', বিধবাদের নিয়ে 'মোক্ষ', হাতের লেখা নিয়ে 'হরফ' প্রত্যেকটি লেখায় উনার স্বকীয়তা ধরে রেখেছেন। আপনি উনার উপন্যাস পড়েছেন জেনে ভালো লাগল। দেখি তরিতা পুরাণ শীঘ্রই পড়তে হবে।

০৪ ঠা মার্চ, ২০২০ বিকাল ৪:১৮

অজ্ঞ বালক বলেছেন: অবশ্যই সময়-সুযোগ কইরা পইড়া নিয়েন। আমার দারুণ লাগছিলো। আপনার কেমন লাগলো জানাইয়েন। আর রূপক সাহার সৃষ্টি করা একটা গোয়েন্দা চরিত্র ছিলো যে কিনা ক্রীড়া সাংবাদিক। কালকেতু নন্দী। আনন্দমেলা পুজা সংখ্যায় বড়গল্প বের হইতো। তখন থেইকাই জানি, এই লেখক দারুন লেখেন। সেইটা প্রমাণিত হইছে তরিতা পুরাণ পইড়া। :D

৭| ০৭ ই এপ্রিল, ২০২০ সকাল ১১:৫৮

খায়রুল আহসান বলেছেন: চমৎকার লিখেছেন, আগ্রহোদ্দীপক।
মাসে হাজার দশেক টাকার ওপর বই কেনা? কথাটা মাসে না বছরে হবে??
সবগুলো বইই মনে হয় ব্যতিক্রমী, ৩ নম্বরটা একটু বেশী।
পোস্টে প্লাস +

আপনার প্রথম পোস্টে একটি মন্তব্য রেখে এসছি। সময় করে দেখে নেবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.