নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আসলে একজন ভীষণ খারাপ মানুষ। তবে ভালো মানুষের মুখোশ পড়ে দুর্দান্ত অভিনয় করতে পারি বলে কেউ কিছু বুঝতে পারে না। সে হিসাবে আমি একজন তুখোড় অভিনেতাও বটে!!!

অজ্ঞ বালক

ভেঙ্গে যাওয়া স্বপ্নগুলো কুড়িয়ে এখানে নিয়ে এসে ছুঁড়ে ফেলা হয়!!!

অজ্ঞ বালক › বিস্তারিত পোস্টঃ

লেখক হতে চাইঃ গল্প হলেও সত্যি

১৪ ই আগস্ট, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

নীল গেইম্যানের মাস্টারক্লাস করতাসি লেখালেখির সাতসতেরো নিয়া। ভাবলাম সেইটা অন্যদেরও জানাই। জিনিসগুলা আরও ভালোমতন আমার মাথায় ঢুকবো তাইলে।

"আমরা আসলে মিথ্যা কথা বলি। শুধু মিথ্যা না, এমনভাবে বানানো মিথ্যা যা কিনা মানুষ চিরকাল মনে রাখবো। আমরা এমন চরিত্র চিত্রণ করি, যাদের কোন অস্তিত্ব নাই। এমন সব ঘটনার বর্ণনা দেই, যা কারো জীবনেই কখনো ঘটে নাই। এমন এক জায়গার ব্যাপারে লেখি, যার অবস্থান কল্পনার দুনিয়ায়। আর এইসব কিছু ব্যবহার কইরা আমরা একটা গল্প বলি, মিথ্যা গল্প। কিন্তু সেই গল্পের ভেতরে লুকাইয়া থাকা কাহিনীটা সত্য, তার সারমর্মটুকু সত্য। আর সেই সত্যটাই পাঠকের কাছে পৌঁছাইয়া দেয়ার চেষ্টা থাকে আমাদের।" - নিল গেইম্যান

সাহিত্যের একটা অন্যতম প্রধান উপাদানই হইলো 'মিথ্যা'-র সূচারু ব্যাবহারের মাধ্যমে 'গল্প'-র মধ্য দিয়া মানুষের ভেতর যেই প্রকৃত 'সত্য' বাস করে তার কাছে পৌঁছানো। কোলরিজ বলছিল কোন একটা গল্পের ভিতর যদি পাঠক ডুইবা যাইতে চায়, যদি সেই গল্পের প্রকৃত স্বাদ গ্রহণ করতে চায়, তাইলে অনেকটা চোখ-বন্ধ করা বিশ্বাস থাকতে হইবো সেই পাঠকের- লেখকের প্রতি। অর্থাৎ, তারে মনেপ্রাণে বিশ্বাস করতে হইবো যেই গল্পটা সে পড়তেছে সেইটা সত্য কিংবা সত্যের খুব কাছাকাছি একটা কাহিনী। পাঠকরে তার 'অবিশ্বাসের গোলকধাঁধা' থেইকা বাইর কইরা আনার জন্য অনেক রকম উপায়ই ব্যবহার করে লেখক। লেখকের উদ্দেশ্য হইলো গুছাইয়া, প্রত্যয়ের সাথে মিথ্যাটা বলা। সেই ধরণটা সংস্কৃতিগত দিক থেইকা একরকম দেখায় - কেউ যদি বাস্তব পৃথিবীটারে কেন্দ্র কইরা নিজের গল্পটা লেখে তাইলে সেইটারে সংস্কৃতিগতভাবে সত্য বলা হয়। কেউ যদি একটা ফ্যান্টাসি গল্প লেখে যেইটা ঘটছেই একটা কাল্পনিক দুনিয়ায়, এবং যেইখানে ঘইটা চলা সব কাহিনীর পিছনে যথোপযুক্ত কার্যকরণ আছে যা গল্পটারে বাস্তবসম্মত কইরা তুলছে তখন সেইটারে জনরাগতভাবে সত্য ধইরা নেয়া হয়। লেখকের বেসিক গল্পটা কিংবা গল্পটা যেই পৃথিবীতে ঘটতাছে, সেগুলার বর্ণনা যতই আজগুবি, উদ্ভট, অসম্ভব হউক না কেন, পাঠকের কাছে সেটা সত্য বইলাই ধরা দিতে হইবো।

"তাহলে দিনশেষে আমরা মিথ্যাটারেই কাজে লাগাইতাসি। কিন্তু, সেই মিথ্যার উপর সত্যের একটা প্রলেপ দিয়া মিথ্যাটারে বাস্তবের কাছাকাছি, সত্যের অনুরূপ কইরা তুলার চেষ্টা করতেসি। অনেকটা, নুডুলসের উপর ছড়াইয়া দেয়া মশলা আর সসের মতন। সোজাসাপটা বইলা গেলে যেই কাহিনী কেউ বিশ্বাস করার প্রশ্নই আসতো না, সেইটারে সত্য নামক শাক দিয়া ঢাইকা দিতাছি আমরা আর পাঠকের মাথায় ঢুকাইয়া দিতাছি একটা কথাঃ এটাই সত্য।" - নিল গেইম্যান

(চলতেও পারে, না-ও পারে)

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:০৩

সাইয়িদ রফিকুল হক বলেছেন: ‘নিল গেইম্যান’টা কে?

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:০৪

অজ্ঞ বালক বলেছেন: গুগল জানে মনে হয়!

২| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:০৭

শায়মা বলেছেন: আমি যখন গল্পচ্ছলেও কিছু লিখি তার পিছে কোনো না কোনো সত্যই থাকে। সত্যটাকেই একটু ঘুরিয়ে পেঁচিয়ে রঙ চড়িয়ে লিখি। কিন্তু সব কিছুই আমার একটু হলেও দেখা শোনা চেনা কিংবা জানাই থাকে।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:১০

অজ্ঞ বালক বলেছেন: ঠিক তাই! গেইম্যানও সেইডাই কইছে। আমিই মনে হয় একমাত্র বেক্কল যে সত্য কথা ছাড়া কিছু লেখতেই পারি না।

৩| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:১৫

শায়মা বলেছেন: হা হা সত্য কথা লিখলে কেউ বেক্কল হয় না। কিন্তু শুধু সত্য কথন রঙ চড়িয়ে নাটকীয় করে না তুলতে পারলে গল্পও হয় না। স্টেটমেন্ট হয়ে যায়।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৮:২৭

অজ্ঞ বালক বলেছেন: হুম, বেশ সুন্দর কইরা বলছেন। নাটকীয়তাও আসলে একটা জরুরী বিষয়।

৪| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:০১

নান্দনিক নন্দিনী বলেছেন: গল্প কি আমরা আসলে বিশ্বাস করি কিংবা অবিশ্বাস?
গল্পের নির্যাসটুকু অনুভব করি সম্ভবত।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪০

অজ্ঞ বালক বলেছেন: ঐটাই তো। শুধু নির্যাসটাই সত্যি হইতে হইবো। আর সব মিথ্যা হইলেও সমস্যা নাই। ধরেন আমার বাপ মারা গেছে। এই অনুভূতিটা কইলাম সত্য, নিখাদ - সেইটারে কেন্দ্র কইরা চাইলে আমি এখন ফ্যান্টাসিও লেখবার পারি যদিও তার প্রত্যেকটা কথাই কইলাম মিথ্যা হইবো।

৫| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৪৫

নেওয়াজ আলি বলেছেন: গল্পের স্বাদ নিতে চোখ বন্ধ করা বিশ্বাস থাকতে হবে । সেই বিশ্বাস হতে হবে উদার

১৪ ই আগস্ট, ২০২০ রাত ৯:৫৫

অজ্ঞ বালক বলেছেন: একদম টু দ্য পয়েন্ট কইসেন।

৬| ১৪ ই আগস্ট, ২০২০ রাত ১০:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: সত্যি কথা যদি লেখক হুবহু লেখেন তাহলে সেটা আমাদের আকৃষ্ট করে না। কারণ সত্য আসলে নীরস অনেক ক্ষেত্রে। আমাদের মন চায় কল্পনার রাজ্যে ভাসতে। লেখক আমাদের এই ভেসে চলাতে সাহায্য করেন। তবে লেখক যা লেখেন এটা মুলত তার কল্পনা। এই কল্পনার সাথে অনেক সময় সত্যের মিল থাকে। আবার অনেক লেখক তার লেখার সিংহভাগই লেখেন তার মন যা কল্পনা করে। এটাকে আসলে মিথ্যা বলা যাবে না কারণ পাঠক এবং লেখক উভয়েই জানে যে এটা মুলত কল্পনা।

১৪ ই আগস্ট, ২০২০ রাত ১১:০১

অজ্ঞ বালক বলেছেন: কল্পনাটারেই এইখানে মিথ্যা বইলা আমাদের মাথায় পুশ করা হইতাছে আর কি! সত্যিটারে আড়াল করতেই সেইটা প্রয়োগ করা হয়। কিছু সত্যি আপনের লেখতেই হইবো। পড়ের পর্বে সেইটা নিয়া লিখমু আমি।

৭| ১৫ ই আগস্ট, ২০২০ রাত ১:০১

রাজীব নুর বলেছেন: দোয়া করি আপনি লেখক হোণ।

১৫ ই আগস্ট, ২০২০ রাত ২:৪৭

অজ্ঞ বালক বলেছেন: দোয়া কইরেন ভাই। ঘর-সংসার-নিশ্চিত জব সব ছাড়ছি এই এক কারণে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.